বইমেলা। -রচনা /boimela paragraph - Online story

Friday 26 May 2023

বইমেলা। -রচনা /boimela paragraph

 

 

 

 বইমেলা। -রচনা

[ভূমিকা] : ধর্মীয় বা সামাজিক বিষয় ছাড়া যেসব মেলা বসে বইমেলা তাদের মধ্যে অন্যতম। বইমেলার প্রতি প্রধানত শিক্ষিত মানুষের আকর্ষণ বেশি। বই মেলায় প্রধানত বই কেনা-বেচা হয়।
 

[| উৎপত্তি ও প্রসার] : নিউইয়র্ক, প্যারিস ও লন্ডনে অনেক দিন থেকেই আন্তর্জাতিক বই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আমাদের দেশে বইমেলা বেশিদিন আগে শুরু হয়নি। ভারতে দিল্লি, মুম্বাই, পাটনা, কটক, কলকাতা প্রভৃতি শহরেনিয়মিত বইমেলা হয়। পশ্চিমবঙ্গে কলকাতা ছাড়াও বিভিন্ন জেলার বড়ো বড়ো শহরেও বইমেলা অনুষ্ঠিত হয়।


[বইমেলার বর্ণনা ]: বইমেলায় ছোটো বড়ো সবরকম প্রকাশকরাই অংশগ্রহণ করে। স্টলগুলিকে নানাভাবে সাজানো হয়। সবাই চেষ্টা করে তাদের স্টলগুলিকে
যতটা সম্ভব আকর্ষণীয় করে তুলতে। স্টলে নানা ধরনের বই সাজানো থাকে। ছাত্রছাত্রী ও বিভিন্ন ধরনের গ্রন্থপ্রেমীরা লাইন দিয়ে টিকিট কেটে মেলায় ঢোকে।
তাদের প্রয়োজনীয় বই খুঁজে নেয়। মেলায় দু-একটি খাবারের দোকানও থাকে। মাইকে নানারকম গান এবং ঘোষণা শোনা যায়। বর্তমানে বইমেলা একটি
উৎসবের রূপ নিয়েছে।

[উপকারিতা] : বইমেলায় বিভিন্ন রকম বই উল্টে পাল্টে দেখে পছন্দমতো বই কেনার সুযোগ পাওয়া যায়। যার যে বিষয়ে আগ্রহ থাক না কেন সবরকম বই-ই মেলায় পাওয়া যায়। এতে গল্প, উপন্যাস, প্রবন্ধ, শিশুসাহিত্য, খেলাধূলা, রান্না, সেলাই, বিজ্ঞান, শিল্প, ভ্রমণ, চাষবাস, ধর্ম ইত্যাদি বিভিন্ন বিষয়ের বই পাওয়া যায়। বইমেলা পাঠক-লেখক-প্রকাশকের মিলন কেন্দ্র। এছাড়া বইমেলায় নানারকম আলোচনা, বক্তৃতা এবং প্রদর্শনীর ব্যবস্থা থাকে। নানারকম খাওয়ারের দোকানও থাকে।

[উপসংহার ]: অন্যান্য উৎসবের মতো বইমেলাও বর্তমানে খুবই জনপ্রিয়। তাই রাজধানী কলকাতা ছাড়িয়ে বইমেলা এখন গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়েছে।




রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে