সপ্তম শ্রেণির (বাংলা) "আত্মকথা" রামকিঙ্কর বেইজ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর হাতে-কলমে - Online story

Saturday 17 December 2022

সপ্তম শ্রেণির (বাংলা) "আত্মকথা" রামকিঙ্কর বেইজ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর হাতে-কলমে

 




সপ্তম শ্রেণির (বাংলা)
"আত্মকথা"
রামকিঙ্কর বেইজ

অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

হাতে-কলমে
১. ঠিক উত্তরটি বেছে লেখো :


১.১ রামকিঙ্করের প্রথম শিল্পের ইস্কুল বাড়ির পাশের— কামার পাড়া/কুমোর পাড়া/পটুয়া পাড়া।
উঃ। কুমোর পাড়া।



১.২ ‘পোর্ট্রেট’ শব্দটির অর্থ হল—প্রতিকৃতি/আত্ম-প্রতিকৃতি/প্রকৃতির ছবি।
উঃ।‘প্রতিকৃতি।




১.৩ ‘অয়েল পেন্টিং’ বলতে বোঝায়—জলরঙে আঁকা ছবি/মোমরঙে আঁকা ছবি/তেলরঙে আঁকা ছবি

উঃ।তেলরঙে আঁকা ছবি।


১.৪ রামকিঙ্করের ছবি বা মূর্তি অধিকাংশ ক্যারেকটারই যে খুব—অসাধারণ/সাধারণ/ নগণ্য।
উঃ। সাধারণ।




২. একই অর্থ-যুক্ত শব্দ রচনাংশ থেকে বেছে নিয়ে লেখো :
উঃ।বিনা ব্যয়ে—অবৈতনিক।
 অভ্যুত্থান—আন্দোলন।
দরকার—না-বললেই নয়।
 নিপুণ—নিখুঁত।
 সম্মানীয়—মর্যাদাবান



৩. বিশেষ্য থেকে বিশেষণ এবং বিশেষণ থেকে বিশেষ্যতে বদলাও :
উঃ।সার্থক এর
বিশেষণ সার্থকতা।
সুন্দর
এর বিশেষণ সৌন্দর্য।
 মূর্তি
এর বিশেষণ মূর্ত।
 চরিত্র
এর বিশেষণ চরিতার্থ।
 উদ্ধৃতি
এর বিশেষণ উদ্ধৃত।



৪. একটি বাক্যে উত্তর দাও :

৪.১ কী কী দিয়ে রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন?
উঃ। গাছের পাতার রস, বাটনা-বাটা শিলের হলুদ, মেয়েদের পায়ের আলতা ও মুড়িভাজা খোলার চাঁচা ভুসোকালি দিয়ে রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন।



৪.২ কার সৌজন্যে রামকিঙ্করের সাথে শান্তিনিকেতনের যোগাযোগ হয়?
উঃ। রামানন্দ চট্টোপাধ্যায়ের সৌজন্যে রামকিঙ্করের সাথে শান্তিনিকেতনের যোগাযোগ হয়।



৪.৩ শান্তিনিকেতনের আচার্য নন্দলাল বসু কাজের ক্ষেত্রে কেমন মনোভাব দেখাতেন।
উঃ। কাজের ক্ষেত্রে নন্দলাল বসু খুবই উদারতা দেখাতেন। বিশেষ কোনো নির্দেশ দিতেন না। প্রয়োজনে অল্পস্বল্প কথা বলতেন। তবে ইমপোজ করতেন না, কাজের পূর্ণ স্বাধীনতা দিতেন।



৪.৪ নন্দলাল বসুর কাজের কোন্ দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল।
উঃ। নন্দলাল বসুর কাজের সাদামাটা সুরটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল।



৫. নিম্নলিখিত ব্যক্তি ও বিষয়গুলি নিয়ে দু-একটি বাক্য লেখো :
উঃ। নন-কো-অপারেশন মুভমেন্ট :
১৯২১ খ্রিস্টাব্দে জানুয়ারি মাসে গান্ধিজি অসহযোগ অগণিত মানুষ এই আন্দোলনে যোগ দেন। গান্ধিজির নেতৃত্বে হওয়া নন-কো-অপারেশন মুভমেন্ট ব্রিটিশদের ভয় পাইয়ে দিয়েছিল।

 অয়েল পেন্টিং ঃ
তেল রং দিয়ে আঁকা ছবিকে অয়েল পেন্টিং বলে।

আচার্য নন্দলাল বসু ঃ আচার্য নন্দলাল বসু শান্তিনিকেতনের কলাভবনের অধ্যক্ষ ছিলে
ছিলেন ভারতবিখ্যাত শিল্পী
ল্যান্ডস্কেপ : ল্যান্ডস্কেপ হল প্রাকৃতিক দৃশ্য অঙ্কন।


৬. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :




৬.১ 'ভিসুয়াল আর্টে আমার প্রথম বর্ণপরিচয়'—শিল্পী রামকিঙ্করের ছবির সঙ্গে প্রথম বর্ণপরিচয় হয়েছিল কীভাবে?
উঃ। শৈশবেই শিল্পী রামকিঙ্কর তাঁর বাড়ির দেওয়ালে নানা দেবদেবীর ছবি দেখে দেখে আঁকতেন  । তখন থেকেই তাঁর ছবি ভালো
লাগত। তিনি সেই সব দেখতেন আর কপি করতেন। এটাই তাঁর ছবির সাথে প্রথম পরিচয়।




৬.২ ‘জেনারেল লাইব্রেরির উপরতলায় কলাভবনে নিয়ে গেলেন'—কে কাকে নিয়ে গিয়েছিলেন? তারপর কী ঘটেছিল?

উঃ। রামানন্দ চট্টোপাধ্যায় শিল্পী রামকিঙ্করকে নিয়ে গিয়েছিলেন।
সখানে শান্তিনিকেতনে জেনারেল লাইব্রেরির উপরতলায় কলাভবনে রামানন্দ চট্টোপাধ্যায় রামকিঙ্করের সঙ্গে আচার্য নন্দলাল
বসুর পরিচয় করিয়ে দেন।


৬.৩ যতদূর মনে হচ্ছে—গার্ল অ্যান্ড দ্য ডগ’—কার উক্তি? ‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ কীসের নাম? তিনি কীভাবে এ ধরনের কাজ শিখেছিলেন?

উঃ। উক্তিটি শিল্পী রামকিঙ্কর বেইজের।
 ‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ একটি তৈলচিত্রের নাম।


 একদিন তিনি দোকানে গিয়ে বললেন—অয়েল পেন্টিং করব, কী রং আছে আর কীভাবে করতে হয় দেখান। দোকানদার তখন তাঁকে বললেন—এই তুলি, এই টিউবে রং আর এই পাত্রে তেল আছে ডুবিয়ে নিয়ে রং করুন। এইভাবে তিনি একজন দোকানির কথা শুনে এই ধরনের আঁকা শিখেছিলেন।





৬.৪ ‘এই সাদামাটা সুরটা আমাকে ভীষণভাবে টানে'—কাকে টানে? ‘সাদামাটা সুর’ বলতে তিনি কী বুঝিয়েছেন? তাঁকে এই সুর টানে কেন?
উঃ। রামকিঙ্কর বেইজকে টানে।
‘সাদামাটা সুর’ বলতে লেখক নন্দলাল বসুর ছবি আঁকার সাদামাটা  কথা বুঝিয়েছেন। নন্দলাল বসুর আঁকা প্রায় সমস্ত ছবির বিষয় বা ব্যাকগ্রাউন্ড ছিল খুব সাদামাটা। সাধারণ চরিত্র, কমন ল্যান্ডস্কেপ, গ্রামের সম্পূর্ণ চরিত্র নিয়েই ছিল তাঁর ছবি। এই সাদামাটা ধরনটাই লেখককে প্রভাবিত করেছিল। শিল্পী এবং লেখক রামকিঙ্করের ছবি বা মূর্তির অধিকাংশ ক্যারেকটারই যে খুব সাধারণ,তাই  তাঁকে এই সুর টানেতা ।


 

’