দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ - Online story

Sunday 13 November 2022

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ

 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ:-


(১) ভার্সাই চুক্তি-

ভার্সাই চুক্তির মধ্যেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের  বীজ লুকিয়ে ছিল । যা দ্বিতীয় বিশ্বযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল । জার্মানির ওপর এমন সব অপমান মূলক চুক্তি চাপিয়ে  দিয়েছিল। যা জার্মান জাতির পক্ষে ভুলে যাওয়া  সম্ভব হয়নি। পরবর্তীকালে এই অপমান দ্বিতীয় বিশ্বযুদ্ধের রূপ নেয়।

(২) উগ্র জাতীয়তাবাদ-
ইউরোপ মহাদেশে শক্তিধর রাষ্ট্রগুলি নিজে জাতিকে শ্রেষ্ঠ বলে মনে করত এবং সেই জাতিকে বিশ্বের দরবারে শ্রেষ্ঠ প্রমাণ করার চেষ্টা চলত। যার ফলে উভয় উভয়ের মধ্যে একটা বিশ্বের দরবারে পৌঁছানো প্রতিযোগিতা শুরু হয়েছিল। এটাই বিশ্ব যুদ্ধের পরোক্ষ কারণ হিসেবে মনে করা হয়।

(৩) জাতিসংঘের ব্যর্থতা -
প্রথম বিশ্বযুদ্ধের পর বিশ্ব শান্তি উদ্দেশ্যে যে জাতিসংঘ প্রতিষ্ঠাতা হয়েছিল সেই জাতিসংঘ বিশ্বযুদ্ধকে আটকাতে পারেনি। তাদের ব্যর্থতা দেখা দিয়েছিল। কারণ জাতিসংঘের মধ্যে শক্তিধর রাষ্ট্র না থাকায় প্রথম থেকে জাতিসংঘ দুর্বল ছিল।

(৪) অস্ত্র ভান্ডার তৈরি-
বিভিন্ন শক্তিধর রাষ্ট্রগুলির মধ্যে অস্ত্র মজুদ করার একটা প্রবণতা এসে গিয়েছিল। যার ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অনিবার্য হয়ে উঠে ছিল।

(৫) শক্তি জোট গঠন -ইউরোপ মহাদেশে দুটি শক্তি শিবির গড়ে ওঠার দ্বিতীয় বিশ্বযুদ্ধ অনিবার্য হয়ে উঠে ।এই শক্তি দুটি হল অক্ষ শক্তি এবং মিত্রশক্তি।

 (৬) ফ্যাসিবাদী এবং নাৎসিবাদী শক্তির উত্থান
 জার্মানে হিটলারের নেতৃত্বে  নাৎসিবাদী শক্তি এবং ইতালিতে মুসোলিনি নেতৃত্বে ফ্যাসিবাদ শক্তি গড়ে ওঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পথকে সুগম  করে।

(৭) তোষণ নীতি - বিভিন্ন শক্তিধর রাষ্ট্রগুলি মধ্যে একে অপরের তোষণ নীতি বিশ্বযুদ্ধের কারণ হয়ে দাঁড়ায়।
নিজে নিজে স্বার্থের উদ্দেশ্যে ব্রিটেন ও ফ্রান্স কর্তৃক ইতালি জার্মানি ও জাপানে আগ্রাসন নীতিকে সমর্থন।