নীতি গল্প ২."ঈশ্বর যা কিছু করেন ভালোর জন্যই করেন - Online story

Monday 24 October 2022

নীতি গল্প ২."ঈশ্বর যা কিছু করেন ভালোর জন্যই করেন

 


 

 নীতি গল্প
  ২."ঈশ্বর যা কিছু করেন ভালোর জন্যই করেন" ।তোমাদের কয়েকটা গল্প আমি শোনাবো। যে গল্পগুলি শুনলে সত্যিকারে একটা ভাবনা আসবে ঈশ্বর যা কিছু করে সবই ভালোর জন্য করে, শুধু আমাকে বিশ্বাসের অভাব থেকে যায়। চলো সেরকম আজকে একটা গল্প আমরা শুনি। অন্য গল্পটি শোনার আগে জন্য নিচের লিংকে ক্লিক করুন।
নীতিগল্প ২
নীতি গল্প ৩
এসো গল্পটা শুরু করি ,
এক ছোট্ট জলাশয়ে দুটি মাগুর মাছ বাস করতো ।একটা মাগুর মাছ ছিল ধার্মিক। সে ঈশ্বরকে বিশ্বাস করত ।আর অন্যটা ছিল অধার্মিক সেই ঈশ্বরকে বিশ্বাস করত না। হঠাৎ একদিন এক জেলে সেই জলাশয়ের ধারে এসে জলাশয়ে জল মারতে উদ্যোগী হলো । জলাশয়ে  যখন জল কমতে লাগলো তখন অধার্মিক মাগুর মাছটি ধার্মিক মাগুর মাছটিকে বলল - চল আমরা জলাশয়ের জল শেষ হয়ে যাওয়ার আগে পাশে একটা জলাশয়ে রাস্তা আমরা দেখতে পাচ্ছি ওদিকে চলে যাই ।
ধার্মিক মাগুর মাছটি বলল- না যাবার দরকার নেই। ঈশ্বরকে ডাক । তাহলে আমরা রক্ষা পাবো।
, অধার্মিক মাগুর মাছটি ধার্মিক মাগুর মাছের কথা শুনে ঈশ্বরকে ডাকতে লাগলো। কিছুক্ষণ পর তখন জেলেরা মাছ দুটি ধরতে উদ্ধত হলো, কাদা লটপটি খেতে খেতে অধার্মিক মাগুর মাছটা তখন বলল- তখন বললাম পালিয়ে চল । গেলি না । ঈশ্বরকে তো ডাকলাম কি লাভ হল ? এখন তো আমাদেরকে ধরে ফেলল।
 ধার্মিক মাগুর মাছটা বলল- ভয় নেই ।ঈশ্বরকে ডাক তিনি কি রক্ষা করবেন ।
মাগুর মাছ দুটো জেলে ধরে নিয়ে বাড়ি গেল। জেলে তার স্ত্রীকে বলল- আজকে মাগুর মাছ দুটো দিয়ে ভালো করে ঝোল রান্না করো। জেলের স্ত্রী বডড়ো মাগুর মাছ পেয়ে আনন্দ হল। সে তখন একটা ধারালো গঠি নিয়ে মাগুর মাছ দুটোকে বঁটির দুই পাশে রেখে পাশে রেখে ছাই মাকাতে শুরু করলো। অধার্মিক মাগুর মাছটা তখন বলল - কিরে তোর ঈশ্বর আমাদের রক্ষা করতে পারল কি? এই দেখ। আমাদেরকে গায়ে ছাই মাখিয়ে ফেলেছে ।এবার বঁটি  দিয়ে কেটে ফেলবে।

তখন ধার্মিক মাছটা বলল- ঈশ্বরকে ডাক। তিনি রক্ষা করবেন।
অধার্মিক মাছটা তখন রেখে গিয়ে বলল-আর কখন রক্ষা করবেন ?এবার তো আমাদের শেষ হয়ে যাবার সময় এসেছে।
 এমন সময় জেলে হাঁপাতে হাপাতে ছুটতে ছুটতে বাইরে ঢুকলো। গিন্নিকে খুব তাড়াতাড়ি বলতে লাগল মাছ দুটো কেটে ফেলো নি তো? গিন্নি বলল কেন?
 জেলে বলল- রাজা মশাই একটা পুকুর কাটিয়েছে, আজকে পুকুরের পুজো দেবে। দুটো মাগুর মাছের দরকার । রাজা মশায় ও
 দুটো মাগুর মাছ ন পুকুরে ছাড়বে । তার জন্য অনেক টাকা দেবে ।
জেলের বউ বলল- কাটি নেই । ছাই মাখিয়ে রেখে দিয়েছি।
জেলে বলল- ভালো করে ছাই ধুয়ে দাও। আমি এখনই  রাজার কাছে নিয়ে যাবো ।জেলে মাছ দুটো নিয়ে রাজার কাছে হাজির হতেই রাজা খুশি হয়ে অনেক টাকা তাকে দিল।আর মাছ দুটোকে সিন্দুর লাগিয়ে জলে ছেড়ে দিয়ে বলেছিল ।এই মাছ দুটো যেন কেউ কোনদিন শিকার না করে। জলে খেলতে খেলতে অধার্মিক মাছটি ধার্মিক মাছকে বলল সত্যি ঈশ্বর কত বড়ো। তার কৃপা বোঝা খুব মুশকিল ।তিনি যা করেন ভালোর জন্যই করেন।
 ছোট গল্পটি কেমন লাগলো বন্ধুরা অবশ্যই কমেন্টে জানাবেন।