"ধরাতল" রবীন্দ্রনাথ ঠাকুর হাতে কলমে অনুষ্ঠান প্রশ্নের উত্তর ষষ্ঠ শ্রেণির বাংলা
ধরাতল
রবীন্দ্রনাথ ঠাকুর
হাতেকলমে
১. কবি রবীন্দ্রনাথের লেখা একটি গীতিনাট্যের নাম লেখো।
উত্তর। কবি রবীন্দ্রনাথের লেখা একটি গীতিনাট্যের নাম চণ্ডালিকা'।
১.২ তোমাদের পাঠ্য কবিতাটি তাঁর কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া?
উত্তর। আমাদের পাঠ্য কবিতাটি তাঁর চৈতালি’ নামক অবস্থা থেকে নেওয়া।
২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর লেখো :
২.১ কবির মনে আজ কী ভাবনা এসেছে?
উত্তর। কবির মনে আজ ছোটো ছোটো গীত ও কথার ভাবনা এসেছে।
২.২ যেতে যেতে নদী তীরে কবির চোখে কোন্ দৃশ্য ধরা পড়েছে?
উত্তর। যেতে যেতে নদী তীরে কবির চোখে সবুজ পৃথিবীর দৃশ্য ধরা পড়েছে।
২.৩ সবাই প্রতি মুহূর্তে কী কথা বলছে?
২.৪ যা কিছু দেখে তাকেই করি ভালোবাসেন কেন?
উত্তর। নদীপথে যেতে যেতে অল্প সময়ের জন্য যা কিছু দেখেন তাকেই ভালোবাসেন।
২.৫ কবি কাদের ভাই বোনের সঙ্গে তুলনা করেছেন?
উত্তর। কবি সুখ-দুখেকে ভাই বোনের সঙ্গে ভুলনা করেছেন।
২.৬ গ্রামগুলি দেখে কবির কি মনে হয়েছে?
উত্তর। গ্রামগুলিকে দেখে তাঁর মনে হয়েছে সেখানে প্রেম তাদেরকে ঘিরে রয়েছে।
২.৭ পৃথিবীর দিকে তাকালে কবির কি মনে হয়?
উত্তর। পৃথিবীর দিকে তাকালো কবির মনে হয়,ভালো মন্দ হল সূলে, ভালো ভাবার নিয়েই এই পৃথিবী ভালো।
৩. নীচের বিশেষ্যগুলিকে বিশেষ্য এবং বিশেষগুলিতে বিশেষণ রূপান্তরিত করো।
বিশেষ্য বিশেষণ
শ্যামলিয়া -শ্যামল
দুঃখিত -দুঃখ
সুখ - সখী
কারুণ্য - করুণ
ছায়া -ছায়াময়
গ্ৰাম - গ্ৰাম্য
উৎসুক - উৎসুক্য
আলো - আলোকিত
৪. শব্দঝুড়ি থেকে ঠিক শব্দ নিয়ে
উত্তর। বাহিয়া > বেয়ে, মোর > আমার
হেরি >দেখি , প্রণ > পরাণ
৫. দুটি বিপরীতার্থক শব্দ যুক্ত হয়ে একটি শব্দ পরিণত হওয়া শব্দগুলি কবিতা থেকে খুঁজে বের করো। ওই শব্দগুলি দিয়ে একটি করে বাক্য লেখো।
ভালোমন্দ সভা
অন্ধকার আলো—দৃষ্টিবীতে কত ভালো পাশাপাশি অবস্থান ক
ভাইবোন—তাদের ভাইবোনের মা।
৬. নীচের বাক্যগুলির রেখানির আশে কেন কনে সহায় হয়েছে দেখো -
৬১ চোখে পড়ে যাহা কিন্তু ছোট চারপাশে।
উঃ-বহুবচন
৭. নীচের কবিতাংশটি ভেঙে কৃথক পৃথক বাক্যে লেখো :
যারে চেয়ে চেয়ে দেখি
গ্রাম্য
পা
আলোকিত
(২) এ ধরণি ভালোমন্দ, দুঃখসুখ, অন্যকার-আলো এসব নিয়েই মনে হয় ভালো।
৮. নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো :
৮.১ আমি যেন চলিয়াছি বাহিয়া তরণী'—এখানে 'যেন' শব্দটি কেন ব্যবহার হয়েছে লেখো।
উত্তর। কবি কল্পনা করছেন যে তিনি নৌকো বেয়ে চলেছেন। কিন্তু বাস্তবে কবি নৌকো বেয়ে যাননি, তাই এখানে 'যেন' শব্দটি ব্যবহার করেছেন কবি।
৮.২ ছবির কল্পনার নৌকাযাত্রায় কী কী দৃশ্য তিনি দেখেছেন?
উত্তর। কবির কল্পনায় নৌকাযাত্রায় তিনি নদীর কূলে কূলে সবুজ ধরণি দেখেছেন। ছায়াময় গ্রামগুলিকে কীভাবে প্রেম ঘিরে রেখেছে তা দেখেছেন। সবকিছুই অণকালের দৃষ্টিতে ধরা দেয় বলে তিনি ভালোবেসে ছোটো ছোলে জিনিসগুলিকে প্রত্যক্ষ করেন।
৮.৩ সুখ-দুঃখকে কবির ভাইবোন মনে হয়েছে কেন?
উত্তর। এই বাস্তব পৃথিবীতে ভাইবোন মিলেমিশে পাশাপাশি বাস করে। সুখ ও দুঃখ নিয়েই এই পৃথিবী। কোনো মানুষই এককভাবে সুখ বা দুঃখ ভোগ করে না। সুখ-দুঃখের মিলনেই জীবন পরিপূর্ণ, আনন্দময়। তাই সুখ-দুঃখকে কবির ভাইবোন মনে হয়েছে।
৮.৪ ‘মনে হয় সব নিয়ে এ ধরণী ভালো'—কখন পৃথিবীকে ভালো মনে হয়? এরকম মনে হওয়ার কারণ কী?
উত্তর। সুখ ও দুঃখ নিয়েই এই পৃথিবী। এরা পরস্পর একে অপরের পাশে অবস্থান করে আমরা যখন সুখের ন্যায় দুঃখকে জীবনের অপরিহার্য পরিণতি বলে মেনে নিতে পারব তখনই পৃথিবীকে ভালো মনে হবে। বাস্তব পৃথিবীর মানুষ সুখকে যতটা সহজে মেনে নিতে পারে দুঃখকে জীবনে বরণ করে নিতে দ্বিধাবোধ করে। সুখের আশাতেই মানুষ বুকে বল বাঁধে, বেঁচে থাকে। কিন্তু সুখ-দুঃখ মানুষের জীবনে চাকার মতো ঘুরে আসে। যেমন সুখ জীবনে আসে তেমন দুঃখও জীবনে আসে। এই সত্যটিকে মেনে নিয়ে মানুষ জীবনপথে এগিয়ে গেলে অবশ্যই এই পৃথিবীকে ভালো মনে হবে।
ভুল ভাল উত্তর লিখছেন
ReplyDelete