class 7 bengali poem question answer bangabandhur prati/সপ্তম শ্রেণি বাংলা মাইকেল মধুসূদন দত্তের লেখা বঙ্গভূমির প্রতি কবিতার হাতে-কলমে অনুশীলন প্রশ্নের উত্তর - Online story

Saturday 12 February 2022

class 7 bengali poem question answer bangabandhur prati/সপ্তম শ্রেণি বাংলা মাইকেল মধুসূদন দত্তের লেখা বঙ্গভূমির প্রতি কবিতার হাতে-কলমে অনুশীলন প্রশ্নের উত্তর

   


সপ্তম শ্রেণির
             বাংলা কবিতা
             বঙ্গভূমির প্রতি    হাতে-কলমে
  অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

১. ঠিক উত্তরটি খুঁজে নিয়ে লেখাে

 ১.১ বঙ্গভূমির প্রতি কবিতায় যে শীর্ষ উল্লেখটি আছে, সেটি কবি বায়রন-এর রচনা। তার রচিত একটি  গ্রন্থ হল ডন জুয়ান (DON JUAN)।

১.২ লালবর্ণের পদ্ম ‘কোকনদসেরকম নীল রঙের পদ্মকে ইন্দিবর ও সাদা রঙের পদ্মকে পুণ্ডরীক বলা হয়।

২. সংক্ষিপ্ত উত্তর দাও :
২.১ এ মিনতি করি পদে’—কবি কার কাছে কী প্রার্থনা জানিয়েছেন ?
উঃ। কবি তার দেশমাতৃকার কাছে মিনতি জানিয়েছেন, বিদেশে যদি তাহার মৃত্যু হয় তাহলে তার দেশমাতা যেন তাকে মনে রাখেন।

২.২ ‘সে-ই ধন্য নরকুলে’-কোন্ মানুষ নরকুলে ধন্য হন?

উ। ভাল কর্মের জন্য ,যে মানুষকে লােকে না-ভুলে গিয়ে মনের মাঝে সর্বদা তাকে সেবা করে, স্মরণ করে, সেই মানুষই নরকুলে ধন্য।

৩. গদ্যরূপ লেখাে ও পরমাদ, যাচিব, কহ, যথা, জন্মিলে, দেহ, হেন, সাধিতে।
উঃ। পরমাদ—প্রমাদ।
যাচিব—যাচনা করিব
কহ -বল
যথা—যেমন/যেরুপ
জন্মিলে—জন্ম নিলে।
 দেহ—শরীর।
হেন—এরূপ
 সাধিতে–সম্পাদন করতে।

৪. শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও
----মন্দির। ------হ্রদ। -----তামরস

উঃ। মনের মন্দির। অমৃত হ্রদ। মধুময় তামরস।


৫. পদ পরিবর্তন করে এবং বাক্যরচনা করাে ?
মধু, প্রকাশ, দেহ, অমর, দোষ, বসন্ত, দৈব।


উঃ। মধু      -            মধুর
মা ও ছেলের সম্পর্ক খুবই মধুর সম্পর্ক।
প্রকাশ       -            প্রকাশিত
কলকাতা থেকে অনেক বই প্রকাশিত হয়
দেহ               -        দৈহিক –
নিয়মিত দৈহিক শ্রম করলে শরীর ভালো থাকে
  অমর        —            অমরত্ব
অমরত্ত্বের বরদান দেবতারা দিতে পারে
দোষ  -                দোষী
বিচারক দোষী কে শাস্তি দেন
বসন্ত-                      বাসন্তী
বসন্তকালে বাসন্তী পূজা হয়
দৈব-                            দেব —
ঠাকুমার কাছে দেবদেবী র গল্প শুনতে ভালো লাগে

৬. বিপরীতার্থক শব্দ লেখাে ও প্রবাস, অমর, স্থির, জীবন, শমন, অমৃত।
উঃ। প্রবাস— নিজদেশ।
অমর-মরণশীল।
স্থির—অস্থির।
 জীবন- মরণ
শমন—বিধাতা।
অমৃত-গরল।

৭. ‘পরমাদ' শব্দটি কোন্ মূল শব্দ থেকে এসেছে?

উঃ। পরমাদ' শব্দটি মূল শব্দ ‘প্রমাদ’ থেকে এসেছে।

৮. কবির নিজেকে বঙ্গভূমির দাস বলার মধ্যে দিয়ে তার কোন্ মনােভাবের পরিচয় মেলে?
উঃ। বঙ্গভূমির প্রতি' কবিতায় কবি নিজেকে বঙ্গভূমির দাস পরিচয় দিয়ে বুঝেছেন, তিনি নিজে দেশমাতার একজসেবক। এই বক্তব্যের মূল  মধ্যে দিয়ে তার জন্মভূমির প্রতি ভালােবাসা এবং শ্রদ্ধাশীলতার মনােভাবের পরিচয় মেলে।

৯.. মধুহীন কোরাে না গাে’—মধু শব্দটি কোন দুটি অর্থে প্রযুক্ত হয়েছে?

উঃ। “মধু” এখানে কবির নিজের মধুসূদন নাম হিসেবে এবং অন্যটি পদ্মের মধু হিসেবে প্রযুক্ত হয়েছে।

১০. কবিতা থেকে পাঁচটি উপমা বা তুলনামূলক শব্দ খুঁজে নিয়ে লেখাে।

উঃ। (i)দৈবের বশে (ii)অমৃত-হ্রদে।(iii) জীবন-নদে (iv) মনঃ-কোকনদে। (v)জীব-তারা।

১২. মন্দির’ শব্দটির আদি ও প্রচলিত অর্থ দুটি লেখাে।
 উঃ। মন্দির শব্দটির আদি অর্থ -"হূদয়" এবং প্রচলিত অর্থ -"দেবালয়"।

১৩. কবিতাটিতে কোন্ কোন্ ঋতুর উল্লেখ রয়েছে?
 উঃ। কবিতাটিতে বসন্ত ও শরৎ ঋতুর উল্লেখ রয়েছে।

১৪. মানস’ শব্দটি কবিতায় কোন্ কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?

উ: মানস শব্দটির একটি অর্থ" মনে" এবং অন্যটি " মানস সরােবরে"।

১৫. কবির দৃষ্টিতে নশ্বর মানুষ কীভাবে অমরতা লাভ করতে পারে লেখাে।
উঃ। কবির দৃষ্টি  অনুসারে, যে সমস্ত নশ্বর মানুষ তাদের ভালো কর্মের দ্বারা মানুষের মনের মাঝে স্থান লাভ করেন ।তারা মানবসমাজে ধন্য। তাঁরাই অমরতা লাভ করতে পারেন।

পর অনুশীলনী একুশের কবিতা দেখতে এখানে ক্লিক