চতুর্থ শ্রেণি ইংরেজি চার অধ্যায় তৃতীয় পর্ব - Online story

Thursday 13 April 2023

চতুর্থ শ্রেণি ইংরেজি চার অধ্যায় তৃতীয় পর্ব

 


বাংলা দক্ষিণ দক্ষিণ মেরু অভিযান গল্পের হাতে-কলমে প্রশ্নের উত্তর দেখুন।

 আগের পর্ব দেখুন

চতুর্থ শ্রেণি ইংরেজি চার অধ্যায় তৃতীয় পর্ব
  প্রথম পর্ব দেখুন

আগের পর্ব ২ দেখুন

I am not sure what happened after this. Suddenly I heard a huge shout of
joy from our supporters. "Three cheers for Apu! Hip hip hurrah!" My cousin
shouted, "Apu, your jump has won the match for us. They are all out." I was
surprised. Was it me or was it the ant?

উচ্চারণ;-আই অ্যাম নট সিওর হোয়াট হ্যাপেনড্ আফটার দিস। সাডেনলি আই হার্ড এ হিউজ শাউট অফ জয় ফ্রম আওয়ার।সাপোর্টারস। 'থ্রি চিয়ারস ফর অপু। হিপ হিপ হুররে।' মাই কাজিন শাউটেড ‘অপু, ইয়োর জাম্প হ্যাজ ওউন দ্য ম্যাচ ফর আস। সে আর অল আউট।' আই ওয়াজ সারপ্রাইজড। ওয়াজ ইট মি অর ওয়াজ ইট দি অ্যান্ট?



বঙ্গানুবাদঃএরপর কী হল আমি ঠিক জানি না। হঠাৎ আমি আমাদের সমর্থকদের আনন্দের চিৎকার শুনতে পেলাম। আমার ভাই চেঁচিয়ে বলল, 'অপু, তোমার লাফটা আমাদের ম্যাচটা জিতিয়ে দিয়েছে। ওরা সবাই আউট হয়ে গেছে।' আমি অবাক হলাম। আমি না পিঁপড়ে কে করল এটা?

+ Word Trove (ওয়ার্ড ট্রোভ)—শব্দ ভাণ্ডার :
victory (ভিক্টরী) (noun)
: win (উইন)—জয়

supporters (সাপোটার্স) (noun)
: followers (ফলোয়ারস) — অনুগামী।


murmured (মারমার্ড্) (verb)
: spoke softly (স্পোক সফটলি)—ধীরে কথা বলা।


piled (পাইলড) (verb)
: heaped (হিপড্)—স্তূপ করা।



severe (সিভিয়ার) (adjective)
: harsh (হার্শ)—কঠিন

jerk (জার্ক)
(verb)
: sudden quick movement
(সাডেন কুইক মুভমেন্ট)—হঠাৎ করে দ্রুত লাফ।
defeated (ডিফিয়েটেড্) (verb) : beaten (বিটেন)—হেরে যাওয়া/মার খাওয়া।



Let's do (লেট্স্ ডু)—চলো করি ঃ
                       

                   Activity-5


Arrange the following sentences in the correct order. Put the numbers in
the boxes provided. (অ্যারেঞ্জ দ্য ফলোয়িং সেন্টেনসেস্ ইন দ্য কারেক্ট অর্ডার। পুট দ্য নাম্বারস্ ইন দ্য বক্সেস
প্রোভাইডেড)—নীচের বাক্যগুলি সঠিক ক্রমে সাজাও। প্রদত্ত বাক্সে নম্বরগুলি লেখো।
i) I gave a jerk.       (5)
—আমি ঝাঁকুনি দিয়েছিলাম।
ii) They caught me easily.   (2)
-তারা আমাকে সহজেই ধরে ফেলে।
iii) I experienced a painful bite.  (4)
আমি একটা ব্যথাদায়ক কামড় খেলাম।
v) I felt helpless.  (1)
—আমি অসহায় বোধ করলাম।
iv) I moved into their part of the ground.   (3)
-আমি মাঠে ওদের দিকটায় গেলাম।

        Activity-6

Answer the following questions : (আনসার দ্য ফলোয়িং কোয়েশ্চনস্)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
a) How did the opponents play? (হাউ ডিড দি অপোনেন্টস প্লে?)—প্রতিপক্ষরা কীভাবে খেলছিল?
Ans. The opponents played really well.
(দি অপোনেন্টস প্লেড রিয়্যালি ওয়েল।)—প্রতিপক্ষরা খুবই ভালো খেলেছিল।     

b) Why were the supporters losing their hope?
(হোয়াই ওয়্যার দি সাপোর্টারস লুজিং দেয়ার হোপ?)—কেন সমর্থকরা তাদের আশা হারাচ্ছিল?

Ans. The supporters were losing their hope as the opponent team was close to  victory. (দ্য সাপোর্টারস ওয়্যার লুজিং দেয়ার হোপ অ্যাজ দি অপোনেন্ট টিম ওয়াজ ক্লোজ টু ভিকট্রি।)
—সমর্থকরা তাদের আশা হারিয়েছিল কারণ প্রতিপক্ষ দলটা জয়ের খুব কাছে এসে গেছিল।


c) When did Apu give a jerk? (হোয়েন ডিড অপু গিভ এ জার্ক?)—কখন অপু একটা লাফ দিল?
Ans. Apu gave a jerk when he felt a painful bite on his right leg.
(অপু গেভ এ জার্ক হোয়েন হি ফেল্ট এ পেইনফুল বাইট অন হিজ রাইট লেগ।)
—অপু একটা ঝাঁকুনি দিয়েছিল যখন সে তার ডান পায়ে একটা ব্যথাদায়ক কামড় অনুভব করেছিল।




d) Who won the match for Apu's team?
(হু ওউন দ্য ম্যাচ ফর অপুজ টিম?)—অপুর দলের জন্য ম্যাচটা কে জিতিয়েছিল?
Ans. Apu's jump has won the Apu's teain.
(অপুজ জাম্প হ্যাজ ওউন দি অপুজ টিম।)—অপুর লাফ অণুর দলকে জিতিয়েছিল।






               Activity-7(a)
Read the following sentences. Circle the nouns and underline the words
that describes the quality or the kind of the noun.
(রীড দ্য ফলোয়িং সেন্টেনসেস্। সার্কেল দ্য নাউনস্ অ্যান্ড আন্ডারলাইন দি ওয়ার্ডস্ দ্যাট ডেসক্রাইবস্ দ্য কোয়ালিটি অর দ্য
কাইল্ড অফ দ্য নাউন।)—নীচের বাক্যগুলি পড়ো।'noun-গুলিকে গোল করো ও যে শব্দগুলি noun-এর গুণ বা ধরন বোঝাচ্ছে তাদের নীচে দাগ দাও।
i) He is a brave boy.
(হি ইজ এ ব্রেভ বয়।)—সে একজন সাহসী ছেলে।
Ans. He is a brave boy.

ii) This is a beautiful dresses.
(দিস ইজ এ বিউটিফুল ড্রেসেস।)—এটি একটি সুন্দর পোষাক।
Ans. This is a beautiful dresses.


                          Activity-7(b)
Underline the Qualifying Adjectives in the following sentences.
(আন্ডারলাইন দ্য কোয়ালিফায়িং অ্যাডজেকটিভ্স ইন দ্য ফলোয়িং সেন্টেনসেস্।)
-নীচের বাক্যগুলিতে Qualifying Adjective-গুলির নীচে দাগ দাও :
Ans. a) Today we enjoyed a tasty lunch.
(টুডে উই এনজয়েড এ টেসটি লানচ্।)—আজ আমরা একটি সুস্বাদু মধ্যাহ্নভোজ খেয়েছি।

b) I saw an exciting match yesterday.
(আই স্য অ্যান একসাইটিং ম্যাচ ইয়েসটারডে।)—গতকাল আমি একটি উত্তেজনাকর ম্যাচ দেখেছিলাম।


c) My Grandma told me an interesting story.
(মাই গ্র্যান্ডমা টোলড্ মি অ্যান ইন্টারেসটিং স্টোরী।)—আমার ঠাকুমা আমাকে একটি চিত্তাকর্ষক গল্প বলেছিলেন।



d) The bright moon shines in the clear sky.
(দ্য ব্রাইট মুন শাইনস ইন দ্য ক্লিয়ার স্কাই।)—উজ্জ্বল চাঁদটি পরিষ্কার আকাশে চকচক করছে।

Let's learn (লেট্স্ লার্ন)—চলো শিখি :


Activity-7(c)
In the following sentences underline the past forms of the verbs that end
with ‘-ed'. Now, circle the past forms of the verbs that are formed by
changing letters of the present form. (ইন দ্য ফলোয়িং সেন্টেন্সেস আন্ডারলাইন দ্য পাস্ট ফর্মস অফ দ্য ভার্বস্ দ্যাট এন্ড উইদ ‘-ed’। নাউ, সার্কেল দ্য পাস্ট ফর্মস অফ দ্য ভার্বস্ দ্যাট আর ফর্মড্ বাই চেঞ্জিং লেটা
অফ দ্য প্রেজেন্ট ফর্ম।)—নীচের বাক্যগুলিতে যে ক্রিয়ার অতীত রূপটি -ed যোগ করা হয়েছে তাদের নীচে দাগ দাও
এখন, যেগুলি বর্তমান রূপের শব্দ পরিবর্তন করে গঠিত তাদের গোল করো।
Ans. a) So I felt myself to be as insignificant as an ant.
b) The large crowd cheered.
c) They caught me easily.
d) We clapped, we shouted.

                 Activity-7(d)
Pick out the Regular and Irregular Verbs from the following sentences
Write them in the appropriate boxes.
অ্যাপ্রোগ্রিয়ে
(পিক আউট দ্য রেগুলার অ্যান্ড ইরেগুলার ভার্বস্ ফ্রম দ্য ফলোয়িং সেন্টেন্সেস্। রাইট দেম ইন দ্য
বক্সেস।)—নীচের বাক্যগুলি থেকে Regular ও Irregular verbs খোঁজো ও তাদের সঠিক বাক্সে বসাও।
a) Torsha sang beautifully. (তোর্সা স্যাং বিউটিফুলি।)—তোর্ষা সুন্দর গান করত।
b) My brother helped
me in my studies.
(মাই ব্রাদার হেলপড্ মি ইন মাই স্টাডিজ।)—আমার ভাই আমাকে পড়াশোনায় সাহায্য করে।
c) She walked to school every day. (শী ওয়াকড্ টু স্কুল এভরিডে।)-সে রোজই হেঁটে স্কুলে যেত।

d) The soldiers fought for their country.
(দ্য সোলজারস ফট ফর দেয়ার কান্ট্রি।)—সৈন্যরা তাদের দেশের জন্য লড়াই করতেন।

Regular verbs     Irregular verbs

b) helped                  a) sang
c) walked                 d) fought
-

                 Activity-8(a)
Arrange the letters properly to form meaningful words. (You will
words in the text.(অ্যারেঞ্জ দ্য লেটারস্ প্রপারলি টু ফর্ম মিনিংফুল ওয়ার্ডস। ইউ উইল ফাইন্ড দি ওয়ার্ডস্ ইনদ্য টেক্সট।)—অক্ষরগুলি সঠিকভাবে সাজিয়ে অর্থপূর্ণ শব্দ তৈরি করো। (শব্দগুলি তুমি পাঠে খুঁজে পাবে
i) NIOCUS —– COUSIN

ii) IACELRM ------MIRACLE


iii) PSIERETG – PRESTIGE


iv) SPOTEUPRRS— SUPPORTERS



                   Activity-8 (b)
Make sentences of your own with the following words.
(মেক সেন্টেন্সেস্ অফ ইয়োর ওউন উইদ দ্য ফলোয়িং ওয়ার্ডস্।)
—নীচের শব্দগুলি দিয়ে নিজে বাক্য তৈরি করো :
vacation-I went to Darjeeling during summer vacation.
(আই ওয়েন্ট টু দার্জিলিং ডিউরিং সামার ভ্যাকেশন।)
—গ্রীষ্মের ছুটিতে আমি দার্জিলিং গেছিলাম।
anxious-I am anxious about my mother's health.
(আই অ্যাম অ্যাংশাস অ্যাবাউট মাই মাদার'স হেলথ।)—আমি আমার মায়ের স্বাস্থ্য নিয়ে চিন্তিত।
severe-Ram had a severe stomach ache last night.
(রাম হ্যাড এ সিভিয়ার স্টমাক এক্ লাস্ট নাইট।)—গত রাতে রামের খুবই পেটে ব্যথা হয়েছিল।
jump-I jump from the bed. (আই জাম্প ফ্রম দ্য বেড।)—আমি বিছানা থেকে লাফ দিলাম।
It's rhyme time (ইটস্ রাইম্‌ টাইম্‌)—এখন ছড়া বলার সময় :
Girls and Boys (গার্লস অ্যান্ড বয়েজ)—বালক ও বালিকারা।
Girls and Boys, come out to play;
The moon is shining bright as day;
Leave your supper and leave your sleep,
And come with your play fellows into the street;
Come with a whoop and come with a call,
Come with a good will, or come not at all.
• উচ্চারণ : গার্লস অ্যান্ড বয়েজ, কাম আউট টু প্লে;
দ্য মুন ইজ শাইনিং ব্রাইট অ্যাজ ডে;
লিভ ইয়োর সাপার অ্যান্ড লিভ ইয়োর স্লিপ,
অ্যান্ড কাম উইদ ইয়োর প্লে ফেলোজ ইনটু দ্য স্ট্রিট;
কাম উইস্ এ হুপ অ্যান্ড কাম উইদ এ কল,
কাম উইদ এ গুড উইল, অর কাম নট অ্যাট অল।


★ বঙ্গানুবাদ : ছেলে মেয়েরা, খেলতে বেরোও
চাঁদটা দিনের মতো উজ্জ্বল আজ
রাতের খাবার, ঘুম সব ছেড়ে দাও,
আর খেলার সঙ্গীকে নিয়ে রাস্তায় বেরিয়ে এসো;
চিৎকার করে এসো আর ডাকলেই চলে এসো,
ইচ্ছের সঙ্গে এসো, বা আর এসোই না।

Let's talk (লেট্স্ টক)—চলো বলি :
Tell the class how you wish to spend your summer vacation.
(টেল দ্য ক্লাস হাউ ইউ উইশ টু স্পেন্ড ইয়োর সামার ভ্যাকেশন।)
—তুমি তোমার গ্রীষ্মের ছুটি কীভাবে কাটাতে চাও তা ক্লাসে বলো।
Ans. During summer vacations I want to have a trip to any hill station wit
family. If we cannot go for a trip, then I will go to swimming classes. I will i
my cousins. I will read story books.
(ডিউরিং সামার ভেকেশনস আই ওয়ান্ট টু হ্যাভ এ ট্রিপ টু এনি হিল স্টেশন উইদ মাই ফ্যামিলি। ইফ উই ক্যানন ফর এ ট্রিপ, দেন আই উইল গো টু সুইমিং ক্লাসেস। আই উইল ইনভাইট মাই কাজিনস। আই উইল রীড স্টোরী বকুস্
—গ্রীষ্মের ছুটির সময় আমি আমার পরিবারের সঙ্গে কোনো পাহাড়ি জায়গায় যেতে চাই। যদি আমরা বেড়াতে
না পারি তাহলে আমি সাঁতারের ক্লাসে যাবো। আমি আমার খুড়তুতো ভাইবোনদেরও ডাকবো। আমি গল্পের বই পড়
Let's do (লেট্স্ ডু)—চলো করি :



             Activity-9(a)
Write four sentences on how you celebrate India's Independence Day
your school. (রাইট ফোর সেনটেনসেস অন হাউ ইউ সেলিব্রেট ইন্ডিয়াজ ইন্ডিপেনডেন্স ডে ইন ইয়োর
স্কুল।)—তোমার বিদ্যালয়ে কীভাবে ভারতের স্বাধীনতা দিবস পালন করবে তা নিয়ে চারটি বাক্য লেখো।
Use the following hints. (ইউজ দ্য ফলোয়িং হিন্টস্)—নীচের সংকেতগুলি ব্যবহার করো :
● involvement of the teachers and students.
(ইনভলভমেন্ট অফ দ্য টিচারস অ্যান্ড স্টুডেন্টস।)—শিক্ষক ও ছাত্রদের জড়িত থাকা।
● activities performed. (অ্যাক্টিভিটিজ পারফর্মড।)—কী কী করা হয়।
● your feelings (ইয়োর ফিলিংস।)~তোমার অনুভূতি।
Ans. On 15th August, Independence day, our school ground is decorated with
paper flags and flowers. Our Head master hoists the National flag and all the
teachers and students sing the national anthem. Students take part in the
march past and patriotic songs and poems are sung. Finally sweets are
(অন ফিফটিনথ অগাস্ট, ইন্ডিপেনডেনস ডে, আওয়ার স্কুল গ্রাউন্ড ইজ ডেকোরেটেড উইদ পেপার ফ্ল্যাগস অ্যান্ড
ফ্লাওয়ারস। আওয়ার হেডমাস্টার হয়েস্টস দ্য ন্যাশনাল ফ্ল্যাগ অ্যান্ড অল দ্য টিচারস অ্যান্ড স্টুডেন্টস সিং দ্য ন্যাশনাল
অ্যানথেম। স্টুডেন্টস টেকপার্ট ইন দ্য মার্চ পাস্ট অ্যান্ড প্যাট্রিওটিক সংস অ্যান্ড পোয়েমস আর সাং। ফাইনালি সুইট্স আর
ডিসট্রিবিউটেড অ্যামং দ্য স্টুডেন্টস।)—১৫ আগস্ট, স্বাধীনতা দিবসে, আমাদের স্কুলের মাঠটা কাগজের তৈরি পতাকা
ছাত্ররা কুচকাওয়াজ করে ও দেশাত্মবোধক কবিতা আবৃত্তি ও গান গাওয়া হয়। শেষে ছাত্রদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়।
ও ফল দিয়ে সাজানো হয়। আমাদের প্রধান শিক্ষক পতাকা উত্তোলন করেন ও সমস্ত শিক্ষক ও ছাত্ররা জাতীয় সঙ্গীত গায়।।

Write four sentences on Your Favourite Game'.
(রাইট ফোর সেনটেনসেস অন ইয়োর ফেভারিট গেম।)
‘তোমার প্রিয় খেলা'র বিষয়ে চারটি বাক্য লেখো।
Use the following hints.
(ইউজ দ্য ফলোয়িং হিন্টস্)
—নীচের সংকেতগুলি ব্যবহার করো :
• Name of the game (নেম অফ দ্য গেম)—খেলার নাম।
• How it is played. (হাউ ইট ইজ প্লেড)—কীভাবে খেলা হয়।
• Why do you enjoy playing it. (হোয়াই ডু ইউ এনজয় প্লেয়িং ইট।)—কেন তুমি এটা খেলতে ভালোবাস।
Ans. My favourite game is football. It is played between two teams consist of 11
players in each. Both the team try to send the ball to the opponents goal to
score. I enjoy to play this game because it is exciting and paceful.
(মাই ফেভারিট গেম ইজ ফুটবল। ইট ইজ প্লেড বিটুইন টু টিমস কনসিস্ট অফ ইলেভেন প্লেয়ারস ইন ইচ। বোথ দ্য টিম ট্রাই
টু সেন্ড দ্য বল টু দি অপোনেন্টস গোল টু স্কোর। আই এনজয় টু প্লে দিস গেম বিকজ ইট ইজ একসাইটিং অ্যান্ড পেসফুল।)
—আমার প্রিয় খেলা হল ফুটবল। এটি দুটো দলের মধ্যে খেলা হয় যেখানে প্রতি দলে ১১ জন খেলোয়াড় থাকে। উভয়
দলই বলটাকে প্রতিপক্ষ গোলে পাঠাতে চেষ্টা করে। আমি এটি খেলতে ভালোবাসি কারণ এটি উত্তেজনাকর ও দ্রুত।


শেষ