Class 4 english (5th Lesson) part 3 - Online story

Monday 17 April 2023

Class 4 english (5th Lesson) part 3

 


আগের পর্ব দেখুন
Class 4 english (5th Lesson) part 3
                  Active-6
Answer the following questions. (আনসার দ্য ফলোয়িং কোয়েশ্চেনস্)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
a) Which trees did Subol and Madol see in the forest?
(হুইচ ট্রিজ ডিড সুবল অ্যান্ড মাদল সি ইন দ্য ফরেস্ট?)—সুবল ও মাদল বনে কোন্ গাছগুলি দেখেছিল?
Ans. Subol and Madol saw Sundari, Hental and Garan trees in the forest.
(সুবল অ্যান্ড মাদল স্য সুন্দরী, হেন্তাল অ্যান্ড গরান ট্রিজ ইন দ্য ফরেস্ট।)
—সুবল ও মাদল বনে সুন্দরী, হেতাল ও গরান গাছ দেখেছিল।



b) What did they hear suddenly? (হোয়াট ডিড দে হিয়ার সাডেনলি?)—হঠাৎ তারা কী শুনতে পেল?
Ans. Suddenly they heard a deafening roar.
(সাডেনলি দে হার্ড এ ডি অ্যাফেনিং রোর।)—হঠাৎ তারা একটি জোরে গর্জন শুনতে পেল।



c) Why was the forest dark? (হোয়াই ওয়াজ দ্য ফরেস্ট ডার্ক?)—বনটা কেন অন্ধকার ছিল?
Ans. The forest was dark because the dense trees blocked sunlight. (দ্য ফরেস্ট ওয়াজ ডার্ক বিকজ দ্য ডেনস্ ট্রিজ ব্লড সানলাইট।)
—বনটা অন্ধকার ছিল কারণ ঘন গাছগুলো সূর্যালোক আটকে দিচ্ছিল।



d) Why did the tiger amble away?
(হোয়াট ডিড দ্য টাইগার অ্যামবল্ অ্যাওয়ে?)—বাঘটি ধীরে ধীরে হেঁটে চলে গেছিল কেন?
Ans. The tiger ambled away because the two brothers stood like statues.
(দ্য টাইগার অ্যামবলড্ অ্যাওয়ে বিকজ দ্য টু ব্রাদারস স্টুড লাইক স্ট্যাচুজ।)
—বাঘটি ধীর পায়ে হেঁটে চলে গেছিল কারণ দুই ভাই মূর্তির মতো দাঁড়িয়েছিল।



Read the following sentences : (রীড দ্য ফলোয়িং সেনটেনসেস্।)—নীচের বাক্যগুলি পড়ো :
1. Are we going further south?
(আর উই গোয়িং ফার্দার সাউথ?)—আমরা কি আরও দক্ষিণদিকে যাচ্ছি?

2. They are floating all around us.
(দে আর ফ্লোটিং অল অ্যারাউন্ড আস।)—তারা আমাদের চারদিকে ভেসে বেড়াচ্ছে।
 



                  (Activity-7(a)
Underline the verbs that show action in the present time :
(আন্ডারলাইন দ্য ভার্বস দ্যাট শো অ্যাকশন ইন দ্য প্রেজেন্ট টাইম।)
–বর্তমান সময়ে করা হচ্ছে এমন ক্রিয়াগুলির নীচে দাগ দাও :
a) The girl is singing a song. (দ্য গার্ল ইজ সিংগিং এ সং।) — মেয়েটি একটি গান গাইছে।
Ans. The girl is singing a song.


b) They are playing football. (দে আর প্লেয়িং ফুটবল।)—তারা ফুটবল খেলছে।
Ans. They are playing football.


c) I am reading a book. (আই অ্যাম রিডিং এ বুক।)—আমি একটি বই পড়ছি।
Ans. I am reading a book.

d) They are going to school. (দে আর গোয়িং টু স্কুল।)—তারা বিদ্যালয়ে যাচ্ছে।
Ans. They are going to school.




Activity-7(b)
Underline the verbs that are in the Present Continuous Tense.
(আন্ডারলাইন দ্য ভার্বস দ্যাট আর ইন দ্য প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস্।)
- Present Continuous Tense-এ থাকা ক্রিয়াগুলির নীচে দাগ্‌ দাও :
a) Mita is dancing on the stage. (মিতা ইজ ডানসিং অন দ্য স্টেজ।)—মিতা মঞ্চের ওপর নাচছে
Ans. Mita is dancing on the stage.
b) The child is laughing. (দ্য চাইল্ড ইজ লাফিং।)—শিশুটি হাসছে।
Ans. The child is laughing.
c) Rita is buying a mask. (রিতা ইজ বাইং এ মাস্ক।)—রিতা একটি মুখোশ কিনছে।
Ans. Rita is buying a mask.
d) The man is eating rice. (দ্য ম্যান ইজ ইটিং রাইস।)—লোকটি ভাত খাচ্ছে।
Ans. The man is eating rice.
Activity-8(a)
Fill in the blanks with words from the help box.
(ফিল ইন দ্য ব্ল্যাংকস উইদ ওয়ার্ডস ফ্রম দ্য হেল্প বক্স।)—সাহায্য বাক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো :
Help Box : fuel, ambled, afraid, experience. (ফুয়েল, অ্যাম্বলড্, অ্যাফ্রেইড,একপেরিয়েন্স)
-জ্বালানি, ধীরে হাঁটছিলাম, ভয়, অভিজ্ঞতা।
a) I had a wonderful
b) The two brothers were
c) We use petrol and diesel as
d) I down by the river bank.
Ans. a) I had a wonderful experience.
(আই হ্যাড এ ওয়ান্ডারফুল এক্সপেরিয়েন্স।)—–আমার একটি চমৎকার অভিজ্ঞতা হয়েছিল।
b) The two brothers were afraid to see the tiger.
to see the tiger.
for our cars.
(দ্য টু ব্রাদারস্ ওয়্যার অ্যাফ্রেড টু সি দ্য টাইগার)—দু-ভাই বাঘটাকে দেখে ভয় পাচ্ছিল।
c) We use petrol and diesel as fuel for our cars. (উই ইউজ পেট্রোল অ্যান্ড ডিজেল অ্যাজ ফুয়েল ফর আওয়ার কারস।)—আমরা আমাদের গাড়ির জন্য পেট্রোল ও ডিজেল জ্বালানি হিসেবে ব্যবহার করি।
d) I ambled down by the river bank.
(আই অ্যামবলড্ ডাউন বাই দ্য রিভার ব্যাংক।)—আমি নদীর ধার দিয়ে ধীরে ধীরে হাঁটছিলাম।
Activity-8(b)
Make sentences of your own using the following words.
(মেক সেনটেনসেস অফ ইয়োর ওউন ইউজিং দ্য ফলোয়িং ওয়ার্ডস।)—নীচের শব্দগুলি দিয়ে নিজে বাক্য গঠন করো :

extreme: Maithily has gone to extreme.
(মৈথিলী হ্যাজ গন টু এক্সট্রিম।)
—মৈথিলী চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছিল।
silent: Ram kept silent in fear. (রাম কেপট সাইলেন্ট ইন ফিয়ার।) -রাম ভয়ে চুপ করে রই
sacks: The man had a sack with him.
(দ্য ম্যান হ্যাড এ স্যাক্‌ উইদ হিম।)~লোকটির সঙ্গে একটি থলে ছিল।
relieved: Shymal's mother was relieved to see his result.
(শ্যামল'স মাদার ওয়াজ রিলিভড্ টু সি হিজ রেজাল্ট।)
—শ্যামলের মা তার ফল দেখে স্বস্তি পেল।
It's rhyme time (ইটস্ রাইম টাইম)—এখন ছড়া বলার সময় :
Mr. Tiger and His Sneeze (মি. টাইগার অ্যান্ড হিজ স্নিজ) —বাঘমশাই ও তার হাঁচি
• Mr.Tiger and His Sneeze
Mr. Tiger said,
"I am going to sneeze!"
So he put his head down
Between his knees!
He opened his mouth and out it f
A giant super loud
"ACHOO!"

উচ্চারণ : মি. টাইগার সেইড,





★ বঙ্গানুবাদ ঃ বাঘ মশাই বললেন,
আমি এখন হাঁচি দেবো।”
'আই অ্যাম্‌ গোয়িং টু স্লিজ।”
সো হি পুট হিজ হেড ডাউন
বিটুইন হিজ নিজ।
তাই তিনি তার মাথাটা
হাঁটুর মাঝে রাখলেন,
তিনি মুখ খুলে উড়িয়ে দিলেন,
একটা দৈত্যের মতো শব্দ
‘আছু!'
হি ওপেনড্ হিজ মাউথ অ্যান্ড আউট ইট ফ্লিউ
এ জায়ান্ট সুপার লাউড
"আছ!"
Let's talk (লেট্স্ টক)—চলো বলি:
Tell the class how trees help us.
(টেল দ্য ক্লাস হাউ ট্রিজ হেক্স আস।)—শ্রেণিতে বলো গাছ কীভাবে আমাদের সাহায্য করে।
Ans. Trees give us oxygen. It is necessary for living. Trees prevent soil erosi
and help in rainfall. We can get fruits, flowers, wood, oil etc. from trees. Trees al
give us shed and shelter. (ট্রিজ গিভ আস অক্সিজেন। ইট ইজ নেসেসারি ফর লিভিং। ট্রিজ প্রিভেন্ট সরে ইরোজন অ্যান্ড হেল্প ইন রেইনফল। উই ক্যান গেট ফ্রুটস, ফ্লাওয়ারস, উড, অয়েল ইটিসি ফ্রম ট্রিজ। ট্রিজ অলসো গিভ অ শেড অ্যান্ড শেলটার।) —গাছ আমাদের অক্সিজেন দেয়। এটা বাঁচার জন্য খুবই প্রয়োজনীয়। গাছ মাটির ক্ষয় আটকায় বৃষ্টিপাতে সাহায্য করে। আমরা গাছ থেকে ফুল, ফল, কাঠ, তেল প্রভৃতি পাই। গাছ আমাদের ছায়া ও আশ্রয়ও দেয়
Let's do (লেট্স ডু)—চলো করি :
Activity-9 (a)
Suppose your school has arranged a tour to the Sunderbans. Given below
are the names of five items. You can take any three of these. Write five
sentences on which three items you will carry with you and why. (
ইয়োর স্কুল হ্যাজ অ্যারেড এ ট্যুর টু দ্য সুন্দরবনস। গিভন বিলো আর দ্য নেমস অফ ফাইভ আইটেমস। ইউ ক্যান টেক এনি থ্রি অফ দীজ। রাইট ফাইভ সেনটেনসেস অন হুইচ থ্রি আইটেমস ইউ উইল ক্যারি উইথ ইউ অ্যান্ড হোয়াই।)—ধর
যাক তোমাদের স্কুল থেকে একটি সুন্দরবন যাত্রার ব্যবস্থা করা হয়েছে। নীচে পাঁচটি জিনিসের নাম রয়েছে। এর থেকে
যে-কোনো তিনটি তুমি নিতে পারো। কোনো তিনটি জিনিস তুমি নেবে ও কেন সেই বিষয়ে পাঁচটি বাক্য লেখো।
Help Box : Water bottle (ওয়াটাম বটল) - জলের বোতল। torch (টর্চ) – টর্চ। map
(ম্যাপ)-মানচিত্র। umbrella (আমব্রেলা) -ছাতা। snacks (স্ন্যাকস্)—ভাজাভুজি খাবার।
Ans. I will carry water bottle, torch and map with me. Normal water is not
easily available there. Sunderbans has forest and there can be dark areas and


any insects. The torch can help me. The map will help me to find and identify
he islands and rivers.
মাই উইল ক্যারি ওয়াটার বটল, টর্চ অ্যান্ড ম্যাপ উইদ মি। নর্মাল ওয়াটার ইজ নট ইজিলি অ্যাভেলেবল দেয়ার। সুন্দরবনস
জি ফরেস্ট অ্যান্ড দেয়ার ক্যান বি ডার্ক এরিয়াজ অ্যান্ড মেনি ইনসেক্টস। দ্য টর্চ ক্যান হেলপ মি। দ্য ম্যাপ উইল হের
টু ফাইন্ড অ্যান্ড আইডেন্টিফাই দি আইল্যান্ডস অ্যান্ড রিভারস।)
-আমি আমার সঙ্গে জলের বোতল, টর্চ ও মানচিত্র নেবো। সেখানে সাধারণ খাবার জল সহজে পাওয়া যাবে না।
ন্দরবনে বন আছে ও অনেক অন্ধকার স্থান ও পোকামাকড় আছে। টর্চ আমাকে সাহায্য করতে পারে। মানচিত্রটি আমাকে
ৗপগুলি ও নদীগুলিকে খুঁজতে সাহায্য করবে।
Activity-9 (b)
n the text you have learnt that animals are not our enemies. Many people keep animals as pets. Write five sentences on how you would take care of your pet animal if you had one. You can use the hints given below.
ইন দ্য টেকসট্ ইউ হ্যাভ লার্নট দ্যাট অ্যানিমালস আর নট আওয়ার এনিমিজ। মেনি পিপল কিপ অ্যানিমালস্ অ্যাজ পটস। রাইট ফাইভ সেনটেনসেস অন হাউ ইউ উড টেক কেয়ার অফ ইয়োর পেট অ্যানিমাল ইফ ইউ হ্যাড ওয়ান। ইউ
ক্যান ইউজ দ্য হিন্টস গিভন বিলো।)
—পাঠ্যাংশটিতে তোমরা পড়েছ যে পশুরা আমাদের শত্রু নয়। অনেক লোক পশুদের বাড়িতে পোষে। তোমার যদি পোষ্য থাকত তবে তুমি কীভাবে তাঁর যত্ন করতে। সেই বিষয়ে পাঁচটি বাক্য লেখো নীচে প্রদত্ত সংকেত থেকে :
Hints: Give food-protect them-nurse them when ill or hurt.
(খাবার দেওয়া, রক্ষা করা, অসুস্থ হলে বা আঘাত পেলে সেবা করা)
Ans. I would give food to my pet timely. I would protect them from harms. If they would get ill or hurt anyway I would nurse them properly. I would take
them to vet for regular check up. I would show my love to it.
(আই উড গিভ ফুড টু মাই পেট টাইমলি। আই উড প্রোটেক্ট দেম ফ্রম হার্মস। ইফ দে উড গেট ইল অর হার্ট এনিওয়ে আই উড নার্স দেম প্রপারলি। আই উড টেক দেম টু ভেট ফর রেগুলার চেক আপ। আই উড শো মাই লাভ টু ইট।)
আমি আমার পোষ্যটিকে সময়মতো খাবার দিতাম। ওদের বিপদ থেকে রক্ষা করতাম। যদি ওরা অসুস্থ হয়ে পড়ে বা কোনোভাবে আঘাত পায় আমি তাদের ঠিকভাবে সেবা করতাম। ওদের নিয়মিত পশুদের ডাক্তারের কাছে নিয়ে যেতাম।
আমি ওকে খুবই ভালোবাসতাম।
Let's work together (লেট্স্ ওয়ার্ক টুগেদার)—চলো একসঙ্গে কাজ করি :
There are many wild animals in West Bengal. Pictures of some of them appear here. Draw a picture of any other wild animal and tell your friends why you like or dislike it.
(দেয়ার আর মেনি ওয়াইল্ড অ্যানিমালস ইন ওয়েস্ট বেঙ্গল। পিকচারস অফ সাম অফ দেম অ্যাপিয়ার হিয়ার। ড্র এ
পিকচার অফ এনি আদার ওয়াইল্ড অ্যানিমাল অ্যান্ড টেল ইয়োর ফ্রেন্ডস হোয়াই ইউ লাইক অর ডিসলাইক ইট।)
-পশ্চিমবঙ্গে অনেক বন্য পশু রয়েছে। তাদের কয়েকটির ছবি এখানে রয়েছে। যে-কোনো অন্য একটি বন্যপশুর ছবি আঁক ও তোমার বন্ধুদের বলো কেন তুমি এটাকে পছন্দ বা অপছন্দ করো।
Ans. নিজে করো।