কয়েকটি ছোট ছোট গুরুত্বপূর্ণ রচনা তৃতীয় চতুর্থ শ্রেণীর জন্য/bengali paragraph - Online story

Thursday 11 August 2022

কয়েকটি ছোট ছোট গুরুত্বপূর্ণ রচনা তৃতীয় চতুর্থ শ্রেণীর জন্য/bengali paragraph

 




তৃতীয় চতুর্থ শ্রেণীর জন্য ছোট ছোট কয়েকটি গুরুত্বপূর্ণ রচনা

রবীন্দ্রনাথ ঠাকুর রঢনা-

রবীন্দ্রনাথ ঠাকুর 7th may 1861 জোড়াসাঁকো ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন ।রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার দেবেন্দ্রনাথ ঠাকুর। মাতার নাম সারদা দেবী। তিনি বিশ্বকবি নামে খ্যাতি লাভ করেন ।১৯১৩ খ্রিস্টাব্দে তিনি নোবেল পুরস্কার পান। গীতাঞ্জলি কাব্য লেখেন। 7th আগস্ট  1942 কবি পরলোক গমন করেন




ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-
১৮২০ খ্রিস্টাব্দে ২৬ শে সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম হয়। তাহার জন্মস্থান মেদিনীপুরে বীরসিংহ গ্রাম। তার পিতার নাম ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায়। মাতা ভগবতী দেবী তিনি বিধবা বিবাহ চালু করেন। ১৮ ৯১ খ্রিস্টাব্দে ২৯ শে জুলাই তিনি পরোলকে যাত্রা করেন।

তোমার বন্ধু-
বন্ধু অনেক সময় সুখ দুঃখের সাথী হয়।স্কুল জীবন থেকে বন্ধুত্ব গড়ে ওঠে। আমার বন্ধুর নাম তপন। আমি যখন তৃতীয় শ্রেণীরতে পড়ি তখন তপনের সঙ্গে আমার বন্ধুত্ব শুরু হয়। তপনকে আমার মা-বাবা খুব ভালোবাসে। আমাকে তপনের মা-বাবা খুব ভালোবাসে। আমরা একসাথে পড়াশোনা করি ।খেলা করি। একসাথে স্কুলে যাই।


নেতাজি সুভাষচন্দ্র বসু।
১৮৯৭ খ্রিস্টাব্দে 23 শে জানুয়ারি জন্মগ্রহণ করেন সুভাষচন্দ্র বসু। তার জন্মস্থান উড়িষ্যার কটক শহর তার পিতার নাম জানকি নাথ বসু ।মাতার নাম প্রভাবতী দেবী তিনি ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী তিনি ফরওয়ার্ড ব্লক দল গঠন করেন শোনা যায় তিনি বিমান দুর্ঘটনায় মারা গেছেন।



স্বামী বিবেকানন্দ।
১৮৬৩ খ্রিস্টাব্দে ১২ ই জানুয়ারি স্বামী বিবেকানন্দ জন্ম গ্রহণ করেন তার পিতার নাম বিশ্বনাথ দত্ত। মাতা ভুবনেশ্বরী দেবী। স্বামী বিবেকানন্দ তার উপাধি ।তার আসল নাম নরেন্দ্রনাথ দত্ত। ছোটবেলায় ডাক নাম ছিল বিলে। ১৮৯৮ খ্রিস্টাব্দে তিনি বেলুড় মঠ স্থাপন করেন। ১৯০২ খ্রিস্টাব্দে ৪ঠা জুলাই তিনি পৃথিবীর থেকে চলে যায়।



মাদার টেরিজা
১৯১০ খ্রিস্টাব্দে ১০ আগস্ট মাদার টেরিজা জন্মগ্রহণ করেন যুগশ্লোভিয়ার
স্কোপেজ শহর। তার আসল নাম ছিল
আগ্নেস্ গোন্হা রোজাস্কিহিউ। ১৯২৮ সালে মাদার টেরিজা ভারতবর্ষে আসেন ।তখন তার বয়স ছিল মাত্র 18 বছর।  মানুষের সেবায় চেষ্টায় তিনি নিজেকে উৎসর্গ করেন। ১৯৯৭ সালে ৫ ই সেপ্টেম্বর কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


কাজী নজরুল ইসলাম
কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেন ।১৮৯৯ সালে ২৪শে মে ।তার জন্মস্থান চুরুলিয়া। তিনি বিদ্রোহী কবি নামে খ্যাতি লাভ করেন। তার লেখা গানগুলি নজরুল গীতি নামে খ্যাত। ১৯৭৬ সালে ২৯ শে আগস্ট তিনি বাংলাদেশে ঢাকা শহরে দেহ ত্যাগ করেন। তখন তার বয়স হয়েছিল ৭৭ বছর।


ভগিনী নিবেদিতা
28 অক্টোবর 1867 ভগিনী নিবেদিতার জন্ম হয়।উত্তর আয়ারল্যান্ড তার জন্মস্থান। তিনি শিক্ষিকা হিসাবে খ্যাতি লাভ করেন।১৮৯৮ খ্রিস্টাব্দের নভেম্বর মাসে তিনি  কলকাতায় একটি বালিকা বিদ্যালয় স্থাপন করেন।তিনি জাতিতে ছিলেন আইরিশ। তিনি মারা যান ।১৩ অক্টোবর ১৯১১  তখন তার বয়স ছিল মাত্র ৪৩ বছর।






রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে