class 8 model activity task part 7 / অষ্টম শ্রেণি পরিবেশ অ্যাক্টিভিটি টাস্ক পর্ব 7 অক্টোবর
অষ্টম শ্রেণির
বাংলা
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
পর্ব 7
1 নিচের প্রশ্নগুলির উত্তর দাও।
1.1" তুমি তাহার পাশে এসে দাঁড়াও"-
কার প্রতি কবির এই আহ্বান ?
কার পাশে, কিভাবে এসে দাঁড়াতে হবে বলে কবি জানিয়েছেন?
উত্তর- শক্তি চট্টোপাধ্যায় লেখা দাঁড়াও কবিতায়, কবি একলা মানুষের পাশে দাঁড়াতে বলেছেন ।
কবি একলা মানুষের পাশে ,কখনো মানুষ হয়ে, কখনো পাখির মত হয়ে দাঁড়াতে হবে বলে জানিয়েছেন।
1.2 "রমেশ কহিল, তুমি অত্যন্ত হীন এবং নীচ"
কাকে রমেশ একথা বলেছে ?
একথা বলার কারণ কি ?
শরৎচন্দ্র লেখা "পল্লীসমাজ" গল্পে -রমেশ রমাকে এই কথা বলেছে।
একথা বলার কারণ দুদিন বৃষ্টিপাতে গ্রামের গরিব চাষিদের একশো বিঘা জমির ফসল নষ্ট হতে বসেছিল, বাঁধের জল আটকে থাকার জন্য ।গরিব চাষিরা জমিদারের ছোট বাবু কাছে অর্থাৎ রমেশের কাছে হাজির হয়ে বিপদে কথা জানায়। বড় বাবু বেণী মাছ নষ্ট হয়ে যাওয়ার জন্য রাজি হননি। পরে রমার কাছে যান । রমার কাছে তার আশা ছিল, তিনি নিশ্চয়ই মত দেবেন বাঁধ কেটে দেওয়ার জন্য ।কিন্তু রমা থাকে মৃদুস্বরে বিদ্রুপ করেন। তাতে রমেশ জ্বলিয়া উঠিয়া একথা বলিয়াছিল ,তুমি অত্যন্ত হীন এবং নিচ।
1.3" তুমি স্ফুলিঙ্গ ভিজে বারুদ দের স্তুপ"–
কাদের সম্পর্কে, কেন ,এ কথা বলা হয়েছে?
উত্তর-অচিন্ত্যকুমার সেনগুপ্ত লেখা ছন্নছাড়া কবিতায়- ছন্নছাড়া বেকার ছোকরাদের সম্পর্কের এ কথা বলেছেন ।
যাদের পরনে চোঙাপ্যান্ট, চোখা জুতো, ঠোকা কপাল ছিল।
একথা বলার কারণ- একথা বলে বেকার ছেলেদের প্রতি ব্যঙ্গ করেছেন কবি ।এ কথার মধ্যে কবি বোঝাতে চেয়েছেন তাদের মধ্যে স্ফুলিঙ্গ জ্বলে ওঠার ক্ষমতা ছিল ।কিন্তু সমাজ ব্যবস্থা তাদের সেই আশা নষ্ট করে দিয়েছে।
1.4 "আমাদের দৃষ্টি হইতে দূরে গেল বটে –কিন্তু বিধাতার দৃষ্টির বাহিরে যায় নাই"।
কোন প্রসঙ্গে প্রাবন্ধিক এই মন্তব্য করেছেন? "বিধাতার দৃষ্টির বাইরে যায়নি" – একথা তাৎপর্য কি ?
উত্তর -জগদীশচন্দ্র বসুর লেখা ,গাছের পাতা, গল্পে এখানে একটি ক্ষুদ্র বীজের কথা কথা বলা হয়েছে ।গাছের বীজ প্রবল বাতাসের বেগে কোথা উড়িয়া যায়।,কখনো সারাদিন রাত্রি মাটিতে লুটিয়ে থেকে, একখানা ভাঙা ইট কিংবা মাটির নিচে আশ্রয় বীজটি মানুষের চক্ষুর আড়ালে চলে যায় ।এই প্রসঙ্গে প্রাবন্ধিক এই মন্তব্য করেছেন।
এখানে "বিধাতা দৃষ্টির বাইরে যায়নি"- বলতে বোঝানো হয়েছে মানুষের দৃষ্টির বাইরে চলে গেলেও বীজটি জল, বাতাস পেয়ে শিশু উদ্ভিদের জন্ম নেয় অর্থাৎ বিধাতা সেই বৃষ্টিকে নিরাপদ আশ্রয়ে রেখে তাকে শিশু বৃক্ষ করে তোলে।
1.5" রৌদ্রে যেন ভিজে বেদনার গন্ধ লেগে আছে "-কোন কবিতার অংশ₹ কযির মনে এমন অনুভূতি জেগেছে কেন?
কবি উদ্ধৃত অংশটি জীবনানন্দ দাশের লেখা "পাড়াগাঁর দু পহর ভালোবাসি"- কবিতা অংশ।
কবির মনে এরকম অনুভূতি জাগার কারন - কবি একদিকে প্রকৃতিপ্রেমী ।আবার অন্যদিকে প্রকৃতির সুখ-দুঃখের ভাগী।এখানে তিনি একটু দুঃখের বর্ণনা করেছেন। দুপুরবেলায় প্রকৃতির নিস্তব্ধ থাকা দেখে কবি মনে হয়েছে, যেন প্রকৃতির কোন শোক প্রকাশ করিতেছে। শঙ্খচিলের চিৎকার ,মালিক হীন নৌকা জলে ভাসিয়ে যাওয়া ।
এই ঘটনাগুলো কবির মনে প্রকৃতির শোকের অনুভূতি জেগেছে।
2 নিচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর দাও।
2.1 বাক্যের মধ্যে ক্রিয়াপদ কী ভাবে গঠিত হয় ?
উত্তর-ধাতুর সঙ্গে ক্রিয়া বিভক্তি যুক্ত হয়ে ক্রিয়া পদ গঠিত হয়।
2.2 আপেক্ষিক ভাব এর একটি উদাহরণ দাও।
উত্তর- যদি তুমি ভালো পড়াশোনা করো তবে পরীক্ষায় ভালো রেজাল্ট করার সম্ভাবনা থাকে।
2.3 নিত্যবৃত্ত অতীত কাকে বলে
উত্তর-অতীতে প্রায়ই ঘটে যাওয়া ঘটনার এই অর্থে ক্রিয়ার যে কাল হয় তাকে নিত্যবৃত্ত অতীত বলে।
2.4 নিত্য অতীত এবং ঘটমান অতীত এর মধ্যে পার্থক্য কোথায়?
উত্তর- পূর্বে নিয়মিত কোন ঘটনা ঘটত বোঝালে নিত্য অতীত বোঝানো হয়। পূর্বে কোন ঘটনা ঘটেছিল বোঝালে ঘটমান অতীত বোঝায়।
2.5 অর্থ অনুসারে ক্রিয়ার কালকে কয়টি ভাগে ভাগ করা যায়?
উত্তর- রূপ এবং অর্থ অনুসারে ক্রিয়ার কাল কে দুই ভাগে ভাগ করা যায় ।
যেমন মৌলিক এবং যৌগিক কাল
দারুন হয়েছে এই উত্তর গুলো ধন্যবাদ আপনাকে অনেক অনেক ধন্যবাদ sir 🙏🙏🙏🙏🙏🥰🥰🥰🙂🙂🙂🙂🙂🙂
ReplyDelete