class 3 shekhar setu path koushal -8/ তৃতীয় শ্রেণি শেখার সেতু পাঠ কৌশল 8 - Online story

Wednesday 1 June 2022

class 3 shekhar setu path koushal -8/ তৃতীয় শ্রেণি শেখার সেতু পাঠ কৌশল 8

 


তৃতীয় শ্রেণি

 শেখার সেতু পাঠ কৌশল
পাঠ কৌশল ৯ পরের পর্ব

পরিবেশ এর সকল প্রশ্নের উত্তর দেখুন
পাঠ প্রকৌশল
সত্যি সোনা
(প্রচলিত)
নিজের হাতে নিজের কাজ
বুদ্ধির পরীক্ষা
(নৃপেন্দ্ৰকৃষ্ণ চট্টোপাধ্যায়)
(দ্বিতীয় শ্রেণি)
বিষয়বস্তু ও ভাবমূল সূত্রে
(প্রচলিত)
একা একা থাকতে নেই
(প্রচলিত)
(তৃতীয় শ্রেণি)
লেখক পরিচিতি : শিশু সাহিত্যিক, প্রাবন্ধিক, ঔপন্যাসিক নৃপেন্দ্ৰকৃয় চট্টোপাধ্যায় ১৯০৫ সালের ১৫ই জানুয়ারী জন্মগ্ৰহণ করেন। ছোটোদের জন্য বিশ্বের বহু কাহিনির বঙ্গানুবাদ করেন। তিনি বহুমুখী প্রতিভাধর ব্যক্তি ছিলেন। ১৯৬৩ সালে জুলাই পরলোক গমন করেন। দ্বিতীয় শ্রেণির পাঠ্য ‘বুদ্ধির পরীক্ষা’ গল্পে দেখা যায় বুড়ো চাষি তার রোগশয্যায় দুই ছেলের মধ্যে কাকে সম্পত্তি দেখার দায়িত্ব দিয়ে যাবেন তার জন্য একটি পরীক্ষা করেন। একটাকা করে দুজনকে দিয়ে বলেন যে এমন কিছু কিনে আ দিয়ে ঘর ভরে যাবে। চাষির ছোটো ছেলে এই পরীক্ষায় জয়লাভ করে একটি মোমবাতি কিনে ঘর আলোয় ভরিেয়ে দিল।ঠিক সেভাবেই তৃতীয় শ্রেণির পাঠ্য ‘সত্যি সোনা’ কাহিনিতে আমরা পড়ব কৃষকের ছেলে সোনার সন্ধানে জমি খুঁজে সোনা না পেয়ে হতাশ হলে তার বুদ্ধিমতী বউ সেই জমিতে ফসল ফলানোর বুদ্ধি দেয়।
‘নিজের হাতে নিজের কাজ' পাঠটিতেও দেখা যায় ঈশ্বরচন্দ্রের থেকে জনৈক ডাক্তারবাবু এই বুদ্ধি ও পরামর্শ লা
যে নিজের হাতে নিজের কাজ করাতে কোনো লজ্জা নেই।‘একা একা থাকতে নেই’-এই প্রচলিত গল্পেও দেখা যায় বুদ্ধি করে বনভূমির গাছেরা একসঙ্গে থাকত বলে প্রচন্ড ঝড়
ভেঙে পড়ল না, অথচ যে গাছ দুটি মাঠে ফাঁকা ফাঁকা হয়ে থাকত তারা সামান্য ঝড়-জলে ভেঙে পড়ল।
পড়তে পড়তে ভাবি

এই সব কাহিনিতেই বুদ্ধিবলে জয়ের কথা ভিন্ন ভিন্ন ভাবে জানলাম।
তোমরা বড়োদের কাছে গল্প শোনার সময় এমন আরও বুদ্ধি নিয়ে গল্প শুনেছ কিনা ভেবে দেখো।
স্কুলে বা পাড়ায় তোমার বিশেষ বুদ্ধির জন্য কখনো বেশ প্রশংসা পেয়ে থাকলে সেই ঘটনা নিয়ে কয়েকটি বা

কর্মপত্র
১।নীচের প্রশ্নগুলির আগে মুখে বলি ও পরে লিখি:


(ক) বুদ্ধির পরিচয় গল্পটি কার লেখা?
উঃ- নৃপেন্দ্ৰকৃষ্ণ চট্টোপাধ্যায়।


(খ) বুড়োর কয় ছেলে ছিল?

উঃ-) বুড়োর দুই ছেলে ছিল।


(গ) বুড়ো সারাজীবন ধরে কী জমিয়েছিলেন?
উঃ-বুড়ো সারাজীবন ধরে টাকাকড়ি জমিয়ে ছিলেন?


(ঘ) বুড়োর বড়ো ছেলে কী কিনে এনেছিল?
উ:বুড়োর বড়ো ছেলে খড় কিনে এনেছিল


(ঙ) বুড়ো তার সমস্ত সম্পত্তির ভার ছোটো ছেলেকে কেন দিয়ে গিয়েছিলেন?

উঃ- বুড়োর ছোট ছেলের বুদ্ধি ছিল এবং বুড়ো জানতে পেরেছিল ছোট ছেলে তার সম্পত্তি রক্ষা করতে পারবে তাই বুড়ো তার সমস্ত সম্পত্তি তার ছোট ছেলে কে দিয়ে গিয়েছিল।

২। নীচের খোপ থেকে শব্দের অর্থ খুঁজে লিখি:

উপযুক্ত -যোগ্য
সন্তুষ্ট-খুশি-হওয়া
সম্পত্তি-বিষয়-আশয়
শয‍্যা-বিছানা
কিছুক্ষণ- কিছু সময়
পরীক্ষা– যাচাই
ভার- দায়িত্ব,


খুশি হওয়া, কিছু সময়, যোগ্য, দায়িত্ব, বিছানা, বিষয়-আশয়, পুরো, যাচাই



। পাশের যোগ থেকে ঠিক যুক্তব্যঞ্জন শূন্যস্থানে বসিয়ে শব্দ তৈরি করি :
পু (ত্র)–পুত্র
শ(ক্ত) –শক্ত
অ (র্থ )–অর্থ
দি( ক্ষা)-দিক্ষা
তা(ভুল)আগে ফাঁকা ঘর দরকার যেমন(ভ্রা)তা -ভ্রাতা
স(ন্তু ষ্ট )-সন্তুষ্ট
উপযু (ক্ত )– উপযুক্ত
পরী (ক্ষা) –পরীক্ষা
স(ম্প ত্তি)–সম্পত্তি
কি (ন্তু)–কিন্তু


৪। যুক্তব্যঞ্জন ভেঙে লিখি ও নতুন শব্দ পড়ি:
যুক্তব্যঞ্জন ভেঙে লিখি


চ্ছ -চ্ + ছ্ –দিচ্ছি, খাচ্ছি,যাচ্ছি নিচ্ছি
ক্ত -ক্ + ত্ – রক্ত ,ভক্ত ,শক্ত , তিক্ত
র্থ -র্ +থ্ -অর্থ, ব্যর্থ,
ত্র -ত্+র্ –পুত্র ,সুত্র,তত্র, যত্র
ক্ষ -ক্ +ষ্ - শিক্ষা, দিক্ষা,পরীক্ষা, ভক্ষণ
ত্র -ত্+র্ -ভ্রাতা,ত্রাতা ক্রেতা, বিক্রেতা



৫। বাক্য ৰাড়াও (একটি করে দেওয়া হলো)।




(ক) উদাহরণ : পাখি ওড়ে (কোথায়?)
 উঃ- আকাশে পাখি ওড়ে


নীল আকাশে পাখি ওড়ে (কখন?)

উঃ-আকাশে সকাল হলে পাখি ওড়ে ।

সকাল হলে নীল আকাশে পাখি ওড়ে (কী রঙের পাখি?)

উঃ-সকাল হলে নীল আকাশে নানান রঙের পাখি ওড়ে।


(খ) গরু খায় (কী, কখন, কোথায়?)
গরু (কী)খায় ?
উত্তর- গরু ঘাস খায।
 গরু ঘাস খায়( কখন?)
সকাল হলে গরু ঘাস খায
সকাল হলে গরু ঘাস (কোথায়?)
সকাল হলে গরু ঘাস মাঠে।


(গ) আমি খাই (কী, কখন, কোথায়, কার সাথে ?)
আমি কি খাই ?

উত্তর আমি ভাত খাই

আমি কখন ভাত খাই?

ঊঃ-আমি দুপুরে ভাত খাই।


আমি দুপুরে কোথায় ভাত খাই
উঃ-আমি দুপুরে রান্না ঘরে ভাত খাই।

আমি রান্নাঘরে কার সাথে ভাত খাই ?
উত্তর -আমি বারান্দায় কাকুর সাথে ভাত খাই।


(ঘ) আমি খেলি (কী, কোথায়, কখন, কার সাথে?)

আমি কি খেলি?
 উত্তর- আমি বল খেলি ।

আমি  বল খেলি (কোথায়
?)

উত্তর- আমি খেলার মাঠে বল খেলি।

 আমি কখন খেলার মাঠে বল খেলি( কখন?)


উত্তর -আমি বিকালে খেলার মাঠে বল খেলি।

 আমি বিকেলে খেলার মাঠে কার সাথে বল খেলি( কার সাথে?)

উঃ-আমি বিকালে খেলার মাঠে আমার বন্ধুর সাথে বল খেলি।


(ঙ) আমার সমস্ত সম্পত্তির ভার দিয়ে যাব (কাকে, কেন? পাঠ থেকে খুঁজে বাক্য বাড়াও)

উত্তর- আমার সমস্ত সম্পত্তির ভাগ দিয়ে যাব ছোট ছেলের হাতে। কারন ,আমার ছোট ছেলে খুব বুদ্ধিমান। সে আমার সম্পত্তি দেখাশোনা, রক্ষণাবেক্ষণ করতে পারবে।

৬। তোমার জানা কোনো ঘটনা বা গল্প ৫-৬টি বাক্য লেখো যেখানে কারোর সুবুদ্ধির পরিচয় পাওয়া যায়।

উত্তর- আমার কাকু একটা টাকার ব্যাগ কুড়িয়ে পেয়েছিল ।ব্যাগের মধ্যে ঠিকানা পাওয়া গেছিল। কাকু ঠিকানা খোঁজ করতে তিনদিন অনেক চেষ্টা করেছিল। তিনদিন পর আমার কাকু প্রশাসনের সামনে সেই ব্যক্তিকে তার সমস্ত সম্পত্তি ফিরিয়ে দিয়েছিল ।

পরের পর্ব পার্ট কৌশল 9 দেখুন










১৫