চতুর্থ শ্রেণীর বাংলা মায়াদ্বীপ হাতেকলমে প্রশ্নের উত্তর - Online story

Wednesday 19 October 2022

চতুর্থ শ্রেণীর বাংলা মায়াদ্বীপ হাতেকলমে প্রশ্নের উত্তর

 


"ঘুম ভাঙানি" অনুশীলন প্রশ্নের উত্তর

চতুর্থ শ্রেণীর মায়াদ্বীপ
বাংলা সাহিত্য
হাতেকলমে প্রশ্নের উত্তর( কেবলমাত্র গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি উত্তর দেওয়া হলো)

১. সুনীল গঙ্গোপাধ্যায় সৃষ্ট কাকাবাবু চরিত্রটির আসল নাম কী ?
উঃ  আসল  নাম—রাজা রায়চৌধুরী।



২. পাঠ্যরচনাটি তাঁর কোন্ বই থেকে নেওয়া?
উঃ পাঠ্যরচনাটি তাঁর ‘বড়োরা যখন ছোটো ছিল’ গ্রন্থ থেকে নেওয়া।



৩. সংক্ষিপ্ত ও যথাযথ উত্তর দাও :
৩.১. ‘মায়াদ্বীপ’ গল্পের কথকের নাম কী?
উঃ মায়াদ্বীপ গল্পের কথকের নাম সুনীল গঙ্গোপাধ্যায়।।



৩.২. কোন্ ঋতুতে তার মামাবাড়ি যাওয়ার পথের বর্ণনা গল্পে রয়েছে?
উঃ বর্ষাঋতুতে তার মামাবাড়ি যাওয়ার পথের বর্ণনা রয়েছে।




৩.৩. কথকের মামাবাড়ি যেতে হলে কোন্ কোন্ নদী পেরিয়ে যেতে হবে?
উঃ কথকের মামাবাড়ি যেতে হলে পিংলা ও বাতাসি নামে দুটি নদী পেরিয়ে যেতে হত।



৩.৪. গল্পে উল্লিখিত বানভাসি দ্বীপটির নাম কী ছিল?
উঃ গল্পে উল্লিখিত বানভাসি দ্বীপটির নাম মায়াদ্বীপ।





৩.৫. কথকের মায়ের অনেক শুশুক দেখা হয়ে ওঠে না কেন?
উঃ কথকের মা সঠিক সময়ে তাঁর চশমাটি খুঁজে পেতেন না, তাই তাঁর অনেক শুশুক দেখা হয়ে উঠত না।



৩.৬. নাদের আলির চেহারার কীরূপ বিবরণ গল্পে রয়েছে?
উঃ নাদের আলির সবসময় হাসিখুশি থাকতেন। মাথায় ঝাঁকড়া-ঝাঁকড়া চুল, গালে কাঁচাপাকা দাড়ি ছিল।


৩.৭. পিংলা নদীর মাঝের সেই দ্বীপে সবচেয়ে লম্বা গাছটি কী ছিল?
উঃ পিংলা নদীর মাঝের সেই দ্বীপের সবচেয়ে লম্বা গাছটির নাম ছিল" শিমুল"।




৩.৮. ছোটোকাকা কথককে মারমেডদের সম্পর্কে কী জানিয়েছিল?
উঃ-ছোটোকাকা কথককে মারমেডদের সম্পর্কে  জানিয়েছিল, জলকন্যা সম্পর্কে । তাদের কোমরের নীচ থেকে দেখা যায় না, আর মানুষের দৃষ্টি এদের সহ্য হয় না।




৩.৯. কথকের মামাবাড়িতে পৌঁছে ছোটোকাকা অম্লান বদনে কী বলেছিলেন?

উঃ মামাবাড়ি পৌঁছে ছোটোকাকা  বলেছিল কথকের দেখা জলকন্যা বা মারমেড তিনি দেখেননি এবং মারমেড বলে কিছু হয় না।




৩.১০. মায়াদ্বীপের বর্তমান কোন পরিস্থিতির কথা গল্পে রয়েছে?
উঃ গল্পে মায়াদ্বীপটি এখন একেবারেই জলের তলায় চলে গেছে। শিমুল গাছটিও আর নেই।



৩.১১. এই গল্পে কী কী গাছের নাম পেয়েছ তার একটি তালিকা প্রস্তুত করো।
উঃ এই গল্পে উল্লিখিত গাছগুলি হল— গাছ, কলাগাছ,শিমুল।


৪. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
৪.১. গল্পকথকের কাছে গাড়ি, ট্রেন বা এরোপ্লেনের চেয়েও নৌকোয় যাওয়া অনেক আরামের মনে হয়েছে কেন?
উঃ নৌকো করে যাওয়ার ফলে, জলের শব্দ শুনতে শুনতে ঘুম ঘুম ভাব চলে আসে। এবং নদীর পাড়ের দৃশ্য দেখে মন ভরে যায়— যা ট্রেন, গাড়ি বা এরোপ্লেনে অনুভব করা যায় না।



৪.২. ‘প্রত্যেক বাড়িতে থাকত নিজস্ব নৌকো।'— এমন বন্দোবস্তের কারণ কী ছিল?
উঃ নদীর ধারে বসবাস থাকায়, যাতায়াতের একমাত্র মাধ্যম হল নৌকো। এই কারণে প্রত্যেক বাড়িতে নিজস্ব নৌকো থাকত।



৪.৩. ‘সেখানে সবসময় অনেক নৌকোর ভিড়।'—কোন্ স্থানের কথা এখানে বলা হয়েছে?
উঃ কথকের বাড়ির কাছের ছোটো নদীটির ঘাটের পাশে  সবসময় অনেক নৌকো ভিড় করে থাকে।


8.8. গল্পকথকের মামাবাড়ি থেকে যে নৌকো তাঁদের নিতে আসত, সেটির কথা তিনি কীভাবে স্মরণ করেছেন?
উঃ কথকের মামাবাড়ি থেকে আসা নৌকোটি ছিল আকারে বড়ো, তিনজন মাঝি,হলুদ রঙের পাল।  তার মধ্যে প্রধান মাঝির নাম নাদের আলি যিনি কথকদের নানারকম গল্প শোনাতেন।




৪.৫. ‘বাতাসি’ নদীতে নৌকো চড়ে যেতে যেতে আশপাশের কীরূপ দৃশ্য দেখা যেত?
উঃ ‘বাতাসি’ নদীর নামের মধ্যেই রয়েছে মিষ্টিভাব। এর দুই পাড়ের ছবিও মনোরম। অচেনা মানুষজন। বিচিত্র ধরনের
পুরোনো গাছ, মন্দির, মসজিদ, জমিদারবাড়ি এমনকি ঘাটবাঁধানো শ্মশানও কথকের চোখে পড়েছে।



৪.৬. ‘কতক্ষণে পিংলা নদী আসবে তার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করতাম।'— এমনভাবে অপেক্ষা করার কারণ কী?
উঃ পিংলা নদীতে অনেক শুশুক দেখা যেত, তাই শুশুক দেখার জন‍্য অপেক্ষা করত পিংলা নদীতে ।



৪.৭. ‘এই নিয়ে প্রতিযোগিতা হতো।'—কোন্ প্রতিযোগিতার কথা বলা হয়েছে?
উঃ প্রত্যেকে কটা শুশুক দেখেছে তা গণনা করার প্রতিযোগিতার কথা বলা হয়েছে।


৪.৮. লোকমুখে কোন্ দ্বীপটি ‘মায়াদ্বীপ’ নামে পরিচিত? তার এমন নামকরণের সম্ভাব্য কারণ বুঝিয়ে দাও।
উঃ  এই দ্বীপটি লোকমুখে ‘মায়াদ্বীপ’ নামে পরিচিত।ঘরবাড়িহীন, গাছগাছালিতে ভরপুর একটি দ্বীপ।এই দ্বীপটি সবসময় লক্ষিত হয় না। যখন নদীতে জল বেশি থাকে  তখন দ্বীপটি জলের তলায় চলে যায়, অদৃশ্য হয়ে যায়। আবার জল কমলে জেগে ওঠে। তাই দ্বীপটির নামকরণ হয়েছে মায়াদ্বীপ।



৪.৯. ‘মায়াদ্বীপে ওনারা থাকেন।'—কাদের প্রসঙ্গে একথা বলা হয়েছে?

উঃ এখানে ‘ওনারা’ বলতে অশরীরী আত্মাদের বলা হয়েছে।  যারা ‘ভূত’ নামেই বেশি পরিচিত।



৪.১০. ‘আমার আজ দৃঢ় বিশ্বাস’— কোন্ দৃঢ় বিশ্বাসের কথা কথক শুনিয়েছেন? ঘটনার এত বছর পরেও কোন্ ছবি তিনি ভুলতে পারেননি?
উঃ কথকের আজও দৃঢ় বিশ্বাস যে তিনি একটি জলকন্যাকে দেখেছিলেন এবং জলকন্যাটি কথকের দিকে তাকিয়েছিল।
ঘটনার এত বছর পরেও কথক জলকন্যার হিরের মতো জ্বলজ্বলে চোখদুটি ভুলতে পারেননি।



৯.
উঃ ঘুম— জাগা। রাত জাগা সকলের পক্ষে ভালো নয়।

ভিড়—ফাঁকা।
ছুটির পর ইস্কুল ফাঁকা হয়ে যায়

অধীর-স্থির/শান্ত।
আমার বোন খুব শান্ত মেয়ে।

হিংস্র–নিরীহ।
 নিরীহ মানুষ মারামারি পছন্দ করেনা।

প্রবল — সামান্য।
শীতকালে সামান্য বৃষ্টি হয়
স্পষ্ট—অস্পষ্ট।
কুয়াশায় অপষ্ট দেখা যায়

দৃঢ়—ভঙ্গুর
 বয়েস কালে মানুষ ভঙ্গুর হয়ে যায়।


১০. সর্বনামের প্রয়োগ রয়েছে এমন পাঁচটি বাক্য গল্পটি থেকে খুঁজে নিয়ে লেখো।
উঃ সে কত রকমের গল্প শোনাত আমাদের।

আমরা বলি মায়াদ্বীপ।

যে বছর খুব বৃষ্টি কিংবা বন্যা হয়, সে বছর


দ্বীপটা চলে যায় জলের তলায়।

সে ফুলগাছে হাত বুলোচ্ছে।


তুমি ছোটোকাকাকে জিজ্ঞেস করো।


১১. ‘হেড্‌ মাঝি’— শব্দবন্ধটিতে ইংরেজি ও বাংলা শব্দের সমন্বয় ঘটেছে। এমন পাঁচটি শব্দ তুমি তৈরি করো।
উঃ হেড— মাস্টারমশায়। হেড— দিদিমণি হেড— মিস্ত্রী। হেড— কারিগর





১৪. শব্দযুগলের অর্থপার্থক্য দেখাও :
উঃ দ্বীপ—জলবেষ্টিত স্থলভাগ।

দ্বীপ—প্রদীপ।


অন্য—ভিন্ন।
অন্ন—চাল/ভাত ।


বান-বন্যা/জলোচ্ছ্বাস।
বাণ—তির/শর।


১৬. ‘পাল’ ও ‘ঘাট’ এই শব্দদুটিকে পৃথক অর্থে ব্যবহার করে বাক্যরচনা করো :
উঃ পাল— পালে হাওয়া লাগলে নৌকা তৎপর করে এগিয়ে যায়
ঘাট— ১০০ দিনের কাজের পুকুর কাটালে ঘাট তৈরি করে দেয়



১৭. নীচের কোন্ বাক্যে কোন্‌ ভাব প্রকাশ পেয়েছে লেখো :
উঃ ১৭.১. কী যে ভালো লাগত!
উঃ(বিস্ময়)

উঃ ১৭.২. সে নদীটার নামও খুব মিষ্টি, বাতাসি। 

উঃ(প্রশংসা)

উঃ ১৭.৩. অনেকটা যেন মানুষের মতো।
 

উঃ (সংশয়)

উঃ ১৭.৪. যা চশমাটা কোথায় গেল? 

উঃ(প্রশ্ন)

উঃ ১৭.৫. না, না, ওখানে নামা যাবে না। (নিষেধ)







১। সঠিক উত্তরটি নির্বাচন করো :
■ নদীর ঘাটের পাশে—(ইস্কুল/বাজার/হাট) বলে নৌকার ভিড়।

উঃ বাজার

■ছেলেবেলায় নীলু মামারবাড়ি যেত (/বাস/টোটো/নৌকা) চেপে।

উঃ নৌকা

(■  জলকন্যার চোখদুটি—(তামা/রূপো/হিরের) মতো উজ্জ্বল করছিল।
উঃ হিরের



■ পিংলা নদীতে দেখা যেত – (কুমির/হাঙর/শুশুক)।
উঃ শুশুক

■ মায়াদ্বীপ’ দ্বীপটির নাম বলেছিল— (কাদের আলি /নাদের আলি/নীলু)।
উঃ নাদের আলি

■ মায়াদ্বীপে প্রচুর—(বিছে/সাপ/মাছ) কিলবিল করছে।
উঃ সাপ


নৌকার মাঝি ছিল—(পাঁচজন/তিনজন/দুইজন)।
উঃ তিনজন

■ মায়াদ্বীপে—(জলকন্যা/ভুত/পরি) দেখতে পেল।
উঃ জলকন্যা

■ (রাঙামাসি/মামা/কাকা)—বলল নীলু গুল ঝাড়ছে।
উঃ রাঙামাসি

মায়াদ্বীপে—(শিউলি/বট /শিমুল) গাছ আছে।
উঃ শিমুল

 দু-এক কথায় উত্তর দাও :
■ কথকরা সবমিলিয়ে কটা শুশুক ও কুমির দেখেছিল?
উত্তর : কথকরা সবমিলিয়ে সাতটা শুশুক ও একটি কুমির দেখেছিল।
■  কথকের রাঙামাসি কথককে কী বলে ডাকত?
উত্তর : কথকের রাঙামাসি কথককে ‘নীলু’ বলে ডাকত ৷


■ মায়াদ্বীপ থেকে কথকের মামাবাড়ি কতদূরে অবস্থিত?
উত্তরঃ মায়াদ্বীপ থেকে কথকের মামাবাড়ি দেড়ঘণ্টার পথ।

"ঘুম ভাঙানি" অনুশীলনী প্রশ্নের উত্তর

অন্য গুলির উত্তর দেখুন

(১) সবার আমি ছাত্র

(২) নরহরি দাস

(৩) বনভোজন

(৪) তোত্তোচানের অ্যাডভেঞ্চার

(৫)   ছেলে বেলায় দিনগুলি

(৬)  বনের খবর

(৭)  মালগাড়ি 

 (৮)  বিচিত্র সাধ

(৯)  আমি সাগর পাড়ি দেবো

আর ও আমি সাগর পাড়ি দেবো

(১০)  আলো

(১১)  আমাজনের জঙ্গলে

(১২)  দক্ষিণ মেরু অভিযান

(১৩) অ্যাডভেঞ্চার বর্ষায়

(১৪) আমার মা-র বাপের বাড়ি

(১৫) দূরের পাল্লা

(১৬) নইলে

(১৭) ঘুম পাড়ানি ছড়া

(১৮) আদর্শ ছেলে

(১৯)  যতীনের জুতো

(২০)   ঘুম ভাঙ্গানি

(২১)   মায়াদ্বীপ

(২২)  বাঘা যতীন

আর ও  বাঘা যতীন



বিজ্ঞান মেধা পরীক্ষা

English question