class 7 poribesh shekhar setu nomuna question answers/ সপ্তম শ্রেণি পরিবেশ শেখার সেতু নমুনা প্রশ্নের উত্তর
শেখার সেতু
সপ্তম শ্রেণীর
পরিবেশ
ঠিক উত্তর নির্বাচন করো ।
১.১ কঠিনের তরলে পরিবর্তিত হওয়াকে বলা হয়— (ক) গলন (খ) বাস্পীভবন (গ) উর্দ্ধপাতন (ঘ)ঘনীভবন
উত্তর-(ক) গলন
১২ বরফ গলনের লীন তাপ ৪0 cal/গ্ৰাম কথার অর্থ হলাে-
(ক) | গ্রাম বরফ গলে সম উয়তার 1গ্ৰাম জলে পরিণত হতে হলে পরিবেশ থেকে 80 cal তাপ গ্রহণ করবে।
(খ) । গ্রাম বরফ গলে সম উয়তার। গ্রাম জলে পরিণত হতে হলে পরিবেশে 80 cal তাপ বর্জন করবে।
(গ) | গ্রাম বরফ থেকে 25°C উয়তার | গ্রাম জল পেতে হলে 80 cal তাপ দিতে হবে।
(ঘ) । গ্রাম বরফ থেকে 25°C উষ্ণতার | গ্রাম জল পেতে হলে বরফ থেকে 80 cal
নিষ্কাশন করতে হবে।
উত্তর-(ক) | গ্রাম বরফ গলে সম উয়তার 1গ্ৰাম জলে পরিণত হতে হলে পরিবেশ থেকে 80 cal তাপ গ্রহণ করবে।
ঠিক বাক্যের পাশে '/' আর ভুল বাক্যের পাশে 'x' চিহ্ন দাও :
২.১ হাতে স্পিরিট ঢাললে হাতে ঠাণ্ডা লাগে কারণ স্পিরিট হাতাকে বাস্পীভবনের লীলতাপ দিয়ে দেয়।
উত্তর-×
ঠিক উত্তর টি হবে ,হাতের কাছ থেকে স্পিরিট লীনতাপ নেয়।
২. ২ সমান ভরের জল ও দূধের উয়তা সমান পরিমাণে বৃদ্ধি করতে হলে সমান পরিমাণে তাপ লাগাবে।
উত্তর- ×
একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ হাতে স্পিরিট ঢাললে ঠান্ডা লাগে কেন?
উত্তর- স্পিরিট উদ্বায়ী পদার্থ। যখন হাতে স্পিরিট নেওয়া হয়, তখন বাষ্পীভূত হওয়ার জন্য হাত থেকে লিনতাপ সংগ্রহ করে বাষ্পীভূত হয় । তখন হাতে তাপ কমে যায় তাই হাত ঠান্ডা লাগে।
৩. ২ দুটি বস্তুর মধ্যে তাপের আদান-প্রদান হওয়া মধ্যেও উয়তা বৃদ্ধি হচ্ছে না এমন হতে পারে।
উত্তরঃ হ্যাঁ। হতে পারে।
4
নমুনা প্রশ্ন
১. ঠিক উত্তর নির্বাচন করাে :
১.১ নীচের যেটি স্বপ্ৰভ বস্তু সেটি হলাে -
(ক) পেনসিল(খ) চাঁদ(গ) জ্বলন্ত(গ) বাল্ব (ঘ)কাগজ
উত্তর -জলন্ত বাল্ব।
১.২ যেটি ঈষৎ স্বচ্ছ মাধ্যম সেটি হলাে ক) ঘষা কাচ (খ) কাচ (গ)জল)ঘ) রঙিন কাঁচ
শূন্যস্থান পূরণ করাে :
২.১ ঘষা কাচ ------- মাধ্যমের উদাহরণ।
উত্তর- ঈষৎ স্বচ্ছ
২.২ অপ্রভ বস্তুর একটি উদাহরণ হলাে----।
উত্তর - ইট
২.৩ প্রচ্ছায়ার চেয়ে উপচ্ছায়া অঞ্চলে আলাের পরিমাণ তুলনামূলকভাবে-----
উত্তর- বেশি
২.৪ সূচিছিদ্র ক্যামেরায় বস্তুর উল্টো---গঠিত হয়।
উত্তর- প্রতিকৃতি
৩. ঠিক বাক্যের পাশে আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :
৩.১ আলাে চলাচলে কোনাে মাধ্যমের উপস্থিতি অত্যাবশক শর্ত নয়।
উত্তর-√(ঠিক)
৩.২ সূচিছিদ্র ক্যামেরায় বস্তুর উল্টো প্রতিকৃতি গঠিত হয়।
উত্তর√( ঠিক)
৩.৩ জ্বলন্ত টর্চ আলাের একটি বিন্দু উৎসের উদাহরণ।
উত্তর-ঠিক √
8. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৪.১ আলােকরশ্মি বলতে কী বােঝায়?
উত্তর আলোর চলার পথকে তীর চিহ্ন যুক্ত যে কাল্পনিক সরলরেখা দিয়ে বোঝানো হয় তাকে আলোকরশ্মি বলে।
৪.২ সূর্য থেকে পৃথিবীর মধ্যে বিরাট অংশে কোনাে মাধ্যম নেই। তবুও রােজ সূর্যের আলো পৃথিবীতে এসে পৌঁছায়। এই তথ্য থেকে কী বােঝা যায় ?
উত্তর-এই তথ্য থেকে বোঝা যায়, আলো কোনো মাধ্যম ছাড়া চলাচল করতে পারে ।এটা বিকিরণ পদ্ধতি বলা হয়।
৪.৩ আলাের উৎস বড়াে না ছােটো কেমন হলে বস্তুর উপচ্ছায়া প্রায় বােঝাই যায় না?
উত্তর - আলোর উৎস ছোট হলে উপচ্ছায়া প্রায়ই বোঝা যায় না।
৫. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৫.১ প্রতিফলনের প্রথম সূত্রটিতে যা বলা হয়েছে তা নিজের ভাষায় লেখাে।
উত্তর- আপতিত রশ্মি প্রতিফলিত রশ্মি আপাতন বিন্দুতে অঙ্কিত অভিলম্ব একই সমতলে অবস্থান করে এবং প্রতিফলকের উপর লম্ব হয়।
৫.২ একটি মােমবাতি জ্বালিয়ে সূচিছিদ্র ক্যামেরার কাছে রাখা হলাে। নীচের কোনটির ক্ষেত্রে প্রতিকৃতির কি পরিবর্তন হবে লেখাে।
( ক) ক্যামেরার দৈর্ঘ্য ছােটো করা হলাে।
উত্তর-
প্রতিকৃতি ছোট হবে
(খ) ছিদ্রকে বড়াে করা হলে
উত্তর- ছিদ্র বডো করা হলে, মোমবাতি শিখার একটি অপষ্ট প্রতিকৃতি তৈরি হবে।
(গ)মোমবাতিকে ছিদ্র থেকে দূরে সরানো হলো-
উত্তর- প্রতিকৃতি ছোট হবে
11