অনুশীলনী অষ্টম শ্রেণির ইতিহাস তৃতীয় অধ্যায় - Online story

Wednesday 8 February 2023

অনুশীলনী অষ্টম শ্রেণির ইতিহাস তৃতীয় অধ্যায়

 




২ অধ‍্যায় অনুশীলন উত্তর দেখুন



অষ্টম শ্রেণীর
ইতিহাস
৩ অধ‍্যায়

অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
১. বেমানান শব্দটি খুঁজে বার করো :

(ক) বোম্বাই, মাদ্রাজ, কলকাতা, বাংলা।
উঃ। বাংলা।
(কারণ বোম্বাই মাদ্রাজ কলকাতা এগুলি ব্রিটিশ সরকারি প্রেসিডেন্সি ব্যবস্থা মধ্যে পড়ে)

(খ) ক্লাইভ, হেস্টিসে, দুপ্নে, কর্নওয়ালিশ।

উঃ। দুপ্নে।
( কারণ
ক্লাইভ, হেস্টিসে, কর্নওয়ালিশ। এরা ছিল বিটির গভর্নর)

(গ) বাংলা, বিহার, সিন্ধুপ্রদেশ, উড়িষ্যা। 

 উঃ। সিন্ধুপ্রদেশ
(  কারণ বাংলা বিহার উড়িষ্যা দেওয়ানি লাভ করেছিল ব্রিটিশ সরকার)

(ঘ) ডেভিড হেয়ার, উইলিয়াম কেরি, জোনাঘন ডানকান, উইলিয়ম পিট।
উঃ। উইলিয়ম পিট।

(কারণ,
ডেভিড হেয়ার, উইলিয়াম কেরি, জোনাঘন ডানকান, এরা ভারতের শিক্ষা বিস্তারে ভূমিকা গ্রহণ করেছিল)
২. নীচের বিবৃতিগুলির কোন্‌টি ঠিক কোনটি ভুল বেছে নাও
(ক) বাংলা প্রেসিডেন্সিতে সেন্ট জর্জ দূর্গ প্রেসিডেন্সি বলা হতো।
 উঃ। ভুল।

(ঠিক উত্তরটি হবে মাদ্রাজ
প্রেসিডেন্সিতে সেন্ট জর্জ দূর্গ প্রেসিডেন্সি বলা হতো।)
 

(খ) বেনারসে হিন্দু কলেজ প্রতিষ্ঠা করেছিলেন জোনাথন ডানকান।
উঃ। ঠিক।

(গ) উইলিয়াম কেরি ছিলেন শ্রীরামপুরের মিশনারি সোসাইটির সদস্য।
উঃ। ঠিক।


(ঘ) দশ বছরের ভূমি-রাজস্ব ব্যবস্থার জন্য কোম্পানি ইজারাদারি ব্যবস্থা চালু করেছিল। উঃ। ভুল।

(ঠিক উত্তর পাঁচ বছরের ভূমি-রাজস্ব ব্যবস্থার জন্য কোম্পানি ইজারাদারি ব্যবস্থা চালু করেছিল)
৩. অতি সংক্ষেপে উত্তর দাও
(৩০-৪০টি শব্দ) :

(ক) ব্রিটিশ প্রেসিডেন্সি ব্যবস্থা কাকে বলে?


উঃ। ভারতীয় উপমহাদেশে বাণিজ্যের স্বার্থে ব্রিটিশ কোম্পানি কলকাতা, মাদ্রাজ, বোম্বাই প্রভৃতি স্থানে ঘাঁটি তৈরি করে।  এই তিনটি ঘাঁটিকে কেন্দ্র করে ব্রিটিশ কোম্পানি বাণিজ্যিক কার্যকলাপ চালাত। পরে ঐগুলি প্রশাসনিক কেন্দ্র গড়ে উঠেছিল। একে প্রেসিডেন্সি ব্যবস্থা বলা হয়।


(খ) কোম্পানি পরিচালিত আইন ব্যবস্থাকে সংহত করার ক্ষেত্রে লর্ড কর্নওয়ালিশ কী ভূমিকা নিয়েছিলেন?
উঃ। ১৭৯৩ সালে লর্ড কর্নওয়ালিশ আইনগুলিকে সংহত করে কোর্ড বা বিধিবদ্ধ আইন চালু করেন।  (১)দেওয়ানি সঙ্ক্রান্ত বিচার ও রাজস্ব আদায়ের দায়িত্ব আলাদা হয়ে যায়।
(২) জেলা থেকে সদর পর্যন্ত আদালত ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়।
(৩) নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করার অধিকার স্বীকার করা হয়।



(গ) কোম্পানির সিপাহী বাহিনী বলতে কী বোঝো?
উঃ। কোম্পানির সিপাহী বাহিনী বলতে বোঝায় ভারতবাসী দের নিয়ে গঠিত সেনাবাহিনী। যেমন উত্তর ভারতে কৃষকদের নিয়ে গঠিত হয়েছিল এই সেনাবাহিনী বা সিপাহী বাহিনী। কোম্পানির হয়ে এলাকা দখল করার কাজ করতে হতো এছাড়াও কোম্পানির ঘোরতর পরিস্থিতি সৃষ্টি হইলে তা মোকাবিলা করতে হতো এই সিপাহীদের। এদেরকে সাধারণ মানুষ থেকে আলাদা রাখা হতো।।


 
(ঘ) কোম্পানি শাসনে জরিপের ক্ষেত্রে জেমস রেনেল-এর কী ভূমিকা ছিল?
উঃ।  ১৭৬৭ খ্রিস্টাব্দে কোম্পানি ভারতের সার্ভেয়ার জেনারেল বা জরিপ বিভাগের প্রধান হিসাবে  জেমস রেনেলকে নিয়োগ করে। বাংলায় নদীপথগুলি জরিপ করে রেনেল মোট ১৬টি মানচিত্র তৈরি করেছিলেন। সেই প্রথম রেনেলের তত্ত্বাবধানে বাংলার নদী গতিপথের মানচিত্র বানানো হয়। এর ফলস্বরূপ দেওয়ানি লাভের পর রাজস্ব আদায়ের জন্য জমি জরিপের গুরুত্ব বৃদ্ধি পায়।


৪. নিজের ভাষায় লেখো (১২০-১৬০ টি শব্দ)

(ক) ওয়ারেন হেস্টিংস ও লর্ড কর্নওয়ালিশের বিচারব্যবস্থার সংস্কারের তুলনামূলক আলোচনা করো। ওই সংস্কারগুলির প্রভাব ভারতীয়দের উপর কীভাবে পড়েছিল?

উঃ। ১৭৭২ খ্রিস্টাব্দে ব্রিটিশ কোম্পানি নতুন বিচারব্যবস্থা চালু করে। ১৭৭৩ থেকে ১৭৮১ খ্রিস্টাব্দের মধ্যে দেওয়ানি বিচারব্যবস্থার কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে।  একদিকে হেস্টিংস ১১ জন হিন্দু পণ্ডিতদের দ্বারা হিন্দু আইনগুলির সংকলন করিয়ে সেটির ইংরেজি অনুবাদ করেন।মুসলিম আইনগুলিরও সংকলন বানানো হয়। এর ফলে দেশীয় আইনের ব্যাখ্যার জন্য ইউরোপীয় বিচারকদের ভারতীয়
সহকারীদের উপর নির্ভর করতে হতো না। এতে বিচারব্যবস্থা কেন্দ্রীভূত ও শৃঙ্খলাবদ্ধ হয়েছিল।
অপরদিকে, লর্ড কর্নওয়ালিশ আইনগুলিকে সংহত করে কোড বা বিধিবদ্ধ আইন চালু করেন। দেওয়ানি সংক্রান্ত বিচারব্যবস্থাকে ঢেলে সাজানো হয়। দেওয়ানি বিচার ও রাজস্ব আদায়ের দায়িত্বকে আলাদা করা হয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদনের অধিকার স্বীকার করে নেওয়া হয়।  এই ব্যবস্থা ঔপনিবেশিক শাসনের প্রধান স্তম্ভ হয়ে উঠেছিল।


(খ) ভারতে কোম্পানি শাসনের বিস্তার ও সেনাবাহিনীর বৃদ্ধির মধ্যে কী সরাসরি সম্পর্ক ছিল বলে মনে হয়?তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।
উঃ। হ্যাঁ, সরাসরি সম্পর্ক ছিল বলে মনে হয় ।কারণ প্রাথমিকভাবে ঔপনিবেশিক শাসনের যেকোনো বিরোধিতার মোকাবিলা করত পুলিশবাহিনী। তবে পরিস্থিতি ঘোরালো হয়ে উঠলে প্রয়োজন পড়ত সেনাবাহিনীর। ফলে
কোম্পানির হয়ে এলাকা দখলের কাজ  করত। তার ফলেকোম্পানি এলাকা বৃদ্ধি ওরা সহজ হয়ে উঠত। সেনাবাহিনীতে সিপাহি নিয়োগের মাধ্যমে কোম্পানির রাজনৈতিক কর্তৃত্ব ছড়িয়ে পড়েছিল।



(গ) ব্রিটিশ কোম্পানির প্রশাসন ব্যবস্থায় আমলাতন্ত্রের ভূমিকা কী ছিল? কীভাবে আমলারা একটি সংকীর্ণ গোষ্ঠী হিসেবে ঐক্যবদ্ধ হয়েছিল?
উঃ। অসামরিক শাসনব্যবস্থার ক্ষেত্রে ঔপনিবেশিক শাসনের প্রধান হাতিয়ার ছিল আমলাতন্ত্র। তবে নীতি নির্ধারণের ক্ষেত্রে আমলাদের কোনও স্বাধীনতা ছিল না। ইংরেজ সরকারের নীতিগুলি রূপায়ণ করাই ছিল তাদের কাজ।



(ঘ) কোম্পানি-শাসনের শিক্ষানীতির ক্ষেত্রে বাংলার সঙ্গে বোম্বাইয়ের কোনো তফাৎ ছিল কি? কোম্পানির শিক্ষানীতির প্রভাব ভারতীয় সমাজে কীভাবে পড়েছিল বলে তোমার মনে হয়?
উঃ।  কলকাতা ও বোম্বাই-এর শিক্ষা ব্যবস্থার মধ্যে কিছুটা ফারাক ছিল। বাংলায় প্রথমে দেশীয় ভাষায় শিক্ষাদান পদ্ধতি চালু হলেও পরে শিক্ষার মাধ্যম হয় ইংরেজি। বোম্বাই প্রেসিডেন্সিতে গোড়া থেকেই ভারতীয় ভাষার মাধ্যমে পাশ্চাত্য জ্ঞান-বিজ্ঞানের চর্চায় জোর পড়েছিল।  উচ্চশিক্ষার মাধ্যম ইংরাজি হওয়ায় তা গণমুখী হয়নি। পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণ বা হাতেকলমে শিক্ষার ব্যবস্থা না থাকায় তা পৃথিগত চর্চার মধ্যেই
সীমাবদ্ধ থাকে এবং প্রচলিত ভারতীয় শিক্ষাচর্চা ক্রমশ অবলুপ্ত হতে থাকে।


(ঙ) কোম্পানি-শাসনের সঙ্গে জমি জরিপের সম্পর্ক কী ছিল? ইজারাদারি বন্দোবস্ত চালু করা ও তা তুলে দেওয়ার পিছনে কী কী কারণ ছিল?
উঃ। ভারতে ঔপনিবেশিক প্রশাসন রাজস্ব ব্যবস্থা বিষয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষা চালিয়ে ছিল। তার মধ্যে প্রধান ছিল জমি জরিপ করা ও তার ভিত্তিতে রাজস্ব নির্ধারণ করা। ১৭৬৪ খ্রিস্টাব্দে বক্সারের যুদ্ধের পর ও দেওয়ানির অধিকার পাওয়ার ফলে বাংলায় জমি জরিপ করে রাজস্ব নির্ণয় বিষয়ে কোম্পানি তৎপর হয়ে ওঠে।
পাঁচ বছরের জন্য নিলাম ডেকে জমিদারি কোনও ব্যক্তির হাতে দেওয়া হয়। তাকে বলে ইজারাদারি ব্যবস্থা। কিন্তু দ্রুতই এই ব্যবস্থায় বেশ কিছু সমস্যা দেখা দেওয়ায়, এই ব্যবস্থা তুলে দেওয়া হয়। কারণ-
(১) অনেক ইজারাদার গ্রাম সমাজের বাইরের লোক হওয়ায় ঠিক মতো রাজস্ব নির্ণয় করতে পারেনি। করের পরিমাণ অত্যন্ত বেশি হওয়ায় সবাই রাজস্ব দিতেই পারেনি।
(২) অনেক ক্ষেত্রেই ধার্য করের অপেক্ষা আদায় বেশি হয়ে গিয়েছে। সেজন্য অনেক ইজারাদার রাজস্ব শোধ করতে
ব্যর্থ হয়। ক্রমে ব্রিটিশ কোম্পানি এসব বন্দোবস্ত তুলে দেন।