সপ্তম শ্রেণীর (বাংলা) "ছন্দে শুধু কান রাখো" অজিত দত্ত হাতে-কলমে অনুশীলনীর প্রশ্নের ও উত্তর
"বঙ্গভূমির প্রতি "প্রশ্নের উত্তর দেখুন
সপ্তম শ্রেণীর (বাংলা)
"ছন্দে শুধু কান রাখো"
অজিত দত্ত
হাতে-কলমে
অনুশীলনীর প্রশ্নের ও উত্তর
১. অনধিক দুটি বাক্যে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাওঃ
১.১ "মন্দ কথায় কান দিয়ো না”—মন্দ কথার প্রতি কবির কীরূপ মনোভাৰ কবিতায় ব্যস্ত হয়েছে?
উঃ। মন্দ কথার প্রতি বিরূপ মনোভাব প্রকাশ করেছেন।
১.২ কেউ লেখেনি আর কোথাও”-কোন লেখার কথা এখানে বলা হয়েছে?
উঃ। নদীর স্রোতে ছন্দ লেখার কথা এখানে বলা হয়েছে।
১.৩ “চিনবে তারা ভুবনটাকে” – কারা কীভাবে ভুবনটাকে চিনবে।
উঃ। যারা কান পেতে এবং মন দিয়ে প্রকৃতির সব ছন্দ শুনবে তারা ভুবনটাকে চিনতে পারবে।
১.৪ “পদ্য লেখা সহজ নয়।”—পদ্য
লেখা কখন সহজ হবে বলে কবি মনে করেন?
উঃ। কবি মনে করেন যে ছন্দে কান দিয়ে, মন দিয়ে ছন্দ শুনলে পদ্য লেখা সহজ হবে।
১.৫ “ছন্দ শোনা যায় নাকো”—কখন কবির ভাবনায় আর ছন্দ শোনা যায় না?
উঃ। কবির ভাবনা হল সকল দ্বন্দ্ব ভুলে শুধু ছন্দে মন না-দিলে আর ছন্দ শোনা যায় না।
২. বিশেষগুলিকে বিশেষণে ও বিশেষণগুলিকে বিশেষ্যে পরিবর্তন করো এবং বাক্যরচনা করো।
ঝড় (বিশেষ্যে) > ঝোড়ো (বিশেষণ)
বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে দেখা যায়।
মন (বিশেষ্যে) > মানসিক (বিশেষণ)
মানসিক রোগের চিকিৎসা দরকার।
ছন্দ (বিশেষ্যে) > ছান্দসিক (বিশেষণ)
অনেক কবিকে ছান্দসিক দেখা যায়।
দিন (বিশেষ্যে) > দৈনিক (বিশেষণ)
দৈনিক গালাগালি করা উচিত নয়।
সুর (বিশেষ্যে) > সুরেলা (বিশেষণ)
গায়ক সুরেলা গলায় গান গায়।
সংকেত (বিশেষ্যে) > সাংকেতিক (বিশেষণ)
গুপ্তচররা সাংকেতিক ভাষা ব্যবহার করে।
দ্বন্দ্ব (বিশেষ্যে) > দ্বান্দ্বিক (বিশেষণ)
দ্বান্দ্বিক লোক থেকে দূরে থাকা উচিত।
মন্দ (বিশেষ্যে) > মন্দা (বিশেষণ)
এবার পূজার বাজার মন্দা চলছে।
ছন্দহীন (বিশেষ্যে) > ছন্দহীনতা (বিশেষণ)
কবিগানে ছন্দহীনতা খুঁজে পাওয়া যায় না।
পদ্যময় (বিশেষণ) > পদ্য (বিশেষ্যে)
কবির ভাষায় পদ্য সুন্দর হয়।
সহজ (বিশেষ্যে) > সহজতা (বিশেষণ)
ভাষার সহজতা থাকলে বোঝার সুবিধা হয়।
২৩. নীর্চের শব্দগুলিকে আলাদা আলাদা অর্থে ব্যবহার করে দুটি করে বাক্য লেখো :
মন্দ : (খারাপ ) মন্দ কথা বলা উচিত নয়।
মন্দ ঃ (ধীর)শরৎ কালে মৃদু মন্দ বাতাস বয়।
দ্বন্দ্ব ঃ (অন্তকলহ) দ্বন্দ্ব ভুলে পড়াতে মন না দিলে পড়া মনে থাকে না।
দ্বন্দ্ব:(বিবাদ) বন্ধুত্ব সাথে দ্বন্দ্ব করা উচিৎ নয়।
তাল:(ফল) ভাদ্র মাসে তাল পাকে।।
তাল : (মিল) বাজনার তাল ঠিক থাকলে শুনতে ভালো লাগে।।
ডাক ঃ (চিঠি প্রদানের মাধ্যম) পোষ্ট অফিসের মাধ্যমে চিঠি পাঠানো হয়।।
ডাক : (সাড়া)ভোরের বেলায় পাখির ডাকে ঘুম ভেঙে যায়।
বাজে : (সময়) এখন রাত বারোটা বাজে।
বাজে :(খারাপ) বাজে ছেলের সঙ্গে না মেশা ভালো।
ছড়া ঃ(গগনার পদ্ধতির) নবান্নের সময় অনেক কলার ছড়া বিক্রি হয়।
ছড়া ঃ(কবিতার অংশ) বাচ্ছারা ছড়ার বই পড়তে ভালো বাসে।
মজা : (আনন্দ) পূজার ছুটির সময় অনেক মজা হয়।
মজা : (বুজে যাওয়া) বালি জমে নদী মজে যায়।
নয়ঃ (সংখ্যা) আমার দিদি নয় দিন পর বাড়ি আসবে।।
নয় : (না )।বাংলা বইটা আমার নয়।
৪. নীচের শব্দগুলি কোন্ মূল শব্দ থেকে এসেছে লেখো :
কান -মূল শব্দ -কর্ণ।
দুপুর - মূল শব্দ- দ্বিপ্রহর
জোছনা -মূল শব্দ-জ্যোৎস্না।
চাকা -মূল শব্দ-চক্র।
ঝিঁঝি –মূল শব্দ - ঝিল্লী।
৫. কবিতা ভাষা থেকে মৌখিক ভাষায় রূপান্তরিত করো :
৫.১ ছন্দ আছে ঝড়-বাদলে।
উঃ। ঝড়-বাদলে ছন্দ আছে।
৫.২ ছন্দে বাঁধা দিন-রাত্রি।
উঃ। দিন-রাত্রি ছন্দে বাঁধা।
৫.৩ কিচ্ছুটি নয় ছন্দহীন।
উঃ। কোনো কিছুই ছন্দহীন নয়।
৫.৪ চিনবে তারা ভুবনটাকে / ছন্দ সুরের সংকেতে।
উঃ তারা ভুবনটাকে ছন্দ-সুরের সংকেতে চিনবে।
৫.৫ কান না-দিলে ছন্দে জেনো / পদ্য লেখা সহজ নয়।
উঃ। ছন্দে কান না দিলে পদ্য লেখা জেনো সহজ নয়।
৬. 'কার্ন’ শব্দটিকে পাঁচটি বিশেষ অর্থে ব্যবহার করে বাক্য লেখো।
উঃ। কান—(শরীরের অঙ্গ)বড়দের কানধরা উচিত নয়।
কান -(যোগসাজশ)টানলে মাথা আসে।
কান—(বেহায়া) কান কাটা লোকদের কোনো লজ্জা থাকে না।
কান—(শোনা) বাজে কথায় কান দিতে নেই।
কান— (মনঃসংযোগ)বাবা খবার সময় কোনো কিছুতেই কান দেয় না।
কান—(সর্তক)চোখ-কান খোলা রেখে চলাফেরা করা উচিত।
২৭. বাড়-বাদল—এমনই সমার্থক বা প্রায় পাঁচটি সমার্থক শব্দ দিয়ে তৈরি পাঁচটি শব্দ লেখো।
উঃ। খালবিল।
জমি>জমা।
টাকা>পয়সা।
ঘর।> বাড়ি ।
নয়>ছয়।
।
১০. সমার্থক শব্দ লেখো :
জল- নীর, বারি, সলিল।
দিন—দিবা ,দিবস, অহঃ।
রাত্রি—রাত, রজনি,নিশি, যামিনী।
নদী—তটিনী, প্রবাহিনী, তরঙ্গিনী।
ভুবন—বসুধা, পৃথিবী, ধরিত্রী, জগৎ, , অবনি।
১১. শব্দযুগলের অর্থ পার্থক্য দেখাও :
দিন—দিবস
দীন-গরিব
সুর—গানের সুর
শুর- বীর।
মন—মানুষের মন।
মণ—ওজনের পরিমাপ।
সকল—সব।
শকল-খণ্ড,।
জীবন—প্রাণ৷
জীবন—সময়-কাল।
১২. 'যারা-তারা'র মতো তিনটি সাপেক্ষ শব্দজোড় তৈরি করো।
উঃ। যখন-তখন। যেন-তেন।যেমন-তেমন।
১৫. নীচের বাক্য/বাক্যাংশের উদ্দেশ্য ও বিধেয় অংশ আলাদাভাবে দেখাও :
১৫.১ ছন্দ আছে ঝড়-বাদলে।
উঃ। উদ্দেশ্য—ছন্দ।
বিধেয়—আছে ঝড়-বাদলে।
১৫.২ দেখবে তখন তেমন ছড়া / কেউ লেখেনি আর কোথাও।
উঃ। উদ্দেশ্য—কেউ।
বিধেয়—দেখবে তখন তেমন ছড়া / লেখেনি আর কোথাও।
১৫.৩ জলের ছন্দে তাল মিলিয়ে / নৌকা জাহাজ দেয় পাড়ি।
উঃ। উদ্দেশ্য—নৌকা জাহাজ।
বিধেয়-জলের ছন্দে তাল মিলিয়ে দেয় পাড়ি।
১৫.৪ চিনবে তারা ভুবনটাকে / ছন্দ সুরের সংকেতে।
উঃ। উদ্দেশ্য-তারা।
বিধেয়—চিনবে ভুবনটাকে / ছন্দ সুরের সংকেতে।
১৬. নিম্নরেখ অংশগুলির কারক-বিভক্তি নির্দেশ করো :
১৬.১ ছন্দে শুধু কান রাখো। উঃ। কর্মকারকে ‘এ’ বিভক্তি।
১৬.২ ছন্দ আছে ঝড়-বাদলে।
উঃ। কর্মকারকে ‘এ’বিভক্তি।
১৬.৩ দিন-দুপুরে পাখির ডাকে।
উঃ। অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।
১৬.৪ ছন্দে চলে রেলগাড়ি।
উঃ। কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি
১৬.৫ চিনবে তারা ভুবনটাকে
উঃ। কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি
অন্য গুলি দেখন
(১) ছন্দে শুধু কান রাখো (১)
(২) কার দৌড় কদ্দুর
(৩) বঙ্গভূমির প্রতি
(৪) পাগলা গণেশ
(৫) আত্মকথা
(৬) চিরদিনের কবিতা
(৮) নোট বই
(৯) স্মৃতি চিহ্ন
(১০) দেবাতাত্মা হিমালয়
(১১) আঁকা- লেখা
(১২) খোকনের প্রথম ছবি
(১৩) ভারত তীর্থ
(১৫) রাস্তায় ক্রিকেট খেলা
(১৬) দিন ফুরালো
(১৭) গাধার কান
(১৮) পটল বাবু ফ্লিমস্টার
(১৯) মেঘ-চোর
(২০) কুতুব মিনারের কথা
(২১) চিন্তা শীল
(২২) একুশের কবিতা
মাকু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর
মাকু হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর
মাকু গল্পের সকল প্রশ্নের উত্তর