অদ্ভুত আতিথেয়তা" অষ্টম শ্রেণি বাংলা গল্প "ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর - Online story

Sunday 1 January 2023

অদ্ভুত আতিথেয়তা" অষ্টম শ্রেণি বাংলা গল্প "ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

 


ইতিহাস প্রথম অধ্যায় অনুশীলন প্রশ্নের উত্তর দেখুন

"বোঝাপড়া" কবিতার প্রশ্নের উত্তর দেখুন

অংকের সমাধান কষে দেখি ১.২ দেখুন
অষ্টম শ্রেণি
বাংলা গল্প 

"অদ্ভুত আতিথেয়তা"
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

হাতে-কলমে
অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
১.১ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কোন্ কলেজের অধ্যক্ষ ছিলেন?
 উঃ । ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সংস্কৃত কলেজের অধ্যক্ষ ছিলেন।


১.২ তাঁর রচিত দুটি গ্রন্থের নাম লেখো।

উঃ। তাঁর রচিত দুটি গ্রন্থের নাম হলো বর্ণপরিচয় (১ম) ও (২য়), বোধোদয়।
অংকের সমাধান কষে দেখি 1.2 দেখুন

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :
২.১ ‘অদ্ভুত আতিথেয়তা' গল্পে কোন্ কোন্ সেনাপতির প্রসঙ্গ রয়েছে?
উঃ। ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরব সেনাপতি ও মুর সেনাপতির প্রসঙ্গ রয়েছে।


২.২ 'তিনি, এক আরবসেনাপতির পটমণ্ডপদ্বারে উপস্থিত হইয়া, আশ্রয় প্রার্থনা করিলেন’ –উদ্ধৃতাংশে ‘তিনি’ বলতে এখানে কার কথা বোঝানো হয়েছে?

উঃ। উদ্ধৃতাংশে ‘তিনি’ বলতে এখানে মুর সেনাপতির কথা বোঝানো হয়েছে।


২.৩ উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল।' — উভয় সেনাপতি’ বলতে এখানে কাদের কথা বলা হয়েছে?
উঃ। এখানে ‘উভয় সেনাপতি’ বলতে আরব সেনাপতি ও মুর সেনাপতির কথা বলা হয়েছে।


-
২.৪ তাহা হইলে আমাদের উভয়ের প্রাণরক্ষার সম্ভাবনা।’ – প্রাণরক্ষার কোন্ উপায় বক্তা এক্ষেত্রে বলেছেন?
উঃ। আরর সেনাপতি মুর সেনাপতিকে জানালেন যে, প্রস্থানের জন্য যে অশ্ব তিনি দিয়েছেন তাতে করে দ্রুত গমন করলে উভয়েরই প্রাণরক্ষা সম্ভব।


২.৫ ‘আপনি সত্বর প্রস্থান করুন।'
বক্তা কেন উদ্দিষ্ট ব্যক্তিকে ‘সত্বর প্রস্থান করার নির্দেশ দিলেন?

উঃ। বক্তা এখানে মুর সেনাপতিকে সত্বর প্রস্থানের নির্দেশ দিয়েছিলেন । কারণ মুর সেনাপতি ছিলেন আরব সেনাপতির পিতার হত্যাকারী। তাই তিনি প্রতিজ্ঞা করেছিলেন সূর্যোদয়ের পর মুর সেনাপতিকে বধ করে তার প্রতিশোধ নেবেন। তাই
সূর্য ওঠার আগেই তিনি মুর সেনাপতিকে সত্বর প্রস্থান করতে নির্দেশ দিয়েছিলেন।


৩. নীচের প্রশ্নগুলির কয়েকটি বাক্যে উত্তর লেখো :
৩.১ তাহার দিক্‌ভ্রম জন্মিয়াছিল।'— এখানে কার কথা বলা হয়েছে? দিক্‌ভ্রম হওয়ার পরিণতি কী হলো?
উঃ-এখানে মুর সেনাপতির কথা বলা হয়েছে।


মুর সেনাপতির দিক্‌ভ্রম হওয়ায় তিনি শত্রুপক্ষের শিবিরে পৌঁছে গিয়েছিলেন এবং আশ্রয় প্রার্থনা করেছিলেন।



৩.২ আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের তুল্য নহে।'— এই বক্তব্যের সমর্থন গল্পে কীভাবে খুঁজে পেলে?
উঃ। । গল্পে দেখা যায়, দিকভ্রান্ত হয়ে যাওয়া ক্লান্ত  আরব সেনাশিবিরে এক মুর সেনাপতি আশ্রয় চাইলে তাঁকে আরব সেনাপতি বিনা দ্বিধায় আশ্রয় দিয়েছেন এবং তাঁর প্রতি যথাসম্ভব বন্ধুত্বপূর্ণ আচরণ করেছেন। এমনকি সে তার পিতার হত্যাকারী জেনেও তাকে এক দ্রুতগামী অশ্ব দিয়ে তাঁকে অশ্বপৃষ্ঠেচড়িয়ে নিরাপদে ও দ্রুত তার শিবির ত্যাগ করতে বলেছেন। শত্রু হলেও অতিথির প্রতি এই আচরণ প্রদর্শনের পর লেখকের মতকে সঠিক বলে মেনে করি।


৩.৩ ‘সহসা আরব সেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল।'— আরব সেনাপতির মুখ হঠাৎ বিবর্ণ হয়ে ওঠার কারণ
উঃ।  গল্পে এক যুদ্ধক্লান্ত মুর সেনাপতি দিকভ্রান্ত হয়ে আরব সেনাশিবিরে আশ্রয় নিলেন। তাঁর জন্য যথোপযুক্ত আহারাদি ও বিশ্রামের ব্যবস্থা করলেন। বিশ্রাম শেষে উভয় সেনাপতি নিজেদের শৌর্যবীর্যের
বন্ধুভাবে কথোপকথনকালে আরব সেনাপতির মুখ সহসা বিবর্ণ হয়ে গিয়েছিল। আরব সেনাপতি বুঝতে পেরেছিলেন
 যে , আগত অতিথিটি তাঁর পিতার হত্যাকারী। এই কারণে তাঁর মুখ বিবর্ণ হয়ে গিয়েছিল।











৩.৪ সন্দিহানচিত্তে শয়ন করিলেন।'— এখানে কার মনের সন্দেহের কথা বলা হয়েছে? তাঁর মনের এই সনে কারণ কী ?
উঃ। এখানে  মুর সেনাপতির মনের সন্দেহের কথা বলা হয়েছে।
আরব সেনাপতির সঙ্গে মুর সেনাপতির বন্ধুত্বপূর্ণ কথাবার্তা চলাকালীন হঠাৎ আরব সেনাপতি সেই স্থান ত‍্যাগ করলেন ও অসুস্থ হয়ে পড়েছেন বলে পাঠালেন এবং এই অজুহাতে মুর সেনাপতির সঙ্গে দেখা করলেন না। অতিথির আহারাদি ইত্যাদির ব্যবস্থা করলেও নিজে একবারও উপস্থিত হলেন না। কী কারণে আরব সেনাপতি এই আচরণ করলেন ও এমন বলে পাঠালেন তাতে তার মনে সন্দেহ হয়। সন্দিহানচিত্তে শয়ন করেন।।




৩.৫ ... তাঁহার অনুসরণ করিতেছিল...'—কে, কাকে অনুসরণ করছিলেন? তাঁর এই অনুসরণের কার
উঃ।  মুর সেনাপতিকে আরব সেনাপতি অনুসরণ করছিলেন।
আলোচ্য গল্পে মুর সেনাপতি ছিলেন আরব সেনাপতির শত্রু এবং পিতৃহত্যাকারী। কিন্তু আরবদের ধর্ম অতিথিকে কোনোভাবেই হত্যা করা আরব জাতির কোনো ব্যক্তির পক্ষে সম্ভবপর নয়। তাই আরব সেনাপতি তার জন্য  
উপযুক্ত অশ্বের ব্যবস্থা করে তাঁর পলায়নের ব্যবস্থা করলেন এবং পরে নিজেও উপযুক্ত অশ্বের পিঠে চড়ে তাঁর পিছে অনুসরণ করলেন।


৪. প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো :
৪.১ যাহাতে আপনি সত্বর প্রস্থান করিতে পারেন, তদবিষয়ে যথোপযুক্ত আনুকূল্য করিব।'
উঃ - ‘  মুর সেনাপতি তার পিতৃহত্যাকারী তাই এই শিবিরে তাঁর বিপদ রয়েছে। তিনি নিজে সূর্যোদয়ের তাঁকে হত্যা করে প্রতিশোধ নেবেন এমনই শপথ নিয়েছেন। এজন্যই আরব সেনাপতি তাঁকে ধাওয়া করবেন অবশ্য
আগে মুর সেনাপতির পলায়নের জন্য উপযুক্ত ব্যবস্থা করে দেবেন।

৪.২ ‘এই বিপক্ষ শিবির-মধ্যে, আমা
অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।'


উঃ। আরব সেনাপতি আলোচ্য উক্তিটি করেছিলেন তার শিবিরে আশ্রয় নেওয়া মুর সেনাপতিকে। মুর সেনাপতি দিভ্রান্ত হয়ে
আরব সেনাশিবিরে পৌঁছান, সেখানে আরব সেনাপতি উপযুক্ত আতিথেয়তা করেন। উভয়ের কথোপকথন প্রসঙ্গে আরব
সেনাপতির পিতৃহত্যাকারী হিসেবে মুর সেনাপতির পরিচয় প্রকাশ পায়, কিন্তু আরব
সেনাপতি তা বুঝতে না দিয়ে মূর সেনাপতির বিশ্রাম ও আহারের বন্দোবস্ত করেন। এমতাবস্থায় আরব সে ব্যবহার অস্বাভাবিক মনে হলেও মুর সেনাপতি কিছু মনে ভাবেন নি। কিন্তু পরদিন ভোরে যখন আরব সেনাপতি মুর সেনাপতিকে বিদায় মুহূর্তে নিজের পরিচয় দেন এবং এটাও জানান যে মুর সেনাপতি যে তাঁর পিতৃহত্যাকারী জানেন, কিন্তু অতিথির অবমাননা যাতে না হয় সেইজন্য নিজে সামনে আসেননি এবং সূর্যোদয়ের মধ্যেই আরব ে
নিজের পিতৃহত্যাকারীকে হত্যা করবার শপথ নিয়েছেন। তাই এই বিপক্ষ শিবিরে তাঁর চেয়ে বড়ো শত্রু মুর সে আর কেউ নেই। এই বিষয়টি বোঝাতেই বক্তা আরব সেনাপতি মূর সেনাপতিকে এই কথাগুলি বলেছিলেন।





৬. নীচের শব্দগুলির দলবিশ্লেষণ করে মুক্তদল ও রুদ্ধদল চিহ্নিত করো :
সংগ্রাম -[সম]-[গ্রা-ম]
দুটি রুদ্ধদল।

অশ্বপৃষ্ঠ- [অশ]-[শ]-[পৃষ্]-[ঠ]
[অশ্] .ও [পৃষ্] রুদ্ধদল বাকি দুটি মুক্তদল

দণ্ডায়মান — [দন]-[ডা] [য়]-[মান]
[দন] ও [মান] রুদ্ধদল বাকি দুটি মুক্তদল।


করমর্দন--[ক] [র]-[মর্]-[দন]
[মর্]-[দন] রুদ্ধদল বাকি দুটি মুক্তদল

তৎক্ষণাৎ-[তদ]-[ক্ষ]-[নাৎ]
তদ]-[নাৎ] রুদ্ধদল [ক্ষ] মুক্তদল।




৭. নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করো :
৭.১ আরবেরা তাঁহার অনুসরণে বিরত হইলে, তিনি স্বপক্ষীয় শিবিরের উদ্দেশ্যে গমন করিতে লাগিলে । (জটিল বাক্যে)
উঃ। আরবেরা যখন তাঁহার অনুসরণে বিরত হইল, তখন তিনি স্বপক্ষীয় শিবিরের উদ্দেশ্যে গমন করিতে লাগিলে


৭.২ আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনও জাতিই আরবদিগের তুল্য নহে। (ইতিবাচক বাক্যে)
উঃ। আতিথেয়তা বিষয়ে আরবজাতি পৃথিবীতে অতুলনীয়।


৭.৩ দ্বারদেশে উপস্থিত হইয়া দেখিলেন, তিনি সজ্জিত অশ্বের মুখরশ্মি ধারণ করিয়া দণ্ডায়মান আছেন। (যৌগিক বাক‍্যে)


উঃ। দ্বারদেশে উপস্থিত হইলেন এবং দেখিলেন তিনি সজ্জিত অশ্বের মুখরশ্মি ধারণ করিয়া দণ্ডায়মান আছেন


৭.৪ এই বিপক্ষশিবির-মধ্যে, আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই। (প্রশ্নবোধক বাক্যে)
উঃ। এই বিপক্ষশিবির মধ্যে আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর কেউ আছে কি?


৭.৫ তিনি নির্বিঘ্নে স্বপক্ষীয় শিবির-সন্নিবেশস্থানে উপস্থিত হইলেন। (না-সূচক বাক্যে)
উঃ। স্বপক্ষীয় শিবির সন্নিবেশস্থানে উপস্থিত হইতে তিনি কোনো বিঘ্নের সম্মুখীন হইলেন না।


প্রথম পরীক্ষা যেহেতু ১৫ নম্বরে হবে তাই খুব বড় প্রশ্ন করা দরকার হয়না যেগুলি প্রয়োজন সেগুলি দেয়া হইল