Class 6 English REVISION LESSON - Online story

Tuesday 20 December 2022

Class 6 English REVISION LESSON

 




Class 6
English
REVISION LESSON

(রিভিশন লেশন)
পুনরালোচনামূলক পাঠ


                 Activity-1

Change the number of the given words (চেঞ্জ দ্য নাম্বার অফ দ্য গিভেন ওয়ার্ডস)
—নীচের শব্দগুলির বচন পরিবর্তন করো।

Ans.
Singular                      


Singular                         Plural
(সিঙ্গুলার) – একবচন.  (প্লুরাল) – বহুবচন
-
 child.                          children
 (চাইল্ড) – শিশু.       (চিলড্রেন)—শিশুরা
 man                            men
 (ম্যান) — মানুষ          (মেন)-মানুষরা
 OX                                oxen
 (অক্স) — ষাঁ   (অক্সেন) –ষাঁড়গুলি
 goose                        geese
 (গুজ) –রাজহংসী    (গিজ)          

                              রাজহংসীগুলি deer                             deer
 (ডিয়ার) – হরিণ      ডিয়ার  .                                    –হরিণগুলি           







               Activity-2

Identify the gender of the following nouns and put them in the correct boxes:
(আইডেন্টিফাই দ্য জেন্ডার অফ দ্য ফলোয়িং নাউনস অ্যান্ড পুট দেম ইন দ্য কারেক্ট বক্সেস)
—নিম্নলিখিত বিশেষ্য পদগুলির লিঙ্গ নির্ধারণ করো এবং সঠিক বাক্সে বসাও :

Parent, lioness, tree, nephew, bull, student, nun, tiger, room, hind, glass
Ans.

Masculine (ম‍্যাসকিউলিন) পুংলিঙ্গ
nephew (নেফিউ) ভাইপো
bull (বুল) -ষাঁড়
tlger (টাইগার)-বাঘ

Feminine
(ফেমিনাইন) স্ত্রীলিঙ্গ

lioness (লায়নেস) -সিংহী
nun (নান)-সন্ন্যাসিনী
hind (হিণ্ড)—হরিণী


Neuter (নিউটার) অচেতন পদার্থ
tree (ট্রি) –বৃক্ষ
room (রুম) ঘর
glass (গ্লাস) -কাচ



 Common(কমন) উভয়লিঙ্গ
Parent (পেরেন্ট) -পিতামাতা
Student (স্টুডেন্ট)-ছাত্রছাত্রী







                Activity-3 (a)

Fill in the blanks with suitable articles (ফিল ইন দ্য ব্র্যাঙ্কস উইথ সুইটেবল আর্টিকেলস)
—উপযুক্ত আর্টিকেলস এর সাহায্যে শূন্যস্থান পূরণ করো :

(i) There is----- owl on-----tree.
Ans. There is an owl on the tree.
(দেয়ার ইজ অ্যান আউল অন দ্য ট্রি)-
গাছে একটি প্যাঁচা রয়েছে


(ii) Rima is ---- best girl in the class.
Ans. Rima is the best girl in the class. (রিমা ইজ দ্য বেস্ট গার্ল ইন দ্য ক্লাস)
রিমা শ্রেণির সেরা ছাত্রী


(iii) The house is beside --Ganges,
Ans. The house is beside the Ganges. (দ্য হাউস ইজ বিসাইড দ্য গ্যাসে)
বাড়িটি গঙ্গার ধারে অবস্থিত



(iv) Rabindranath Tagore was
--great poet.
Ans. Rabindranath Tagore was a greal poet. (রবীন্দ্রনাথ টেগোর ওয়াজ এ গ্রেট পোয়েট)
রবীন্দ্রনাথ ঠাকুর একজন মহান কবি ছিলেন।


            Activity-3 (b)
Choose suitable prepositions from the Help Box and fill in the blanks. There are some extra words.
 (চুজ সুইটেবল প্রিপজিশানস ফ্রম দ্য হেল্প বক্স অ্যান্ড ফিল ইন দ্য ব্ল্যাংকস। দেয়ার সাম এক্সট্রা ওয়ার্ডস।)
—সাহায্যকারী বাক্স থেকে উপযুক্ত প্রিপজিশন বেছে নিয়ে তার সাহায্যে শূন্যস্থান পূরণ করো


Help box: from, in, at, under, into, beside, on
(1) -----Sundays I go for swimming.
Ans. On Sundays I go for swimming. (অন সানডেজ আই গো ফর সুইমিং)
—রবিবারে আমি সাঁতার কাটাতে যাই।


(ii) The farmer is sitting -- the tree.
Ans. The farmer is sitting under the tree.
(দা ফার্মার ইজ্ সিটিং আনডার দ্য ট্রি)
কৃষকটি গাছের নীচে বসে আছেন।




(iii) The lady is standing-- the bus stop.
Ans. The lady is standing of the bus stop.
(দ্য লেডি ইজ্ স্ট্যান্ডিং অ্যাট দ্য বাস স্টপ)
ভদ্রমহিলা বাস স্টপেজে দাঁড়িয়ে রয়েছেন।

(iv) The river flows--- the village.
Ans. The river flows beside the village. (দি রিভার ফ্লোজ বিসাইড দ্য ভিলেজ)
গ্রামের পাশ দিয়ে নদীটি প্রবাহিত হয়েছে।




                 Activity-4
Make meaningful sentences with the following adjectives. (মেক মিনিংফুল সেনটেন্সেস উইথ দ্য ফলোয়িং অ্যাডজেকটিভস)
– নিম্নলিখিত বিশেষণগুলির সাহায্যে অর্থপূর্ণ বাক্য তৈরি করো।

good :
six :
beautiful :-
few :
Ans. :


good : Mala is a very good student.
গুভ : মালা ইজ এ ভেরি গুড স্টুডেন্ট।
ভালো :মালা খুবই ভালো ছাত্রী।


six: Tapan  has six books
সিক্স: তপন হ‍্যাজ সিক্স বুকস
ছয় : তপনের ছয়টি বই আছে

beautiful:The rose is very beautiful:
বিউটিফুল: দা রোজ ইজ ভেরি বিউটিফুল
সুন্দর গোলাপটি খুব সুন্দর

few: Kajal eats few rice
ফিউ কাজল ইটস ফিউ রাইস
অল্প কাজল অল্প ভাত খায়







Study the above picture and describe it to the class. (স্টাডি দ্য অ্যাবাভ পিকচার অ্যান্ড ডেসক্রাইব ইট টু দ্য ক্লাস।)—ওপরের চিত্রটি ভালো করে দেখে শ্রেণিকক্ষে এর বর্ণনা দাও :
Ans. The birds are flying in the sky.A girl is walking  in the park. On the other side of the park two women are sitting on a bench. . Two boys are playing football. There is a dog playing in the park. .
—পাখিরা আকাশে উড়ছে।।একটি মেয়ে পার্কের মধ্য দিয়ে হাঁটছে, পার্কের অন্যদিকে দুজন ভদ্রমহিলা বেঞ্চের ওপর বসে
আছে।  দুজন ছেলে ফুটবল খেলছে। একটি
কুকুর পার্কে খেলছে।।






               Activity-5
Tick [✔] the correct answer from the alternatives given in brackets.
(টিক [√] দ্য কারেক্ট অ্যানসার ফ্রম দ্য অলটারনেটিভস গিভেন ইন ব্রাকেটস)
-বন্ধনীর মধ্যে দেওয়া সঠিক উত্তরটিতে টিক [√] চিহ্ন দাও :

(a) He (watches/watched) the film yesterday evening.
Ans. He watched the film yesterday evening.
 (হি ওয়াচড্ দ্য ফিল্ম ইয়েসটারডে ইভিনিং)
-সে গতকাল সন্ধ্যায় সিনেমাটি দেখেছিল।

 

(b) The child (is reading/read) a story book now.
Ans. The child is reading a story book now. (দ্য চাইল্ড ইজ রিডিং এ স্টোরি বুক নাউ)
—শিশুটি এখন একটি গল্পের বই পড়ছে।

 

(c) My father ( is going/went) to Kolkata last week.
Ans. My father went to Kolkata last week.
 (মাই ফাদার ওয়েন্ট টু কলকাতা লাস্ট উইক)
-গত সপ্তাহে আমার বাবা কলকাতা গিয়েছিলেন।
 

(d) The boys (are playing/ played) football in the field now.
Ans. The boys are playing football in the field now.'
(দ্য বয়েজ আর প্লেয়িং ফুটবল ইন দ্য ফিল্ড নাউ)-

ছেলেরা এখন মাঠে ফুটবল খেলছে।


                        Activity-6


Complete the crossword puzzle with the help of the given clues. Use capital letters.
(কমপ্লিট দ্য ক্রসওয়ার্ড পাজল উইথ দ্য হেল্প অফ দ্য গিভেন ক্রুস। ইউজ ক্যাপিট্যাল লেটারস।)
—নিম্নে প্রদত্ত সূত্র থেকে শব্দছকটি সম্পূর্ণ করো। বড়ো হাতের অক্ষর ব্যবহার করো।



Ans. Across (অ্যাক্রস)—পাশাপাশি
2. traditional folk dance of West Bengal-CHHAU
(ট্রাডিশ্যানাল ফোক ড্যান্স অব ওয়েস্ট বেঙ্গল—ছউ)–
পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী লোকনৃত্য—ছৌ।

3. one of the Seven Wonders of the World-TAJ MAHAL
(ওয়ান অব দ্য সেভেন ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড—তাজমহল)
পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি—তাজমহল।


5. classical music of Southern India-CARNATIC
(ক্লাসিক্যাল মিউজিক অব সাউদার্ন ইন্ডিয়া—কারনাটিক)—দক্ষিণ ভারতের শাস্ত্রীয় সংগীত—কারনাটিক।


Down (ডাউন)—ওপর-নীচ :
1. a classical dance of Kerala – KATHAKALI
(এ ক্লাসিক্যাল ড্যান্স অব কেরালা-কথাকলি)
–দক্ষিণ ভারতের শাস্ত্রীয় নৃত্য—কথাকলি ৷


4. carving on wood or stone-SCULPTUR
 (কার্ভিং অন উড অর স্টোন—স্কালপচার)
—পাথর অথবা কাঠের ওপর খোদাই করা—ভাস্কর্য।

6. matching in rhythm - HARMONY (ম্যাচিং ইন রিদম-হারমনি)—ছন্দের তাল রক্ষা-সংহতি।
Answer (অ্যানসার)—উত্তর :




                  Activity-7
Punctuate the given sentences. (পাংচুয়েট দ্য গিভেন সেন্টেন্সেস)
—নীচের বাক্যগুলিতে যতি চিহ্ন বসাও :


(a) One day a little boy was sitting with a nail a piece of wood and a hammer.
Ans. One day a little boy was sitting with a nail, a piece of wood and a hammer.

(ওয়ান ডে এ লিটল বয় ওয়াজ সিটিং উইথ এ নেইল, এ পিস অফ উড অ্যান্ড এ হ্যামার)
—একদিন একটি ছোট্ট ছেলে পেরেক, কাঠের টুকরো ও একটি হাতুড়ি নিয়ে বসেছিল।
(b) What are you doing my son.
Ans. What are you doing , my son? (হোয়াট আর ইউ ডুইং মাই সন?)
ছেলে কী করছ তুমি?

(c) Oh my toy is broken.
Ans. Oh! my toy is broken.
 (ওহ! মাই টয় ইজ ব্রোকেন)
ওঃ ! আমার খেলনাটি ভেঙে গিয়েছে।


(d) Don't cry my child said the stranger.
Ans. “Don't cry my child”, Said the stranger.”
(“ডোন্ট ক্রাই মাই চাইল্ড”, সেইড দ্য
স্ট্রেঞ্জার।)
আগন্তুক বলল, “ওহে খোকা কেঁদো না।”



                Activity-8
 
Identify the common and proper nouns given below and place them in the correct columns. (আইডেন্টিফাই দ্য কমন অ্যান্ড প্রপার নাউনস গিভেন বিলো অ্যান্ড প্লেস দেম ইন দ্য কারেক্ট কলামস্)
—নীচে দেওয়া নামবাচক বিশেষ্য এবং শ্রেণিবাচক বিশেষ্যগুলি সঠিক ঘরে বসাও।
Vidyasagar, Elephant, Grapes, Damodar, Darjeeling, Street.

Common Nouns (কমন নাউনস্)
শ্রেণিবাচক বিশেষ্য

Elephant (এলিফ্যান্ট)–হাতি
Grapes (গ্রেপস) —আঙুর
Street (স্ট্রিট)—রাজপথ



Proper Nouns (প্রপার নাউনস্)
নামবাচক বিশেষ্য

Vidyasagar (বিদ্যাসাগর)—বিদ্যাসাগর
Damodar (দামোদর)-দামোদর
Darjeeling (দার্জিলিং)—দার্জিলিং


                Activity-9

Underline the personal pronouns and circle the possessive pronouns used in the passage. (আন্ডারলাইন দ্য পার্সোনাল প্রোনাউন্স অ্যান্ড সার্কল দ্য পসেসিভ প্রোনাউন্স ইউজড ইন দ্য প্যাসেজ
পার্সোনাল প্রোনাউন (সর্বনাম) গুলির নীচে দাগ দাও এবং পসেসিভ প্রোনাউন (সর্বনাম) গুলিকে গোল দাগ দাও:
I am Jhumi. Rana is my cousin. He is a kind boy. He has lent his book to my sister Rumni. Rumni and Rana are classmates. They go to school together. Their school is
near our village.

Ans. I am Jhumi. Rana is my cousin. He is a kind boy. He has lent his book to my sister, Rumni. Rumni and Rana are classmates. They go to school together. Their school is near our village.
(আই অ্যাম ঝুমি। রানা ইজ মাই কাজিন। হি ইজ এ কাইন্ড বয়। হি হ্যাজ লেন্ট হিজ বুক টু মাই সিস্টার, রুমনী। রুমনী অ্যান্ড রানা আর ক্লাসমেটস। দে গো টু স্কুল টুগেদার। দেয়ার স্কুল ইজ নিয়ার আওয়ার ভিলেজ।)
—আমি ঝুমি। রানা আমার খুড়তুতো ভাই। সে দয়ালু ছেলে। সে আমার বোন রুমনীকে তার বই ধার দিয়েছে। রুমনী ও রানা সহপাঠী। তার একসাথে বিদ্যালয়ে যায়। তাদের বিদ্যালয় আমাদের গ্রামের নিকটেই।


 
                     Activity-10

Write five sentences on your hobby. Use the following hints.  
 (রাইট ফাইভ সেন্টেন্সেস অন
ইওর হবি। ইউজ দ্য ফলোয়িং হিন্টস)—তোমার শখ সম্পর্কে পাঁচটি বাক্য লেখো। নীচের সূত্রগুলি ব্যবহার করো।
What do you do in your free time-describe it-how much you enjoy doing it-do you learn anything from it. (হোয়াট ডু ইউ ডু ইন ইওর ফ্রি টাইম—ডেসক্রাইব ইট-হাউ মাচ ইউ এনজয় ডুয়িং ইট—ডু ইউ লার্ন এনিথিং ফ্রম ইট।)—তুমি অবসর সময়ে কী করো—এটা বর্ণনা করো—এটা তুমি কতটা
উপভোগ করো-তুমি এর থেকে কী কিছু শিখলে।
Ans. My hobby (মাই হবি) - আমার শখ
The term 'hobby' refers to any sort of recreational activity which one does in his spare time. My favourite hobby is listening to music. I listen to music whenever I find free time. Music fills
my heart with joy. It soothes my nerves and thus re-energises me.

(দ্য টার্ম 'হবি' রেফারস টু এনি সর্ট অফ রিক্রিয়েশনাল অ্যাকটিভিটি হুইচ ওয়ান ডাজ ইন হিজ স্পেয়ার টাইম।
ফেভারিট ছবি ইজ লিশনিং টু মিউজিক। আই লিশন টু মিউজিক হোয়েনএভার আই ফাইন্ড ফ্রি টাইম, মিউজিক ফিলস
মাই হার্ট উইথ জয়। ইট সুদস মাই নার্ভস অ্যান্ড দাজ রি-এনারজাইসেস মি।)
—'ছবি' বলতে প্রকৃতপক্ষে বোঝায় অবসর সময়ে সম্পাদিত সৃজনশীল কাজ। আমার প্রিয় শখ হল অবসর সময়ে।


অনুশীলনী এক দেখুন