bhashs charcha anusilani 7 chapter /অষ্টম শ্রেণীর ভাষাচর্চা ৭ অধ‍্যায় হাতে কলমে : অনুশীলনীর প্রশ্ন ও উত্তর - Online story

Thursday, 29 September 2022

bhashs charcha anusilani 7 chapter /অষ্টম শ্রেণীর ভাষাচর্চা ৭ অধ‍্যায় হাতে কলমে : অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

 




অষ্টম শ্রেণীর
ভাষাচর্চা
৬ অধ‍্যায়

হাতে কলমে : অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

১.ঠিক বিকল্পটি বেছে নিয়ে বাক্যটি আবার লেখো :



১.১ 'আপনাদিগের’-এর চলিত ভাষার রূপটি হলো— 

(ক) আপনার
 (খ) আপনি
 (গ) আমাদের
(ঘ) আপনাদের
উঃ। (ঘ) আপনাদের।


১.২ 'ওদেরকে’-এর সাধু ভাষার রূপটি হলো—(ক) তাহাদের
 (খ) তাহাদিগের
(গ) উহাদিগকে
(ঘ) উহার
উঃ। (গ) উহাদিগকে।


১.৩ সাধু ভাষার একটি প্রধান বৈশিষ্ট হলো—(ক) ক্রিয়ার সংক্ষিপ্ত রূপ
 (খ) সমাসবদ্ধ পদের প্রয়োগ বাহুল্য
(গ) সর্বনামের সংক্ষিপ্ত রূপ
(ঘ) অনুসর্গের আধিক্য
উঃ। (খ) সমাসবদ্ধ পদের প্রয়োগ বাহুল্য।


১.৪ চলিত ভাষায় দেখতে পাওয়া যায়—
(ক) সমাসবদ্ধ পদ
(খ) ক্রিয়ার সংক্ষিপ্ত রূপ
(গ) শব্দালংকারের প্রয়োগ বাহুল্য
(ঘ) তৎসম শব্দের আধিক্য।
উঃ। (খ) ক্রিয়ার সংক্ষিপ্ত রূপ।


১.৫ নীচের কোন্ বাক্যটি ব্যাকরণগতভাবে ভুল—(ক) আপনি আসুন
 (ঘ) কোথায় যাওয়া হইতেছে?
(গ) এখন অন্ধকার হইয়া এসেছে।
 (ঘ) তোমার নাম লেখো।
উঃ। (গ) এখন অন্ধকার হইয়া এসেছে।
(এখানে ভুলটি  হইল "হইয়া" সাধু ভাষা এবং "এসেছে "চলিত ভাষা।)

২. নির্দেশ অনুযায়ী নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ বাংলা ভাষার লিখিত কয়টি রূপ দেখতে পাওয়া যায় ও কী কী?

উঃ। বাংলা ভাষায় লিখিত দুটি রূপ দেখতে পাওয়া যায়-
(ক) সাধু ভাষা (খ) চলিত ভাষা।


২.২ পাঠ্যবই থেকে একটি সাধুরীতির দৃষ্টান্তবাক্য খুঁজে নিয়ে লেখো।

উঃ। পাঠ্যবই থেকে গৃহিত একটি সাধুরীতির দৃষ্টান্ত—'এই বলিয়া, আরব সেনাপতি, সাদর সম্ভাষণ ও করমর্দন পূর্বক, তাঁহাকে বিদায় দিলেন। তিনি তৎক্ষণাৎ প্রস্থান করিলেন। আরব সেনাপতিও, সূর্যোদয়দর্শনমাত্র, অশ্বারোহণ করিয়া, তদীয় অনুসরণে প্রবৃত্ত হইলেন।


২.৩ পাঠ্যবই থেকে একটি চলিতরীতির দৃষ্টান্ত বাক্য খুঁজে নিয়ে লেখো।
উঃ। পাঠ্যবই থেকে গৃহীত একটি চলিতরীতির দৃষ্টান্ত—‘ব্যাপারটা খুব সম্ভবত ১৯২৮ সালের শীতকালে ঘটেছিল বছর আর তারিখটা ঠিক-মতন মনে পড়ছে না। শ্বশুরালয় গয়া থেকে ফিরছি। দেহরাদুন এক্সপ্রেস ধরব। সঙ্গে একখানি মধ্যম শ্রেণির রিটার্ন টিকিটের ফিরতি অংশ আছে।


২.৪ সাধু আর চলিত রীতির একটি করে বৈশিষ্ট্য লেখো।
উঃ। সাধু ভাষার একটি বৈশিষ্ট্য হল—তৎসম এবং অপ্রচলিত শব্দ ব্যবহারের প্রাবল্য। যেমন—সঞ্চারমান, তরঙ্গ, অশ্বচালনা প্রভৃতি।

চলিত ভাষার একটি বৈশিষ্ট্য হল—অর্ধতৎসম, তদ্ভব, দেশি এবং বিদেশি শব্দের প্রয়োগ অনেক বেশি।
২.৪  সাধু ও চলিত রীতির একটি মৌলিক প্রভেদ কী?
উঃঃ। সাধু ও চলিত রীতির একটি মৌলিক প্রভেদ হল—সাধুরীতিতে সর্বনামের পূর্ণাঙ্গ রূপ ব্যবহৃত হয়
না।

দেমন  তাহাদের, কাহাকেও, যাহাদিগের ইত্যাদি।
চলিত ভাষারীতিতে সর্বনামের প্রচলিত সংক্ষিপ্ত রূপ ব্যবহৃত হয়। যেমন : তাদের, কাউকে, যাদের প্রভৃতি।



২.৬ ‘ছোটোদের পথের পাঁচালি' কোন্ রীতিতে লেখা উপন্যাস ?
উঃ। সাধু রীতিতে লেখা উপন্যাস।


২..৭ সাধু থেকে চলিত ভাষায় রূপান্তর করো : 

একদা আরব জাতির সহিত মুরদিগের সংগ্রাম হইয়াছিল।
উঃ-। একবার আরব জাতির সঙ্গে মুরদের সংগ্রাম হয়েছিল।


২..৮ সাধু থেকে চলিত ভাষায় রূপান্তর করো :  

আরবরা, তাঁহার অনুসরণে বিরত হইলে তিনি স্বপক্ষীয় শিবিরেরে  গমন করিতে লাগিলেন।
উঃ। আরবেরা তার অনুসরণ করা থামালে তিনি নিজের শিবিরের উদ্দেশ্যে চলতে লাগলেন।


৯ সাধু থেকে চলিত ভাষায় রূপান্তর করো : 

‘বৎসরে দুশো টাকার মাছ বিক্রি হয় বলিয়া জমিদার বেণীবাবু কড়া পাহারায় আটকাইয়া রাখিয়াছেন।'
উঃ-বছরে দুশো টাকার মাছ বিক্রি হয় বলে জমিদার বেণীবাবু তা কড়া পাহারায় আটকে রেখেছেন।



1 comment