শিকল পড়ার গান কাজী নজরুল ইসলাম অষ্টম শ্রেণি বাংলা হাতে-কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর /class 8 bangla poem shokal parar gan question answer hate kalame question answer - Online story

Monday 5 September 2022

শিকল পড়ার গান কাজী নজরুল ইসলাম অষ্টম শ্রেণি বাংলা হাতে-কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর /class 8 bangla poem shokal parar gan question answer hate kalame question answer

 

 

 শিকল পড়ার গান
কাজী নজরুল ইসলাম
অষ্টম শ্রেণি বাংলা 

হাতে-কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর

১.১ কবি কাজী নজরুল ইসলাম কোথায় জন্মগ্রহণ করেন?
উঃ। কবি কাজী নজরুল ইসলাম বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।


১.২ তিনি কী কী ধরনের গানের রচয়িতা ?
উঃ। গজল,শ্যামাসঙ্গীত দেশাত্মাবোধক, ইসলামি প্রভৃতি নানা ধরনের গানের রচয়িতা।

২. নীচের প্রশ্নগুলির উত্তর একটি বাক্যে লেখো :

২.১ 'শিকল পরা ছল’ বলতে কবি প্রকৃতপক্ষে কী বোঝাতে চেয়েছেন?

উঃ। ‘শিকল-পরা ছল’ বলতে বন্ধনে আবদ্ধ হওয়াটা যে একটা অভিনয়, ছলনার আশ্রয় নিয়ে বদলা নেওয়া। এমনটাই কবি বোঝাতে চেয়েছেন।


২.২ ক্ষয় করতে আসা মোদের সবার বাঁধন-ভয়’।—‘বাঁধন-ভয়’ ক্ষয় করতে কারা, কোথায় এসেছেন?
উঃ। বাঁধন-ভয় ক্ষয় করতে স্বাধীনতাকামী দেশবাসীরা কারাগারে এসেছেন।


২.৩ “মুক্তি-পথের অগ্রদূতের চরণ-বন্দনা” কীভাবে রচিত হয়?
উঃ। কান্না হীন ,শিকলের বন্ধনে আবদ্ধ হয়ে তার ঝংকারের পদশব্দ দিয়ে মুক্তিপথের অগ্রদূতের চরণ বন্দনা করা হয়।


২.৪ ‘মোদের অস্থি দিয়েই জ্বলবে দেশে আবার বজ্রানল'—পংক্তিটিতে ‘আবার’ শব্দটি ব্যবহৃত হয়েছে কেন?
উঃ। পৌরাণিক যুগে যেমন ঋষি দধিচির অস্থি দিয়ে বজ্র নির্মাণ করা হয়েছিল এবং সেই বজ্র দিয়ে ইন্দ্র বৃত্রাসুরকে বধ করেছিলেন। তেমনই আবার স্বাধীনতাকামী মানুষদের অস্থি দিয়ে বজ্র তৈরি হবে। তাঁদের আত্মত্যাগেই দেশের স্বাধীনতা আসবে। একথা বোঝাতেই কবি এখানে “আবার” শব্দটি ব্যবহার করেছেন।



৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
৩.১ স্বাধীনতাকামী মানুষের মুক্তির বাসনা কীভাবে শিকল-পরার গান কবিতায় ধরা পড়েছে তা আলোচনা করো।
উঃ। ‘বিষের বাঁশি’ কাব্যগ্রন্থ থেকে নেওয়া ‘শিকল পরার গান’ কবিতায় বারবার ধ্বনিত হয়েছে মুক্তির বাসনা। যে অত্যাচারীরা শিকল পরিয়ে স্বাধীনতাকামী মানুষদের বন্দি করেছে, আর সেই বন্দি হওয়াটাই স্বাধীনতাকামী মানুষের একটা ছলনা মাত্র।
 যাঁরা বন্দি হয়ে কারাগারে আসছেন ,তাঁরা সর্বদা এই প্রচেষ্টাই করেছেন যে যতটা সম্ভব এই বন্ধনের ভয় থেকে সকলকে মুক্ত করা যায়। যে পায়ে অত্যাচারীরা শিকল বেঁধেছে, একদিন সেই পা দিয়েই শিকল চূর্ণ হবে, এটাই কবির ধারণা। বিপ্লবীদের অস্থি দিয়ে নতুন করে নির্মাণ হবে বজ্রের দাবানল জ্বালিয়ে মুক্তি পাওয়া যাবে। মুক্তির তীব্র বাসনা এভাবেই বারবার ধরা পড়েছে আলোচ্য কবিতায়।


৩.২ বাঁধন-ভয়কে করব মোরা জয়’—কেন এই বাঁধন? কারা, কীভাবে এই ‘বাঁধন-ভয়’-কে জয় করবে?
উঃ। আলোচ্য কবিতায় বাঁধনের কারণ হইলো ব্রিটিশ সরকারের সাম্রাজ্য বৃদ্ধি
ভারতমাতার প্রকৃত সন্তানরা শিকল পড়ে, কারাগারে থেকে শিকল ভাঙ্গার পণ নিয়ে, ফাঁসির মঞ্চে মৃত্যুবরণ করে ,বিজয় মন্ত্রে দীক্ষিত হয়ে, মুক্তির পথে অগ্রদূত রচনা করে, নিজের অস্থি দিয়ে দাবানোর জ্বেলে ,এই বাঁধন ভয়কে জয় করতে চায়


 


৪. দল বিশ্লেষণ করো : বন্ধনী, ঝঞ্ঝনা, বজ্রানল, সর্বনাশ, অস্থি।
উঃ। (ক) বন্ধনী⇒ বন্ + + নী( রুদ্ধ দল) ২টি
 (খ) ঝঞ্ঝনা→ ঝন্ + ঝ + না ( রুদ্ধ দল) ৩টি
(গ) বজ্রানল -বজ্ + রা + নল( রুদ্ধ দল) ৩টি
(ঘ) সর্বনাশ→ সর্ + ব্ + নাশ( রুদ্ধ দল) ৩টি
 (ঘ) অস্থি⇒ অস্ + থি।( রুদ্ধ দল) ২টি


৫. ধ্বনি পরিবর্তনের কোন নিয়ম এখানে কাজ করেছে দেখাও : বাঁধন, পরে।
উঃ। (ক) বাঁধন→ বন্ধন > বাঁধন(নাসিক্যভবন)।
 (খ) পরে পরিয়া > পইরা > পরে→ (অভিশ্রুতি)।

৬. বাক্য রূপান্তর করো :
৬.১ ভয়-দেখানো ভূতের মোরা করব সর্বনাশ (জটিল বাক্যে)
উঃ। যে ভূত ভয় দেখায়, তার আমরা সর্বনাশ করব।

৬.২ মোরা ফাঁসি পরে আনব হাসি মৃত্যুজয়ের ফল। (যৌগিক বাক্যে)
উঃ। মোরা ফাঁসি পরব এবং হেসে মৃত্যুজয়ের ফল আনব।

৬.৩ তোদের বন্ধ কারায় আসা মোদের বন্দী হতে নয় (চলিত গদ্যে)
উঃ। তোদের বন্ধ কারায় আমরা বন্দী হতে আসিনি।


৭. পদ চিহ্নিত করো :

৭.১ তোমার বন্ধ ঘরের বন্ধনীতে করছ বিশ্বগ্রাস।
উঃ। বিশেষ্য ঃ বন্ধ, বন্ধনী, ঘর, বিশ্বগ্রাস।

ক্রিয়া ঃ করছ, সর্বনাম ঃ তোমরা।


৭.২ মোরা ফাঁসি পরে আনব হাসি মৃত্যুজয়ের ফল।
উঃ। বিশেষ্য : ফাঁসি, হাসি, ফল, মৃত্যু, জয়।
ক্রিয়া : আনব, পরে, সর্বনাম : মোরা।


৭.৩ এবার আনব মাভৈঃ বিজয়-মন্ত্র বলহীনের বল?
উঃ। বিশেষ্য : বিজয়, বল, মন্ত্র।
ক্রিয়া : আনব।
বিশেষণ : বলহীন।
 অব্যয় -এবার।
৮. ব্যাসবাক্য সহ সমাসের নাম লেখো :
শিকল ঝঞ্ঝনা— শিকলের ঝঞ্ঝনা
-সম্বন্ধ তৎপুরুষ সমাস

চরণ বন্দনা- চরণের বন্দনা
-সম্বন্ধ তৎপুরুষ সমাস


মৃতজয়- মৃত্যু হতে জয়

অপাদান তৎপুরুষ সমাস