চতুর্থ শ্রেণী আমার গণিত ১ থেকে ৭ পাতা প্রথম পর্ব
চতুর্থ শ্রেণীর
আমার গণিত
১ পাতা
আগের পড়া মনে করি
ইট সাজানো দেখি ও নিজে সাজাই
আমাদের বাড়ির চারপাশে পাঁচিল দেওয়া হবে। আজ সকালে কিছু ইট এনে সাজিয়ে রাখা হয়েছে। আমি ইট সাজানো দেখি ও মোট ইটের সংখ্যা গুনি।
<← এই সারিতে [ ৮ ] টি ইট
<← এই সারিতে [ ৮ ] টি ইট
<--এই সারিতে [ ৮ ] টি ইট
<— এই সারিতে [ ৮ ] টি ইট
মোট সারির সংখ্যা = [ ৪ ] টি
প্রতি সারিতে ইটের সংখ্যা= [৮ ] টি
এখানে সাজিয়ে রাখা মোট ইটের সংখ্যা
[ ৮ ]× [ ৪ ] টা = ৩২ টি
আমি ফাঁকা জায়গায় ইট সাজাই ও ইট গুনি
২ পাতা
১। ঝিমলিদের মাঠে ৩০০টি ইট সাজিয়ে রাখতে হবে।
প্রতি সারিতে ১০ টি করে ইট রাখলে,
মোট সারি হবে [ ৩০০ ] ÷ [ ১০ ]টি
= [ ৩০ ] টি
৩০
----------
১৯ | ৩০০
- ১০
-------------
০
০
--------
০
২। সুজিত প্রতি সারিতে ৮টি করে ২০৮ টি ইট সাজিয়ে রাখল।
মোট সারি হবে [ ২০৮ ÷৮ ]টি =২৬ টি
২৬
----------
৮ | ২০৮
- ১৬
-------------
৪৮
৪৮
--------
০
সে মোট ২৬ টি সারিতে ইট রাখল।
৩। সোফিয়া ১২ টি সারিতে কিছু ইর্ট সাজিয়ে রেখেছে। প্রতি সারিতে ১২ টি করে ইট রেখেছে।
মোট ইটের সংখ্যা [ ১২ ] × [১২ ] = ১৪৪ টি
সোফিয়া মোট [ ১৪৪ ] টি ইট সাজিয়েছে।
আজ আমি ২০টি ইট নিজের মতো কয়েকটি সারিতে সাজাব।
মোট ইট [ ২০ ] টি
প্রতি সারিতে ইট [ ৫ ] টি।
তাই, মোট সারি হবে (২০ ÷ ৫ ] টি = ৪ টি
৩ পাতা
রঙিন কার্ড নিয়ে খেলা করি
🕳️ ,🗺️ ,🔺নিয়ে খেলা করি।
১০টি 🔺 হলে ১ টি 🗺️ নেব।
১০ টি 🗺️ হলে ১টি 🕳️নেব।।
শতক দশক একক
🕳️🕳️ 🗺️🗺️ 🔺🔺🔺
বিস্তার করে লিখি > ২০০+২০+৩
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > দুই শতক দুই দশক
তিন একক
অঙ্কে লিখি > ২২৩
কথায় লিখি > দুইশত তেইশ
শতক দশক একক
🕳️🕳️ 🗺️🗺️🗺️🔺🔺🔺
🕳️🕳️ 🗺️🗺️🗺️ 🔺🔺
বিস্তার করে লিখি > ৪০০+৬০+৫
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > চার শতক ছয় দশক
পাঁচ একক
অঙ্কে লিখি > ৪৬৫
কথায় লিখি > চার শত পঁয়ষট্টি
শতক দশক একক
🕳️🕳️ 🗺️🗺️🗺️🔺🔺🔺
🕳️ 🗺️🗺️ 🔺
বিস্তার করে লিখি > ৩০০+৫০+৪
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > তিন শতক পাঁচ দশক
চার একক
অঙ্কে লিখি > ৩৫৪
কথায় লিখি > তিন শত চুয়ান্ন
শতক দশক একক
🕳️ 🗺️🗺️🗺️ 🔺🔺
বিস্তার করে লিখি > ১০০+৩০+ ২
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > এক শতক তিন দশক
দুই একক
অঙ্কে লিখি > ১৩২
কথায় লিখি > এক শত বত্রিশ
শতক দশক একক
🕳️🕳️🕳️ 🗺️🗺️ 🔺🔺🔺🔺🔺
🕳️🕳️ 🗺️🗺️ 🔺🔺🔺🔺
বিস্তার করে লিখি > ৫০০+৪০+৯
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > পাঁচ শতক চার দশক
নয় একক
অঙ্কে লিখি > ৫৪৯
কথায় লিখি > পাঁচ শত উনপঞ্চাশ
শতক দশক একক
🕳️🕳️ 🗺️🗺️🗺️🔺🔺🔺
🗺️🗺️ 🔺🔺
বিস্তার করে লিখি > ২০০+৫০+৫
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > দুই শতক পাঁচ দশক
পাঁচ একক
অঙ্কে লিখি > ২৫৫
কথায় লিখি > দুইশত পঞ্চান্ন
শতক দশক একক
🕳️🕳️🕳️🕳️ 🗺️🗺️🗺️🗺️
🕳️🕳️🕳️ 🗺️🗺️🗺️🗺️
বিস্তার করে লিখি > ৭০০+৭০+০
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > সাত শতক আট দশক
শূন্য একক
অঙ্কে লিখি > ৭৮০
কথায় লিখি > সাথ শত আশি
শতক দশক একক
🕳️🕳️ 🔺🔺🔺🔺🔺
🕳️🕳️ 🔺🔺🔺🔺
বিস্তার করে লিখি > ৪০০+০+৯
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > চার শতক শূন্য দশক
নয় একক
অঙ্কে লিখি > ৪০৯
কথায় লিখি > চার শত নয়
শতক দশক একক
🕳️🕳️🕳️🕳️ 🗺️🗺️🗺️🔺🔺🔺🔺🔺
🕳️🕳️🕳️ 🗺️🗺️ 🔺🔺🔺🔺
বিস্তার করে লিখি > ৭০০+৫০+৯
স্থানীয় মানে বিস্তার
করে কথায় লিখি > সাত শতক পাঁচ দশক
নয় একক
অঙ্কে লিখি > ৭৫৯
কথায় লিখি > সাত শত উনষাট
৪ পাতা
স্কুল থেকে পিকনিকে যাই
আমাদের স্কুল থেকে ২৬ ডিসেম্বর
পিকনিকে নিয়ে যাওয়া হবে।
আমরা পিকনিকে যাওয়ার
তালিকা তৈরি করলাম।
প্রথম শ্রেণি ; ২৭ জন
দ্বিতীয় শ্রেণি ৩২ জন
তৃতীয় শ্রেণি ২৯ জন
চতুর্থ শ্রেণি ৩৫ জন
[ প্রথম ]শ্রেণির তুলনায় তৃতীয় শ্রেণিতে বেশি সংখ্যক ছেলেমেয়েরা পিকনিকে যাবে।
আবার, দ্বিতীয় শ্রেণির তুলনায়। [চতুর্থ ]শ্রেণিতে বেশি সংখ্যক ছেলেমেয়েরা পিকনিকে যাবে।
[২৭ ] < [২৯] > বা < বসাই
[৩২ ] < [৩৫] > বা < বসাই
পিকনিকে সবচেয়ে কম সংখ্যক ছেলেমেয়ে যাবে [ প্রথম ]শ্রেণীর
এবং সবচেয়ে বেশি সংখ্যক ছেলেমেয়ে যাবে
চতুর্থ শ্রেণীর।
তাই পেলাম, ৩৫ > ৩২ > ২৯ > ২৭
>
প্রথম বাসে ৬২ জন ও দ্বিতীয় বাসে ৬১ জন গিয়েছিল,
তাই [ প্রথম ]বাসের যাত্রীসংখ্যা > [ দ্বিতীয় ] বাসের যাত্রীসংখ্যা।
নিজে করি
মানের ঊর্ধ্বক্রমে (ছোটো থেকে বড়ো) সাজাই
১।৩২৬, ৩২৯, ৩২১
উত্তর -৩২১ > ৩২৬ > ৩২৯
২।৩৪১, ৩৫৮, ৩৩৯
উত্তর ৩৩৯ > ৩৪১ > ৩৫৮
৩। ৭৫২, ৮০১, ৬৯৯
উত্তর ৬৯৯ > ৭৫২ > ৮০১
৪।৫০২, ২৯৮, ৫২৮
উত্তর ২৯৮ > ৫০২ > ৫২৮
শিখন সামর্থ্য : মানের ঊর্ধ্বক্রমে ও অধঃক্রমে সাজানো।
মানের অধঃক্রমে (বড়ো থেকে ছোটৌ )
১।২১০, ২১৯, ২৯৬
উত্তর ২৯৬ > ২১৯ > ২১০
২।৪৫৮, ৪৭১, ৪৯৮
উত্তর ৪৯৮ > ৪৭১ > ৪৫৮
৩। ৭২৫, ৫১২, ৮৩২
উত্তর ৮০২ > ৭২৫ > ৫১২
৪। ৯৯৯,৯০৯, ৮৯৯
উত্তর ৯৯৯ > ৯০৯ > ৮০২
৫ পাতা
🌑 🔵
🔴 🌑 🛑 🔵 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
৩ ২ ৪ [ < ] ৩ ৪ ৩
🌑
🌑 🌑
🔴 🌑 🔴 🌑
🔴 🌑 🛑 🌑
🛑 🌑 🔴 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
৪ ১ ৫ [ < ] ৪ ১ ৬
🔵
🌑 🔵
🌑 🔵
🛑 🔵 🌑 🔴 🔵
🛑 🔵 🌑 🔴 🔵
২ ২ ৪ [ < ] ২ ৫ ০
🛑
🌑 🛑
🔴 🌑 🔴
🔴 🔵 🌑 🛑 🌑
🛑 🔵 🌑 🔴 🌑
🛑 🔵 🌑 🔴 🌑
৪ ৩ ৫ [ < ] ৬ ০ ৩
নিজে তৈরি করি
🛑 🌑
🔴 🔵 🌑 🔵 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
🔴 🔵 🌑 🛑 🔵 🌑
🛑 🔵 🌑 🔴 🔵 🌑
৬ ৫ ৫ [ > ] ৪ ৫ ৬
৬ পাতা
সঠিক দাম বুঝি
রোহন বাবার সঙ্গে বাজারে গেল।
দেখল অনেক উলের জামা ও চাদ
একটি উলের চাদরে ৩২৫ টাকা দাম লেখা আছে। উলের সোয়েটারে দাম লেখা আছে ৩৯৮ টাকা।
৩ এর প্রকৃত মান ৩
/ ৩-এর স্থানীয় মান ৩০০
৩২৫ → ২এর প্রকৃত মান ২
\ ২ এর স্থানীয় মান ২০
৫ এর প্রকৃত মান ৫
৫ এর স্থানীয় মান ৫
৩০০
+ ২০
+ ৫
---------
৩২৫
৪ এর প্রকৃত মান ৪
/ ৪-এর স্থানীয় মান ৪০০
৪৯৮ → ৯এর প্রকৃত মান ৯
\ ৯ এর স্থানীয় মান ৯০
৮ এর প্রকৃত মান ৫
৮ এর স্থানীয় মান ৫
৪০০
+ ৯০
+ ৮
---------
৪৯৮
১ এর প্রকৃত মান ১
/ ১-এর স্থানীয় মান ১০০
১০৭ → ০এর প্রকৃত মান ০
\ ০এর স্থানীয় মান ০০
৭ এর প্রকৃত মান ৭
৭ এর স্থানীয় মান ৭
১০০
+ ০০
+ ৭
---------
১০৭
৭ পাতা
[ ৪২৭]
৪ শতকের ঘরে
/ [৪৭২ ]
[ ৭৪২ ]
২,৪,৭ – ৪ দশকের ঘরে
\ [২৪৭]
[ ৭২৪]
৪ এককের ঘরে
[২৭৪]
[ ৩৫১]
৩ শতকের ঘরে
/ [৩১৫ ]
[ ১৩৫ ]
৩,৫,১– ৩ দশকের ঘরে
\ [৫৩১]
[৫১৩]]
৩এককের ঘরে
[১৫৩]
[ ৫৬৭]
৫ এর স্থানীয় মান ৫০০
/ [৫৭৬ ]
[ ৬৫৭ ]
৫,৬,৭ – ৫এর স্থানীয় মান ৫০
\ [৭৫৬]
[ ৫৬৭]
৭ এর স্থানীয় মান ৭
[৬৫৭ ]
[ ৭৯৮]
৭ এর স্থানীয় মান ৭০০
/ [৭৮৯ ]
[ ৯৭৮ ]
৭,৯,৮ – ৭এর স্থানীয় মান ০
\ [৮৭৯]
[ ৯৮৭]
৭ এর স্থানীয় মান ৭
[৮৯৭ ]
[ ৩৫১]
৩ শতকের ঘরে
/ [৩১৫ ]
[ ১৩৫ ]
৩,০,৫ – ৩ দশকের ঘরে
\ [৫৩১]
[৫১৩]]
৩এককের ঘরে
[১৫৩]
[ ২৫৮]
২ শতকের ঘরে
/ [২৮৫ ]
[ ৫২৮ ]
৫,২,৮– ২ দশকের ঘরে
\ [৮২৫]
[৫৮২]]
২এককের ঘরে
[৮৫২]
নিজে তৈরি করি
[ ৩৫৪]
৩ শতকের ঘরে
/ [৩৪৫ ]
[ ৪৩৫ ]
৩,৫,৪– ৩ দশকের ঘরে
\ [৫৩৪]
[৫৪৩]]
৩এককের ঘরে
[৪৫৩]
[ ৪২৯]
৪ শতকের ঘরে
/ [৪৯২ ]
[ ৯৪২ ]
২,৪,৯ – ৪ দশকের ঘরে
\ [২৪৯]
[ ৯২৪]
৪ এককের ঘরে
[২৯৪]
পরের অংকগুলি দেখার জন্য এই লিংকে ক্লিক করুন।