রচনা বিদ্যালয়ে রবীন্দ্র জন্মোৎসব পালন - Online story

Saturday 3 June 2023

রচনা বিদ্যালয়ে রবীন্দ্র জন্মোৎসব পালন

 

রচনা


-:বিদ্যালয়ে এ রবীন্দ্র জন্মোৎসব পালন:-

ভূমিকা ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। রবীন্দ্রনাথ ভারতের কবিগুরু । তাকে বিশ্ব কবি ও বলা হয়। রবীন্দ্রনাথ ভারতবর্ষের গর্ব। ঐদিন শ্রদ্ধার সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে সারা দেশে পালন করা হয়। এদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধ থাকে।


উৎসব পালন : বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠাগার, ক্লাব, সাংস্কৃতিক প্রতিষ্ঠান রবীন্দ্রনাথের জন্মদিনটি শ্রদ্ধার সঙ্গে পালন করে। এই উপলক্ষ্যে নাচ, গান, আবৃত্তি, নাটক, বক্তৃতা আলোচনা সভা ইত্যাদির আয়োজন করা হয়। আমাদের বিদ্যালয়েও রবীন্দ্র জন্মোৎসব পালন করা হয়।


উৎসবের বর্ণনা : আমাদের বিদ্যালয়ে প্রায় একমাস আগে থেকেই উৎসব পালনের প্রস্তুতি চলে। নাচ, গান, আবৃত্তি ও নাটকের অভিনয় হয়। এই উপলক্ষ্যে একদিন আগে একটি মঞ্চ তৈরি করা হয়। নির্দিষ্ট দিনে সময়মতো আমরা বিদ্যালয়ে হাজির হই। স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের একজন সভাপতি এবং একজন প্রধান অতিথি হন। দু'একজন রবীন্দ্রনাথ সম্পর্কে বলেন। আমরা কেউ
কেউ নাচ, গান, আবৃত্তিতে অংশ গ্রহণ করি। আবার সমবেত সংগীতও গাওয়া হয়। সবশেষে রবীন্দ্রনাথের নাটকের অভিনয় হয়। তাতে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকরাও অংশগ্রহণ করেন। সবশেষে নানারকম পুরস্কার দেওয়া হয়।


উপসংহার : রবীন্দ্রজয়ন্তী উৎসবটি আমার খুব ভালো লাগে। আমি আবৃত্তি করতে পারি। স্কুলের ছাড়াও আমাদের ক্লাবের অনুষ্ঠানেও আবৃত্তি করি। আবৃত্তিতে আমি প্রতি বছর স্কুল থেকে পুরস্কার পাই।

 

 


রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে