বঙ্গভূমির প্রতি" মাইকেল মধুসূদন দত্ত হাতে-কলমে অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
"পাগলা গনেশ' প্রশ্নের উত্তর দেখুন
"ছন্দে শুধু কান রাখ"কবিতার প্রশ্নের উত্তর
সপ্তম শ্রেণির (বাংলা)
"বঙ্গভূমির প্রতি"
মাইকেল মধুসূদন দত্ত
হাতে-কলমে
অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
১. ঠিক উত্তরটি খুঁজে নিয়ে লেখো :
১.১ 'বঙ্গভূমির প্রতি' কবিতায় যে শীর্ষ উল্লেখটি আছে, সেটি কবি বায়রন-এর রচনা। তাঁর রচিত একটি বিখ্যাত ডন জুয়ান (DON JUAN))
১.২ লালবর্ণের পদ্ম ‘কোকনদ। সেরকম নীল রঙের পদ্মকে ইন্দিবর ও সাদা রঙের পদ্মকে পুণ্ডরীক বলা হয়।
২. সংক্ষিপ্ত উত্তর দাও :
২.১ 'এ মিনতি করি পদে- কবি কার কাছে কী প্রার্থনা জানিয়েছেন?
উঃ। কবি তাঁর দেশমাতার কাছে প্রার্থনা জানিয়েছেন ।
তিনি প্রার্থনা জানিয়েছেন যেন দেশমাতা তাঁকে মনে রাখেন।
২.২ ‘সে-ই ধন্য নরকুলে'—কোন্ মানুষ নরকুলে ধন্য হন?
উঃ। ভালো কর্মের জন্য যে মানুষকে মৃত্যুর পরও লোকে না-ভুলে গিয়ে মনের মাঝে সর্বদা তাঁকে সেবা করে, স্মরণ করে, সেই মানুষই নরকুলে ধন্য।
৩. গদ্যরূপ লেখো : পরমাদ, যাচিব, কহ, যথা, জন্মিলে, দেহ, হেন, সাধিতে।
উঃ। পরমাদ—প্রমাদ।
যাচিব—যাচনা করিব।
কহ —বল।
যথা—যেমন ।
জন্মিলে—জন্ম হলে।
দেহ-শরীর।
হেন—এরূপ।
সাধিতে—সম্পাদন করতে।
৪. শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও :
মন্দির।
হ্রদ। তামরস।
উঃ। মনের মন্দির। অমৃত হ্রদ। মধুময় তামরস।
৫. স্থূলাক্ষর অংশগুলির কারকবিভক্তি নির্ণয় করো ঃ
৫.১ রেখো, মা, দাসেরে মনে।
উঃ। কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।
৫.২ এ দেহ-আকাশ হতে।
উঃ -কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
৫.৩ মধুহীন করো না গো তব মনঃ কোকনদে।
উঃ। উঃ। কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
৫.৪ মনের মন্দিরে সদা সেবে সর্বজন।
উঃ। অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি
৫.৫ মক্ষিকাও গলে না গো পড়িলে অমৃত-হ্রদে।
উঃ। অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।
৬. পদ পরিবর্তন করো এবং বাক্যরচনা করো :
মধু, প্রকাশ, দেহ, অমর, দোষ, বসন্ত, দৈব।
উঃ। মধু->মধুর →
সোমা আর সৌম্য দুই ভাইবোনের খুব মধুর সম্পর্ক।
প্রকাশ > প্রকাশিত
বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।
দেহ > দৈহিক
দৈহিক শ্রম অপেক্ষা বেশি ভালো নয়।
অমর>অমরত্ব →
দেবতারা অমরত্ব বর দেয় না।
দোষ > দোষী
বিচারে দোষী সাব্যস্ত হলে সাজা হয়।।
বসন্ত> বাসন্তী →
বসন্তকালে বাসন্তী পূজা হয়।
দৈব > দৈবিক
প্রকৃতিতে অনেক দৈবিক ঘটনাও দেখা যায়।
৭. বিপরীতার্থক শব্দ লেখো : প্রবাস, অমর, স্থির, জীবন, শমন, অমৃত।
উঃ। প্রবাস— নিজবাস।
অমর-মরণশীল।
স্থির—অস্থির।
জীবন—মৃত্যু ।
শমন—বিধাতা।
অমৃত—গরল।
৮. ‘পরমাদ’ কাব্যটি কোন্ মূল শব্দ থেকে এসেছে?
উঃ। ‘পরমাদ’ কাব্যটি মূল শব্দ ‘প্রমাদ’ থেকে এসেছে।
৯. কবির নিজেকে বঙ্গভূমির দাস বলার মধ্যে দিয়ে তাঁর কোন্ মনোভাবের পরিচয় মেলে?
উঃ। কবির নিজেকে বঙ্গভূমির দাস পরিচয় দিয়েছেন। তিনি নিজেকে দেশমাতার সেবক মনে করেন। এর মধ্যে দিয়ে জন্মভূমির প্রতি ভালোবাসার পরিচয় পাওয়া যায়।
১০. ‘মধুহীন কোরো না গো’—মধু শব্দটি কোন্ দুটি অর্থে প্রযুক্ত হয়েছে?
উঃ। “মধু” এখানে কবির নিজের মধুসূদন নাম হিসেবে এবং অন্যটি পদ্মের মধু হিসেবে প্রযুক্ত হয়েছে।
১১. কবিতা থেকে পাঁচটি উপমা বা তুলনামূলক শব্দ খুঁজে নিয়ে লেখো।
উঃ। দেহ-আকাশ।স্মৃতি-জলে। জীবন-নদ। মনঃ-কোকনদে। জীব-তারা।
১২. ‘মন্দির’ শব্দটির আদি ও প্রচলিত অর্থ দুটি লেখো।
উঃ। মন্দির শব্দটির আদি অর্থ হৃদয় । প্রচলিত অর্থ দেবালয়।
১৩. কবিতাটিতে কোন্ কোন্ ঋতুর উল্লেখ রয়েছে?
উঃ। শরৎএবং বসন্ত ঋতুর উল্লেখ রয়েছে।
১৪. ‘মানস' শব্দটি কবিতায় কোন্ কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?
উ: মানস শব্দটির একটি অর্থ মনে এবং অন্য অর্থটি হল সরোবরে।
১৫. কবির দৃষ্টিতে নশ্বর মানুষ কীভাবে অমরতা লাভ করতে পারে লেখো।
উঃ। কবির দৃষ্টি অনুসারে, যে সমস্ত মানুষ তাঁদের ভালো কর্মের দ্বারা মানুষের মনের মাঝে স্থান লাভ করেন , তাঁরাই অমরতা লাভ করতে পারেন।