বৃত্তি পরীক্ষা ২০২২ বাংলা প্রশ্নের উত্তর
প্রাথমিক শিক্ষা উন্নয়ন পর্ষদ, পঃ বঃ পরিচালিত
প্রাথমিক শেষ পরীক্ষা (বৃত্তি পরীক্ষা) – ২০২২
-
বিষয় : বাংলা সময় : ২ ঘন্টা ৩০ মিঃ
2022
পূর্ণমান - ১০০
১। বন্ধনীর মধ্য থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো: (যে-কোনো পাঁচটি)
(ক) আকাশ আমায় শিক্ষ। দিল (শিল্পী / পণ্ডিত / উদার) হতে ভাইরে।
উত্তর-উদার
(খ) ইয়াসুয়াকি-চানের আঙ্গুলগুলো (ম্যালেরিয়াতে / পোলিয়োতে / অপুষ্টিতে) দুর্বল।
উত্তর-পোলিয়োতে
(গ) বিনা (জল / আগুন // কাদা) দিয়েই তাদের সবার রাঁধা হচ্ছে।
উত্তর-আগুন
(ঘ) ইচ্ছে করে (খাতা / বই / সেলেট) ফেলে দিয়ে ফেরি নিয়ে বেড়াই।
উত্তর-সেলেট
(ঙ) পূর্ণিমা রাতে আমাজন নদীতে (কুমির / ডলফিন /হাঙর) দেখাও ভাগ্যের কথা।
উত্তর-ডলফিন
(চ) হাড়ভাঙা পাতার গাছ' (অযোধ্যা / সুসনি / শুশুনিয়া) পাহাড়ের মাথায়।
উত্তর-সুসনি
(ছ) (স্কট / আমুন্ডসেন / স্যাকলটন) প্রথম দক্ষিণমেরু আবিষ্কার করেন।
উত্তর-স্কট
২। কবিতা ও কবির নাম উল্লেখ করে শূন্যস্থান পূরণ করো :
মাটির কাছে---
পেলাম আমি---
আপন কাজে--- হতে
-- দিল দীক্ষা
উত্তর
মাটির কাছে সহিষ্ণুতা
পেলাম আমিশিক্ষা
আপন কাজে কঠোর হতে
পাষাণ দিল দীক্ষা
৩.যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও।
(ক) গর্তের ভিতর কে?--কোন রচনার অংশগল্পটি কার লেখা? এই প্রশ্ন কে করেছিল। সেে কি ভেবে
প্রশ্ন করেছিল? কে উত্তর দিল?কী উত্তর দিল?
উত্তর-
-"নরহরি দাস" রচনার অংশগল্পটি কার লেখা।
- এই প্রশ্ন শিয়াল করেছিল।
-সেে রাক্ষস-টাক্ষস ভেবে প্রশ্ন করেছিল।
-ছাগল ছানা উত্তর দিল।
- উত্তর দিয়েছিল
"লম্বা লম্বা দাড়ি
ঘন ঘন নাড়ি।
সিংহের মামা আমি নরহরি দাস
পঞ্চাশ বাঘে মোর এক -এক গ্ৰাস।
(খ) "মা সুন্দর করে দোতলা পুতুল ঘর সাজিয়ে নিয়েছিলেন।" অংশটি কার লেখা কোন গদ্যের অংশ।
একবার পুতুলের বিয়েতে কী দুর্ঘটনা ঘটেছিল তিনটি বানাক্যে লেখো। এই ঘটনা থেকে আমরা কী শিক্ষা পেতে পারি?
উত্তর-
-অংশটি "পুণ্যলতা চক্রবর্তীর" লেখা ।
- "ছেলেবেলার দিনগুলি"গদ্যের অংশ।
-একবার পুতুলের বিয়েতে অগ্নিকাণ্ড ঘটেছিল।নিশান টিশান পুড়ে কাঠের ছাত জ্বলতে শুরু করেছিল।পুতুল গুলো বেঁচে গিয়েছিল।
এই ঘটনা থেকে আমরা কী শিক্ষা পেতে পারি যে অসাবধানতাবশত দুর্ঘটনা ঘটতে পারে।
(গ) "এমনি করে লুশাইরা তাদের ক্ষেত থেকে হাতি তাড়ায়।" -- উদ্ধৃতিটি কোন্ গঙ্গোর অংশ লেখক কে? লেখকের সঙ্গী ছিল কেকে ,? লেখকের সঙ্গে কটি হাতি ছিল। গল্পে যে নদীটির উল্লেখ আছে সেই নদীটির নাম কী?
রাতে কীভাবে বুনো হাতি তাড়ানো হল।
১+১+২+১+১+২
উত্তর-
-উদ্ধৃতিটি কোন্ গঙ্গোর অংশ লেখক হলেন-প্রমদারঞ্জন রায়।
- লেখকের সঙ্গী ছিল ষাটজন লোক,জিনিসপত্র,হাতি।
-লেখকের সঙ্গে দুটি হাতি ছিল।
-গল্পে যে নদীটির উল্লেখ আছে সেই নদীটির নাম "পাকোয়া"।
-
লুশাইরা শুকনো বাঁশের মশাল তৈরি করে লম্বা লম্বা কাঁচা বাঁশের আগায় বেঁধে রাখল।রাত্রে হাতি এলেঐ মশাল জ্বেলে,তার লম্বা বাঁশের বাঁট ধরে ঘুরিয়ে হাতি তাড়াবে।রাতে এই ভাবে বুনো হাতি তাড়ানো হল।
(গ) "ওই সিঁড়ি মইটা ও টেনে নিয়ে এলো গাছের গোড়ায়।" - কা্র, কোন রচনার অংশ? সিড়ি-মইটা কোথায় ছিল। ওকে। কী কারণে ওটা টেনে নিয়ে এলো?গল্পটিতে শিশুমনের কোন্ গুণাবলি ফুটে উঠেছে?
উত্তর-
"তেৎসুকো কুরোয়ানাগি" তেত্তো- চানের অ্যাডভেঞ্চার রচনার অংশ।
- সিড়ি-মইটা কোথায় ছিল দারোয়ানের ঘরে।
-তেত্তো- চানকে ইয়াসুয়াকি চান তার গাছে চড়ানোর কারণে ওটা টেনে নিয়ে এলো।
গল্পটিতে শিশুমনের কোন্ গুণাবলি ফুটে উঠেছে?
গল্পটিতে শিশুমনের সরলতা এবং ভালোবাসার গুণাবলি ফুটে উঠেছে।
(ঙ) "লণ্ঠনের আলোতে শম্ভু দেখলে ফাকা গুছা, তার দেয়ালের গায়ে টুপ টুপ করছে মৌচাক, " - কার লেখা, কোন নাটকের অংশ। মৌচাক কারা বানায়, এতে কী কী থাকে? শম্ভু শিশি ভরে কী নিল ও কতগুলি হাড়ভাঙা পাতা তুলল। চারদিক থেকে কীসের গান গেয়ে উঠল?
উত্তর-
-লীলা মজুমদার এর লেখা"আলো' নাটকের অংশ।
-মৌচাক মৌমাছি বানায়, এতে মধু।এবং মোম থাকে।
- শম্ভু শিশি ভরে মধু নিল ও দু-মুঠো হাড়ভাঙা পাতা তুলল।
চারদিক থেকে ভয় দূর করা আলোর গান,সাহসের গান গেয়ে উঠল।
৪। যে-কোনো চারটি প্রমের উত্তর দাও :
(ক) "বিশ্বজোড়া পাঠশালা মোর, " – কোন্ কবিতার অংশ? 'পাঠশালা' কথার অর্থ কী? কবি দিবারাত্র 'কী শিখতে চান?
উত্তর- "সবার আমি ছাত্র" কবিতার অংশ।
-'পাঠশালা' কথার অর্থ বিদ্যালয়।
কবি দিবারাত্র নানান ভাবের নূতন জিনিস শিখতে চান।
(খ) "ইচ্ছে করে, আমি হতেম যদি / বাবুদের ওই ফুল-বাগানের মালি" – কোন কবিতার অংশ। আমি কে? তার আর কী হতে ইচ্ছে জাগে?
১+১+২
উত্তর-
-"বিচিত্র সাধ"কবিতার অংশ।
-আমি হলেন কবিতার কথক।
- তার আর ফেরিওয়ালা এবং পাহা্রওলা হতে ইচ্ছে জাগে।
(গ) "চেয়ে নেব একটি শুধু বর, " - কোন্ কবিতার অংশ। 'বর' শব্দের অর্থ কী? কবি কার কাছে 'কীসের বর চেয়ে নিতে চান ?
১+১+২
উত্তর-
- "মালগাড়ি " কবিতার অংশ। '
-বর' শব্দের অর্থ দেবতা, মহৎ ব্যক্তি প্রভৃতির নিকট প্রার্থিত বা লব্ধ বস্তু।
- কবিপরির কাছে 'তাকে মালগাড়ি না করার বর চেয়ে নিতে চান ।
(ঘ) "বনভোজনে মিলেছে আজ দুষ্টু ক'টি মেয়ে।" – মেয়ে ক'টির নাম কী কী? তারা কী কী এনেছে?
উত্তর-মেয়ে ক'টির নাম নুরু,পুষি,আয়সা,শফি।
-তারা সকলে মিলে আমের গুটি,নারিকেলের মালা,রঙিন খুরি,ছোট্ট বঁটি, ছুরি এনেছে।
(ঙ) “আমি সাগর পাড়ি দেবো, আমি সওদাগর।" — কার লেখা? কোন্ কবিতার অংশ? ‘সওদাগর' কথার অর্থ কী? কবি কতকগুলি সাগর পাড়ি দিতে চান?
উত্তর-
-কাজী নজরুল ইসলাম এর লেখা।
-“আমি সাগর পাড়ি দেবো" কবিতার অংশ।
‘সওদাগর' কথার অর্থ বড় ব্যবসায়ী।
কবি সাতটি সাগর পাড়ি দিতে চান।
৫।শব্দার্থ লেখঃ (যে কোন ৫টি)
মৌন, বিস্তার, বাগিচা, নজরানা, চুঞ্চু, আওয়াজ
উঃ।
মৌন শব্দার্থ নীরবতা ,চুপচাপ থাকা
বিস্তার শব্দার্থ প্রসার , ছড়িয়ে পড়ে
বাগিচা শব্দার্থ বাগান
নজরানা শব্দার্থ সেলামি,ভেট , উপকৌটন
চুঞ্চু শব্দার্থ পাখির ঠোঁট
আওয়াজ শব্দার্থ শব্দ
৬।বাক্য গঠন করঃ (যে কোন চারটি)
পুতুল, খুশি, লাজুক, জ্যাঠামশাই, পাঞ্জা,
উঃ।
আলো - রাতে সূর্যের আলো পাওয়া যায় না
পুতুল- মেলায় অনেক পুতুল বিক্রি হয়
খুশি- অংকে ভালো রেজাল্ট করে খুশি হল ছেলেটি
লাজুক- মেয়েটি খুব লাজুক
জ্যাঠামশাই- পুজোয় জ্যাঠামশাই বাড়িতে আসবেন
পাঞ্জা- কুস্তি লড়ার সময় পাঞ্জার জোর চাই
আলো- আলো অন্ধকারে বিপরীত শব্দ
এছাড়া অনেক কিছু হতে পারে।
৭।বিপরীতার্থক শব্দ লিখ : (যে কোন ৫টি)
অন্ধকার, নবীন, আনন্দ, দুর্বল, অভ্যাস, অস্ত, দূর, বাইরে
উঃ।
অন্ধকার বিপরীত শব্দ আলো
নবীন- বিপরীত শব্দ প্রবীণ
আনন্দ- বিপরীত শব্দ নিরানন্দ ,শোক
দুর্বল-বিপরীত শব্দ সবল
অভ্যাস- বিপরীত শব্দ অনভ্যাস
অস্ত-বিপরীত শব্দ উদয়
দূর- বিপরীত শব্দ নিকট
বাইরে- বিপরীত শব্দ ভিতরে
৮।এলোমেলো বর্ণগুলি সাজিয়ে শব্দ গঠন করঃ (যে কোন চারটি)
রি কে ল না, ও ল সাঁ তা, আ জন মা, শ' টি ল গু ট প, গ র গু রু ম্ভী, ত রা রা সা
উঃ।
রি কে ল না- নারিকেল
ও ল সাঁ তা- সাঁওতাল
আ জ ন মা- আমাজন
শ' টি ল গু ট প- পটগুলটিশ
গ র গু রু ম্ভী- গুরু গম্ভীর
ত রা রা সা -সারারাত
৯। লিঙ্গ পরিবর্তন করঃ (যে কোন চারটি )
৪×১=৪
শিক্ষক, বাঘ, চাকর, মহিলা, পিসিমা, গিন্নি
উঃ।
শিক্ষক- শিক্ষিকা(স্ত্রীলিঙ্গ)
বাঘ -বাঘিনী (স্ত্রীলিঙ্গ)
চাকর -চাকরানী (স্ত্রী লিঙ্গ)
মহিলা -পুরুষ (পুংলিঙ্গ)
পিসিমা -পিসেমশাই -(পুংলিঙ্গ)
গিন্নি- কত্তা (পুংলিঙ্গ)
১০। সন্ধি বিচ্ছেদ করঃ (যে কোন চারটি )
বিদ্যালয়, নাবিক, নরেন্দ্র, মহোৎসব, স্বাগত, ভবন
উত্তর-
বিদ্যালয় সন্ধি বিচ্ছেদ বিদ্যা+আলয়
নাবিক- নৌ +ইক
নরেন্দ্র- নর+ ইন্দ্র
মহোৎসব -মহা + উৎসব
স্বাগত -সু+ আগত
ভবন- ভো+অন
১১। বেমানানগুলি উল্লেখ করঃ (যে কোন ৩টি)
ক) সিঁড়ি/মই/তাঁবু/ধাপ;
উঃ।তাবু -কারণ বাকিগুলি সবই ধাপ তৈরি হয়
খ)হলঘর/কলঘর/উঠোন/চিলেকোঠা;
উঃ।উঠোন -কারণ বাকিগুলি সবই ঘর
গ) ঘুঁটে/ উর্দুন/কামান/রান্নাঘর,
উঃ।কামান -কারণ বাকিগুলি সবই রান্না সঙ্গে সম্পর্ক
ঙ) নদী/তটিনী/স্রোতস্বিনী/ দিঘি
উঃ।দিঘী ,কারণ বাকিগুলি সবই নদীর প্রতিশব্দ
১২। যে কোন একটি বিষয়ে (৮টি বাক্যে) অনুচ্ছেদ রচনা কর :
ক) তোমার প্রিয় উৎসব
খ) তোমার প্রিয় একজন মনীষী
গ) একটি গৃহপালিত পশু
4×2=8
৫×১=৫
8× 1 = 8
৩×১=৩
৮×১=৮