class 3 bangla shekhar setu nomuna question answer path kushal-7/ তৃতীয় শ্রেণি শেখার সেতুর নমুনা প্রশ্ন উত্তর পাঠ কৌশল 7 - Online story

Monday 30 May 2022

class 3 bangla shekhar setu nomuna question answer path kushal-7/ তৃতীয় শ্রেণি শেখার সেতুর নমুনা প্রশ্ন উত্তর পাঠ কৌশল 7

 


পরিবেশ এর সকল প্রশ্নের উত্তর দেখুন
আগের পর্ব দেখুন
পরের পর্ব 8 দেখুন
পাঠ প্রকৌশল-৭
আমাদের গ্রাম

আঙ্গিকগতভাবে
(বন্দে আলি মিঞা)
(দ্বিতীয় শ্রেণি)
দেশের মাটি
(সত্যেন্দ্রনাথ দত্ত)
(তৃতীয় শ্রেণি)
লখক পরিচিতি : বাংলাদেশের কবি বন্দে আলি মিঞার জন্ম হয় ১৭ জানুয়ারি ১৯০৬ খ্রিস্টাব্দে অবিভক্ত বাংলার পাবনা জেলায়।
বিতা, গল্প, সাহিত্য সমালোচনা - সবক্ষেত্রেই তিনি নিজের অবদান রেখেছেন। ১৯৭৯ সালের ২৭ জুন তাঁর প্রয়াণ ঘটে।
‘আমাদের গ্রাম’ কবিতায় গ্রাম বাংলায় সুন্দর প্রাকৃতিক পরিবেশ আমরা খুঁজে পাই। মাঠ ভরা ধান, জলভরা দিঘি,
আম-জাম-বাঁশ-গাছ, ভোরে পাখির ডাক, সন্ধ্যায় চাঁদের আলো ইত্যাদির কথা কবি বলেছেন।
দ্বিতীয় শ্রেণিতে আমরা কবি বন্দে আলি মিঞার লেখা 'আমাদের গ্রাম' কবিতাটিতে বাংলার গ্রামের প্রকৃতির পরিবেশের
সঙ্গে সঙ্গে গ্রামের মানুষের মিলেমিশে থাকার কথা পাই।
তৃতীয় শ্রেণিতে আমরা পড়ব ‘ছন্দের যাদুকর’ কবি সত্যেন্দ্রনাথ দত্তের লেখা ‘দেশের মাটি’ কবিতাটি। দেশের সুন্দর
প্রকৃতির ছবি কবি তুলে ধরেছেন কবিতায়। এই কবিতায় আমাদের দেশের মাটি কেন আমাদের কাছে খাঁটি সোনার মতো তা
কবি বুঝিয়েছেন।
তে পড়তে ভাবি
‘দেশের মাটি’ কবিতাটি পড়ার আগে এসো ‘আমাদের গ্রাম' কবিতাটি পড়ে দেখি। এসো এবার গ্রামের ও শহরের পরিবেশের
মিল ও অমিল খুঁজে বার করি।
কর্মপত্র
আমাদের গ্রাম কবিতা টি আগের তুলে ধরা হলো যাতে তোমাদের পড়ার সুবিধা হয় এবং প্রশ্নের উত্তরগুলো সহজে করতে পারো
           
         আমাদের গ্রাম
        বন্দে আলী  মিঞা

আমাদের ছোটো গ্রামে ছোটো ফটো ঘর
থাকি সেথা মিলে মিশে কেহ নাহি পর।
পাড়ার সকল ছেলে মোরা ভাই ভাই
একসাথে খেলি আর পাঠশালে যাই।
হিংসা ও মারামারি কভু নাহি করি
পিতামাতা গুরুজনে সদা মোরা ডরি।
আমাদের ছোট গ্রাম মায়ের সমান
আলো দিয়ে বায়ু দিয়ে বাঁচাইছে প্রাণ।
মাঠ ভরা ধান আর জল ভরা দিঘী
চাঁদের কিরণ লেগে করে ঝিকিমিকি।
আমগাছ জামগাছ বাঁশ ঝাড় যেন
মিলে মিশে আছে ওরা আত্মীয় হেন ।
সকালে সোনার রবি পুব দিকে উঠে
পাখি ডাকে, বায়ু বয়, নানা ফুল ফোটে।


নীচের প্রশ্নগুলির উত্তর দু'এক কথায় লিখি :

১.১ পাড়ার সকল ছেলে একসঙ্গে কী কী করে?
উঃ- পাড়ার সকল ছেলে একসাথে খেলে এবং পাঠশালায় যায়।



১.২ আমাদের ছোটো গ্রামকে কবি কার সঙ্গে তুলনা করেছেন?
উঃ- আমাদের ছোট গ্রাম কে কবি মায়ের সঙ্গে তুলনা করেছেন।



১.৩ ছোটো গ্রামে সবাই কীভাবে থাকে?
উঃ- ছোটো গ্রামের সবাই একসাথে মিলেমিশে থাকে।



১.৪ আম-জাম-বাঁশ গাছেদের কবি আত্মীয় কেন বলেছেন?
উঃ- আত্মীয় যেমন পাশাপাশি একসাথে মিলেমিশে থাকে। তেমনি আম -জাম -বাঁশ গাছের আর একসাথে পাশাপাশি অবস্থান করে আছে দেখে ,কবির মনে হয়েছে ওরা আত্মীয়।



নীচের শব্দগুলির অর্থ লিখি :

উঃ-

২.১ ডরি-ভয় করি
২.৩ বায়ু- বাতাস
২.২ ছোটো—ক্ষুদ্র
২.৪ মোরা- আমরা


৭৩। নীচের শব্দগুলির একই অর্থবোধক শব্দ ফাঁকা জায়গায় লিখি :
উঃ-

৩.১ দিঘি-সরোবর
৩.৪ সদা-সর্বদা
৩.২ রবি -সূর্য
৩.৫ মিলেমিশে-একসাথে
৩.৩ চাঁদ-শশী
৩.৬ পরব-উৎসব


৪। বর্ণ বিশ্লেষণ করি :
উঃ-

আত্মীয়-আ + ত + ম + ঈ + য়
পুবদিক-প + উ + দ + ই + ক
প্রাণ- প + র + আ + ণ



৫। নীচের শব্দগুলির বিপরীত অর্থের শব্দ উল্লেখ করি :
উঃ-

৫.১ পর-আপন
৫.৪ রাত-দিন
৫.২ বন্ধ-খোলা
৫.৫ ছোটো-বড়ো
৫.৩ গ্রাম-শহর
৫.৬ মোটা- রোগা,পাতলা


পরের পর্ব ৮ দেখুন