অষ্টম শ্রেণি বাংলা জেলখানার চিঠি সুভাষচন্দ্র বসু হাতে-কলমে অনুশীলনীর প্রশ্ন ও উত্তর/class 8 bangla jekhane chithi
মাসি পিসি কবিতা প্রশ্নের উত্তর
অষ্টম শ্রেণি বাংলা জেলখানার চিঠি সুভাষচন্দ্র বসু
হাতে-কলমে
অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি যেগুলি পরীক্ষার আশা সম্ভাবনা সেগুলি উত্তর দেয়া হলো বাড়তি প্রশ্ন দেয়া হলো না
১.১ সুভাষচন্দ্র বসু প্রেসিডেন্সি কলেজ থেকে বিতাড়িত হয়েছিলেন কেন?
উঃ। ইংরেজ অধ্যাপক ওটেন সাহেবকে প্রহারের অভিযোগে তিনি প্রেসিডেন্সি
কলেজ থেকে বিতাড়িত হয়েছিলেন।
১.২ রাসবিহারী বসুর কাছ থেকে তিনি কোন দায়িত্বভার গ্রহণ করেছিলেন?
উঃ। রাসবিহারী বসুর কাছ থেকে তিনি আজাদ হিন্দ ফৌজ-এর দায়িত্বভার গ্রহণ করেছিলেন।
২. অনধিক তিনটি বাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ তোমার পাঠ্য পত্রখানি কে, কোথা থেকে, কাকে লিখেছিলেন?
উঃ। এই পাঠ্যখানি স্বাধীনতা সংগ্রামী সুভাষচন্দ্র বসু মান্দালয় জেল থেকেলিখেছিলেন।
তাঁর পরমবন্ধু দিলীপ রায়কে লিখেছিলেন।
■রাসবিহারী বসু
২.২ কোন্ ব্যাপারটিকে পত্রলেখক আধ্যাত্মিক দৃষ্টিতে দেখার কথা বলেছেন?
উঃ। সম্পূর্ণ অজ্ঞাত কারণে তার জেলে বন্দি থাকার ব্যাপারটিকে লেখক আধ্যাত্মিক দৃষ্টিতে দেখার কথা বলেছেন।
২.৩ বন্দিদশায় মানুষের মনে শক্তি সঞ্চারিত হয় কীভাবে?
উঃ। মানুষের অন্তরে যদি দার্শনিকভাব ভাবনাচিন্তার বিষয় যথেষ্ট পরিমাণে থাকে তাহলে বন্দিদশাতেও মানুষের অন্তরে শক্তির সঞ্চার করে।
২.৪ মান্দালয় জেল কোথায় অবস্থিত?
উঃ। মান্দালয় জেল ব্রহ্লদেশে অর্থাৎ এখনকার মায়ানমার-এ অবস্থিত।
২.৫ ভারতীয় জেল বিষয়ে একটি পুস্তক সুভাষচন্দ্রের লেখা হয়ে ওঠেনি কেন?
উঃ। উপযুক্ত শারীরিক সামর্থ শক্তি ও উদ্যম লেখক সুভাষচন্দ্রের না থাকায় তাই একখানা বই তিনি লিখতে পারেননি।
২.৬ সুভাষচন্দ্র কেন দিলীপ রায়কে প্রেরিত বইগুলি ফেরত পাঠাতে পারেননি?
উঃ।কারণ, বইগুলি পড়ার জন্য জেলে অন্য অনেক পাঠক জুটে যাওয়ায় সেগুলি সুভাষচন্দ্র আর ফেরত পাঠাতে পারেননি।
৩. নীচের প্রশ্নগুলির উত্তর কয়েকটি বাক্যে লেখো :
৩.১ নেতাজি ভবিষ্যতের কোন্ কর্তব্যের কথা এই চিঠিতে বলেছেন? কেন এই কর্তব্য স্থির করেছেন?কারা-শাসন প্রণালী বিষয়ে কাদের পরিবর্তে কাদের প্রণালীকে তিনি অনুসরণযোগ্য বলে মনে করেছেন?
উঃ। নেতাজি ভবিষ্যতে কারা-শাসন প্রণালী সংস্কার করার কথা লিখেছেন ।
কারণ,নেতাজির মতে কারবাসে অধিকাংশ অপরাধীদের কোনো নৈতিক উন্নতি হয় না বরং তারা যেন আরোও হীন হয়ে পড়ে। তাই লেখক ভবিষ্যতে কারা-শাসন প্রণালী সংস্কার করার কর্তব্য স্থির করেছেন।
কারা-শাসন প্রণালী বিষয়ে, লেখক সুভাষচন্দ্র ব্রিটিশ প্রণালীর পরিবর্তে আমেরিকার ইউনাইটেড স্টেটস্-এর মতো উন্নত
দেশগুলির ব্যবস্থাই অনুসরণ করতে চান। কারণ তাঁর মতে কারা শাসনে ব্রিটিশ প্রণালী একটি খারাপ আদর্শের অনুসরণ মাত্র
৩.২ 'সেজন্য খুবই খুশি হয়েছি।'—বক্তা কে? তিনি কীজন্য খুশি হয়েছেন?
উঃ। এই উক্তিটির বক্তা হলেন লেখক সুভাষচন্দ্র বসু ।
লেখকের বন্ধু দিলীপ রায়ের ২৪/০৩/১৯২৫ তারিখের চিঠি পেয়ে লেখক খুব আনন্দিত হয়েছিলেন। বন্ধু দিলীপ আশঙ্কা করেছিলেন যে মাঝে মাঝে যেমন হয় তেমনি চিঠিখানাকে double distillation-এর ভিতর দিয়ে আসতে কিন্তু এবার তা হয়নি, তাই লেখক খুবই খুশি হয়েছেন।
৩.৩ আমার পক্ষে এর উত্তর দেওয়া সুকঠিন।'—কে, কাকে এ কথা বলেছেন? কীসের উত্তর দেবার কথা বলা হয়েছে?
উঃ। সুভাষচন্দ্র বসু এই কথা বন্ধু দিলীপ রায়কে বলেছিলেন।
দিলীপ রায়ের লেখা চিঠি তাঁর হৃদয়তন্ত্রীকে এমন ভাবে স্পর্শ করে চিন্তা ও অনুভূতিকে অনুপ্রাণিত করেছিল যে, লেখকের পক্ষে এর উত্তর দেওয়া সুকঠিন ব্যাপার ছিল।
৩.৪ ‘পরের বেদনা সেই বুঝে শুধু যে জন ভুক্তভোগী।'—উদ্ধৃতির সমার্থক বাক্য পত্রটি থেকে খুঁজে নিয়ে লেখো।সেই বাক্যটি থেকে লেখকের কোন মানসিকতার পরিচয় পাও?
উঃ। উদ্ধৃতিটির একটি সমার্থক বাক্য হলো—আমার মনে হয় না আমি যদি স্বয়ং কারাবাস না করতাম তাহলে একজন কারাবাসী বা অপরাধীকে ঠিক সহানুভূতির চোখে দেখতে পারতাম।
লেখক একজন মানবতাবাদী মানুষ। অপরাধীদের প্রতি তিনি সহানুভূতিশীল, তাদের প্রবৃত্তিগুলিকে মানসিক ব্যাধি বলেই তিনি ধরতে চান এবং সেইভাবে ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করেন। তিনি নিজে কারাবাস বুঝেছেন, অপরাধীদের প্রতি যৈধকমূলক দন্ডবিধির বদলে তিনি সংস্কারমূলক দন্ডবিধির প্রয়োগ করা প্রয়োজন।
৩.৫ আমার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আধ্যাত্মিক দিক দিয়ে, অনেকখানি লাভবান হতে পারব।'—কোন্ প্রসঙ্গে বক্তার এই উক্তি? জেলজীবনে তিনি আধ্যাত্মিক দিক দিয়ে কীভাবে লাভবান হবার কথা বলেছেন?
উঃ। লেখকজেল জীবনে নিজের প্রসঙ্গে বলতে গিয়ে এই কথা বলেছেন।
ব্রিটিশ অধিকৃত ভারতে মান্দালয় জেলে সুভাষচন্দ্র দীর্ঘকাল বন্দি ছিলেন। জেলের মধ্যে যে নির্জনতায় মানুষকে দিন কাটাতে হয়, সেই নির্জনতাই তাঁকে জীবনের চরম সমস্যাগুলি তলিয়ে বোঝবার সুযোগ করে দেয়।যে সমস্যাগুলির সঠিক সমাধান তিনি করতে পারছিলেন না, জেলজীবনের
নির্জনতার মধ্যে তা যেন সমাধানের পথে এগিয়েছে বলে লেখক মনে করেছেন। আজ যেন সেগুলো স্পষ্ট ও সরল হয়ে
উঠেছে। অন্য কারণে না হলেও শুধু এই জন্যই লেখক সুভাষচন্দ্র মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আধ্যাত্মিক দিক দিয়ে অনেকখানি লাভবান হতে পারবেন বলে মনে করেছেন।
3.6 ‘Martyrdom' শব্দটির অর্থ কী? এই শব্দটি উল্লেখ করে বক্তা কী বক্তব্য রেখেছেন?
উঃ। Martyrdom শব্দটির অর্থ হলো ‘আত্মবলিদান'।
লেখকের পরমবন্ধু দিলীপ রায়, কারাবাসকে একটা Martyrdom বলে অভিহিত করেছেন। প্রসঙ্গে লেখক সুভাষচন্দ্রের বক্তব্য হলো—এটা বন্ধুর গভীর অনুভূতি ও প্রাণের মহত্ত্বেরই পরিচায়ক।
৫. নীচের বাক্যগুলি থেকে সমাসবদ্ধ পদ বেছে নিয়ে ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো :
৫.১ তোমার চিঠি হৃদয়তন্ত্রীকে কোমলভাবে স্পর্শ করেছে।
উঃ। হৃদয়তন্ত্রী—হৃদয় রূপ তন্ত্রী (রূপক কর্মধারয় সমাস)।
৫.২ সম্পূর্ণ অজ্ঞাত কারণে জেলে আছি। উঃ। অজ্ঞাত—নয় জ্ঞাত (নঞর্থক তৎপুরুষ সমাস)।
৫.৩ তখন আমার নিঃসংশয় ধারণা জন্মে। উঃ। নিঃসংশয়—নাই সংশয় (নঞর্থক তৎপুরুষ সমাস)।
৫.৪ নূতন দণ্ডবিধির জন্যে পথ ছেড়ে দিতে হবে। উঃ। দণ্ডবিধি—দণ্ডের নিমিত্ত বিধি (নিমিত্ত তৎপুরুষ সমাস)।
৫.৫ লোকমান্য তিলক কারাবাসকালে গীতার আলোচনা লেখেন।
উঃ। লোকমান্য—লোক কর্তৃক মান্য (করণ তৎপুরুষ সমাস)।
৬. শব্দগুলির ব্যুৎপত্তি নির্ণয় করো : পাঠক, দর্শন, দৈহিক, আধ্যাত্মিক, ভণ্ডামি, সমৃদ্ধ, মহত্ত্ব, অভিজ্ঞতা।
উঃ।
পাঠক—পঠ + অক।
দৈহিক—দেহ + ইক।
ভণ্ডামি—ভণ্ড + আমি।
দর্শন—দৃশ্ + অনট্ (অন)।
আধ্যাত্মিক—অধ্যাত্ম + ই (স্নিক।
সমৃদ্ধ—সম + ঋ + দ্ধ।
অভিজ্ঞতা—অভিজ্ঞ + তা।
মহত্ত্ব—মহৎ + ত্ব।
৭. নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করো :
৭.১ আমার পক্ষে এর উত্তর দেওয়া সুকঠিন। (না-সূচক বাক্যে)
উঃ। আমার পক্ষে এর উত্তর দেওয়া কঠিন নয়।
৭.২ সেইজন্যই সাধারণের কাছে মুখ দেখাতে সে লজ্জা পায়। (প্রশ্নবোধক বাক্যে)
উঃ। সেইজন্যই সাধারণের কাছে মুখ দেখাতে সে লজ্জা পায় নাকি?
৭.৩ লজ্জায় তারা বাড়িতে কোনো সংবাদ দেয়নি। (যৌগিক বাক্যে)
উঃ। তারা লজ্জা পেয়েছে এবং বাড়িতে কোনো সংবাদ দেয়নি।
৭.৪ কতকগুলি অভাব আছে যা মানুষ ভিতর থেকে পূর্ণ করে তুলতে পারে। (সরল বাক্যে)
উঃ। কতকগুলি অভাব মানুষ ভিতর থেকে পূর্ণ করে তুলতে পারে।
৭.৫ বিনা দুঃখ-কষ্টে যা লাভ করা যায় তার কোনো মূল্য আছে? (নির্দেশক বাক্যে)
উঃ। দুঃখ-কষ্টে লাভ করা বস্তুর মূল্য বোঝা যায়।
শুধুমাত্র গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি দেয়া হলো
অন্য গুলি দেখুন
আলাপ
অন্য টা দেখুন দাঁড়াও
অন্যটা দেখুন আদাব
পথের পাঁচালী বইয়ের অনুশীলন প্রশ্ন উত্তর
ভাষাচর্চা (১)