class 3 english 1 to 20 page -তৃতীয় শ্রেণি ইংরেজি1থেকে10 পাতা রিভিশন লেসন অ্যাক্টিভিটি 1234 - Online story

Thursday 3 February 2022

class 3 english 1 to 20 page -তৃতীয় শ্রেণি ইংরেজি1থেকে10 পাতা রিভিশন লেসন অ্যাক্টিভিটি 1234

           


  পরের পর্ব 2 দেখুন এখানে ক্লিক করে

           তৃতীয় শ্রেণীর
              ENGLISH
REVISION LESSON

(রিভিশন লেসন)—পূর্বপাঠের পুনরালােচনা
Let's do.... (লেট'স ডু) – এসাে কাজ করিঃ
    
               Activity-1 (অ্যাকটিভিটি-ওয়ান) – কর্মশীলতা -এক
cLet's look at the picture and write the missing letters
এসাে ছবিগুলি দেখি এবং বাদ দেওয়া বর্ণগুলি লিখি।
-
  C------ Cat (ক্যাট) – বিড়াল।

  b-------bus (বাস)বাস গাড়ি।

z--------zebra (জেব্রা)-জেব্রা।

c-------cloud (ক্লাউড়)—মেঘ।

s------School(স্কুল)—বিদ্যালয়

r----rabbit (র‍্যার্বিট)– খরগােশ।

d------donkey (ডনকি)—গাধা।

e---------elephant.  (এলিফ্যান্ট)—হাতি।






          Activity-2 (অ্যাকটিভিটি-টু)-
কর্মশীলতা-দুই
নীচের দেওয়া বর্ণগুলাে সাজিয়ে অর্থবােধক শব্দ তৈরি করি:


1..tam : mat (ম্যাট)—মাদুর।

2.grof-frog(ফ্রগ)ব‍্যাং

 3. obko: book (বুক)—বই।

4. toag : goat (গােট)—ছাগল।

 5. ilon : lion (লায়ন)—সিংহ।
.
 6.ylcec :cycle-সাইকেল।



 Activity-3 (অ্যাকটিভিটি-থ্রি)—কর্মশীলতা-তিন
Arrange these words in the order of a-z and write them in the space given  —a থেকেzক্রমানুসারেশব্দগুলি সাজাও এবংনীচের ফাঁকা জায়গায়।লেখাে। প্রথম দুটি তােমার জন্য করে দেওয়া হয়েছে ?
cake, book, table, apple, dog, fox, shirt, ox, goat, pot, egg, lamb, hen, jug, mat, rat, kite
Ans.Ans. 1 apple (অ্যাপেল)—আপেল
 2. book (বুক)বই
3. cake (কেক)-কে
4. dog (ডগ)-কুকুর।
5. egg (এগ)—ডিম
6, fox (ফক্স)-খেকনি
7. goat (গােট)– ছাগল
 8. hen (হেন)—মুরগি
9. jug (জাগ)—জগ
10. kite (কাইট)—ঘুড়ি/চিল
11. lamb (ল্যাম)–মেষ।
 12. mat (ম্যাট)—মাদু
13. 0x (অক্স)-ষাঁড়
14. pot (পট)—পাত্র

 15. rat (র্যাট)—ইদুর
16. shirt (শার্ট)–জামা 
17. table (টেবল)

 

 

 Activity -4

   কর্মশীলতা-৪ (শিক্ষণ সামর্থ্য)

 In the help-box there are names of some fruits and vegetables. Now writ
ne vegetables in basket A and the names of the fruits in basket B. One is done for you.
—সাহায্যকারী খােপে কিছু ফল আছে।এখন A ঝুড়িতে শাক-সবজি এবং B ঝুড়িতে ফলগুলির নাম লেখাে। একটি তােমাদের জন্য

Help-Box
apple, guava, cabbage, lemon, banana, potato, orange, peas, grapes, brinjal, onion mango, litchi..
Ans   Basket A              Basket B -
. vegetables.                      fruits (ফুট)—
(ভেজট্যাবল).                          ফল-ফলাদি 
cabbage (ক্যাবেজ)     - apple (অ্যাপেল)
বাঁধাকপি আপেল
potato (পটেটো)        -  guava (গােয়াভা)
আলু পেয়ারা
peas (পীজ)            -'lemon (লেমন)—লেবু।
কড়াইশুঁটি
brinjal (ব্রিনজাল)-banana (ব্যানানা)-কলা।
বেগুন
onion (অনিয়্যান)—orange (অরেঞ্জ) লেবু
পেঁয়াজ
                              grapes (গ্রেপস)—আঙুর

                                    mango (ম্যাংগাে)আম

                                 litchi (লিচি)—লিচু

 =Let's talk... (লেট’টক)–এসাে কথা বলি...

Ask your friend which fruits and vegetables he/she likes. তুমি তোমার বন্ধুকে জিজ্ঞাসা করো কি কি ফল এবং শাকসবজি খেতে ভালোবাসে।

Tell your friend which fruits and vegetables you like. তােমার বন্ধুকে বল তুমি কোন্ কোন্ ফল এবং শাক-সবজি পছন্দ
করাে।
- যেমন I like banana and grapes in fruits and potato and cabbage in vegetables.
সবজির মধ্যে আলু এবং বাঁধাকপি পছন্দ করি।

Which vegetables do you like to have in winter? —তুমি শীতকালে কোন্ কোন্ শাক-সবজি খেতে ভালােবাস?

 I like to have cabbage and peas in winter.শীতকালে বাঁধাকপি ও কড়াইশুটি খেতে ভালােবাসি।

Which fruits do you like to have in summer? -গ্ৰীস্মকালে কোন্ কোন্ ফল খেতে ভালােবাস?

—Ilike to have mango and litchi in summer. গ্ৰীস্মকালে আম ও লিচু খেতে ভালােবাসি।
  


              Activity-5 (অ্যাকটিভিটি-ফাইভ)- ছবির গল্পে কতকগুলি শব্দ বাদ গেছে। এসাে সাহায্যকারী খােপ থেকে শব্দগুলি ব্যবহার করে গল্পটি সম্পূর্ণ করি।


The
girl went for a walk. She saw a big cloud.Rain fell heavily.But she had an
'umbrella.

Help Box (সাহায্যকারী খােপ) rain, cloud, girl, umbrella
-

--

My House
(মাই হাউস)– আমার বাড়ি।
           

 

         Activity-6 (অ্যাকটিভিটি-সিক্স)-কর্মশীলতা-ছয়
A. Let's look at the picture and match column A with column—এসো ছবিটি দেখে A স্তম্ভের সঙ্গে B স্তম্ভ মেলাই।
      A.                     প্রশ্ন                      B
1. There is a cat  --hanging from the
                                           ceiling.
2. There is a table-----on the table.
3. There are books--beside the table.
4. There is a fan-hanging on the wall.
                  
5. There is a calendar-at the corner of  
                                              the room
6. There is a chair-under the bed.
                     উত্তর
 

Ans.1.There is a cat -under the bed.

2. There is a table-----at the corner of
                                           the room
3. There are books--on the table

4. There is a fan---- hanging from
                                  the ceiling.

5. There is a calnder ----hanging on
                                       the wall.
6. There is a chair-- beside the table.




B. Look at the picture on page 4 and complete the following sentences: –৪ নং পৃষ্ঠার ছবিটির দিকে তাকাও এবং দেখে বাক্যটি সম্পূর্ণ করাে।
1. There is a curtain hanging on the window  জানালার উপর একটি পর্দা ঝুলে আছে

2. There are some pillows on the bed.  বিছানার উপর কয়েকটা বালিশ আছে।


3.There is a shirt on the backrest ofthe chair.চেয়ারের হলানের উপর একটি জামা আছে।

4.There is a cat on the mat. —মাদুরের উপর একটি বিড়াল আছে
                 Activity-7 (অ্যাকটিভিটি-সেভেন)—কর্মশীলতা-সাত
t's fill in the blanks with am, is or are
এসো an,is অথবা are দিয়ে শূন্যস্থানগুলি পূরণ করি।


উত্তর-I am a mou .I am a girl .Ramen is my brother. Riya is my sister. They are eleder to me           

        
                Activity-8 (অ্যাকটিভিটি-এইট)–কর্মশীলতা-আট
Let's fill in the blanks by using this and these: (লেট'স ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস বাই
দিজ’)—এসাে this এবং these ব্যবহার করে শূন্যস্থানগুলি পূরণ করি।
জেনে রাখাে ঃ একটি বােঝাতে this এবং একের বেশি বােঝাতে these ব্যবহার করা হয়। this বােঝাতে  is এবংthese বােঝাতে verb, are হয়।

This is a cat
and these are dogs.
This is a flower
and these are leaves.
These are birds
and this is an owl.
These are ants
and this is a butterfly.
These are children
and this is an old man.



               Activity-9 (অ্যাকটিভিটি-নাইন)—কর্মশীলতা-নয়
* Let's fill in the blanks with that'and those’
that এবং those দিয়ে শূন্যস্থানগুলি পূরণ করি।
* মনে রেখােঃ একটি বােঝাতে that এবং একের বেশি বােঝাতে those ব্যবহার করা হয়।
1. That is a boy and those are girls.
2.That is a tree and those are fruits.
3. That is a pond and those are ducks.
4.Those are wickets and thatis a cricket-ball.
5. Those are hills and that is a river


                       Activity-10(a)
(অ্যাকটিভিটি-টেন(এ))—কর্মশীলতা-দশ(এ)
. Draw this picture by joining the numbers. Label the various parts of the bod
use the help box: সংখ্যাগুলি যুক্ত করে এই ছবিটি আঁকো। শরীরের বিভিন্ন অংশ চিহ্নিত করাে। তুমি সাহায্য ব্যবহার করতে পার।
Help Box (সাহায্যকারী খােপ) ঃ
head (হেড)—মাথা৷fingers (ফিঙ্গারস)—হাতের আঙুল।tose(টো)আঙুল। throat (থ্রোট)—গলা। eye (আই)-চোখ। hair (হেয়ার)- চুল  leg (লেগ)—পা। foot (ফুট)—পায়ের পাতা।knee (নী)—হাঁটু।cheek (চিক) গাল


এরকম একটি চিত্র হবে
                       Activity-10(b)
(অ্যাকটিভিটি-টেন(বি))–কর্মশীলতা-দশ(বি)
=Let's fill in the boxes : (লেট'স ফিল ইন দ্য বক্সেস)- এসাে খােপগুলি পূরণ করিঃ
Down : (ডাউন)—উপর-নীচ
Across : (অ্যাক্ৰশ)—পাশাপাশি


 উত্তর ছবির মধ্যে করে দেয়া হল
          




Let's talk (লেস ট)– এসাে কথা বলি।
© Ask your friend : (আস্ক ইওর ফ্রেন্ড) – তােমার বন্ধুকে জিজ্ঞাসা করাে ?

 What do you do with your eyes? —তুমি তােমার চোখ দিনে
Ans. I see with my eyes .—আমি আমার চোখ দিয়ে দেখি।
-
What do you do with your ears?
Ans. I hear with my ears.—আমি আমার কান দিয়ে শুনি।

What do you do with your nose? —তুমি তােমার নাক দিয়ে কি করো
Ans. I smell with my nose.—আমি আমার নাক দিয়ে গন্ধ খুঁকি।

What do you do with your legs? –তুমি তােমার পা দিয়ে কি রো?
Ans. I walk with my leggs.—আমি আমার পা দিয়ে হাঁটি।

What do you do with yourtongue? —তুমি তােমার জিভ
Ans. I taste with my tongue. —আমি আমার জিভ দিয়ে স্বাদ গ্রহণ করি।

What do you do with your hands? —তুমি তােমার হাত দিযে কি করো₹
Aus. I work with my hands. —আমি আমার হাত দিয়ে কাজ করি।
  

পরের পর্ব 2দেখুন