ষষ্ঠ শ্রেণি বাংলা কিশোর বিজ্ঞানী কবিতার হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর - Online story

Monday 17 October 2022

ষষ্ঠ শ্রেণি বাংলা কিশোর বিজ্ঞানী কবিতার হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর


 

 

  তৃতীয় পরীক্ষা ইতিহাসের সাজেশন

  'হাবুর বিপদ' গল্পের প্রশ্নের উত্তর দেখুন

 ক্লাস সিক্স বাংলা সাহিত্য কবিতা কিশোর  বিজ্ঞানী

 কবি অন্নদাশঙ্কর রায়ের লেখা হাতে কলমে অনুশীলনী প্রশ্নের উত্তর গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি দেয়া হলো

১.১ অন্নদাশংকর বায় প্রথম জীবনে কোন্ ভাষায় সাহিত্য রচনা করতেন?

উত্তর। অন্নদাশংকর রায় প্রথম জীবনে ওড়িয়া ভাষায় সাহিত্য রচনা করতেন।


১.২ তাঁর লেখা দুটি ছোটোদের ছড়ার লেখো বইয়ের নাম লেখো।
উত্তর। তাঁর লেখা দুটি ছোটোদের ছড়ার বইয়ের নাম হল—‘ রাঙা ধানের খই" এবং" উড়কি ধানের মুড়কি"।


২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :

২.১ কিশোরের মন লাগে না কীসে?
উত্তর। কিশোরের মন লাগে না খেলায়।


২.২ কখন কিশোর মন সমুদ্দুরের বেলায় যেতে চায়?
উত্তর। ছুটি পেলেই কিশোর মন সাগরবেলায় বেলায় যেতে চায়।


২.৩ অনুসন্ধিৎসু কিশোরটি সাগরবেলায় কী কুড়িয়ে তোলে?

উত্তর। অনুসন্ধিৎসু কিশোরটি সাগরবেলায় রঙিন নকশা আঁকা ঝিনুক কুড়িয়ে তোলে।


২.৪ কোন্ পারাবারকে ‘অনন্তপার’ বলা হয়েছে?
উত্তর।" জ্ঞান"পারাবারকে ‘অনন্তপার’ বলা হয়েছে।


২.৫ দুজন প্রখ্যাত বাঙালি বিজ্ঞানীর নাম লেখো।
উত্তর। দুজন প্রখ্যাত বাঙালি বিজ্ঞানী।হলেন জগদীশচন্দ্র বসু এবং প্রফুল্ল চন্দ্র রায়।

-


নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো :

-

৮.২ ‘মন লাগে না খেলায়’
কার খেলায় ‘মন লাগে না’? কিশোরেরা সাধারণত কোন ধরনের খেলাধুলো করে থাকে? তার পরিবর্তে ছড়ার কিশোরটি কী করতে পছন্দ করত?



উত্তর। কিশোর বিজ্ঞানী কবিতায় কিশোরের খেলায় মন লাগতো না।
-সাধারণত কিশোররা ছুটোছুটি লাফ- ঝাপ খেলা পছন্দ করে।
-কিশোর টি এখানে ছুটি পেলে সাগর বেলায় চলে গিয়ে ঝিনুক কুড়াতে ভালোবাসে আর পছন্দ করে নতুন জ্ঞান আরোহন করতে।

৮.৩ ‘এক একটি রতন যেন/নাই বা কেউ চিনুক।'কোন জিনিসকে রত্নের সঙ্গে তুলনা করা হয়েছে? কেনই বা এ ধরনের তুলনা? তাকে চেনা বা না চেনার প্রসঙ্গই বা এল কেন?
উত্তর এখানে রত্ন বলতে নানা রঙের নকশা আঁকা ঝিনুকের সঙ্গে তুলনা করা হয়েছে এমন তুলনা করার কারণ হলো রত্ন যেমন মানুষের কাছে খুব প্রিয় এবং দামি কিশোরের কাছে এ সুন্দর নকশা আঁকা ঝিনুক গুলো খুব দামি এবং প্রিয় এখানে ঝিনুককে রূপক অর্থে বোঝা হয়েছে তাকে না চেনার প্রসঙ্গ এসেছিল কারণ সে তার নতুন রহস্য কি আবিষ্কার করতে চায়। জানতে চায় বুঝতে চায়। তাই তাকে কেউ চিনুক বা না চিনুক নিজের লক্ষ্যে এগিয়ে গিয়ে তার লক্ষ্য পূরণ করতে চায়।


৮.৪ সেদিনের কিশোরটি পরিণত বয়সে উপনীত হলে তাকে কী করতে দেখা যায়?

উত্তর সেদিনের কিশোরটিকে পরিণত বয়সে জ্ঞানের সাগর বেলায় জ্ঞান সংগ্রহ করতে দেখা যায়।

৮.৫ ‘ঝিনুক কুড়োয়/জ্ঞানের সাগরবেলায়’ অংশের তাৎপর্য ব্যখ্যা করো।
উত্তর । কিশোর বিজ্ঞানী কবিতায় কিশোর বড় হয়ে অনেক জ্ঞান শিখতে চায় আগে ছোটবেলায় সাগর বেলায় রঙিন ঝিনুক কুড়াতে এখন সে বড় হয়েছে। তাই সে জ্ঞানের সাগরবেলায় সে যেন ঝিনুকের মতো অমূল্য শিক্ষা পেতে চায়।

৮.৬ ‘বৃদ্ধ এখন, সুধায় লোকে’
-কে এখন ‘বৃদ্ধ’? লোকে তাকে কী জিজ্ঞেস করে? তাদের প্রশ্নের উত্তরে তিনি কী বলেন?


উত্তর।কিশোর বিজ্ঞানী কবিতায় কিশোর এখন বুদ্ধ হয়েছেন। বুদ্ধ  কিশোর কে অনেকে প্রশ্ন করেন কি আপনার বাণী? তিনি তার উত্তরে বলেন বলেন ,বলেগেছে যা নিউটন পরম বিজ্ঞানী অর্থাৎ বিজ্ঞানী নিউটন যা বলে গেছেন সেটাই তার কাছে। তার বাণী— এর সঙ্গে আরো বলেন "অনন্ত পার জ্ঞান পারাবার রত্ন ভরা পুরী"।

অন্য বিষয়ে  প্রশ্নের উত্তর দেখুন