চতুর্থ শ্রেণি বাংলা আমি সাগর পাড়ি দেবো কাজী নজরুল ইসলাম হাতে-কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর
চতুর্থ শ্রেণি
বাংলা
আমি সাগর পাড়ি দেবো
কাজী নজরুল ইসলাম
হাতে-কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর
হাতেকলমে প্রশ্নের উত্তর
১। কবি কাজী নজরুল ইসলাম বাংলা কাব্যজগতে কী অভিধায় অভিহিত?
উঃ ‘বিদ্রোহী কবি’ এই অভিধায় অভিহিত।
২। তাঁর লেখা দুটি কাব্যগ্রন্থের নাম লেখো।
উঃ নজরুলের লেখা কাব্যগ্রন্থের নাম অগ্নিবীণা, বিষের বাঁশি।
৩। কবিতায় উল্লিখিত ‘বিভেদ’ শব্দটি দেখো। ‘ভেদ' শব্দটির আগে ‘বি’ বসে তৈরি হয়েছে নতুন শব্দ ‘বিভেদ'।
নীচে বেশ কিছু শব্দ দেওয়া হল। নীচের শব্দগুলির আগে ‘বি’ যোগ করে নতুন নতুন শব্দ তৈরি করো ঃ ভাগ, হার,
তৃয়া, জ্ঞান, চার, ক্রয়।
উঃ ভাগ—বিভাগ।
হার-বিহার।
তৃয়া—বিতৃয়া।
জ্ঞান—অজ্ঞান।
চার—বিচার।
ক্রয়-বিক্রয়।
৪। নির্দেশ অনুসারে লেখো :
৪.১ ‘তালে তালে’ শব্দটিতে একই শব্দ পর পর দু-বার বসেছে। তোমাদের কবিতায় দেখো তো এরকম একই শব্দ পাশাপাশি দু-বার বসে কী কী শব্দ তৈরি হয়েছে।
উঃ দ্বীপে দ্বীপে, দেশে দেশে।
৪.২ 'তালে তালে' শব্দটিতে যেমন একই বর্ণ ‘ল’ দু-বার বসেছে তেমনি ‘ল’ ধ্বনিকে দু-বার ব্যবহার করে আরও একটি শব্দ লেখো।
উঃ লাল।
● উপরের প্রশ্ন দুটিতে ব্যবহৃত শব্দটির মতো পাঁচটি শব্দ তুমি নিজে তৈরি করো।
উঃ ঘাটে ঘাটে,
পথে পথে,
গাছে গাছে,
ফুলে ফুলে,
মাঠে মাঠে।
৪.৪ ‘র’ ধ্বনিকে দু-বার ব্যবহার করে দেখ তো কোন্ কোন্ শব্দ পাও। একটি করে দেওয়া হল। (যেমন—থরথর।)
উঃ ঝরঝর। ফরফর।
ঘরঘর।
ধরধর।
গরগর।
৫। কোন্ কোন্ শব্দগুলির অন্ত্যমিল আছে তাদের মেলাও :
সওদাগর > মধুকর
আজ- লাজ
বদর-গাজি > মাল্লামাঝি
সিন্ধু > বন্ধু
৬। নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
৬.১ সওদাগর কোথায় পাড়ি দিতে চায় ?
উঃ সাগরপাড়ি দিতে এচায়।
৬.২ ময়ূরপঙ্খী বজরা কীসের তো দুলে দুলে চলবে?
উঃ মরাল-এর মতো।
৬.৩ শুক্তি সওদাগরকে কী নজরানা দেবে?
উঃ মুক্তামালা নজরানা দেবে।
৬.৪ কথক সওদাগর হয়ে কাদের ভয় পান না?
উঃ হাঙর কুমিরদের ভয় পান না।
৬.৫ কথক সওদাগর কীভাবে বিভেদ ভেঙে সমস্তকে একাকার করতে চান?
উঃ বন্যা এলে বিভেদের সমস্ত প্রাচীর ভেঙে একাকার করতে চান।
৬.৬ কথক কাদের জলদস্যু বলেছেন? তাদের জন্য তিনি কাদের পাহারায় রেখে যেতে চান?
উঃ জলপথে যারা ডাকাতি করে। জলদস্যুদের জন্য তিনি সিন্ধু-গাজি, মোল্লামাঝি, নৌসেনা এবং জেলেদের পাহারায় রেখে যেতে চান।
৬.৮ কবিতায় কথক কোন্ কোন্ জিনিসকে ‘সাত সংখ্যা’ দিয়ে উল্লেখ করেছেন?
উঃ সাত সংখ্যা দিয়ে কথক সাত সাগর বুঝিয়েছেন। সপ্ত মধুকর ডিঙাকে বুঝিয়েছেন।
৬.৭ ‘দেশে দেশে দেয়াল গাঁথা'—বলতে কবি কী বুঝিয়েছেন? কীভাবে তিনি এর প্রতিকার করবেন?
উঃ দেশে দেশে মানুষের মধ্যে যে উচ্চনীচ, ধনী-গরিব, অধম-উত্তম এই ভেদাভেদ বুঝিয়েছেন। তিনি ভালোবাসার বন্যা
বইয়ে সমস্ত বিভেদের প্রাচীর ভেঙে দিতে চান।
৬.৯ দুঃখিনী মায়ের দুঃখ ঘোচাতে কবি কী করতে চান?
উঃ কবি নিজের দেশের সুধা নিয়ে অন্য দেশে দেবেন এবং অন্য দেশের সুধা এনে তাঁর দুঃখিনী মায়ের দুঃখ ঘোচাতে চান ৷
৬.১০ কবিতায় কোন্ কোন্ রত্নের উল্লেখ আছে খুঁজে বার করো।
উঃ কবিতায় উল্লেখ আছে রত্ন, মাণিক, মুক্তা, জহরত, পান্না ও চুনি।
৬.১১ কবিতায় কোন্ কোন্ জলজ প্রাণীর উল্লেখ আছে?
উঃ কবিতায় হাঙর ও কুমিরের উল্লেখ আছে।
৭। কবিতায় ‘বেচাকেনা’ শব্দ দুটি একসঙ্গে বসলেও শব্দ দুটি বিপরীতার্থক। পাশের শব্দঝুড়ির সাহায্যে এরকম
কিছু শব্দের শূন্যস্থান পূরণ করো :
বাঁচন,পাতাল, দেনা দুঃখ, অগ্র , ওঠা,আঁধার, গোড়া।
উঃ মরণ-বাঁচন।
আকাশ-পাতাল।
দেনা-পাওনা।
সুখ-দুঃখ।
অগ্র-পশ্চাৎ।
ওঠা-নামা।
আলো-আঁধার।
আগা-গোড়া।
অন্য গুলির উত্তর দেখুন
(১) সবার আমি ছাত্র
(২) নরহরি দাস
(৩) বনভোজন
(৬) বনের খবর
(৭) মালগাড়ি
(৮) বিচিত্র সাধ
আর ও আমি সাগর পাড়ি দেবো
(১০) আলো
(১১) আমাজনের জঙ্গলে
(১২) দক্ষিণ মেরু অভিযান
(১৩) অ্যাডভেঞ্চার বর্ষায়
(১৪) আমার মা-র বাপের বাড়ি
(১৫) দূরের পাল্লা
(১৬) নইলে
(১৭) ঘুম পাড়ানি ছড়া
(১৮) আদর্শ ছেলে
(১৯) যতীনের জুতো
(২০) ঘুম ভাঙ্গানি
(২১) মায়াদ্বীপ
(২২) বাঘা যতীন
আর ও বাঘা যতীন