তৃতীয় শ্রেণি ইংরেজি রিভিশন লেসন #10 থেকে 16 পাতা #পর্ব 2 - Online story

Saturday 5 February 2022

তৃতীয় শ্রেণি ইংরেজি রিভিশন লেসন #10 থেকে 16 পাতা #পর্ব 2

 




            তৃতীয় শ্রেণীর
              ENGLISH
       REVISION LESSON
(রিভিশন লেসন)—পূর্বপাঠের পুনরালােচনা

.
আগের পর্ব -1
                     পর্ব - -২
           Activity-11
(অ্যাকটিভিটি -ইলেভেন)-কর্মশীলতা-এগারাে
Let's count and write : —এসসা গুনে লিখি :


A dog has four legs. It has one tail. It has one mouth and two I love dogs.—একটি কুকুরের চারটি পা আছে।একটি লেজ আছে। এর একটি মুখ এবং দুটি কান আছে। আমি কুকুর ভালােবাসি।



                    Activity-12
 (অ্যাকটিভিটি-টুয়েলভ)—কর্মশীলতা-বারাে



Help Box: (হেল্প বকস:)—সাহায্যকারী খােপ : dog; cat; cow; horse

I give milk. I have a long tail. I have horns. I am a cow. —আমি দুধ দিই। আমার একটি লম্বা লেজ আছে। আমার শিং আছে।আমি হই
গরু।
I guard your house. I eat meat. I wag my tail. I am a dog. —আমি তােমার বাড়ি পাহারা দিই। আমি মাংস খাই। আমি হই কুকুর।


I have a tail.I eat fish. I drink milk. I am a catআমার একটি লেজ আছে। আমি মাছ খাই। আমি দুধ পান করি। আমি একটি বিড়াল ‌।


I have a tail. I eat grass. I can run fast. I am a horse.—আমার একটি লেজ আছে। আমি ঘাস খাই। আমি দ্রুত দৌড়াতে পারি। আমি একটি ঘোড়া।


               [Activity-13(a)
 (অ্যাকটিভিটি-থাটিন(এ)–কর্মশীলতা-তেরাে (এ)
Let's write the names of the appropriate months in the vacant compartment-
—এসো খালি কামরা গুলিতে যথাযথ মাসের নাম লেখ।

 January(জানুয়ারি), February(ফেব্রুয়ারি),
March(মার্চ),
April (এপ্রিল),
May(মে),
June(জুলাই),
 August (আগস্ট),
September (সেপ্টেম্বর),
October (অক্টোবর),
November
December (ডিসেম্বর)।



              Activity-13(b)
 (অ্যাকটিভিটি-থার্টিন-(বি)-কর্মশীলতা-তেরাে (বি)।
Place the names of the months according to the number of days in each. One is done for you:—প্রত‍্যেকটি দিনের সংখ্যা অনুযায়ী মাসের নামগুলি বসাও। একটি তােমাদের জন্য করা হয়েছেঃ
28 or 29 days.       30 days.    31 days
February.                                  January
April.                                          March
June.                                          May
                                                     July
September.                              August
November.                              October
                                                 December

              

                   Activity-14(a)
(অ্যাকটিভিটি-ফর্টিন(এ)—কর্মশীলতা -চোদ্দো (এ)

1) I [have/has) a pet dog. Ans.I have a pet dog.আমার একটি পােষা কুকুর আছে।
 

2) You [have/has] a nice pen. Ans. You have a nice pen.-তােমার একটি সুন্দর কলম আছে‌
 

3) Ravi [have/has) a cricket bat. Ans. Ravi. has a criket bat.-রবির একটি ক্রিকেট খেলার ব্যাট আছে।
 

4) A butterfly [have/has]wings. Ans. A butterfly has wings.-একটি প্রজাপতির পাখা আছে।
 

(5) An elephant [have/has] a trunk. 

Ans. An elephant has a trunk. হাতির একটি শুঁড় আছে



               Activity-14(b)
    অ্যাকটিভিটি-ফর্টিন(বি)-কর্মশীলতা-চোদ্দো (বি)
Let's fill in the blanks with has or have':
have অথবা have বসিয়ে শূন্যস্থানগুলি পূরণ করি।

1) He has a red pencil.– তার একটি লাল পেনসিল আছে।
-
(2) We have a house. (উই হ্যাভ অ্যা হাউস)—আমাদের একটি বাড়ি আছে।

(3) Tanushri has a blue frock. তনুশ্রীর একটি নীল রঙের ফ্রক আছে।

(4) Birds have wings.(বার্ডস হ্যাভ উইংসে)—পাখির ডানা আছে।
(5)A lizard has a tail. —টিকটিকির একটি লেজ আছে  

                   Activity -15


 

                      Activity- 15
(অ্যাকটিভিটি-ফিফটিন)—কর্মশীলতা-পনেরাে
Write the names of the six seasons of West Bengal in the blank circles. Two are done for you.
— পশ্চিন টি ঋতুর নাম ফাঁকা জায়গায় লেখাে। দুটি তােমাদের জন্য করে দেওয়া হয়েছে।
summer(সামার)
গ্রীষ্মকাল
[Spring (স্প্রিং)
বসন্তকাল।
Rainy (রেনি)
বর্ষাকাল

Seasons (সীজনস)
ঋতুসমূহ
Early Autumn
Winter(উইন্ট্যার)
Late autumn
(আরলি অ্যাট্যাম)
শীতকাল।
(লেটঅ্যাট্যাম)
শরকাল।
হেমন্তকাল



                 Activity-16
 (অ্যাকটিভিটি-সিক্সটিন)—কর্মশীলতা-যােলাে
Let's choose the right groups of words from the help-box and write them i
spaces. —এ খােপ থেকে সঠিক শব্দগুচ্ছগুলি বেছে নিয়ে ফাঁকা জায়গায় লিখি।

When do you —কখন তুমি কাজগুলি করো?
See the sunrise? —সূর্য ওঠা দেখ?
 in the morning.

- See the moon? —চাঁদ দেখ?
at night.(অ্যাট নাইট)—রাতে।

- See the sunset? (সী দ্য সানসেট)—সূর্য অস্ত দেখ?
 ঃ in the evening. (ইন দ্য ইভনিং)-

- go to sleep? (গাে টু স্লিপ)—ঘুমােতে যাও?  
 at night (অ্যাট নাইট)—রাত্রে।

- go to school? (গাে টু স্কুল)–স্কুলে যাও?
in the morning.(ইন দ্য মর্নিং)—-

eat lunch? (ইট লান?)—দুপুরের খাবার খাও?
 at noon (অ্যাট নুন)—দুপুরে

-see the stars? (সী দ্য স্টারস?)-নক্ষত্র দেখ?
at night (অ্যাট নাইট)—রাতে।

-go to play? (গােটু প্লে?)—খেলতে যাও?
in the afternoon (ইন দ্য আফটা


অর্থাৎ এইভাবে পড়ে উত্তর লিখতে হবে—যেমনঃ
When do you go to sleep?– তুমি কখন শুতে যাও ?
Ans.I go to sleep at night.
When do you go to play? – কখন তুমি খেলতে যাও ?
Ans. I go to play in the afternoon.



            Activity -17

Fill in the empty spaces correctly. One is done for you:
খালি জায়গা গুলি সঠিকভাবে পূরণ করো একটি তোমাদের জন্য করে দেয়া হয়েছে।
Ans-

                    SUNDAY

      SATURDAY                    MONDAY


    FRIDAY                                  TUESDAY


        THURSDAY            WEDNESDAY          

          
                  

 

         [Activity-18
 (অ্যাকটিভিটি-এইটিন)—কর্মশীলতা-আঠারো।

Let'sarrange the words given below and make sentence:–এসােনীচে দেওয়া শব্দগুলি সাজিয়ে বাক্যগুলি গঠন করি;
1. Snoopv/dog/petismy.
Ans. Snoopy is my pet dog  স্নুপি আমার পোষা কুকুর।

2.lovs/eat/Itto/biscuits.

 Ans. It loves to eat biscuits. এটা বিস্কুট খেতে ভালোবাসে।

3.wagsits/tailIt
Ans. It wags its tail.—এটা এর লেজ নাড়ে।
4.can/It/fastrun. 

Ans. It can run fast. —এটাদ্রুত দৌড়াতে পারে।

5. with/It/me/stays,

 Ans. It stays with me. —এটা আমারসঙ্গে থাকে।

6. looks The/Snoopy/doctor/after. 

Ans. The doctor looks after Snoopy ভাক্তার স্নুপির দেখাশুনা করেন।

         Activity-19
 (অ্যাকটিভিটি-নাইনটিন)—কর্মশীলতা-উনিশ

Let's look at the family-tree and fill up the boxes with words from the help-box
সােশ-তাকিয়ে  দেখিস থেকে শালি শব্দগুলি দিয়ে খােপগুলি পূরণকরি :
Help Box (হেল্প )—সাহায্যকারী খােপ : mother; l; grand-father:sister,grand-moth
1(আই)—মি, grandfather(থাভ-ফাদার)-ঠাকুরদা, father(ফাদার)-বাবা, sister(সিস্টার)-
grand mother(হ্যান্ড-মাদ)-ঠাকুমা।]

-
                  Family Tree-বংশ তালিকা

   grandfather                  grand-mother
                 |---------------------------|
               father.                        mother
                  |------------- |-----------|
                  |--------------|-----------|
               sister.                          I(আমি)
          




                 Activity-20

(অ্যাকটিভিটি-টোয়েনটি)–কর্মশীলতা-কুড়ি।

1. The grass is green (দ্য গ্রাস ইউ গ্রিন)—ঘাস হয় সবুজ।

2. The sky is blue. (দ্য স্কাই ইজ ব্র)—আকাশ হয় নীল।

3. The dog has brown eyes. (দ্য ডগ হ্যাজ ব্রাউন আইজ)—কুকুরের বাদামি রঙের চোখ আছে।

4.The umbrella is black. (দ্য আমব্রেলা ইজ ব্লাক)—ছাতাটি হয় কালাে।

5. The rose is red.(দ্য রােজ ইজ রেড)—গােলাপ টি হয় লাল।
                

                      Activity-21
(অ্যাকটিভিটি-টোয়েনটি ওয়ান)—কর্মশীলতা-একুশ
Let's count and write in words–এসাে গুনি এবং কথায়

=
ten little fingers (টেন লিটল ফিংগারস)—দশটি ছােটো হাতের আঙুল।

thirteen bananas (থার্টিন ব্যানানাজ)-তেরােটি কলা।

nineteen potatoes (নাইনটিন পটেটোজ)– উনিশটি আলু