প্রজেক্ট "রোবট মানুষকে গৃহপালিত পশুতে পরিণত করেছে।" - Online story

Sunday 11 June 2023

প্রজেক্ট "রোবট মানুষকে গৃহপালিত পশুতে পরিণত করেছে।"

 





প্রজেক্ট "রোবট মানুষকে গৃহপালিত পশুতে পরিণত করেছে।"

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। বিজ্ঞান ছাড়া মানুষ এক পা চলতেও পারে না। তার ফলেই বিজ্ঞানের উপর মানুষ নির্ভরশীল হয়ে পড়ছে। মানুষ বিজ্ঞানের হাতের পুতুল হয়ে যাচ্ছে।
 বিভিন্ন যন্ত্র মানুষের চিন্তাশক্তি এবং দৈহিক শক্তিকে কমিয়ে দিচ্ছে। একসময় মানুষ ছিল প্রকৃতির দাস এখন মানুষ বিজ্ঞানের দাস।
বর্তমান যুগে বিজ্ঞানের এক দুর্ধর্ষ আবিষ্কার রোবট অর্থাৎ যন্ত্র মানব। এই রোবট মানুষের অসাধ্য কাজকে সাধন করে। যেখানে মানুষের কাজটা করা সম্ভব নয় অথবা কাজ টা অনেক সময় সাপেক্ষ। সেটা রোবট অল্প সময়ের মধ্যে করে দেয়। যেমন সমুদ্রে নিচে কোন জাহাজ ধ্বংস হলে তার ব্ল্যাকবক্সটা রোবট খুব সহজেই উদ্ধার করে। যে কাজটি করতে মানুষের অনেক সময় লাগতো। রোবট একটি রাষ্ট্রের বিদ্যুৎ ব্যবস্থার পরিচালনা করার ক্ষমতা রাখে। যুদ্ধক্ষেত্রে রোবটের ভূমিকা অসীম। মানুষ রোবটকে তৈরি করেছে অথচ পরোক্ষভাবে মানুষ রোবট দ্বারা পরিচালিত হয়। একটি রোবট বাড়ির সকল কাজ করার ক্ষমতা রাখে । যাবতীয় তথ্য হিসাব রাখার ক্ষমতা রাখে। মানুষ চাইলেই সেই তথ্য রোবট তৈরি করে দেয়। ঠিক যেমন কোন প্রভুভক্ত গৃহপালিত পশু তার প্রভুর কাছে আবদার করে সেই রকম । বিজ্ঞানীরা এর জন্য অনেক কৃতিত্বের দাবিদার হয়ে থাকে। মানুষ রোবট নির্ভরশীল হয়ে পড়ছে। এক কথায় রোবট মানুষকে আস্তে আস্তে গৃহপালিত পশুতে পরিণত করছে একথা বললে  ভুল হবে না। অর্থাৎ রোবট যেটা করবে, যেভাবে করবে, যা শেখাবে তাই মানুষকে শিখতে হবে । একটা পশু যেমন তার প্রভুর কাছে কিছু পাওয়ার জন্য ঘোরাঘুরি করে ।মানুষ তেমনি রোবটের কাছে কিছু পাওয়ার জন্য সব সময়ই তার সাহায্য গ্রহণ করে। কোন গৃহপালিত পশু যেমন প্রভুকে ছাড়া থাকতে পারে না তেমনি রোবট ব্যবহারকারী মানুষ রোবট ছাড়া থাকতে পারে না । কোন গৃহপালিত পশুরা কোন সমস্যায় পড়লে প্রভুর কাছে ছুটে যায়। তেমনি মানুষ কোন সমস্যায় পড়লে রোবটের শরণাপন্ন হয়। কোন গৃহপালিত প্রচুর মৃত্যু হলে মানুষের যেমন জীবনের সংকট তৈরি হয়, তেমনি কোন রাষ্ট্রে বিদ্যুৎ ব্যবস্থা রোবট পরিচালনা করলে, রোবট যদি ধ্বংস হয়ে যায়, তাহলে বিদ্যুৎ ব্যবস্থার চরম এবং ক্ষতি হয়ে পড়ে। মানুষের জীবন ও সংকট তৈরি হয়। মানুষ এর জন্য হাহাকার করে। একটা গৃহপালিত পশুকে প্রভু যেমনভাবে চালনা করে ।তেমনি রোবট মানুষের বিভিন্ন কর্ম ক্ষেত্রে সেই ভাবে চালনা করে। পরিশেষে বলা যায় মানুষ যত বিজ্ঞান নির্ভরশীল হয়ে পড়বে তত রোবটের ক্রীতদাস হিসাবে বা গৃহপালিত পশু তে পরিণত হবে।