তৃতীয় শ্রেণীর বাংলা 'পান্তাবুড়ি'যোগীন্দ্রনাথ সরকার হাতে-কলমে অনুশীলনীর প্রশ্ন ও উত্তর - Online story

Saturday 26 August 2023

তৃতীয় শ্রেণীর বাংলা 'পান্তাবুড়ি'যোগীন্দ্রনাথ সরকার হাতে-কলমে অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

 





তৃতীয় শ্রেণীর বাংলা

পান্তাবুড়ি

যোগীন্দ্রনাথ সরকার


হাতে-কলমে

অনুশীলনীর প্রশ্ন ও উত্তর


১. এক কথায় উত্তর দাও :


১.১ পান্তবুড়ির নাম অমন হলো কেন? 

উঃ। সে রোজ সকালে পানতা খেত বলে।


১.২ পানতাবুড়ির দিন চলত কেমন করে? 

উঃ। ভিক্ষা করে পানতাবুড়ির দিন চলত।


১.৩ পানতাবুড়ি কার জ্বালায় অস্থির? 

উঃ। চোরের জ্বালায় পানতাবুড়ি অস্থির।


১.৪ অস্থির হয়ে পানতা বুড়ি কী করতে চলল?  

উঃ। রাজার কাছে নালিশ করতে।


১.৫ রাস্তায় প্রথমে তার সঙ্গে কার দেখা হল? 

উঃ। বেলের সঙ্গে দেখা হল।


১.৬ কিছুটা দূরে গিয়ে পানতাবুড়ির সঙ্গে কার দেখা হল?

উঃ। শিঙিমাছের সঙ্গে।


১.৭ সূচ বুড়িকে কী বলেছিল? 

 উঃ। ফেরার সময় তাকে বাড়ি নিয়ে যেতে বলেছিল।


১.৮ ক্রমে বুড়ির মাথা গরম হয়ে উঠল কেন?

উঃ। সবাইকে একই উত্তর দিতে দিতে বুড়ির মাথা গরম হয়ে উঠল।


১.৯ বিরক্ত হয়ে বুড়ি কাকে কী বলেছিল?

উঃ। বিরক্ত হয়ে বুড়ি ছুরিকে বলেছিল যেথায় যাই না কেন তোর তাতে কী?


১.১০  রাজবাড়ির কাছে গিয়ে বুড়ি কী দেখল?

 উঃ। পথের ধারে একটা কুমির পড়ে আছে।


১.১১ বুড়ি রাজবাড়িতে কখন পৌঁছাল? 

উঃ। প্রায় বেলা শেষে পৌঁছাল‌‌।




১.১২ বুড়ির আর নালিশ করা হলো না কেন? 

উঃ। সে দিন রাজা শিকারে গিয়েছিলেন।


১.১৩ ফিরবার পথে সে কী কী নিয়ে এল? 

উঃ। ফিরবার পথে সে কুমির, চুরি, সূচ, শিঙিমাছ ও বেল নিয়ে এল।



১.১৪ শিঙিমাছ কী বলল? 

উঃ। শিঙিমাছ তাকে পানতার হাঁড়িতে রাখতে বলল।



১.১৫ পানতা শব্দের অর্থ লেখো। 

উঃ। জলঢালা বাসি ভাত।


১.১৬ বেল কি বলল ? 

উঃ। বেল তাকে উনুনে রাখতে বলল।




১.১৭ সূচকে কোথায় রাখা হল? 

উঃ। সূচকে দেয়ালে পুতে রাখা হল।



১.১৮ ছুরি কোথায় গোঁজা ছিল? 

উঃ। ছুরি উঠোনের ঘাসে গোঁজা ছিল।



১.১৯ কুমির কোথায় ছিল? 

উঃ। বুড়ির পুকুর-ঘাটে বাঁধা ছিল।



১.২০ কাকে বেঁধে রাজার কাছে হাজির করানো হল? 

উঃ। চোরকে বেঁধে রাজার কাছে হাজির করানো হল।




২. ঠিক শব্দটি বেছে শূন্যস্থান পূরণ করো ।

২.১ একবার গাঁয়ে এক—(চোর/ডাকাত/সন্ন্যাসী) এসে হাজির হল।


উত্তর-চোর


.২ বুড়ি বলল চোর তার—(পানতা/পায়েস/পিঠে) খেয়েছে।


উত্তর-পানতা



২.৩ কিছু দূর গিয়ে বুড়ি দেখল, একটা—(শিঙিমাছ/রুই মাছ/কাতলা মাছ)।

উত্তর-শিঙিমাছ


২.৪ সেদিন রাজা গিয়েছিল—(শিকারে/বেড়াতে/যুদ্ধে)।


উত্তর -শিকারে


২.৫ (কুমির/সূচ/শিঙিমাছ) চিৎকার করে বলল, ও বুড়ি তোর চোর ধরেছি।

উত্তর -কুমির



৩. ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও :

ক"স্তম্ভ             খ"স্তম্ভ

বুড়ি    -  পানতাভাত

শিঙি মাছ    - পানতার হাঁড়ি

বেল      - উনান

মেজাজ      - গরম

কুমির    -  ঘাট





৪. নীচের শব্দঝুড়ি থেকে ঠিক শব্দ বেছে নিয়ে বাক্যটি সম্পূর্ণ করো : চোর, ছুরি, সূচ, গরম, নালিশ


৪.১ তারপর লোকজন --কে বেঁধে রাজার কাছে হাজির করল।


 উঃ।  চোর।

৪.২ – বলল, আমাকে উঠোনের ঘাসে গুঁজে রেখো

উঃ। ছুরি।


 ৪.৩ অমনি----বিঁধে রক্তারক্তি।

উঃ। সূচ

 


.৪ বুড়ির মেজাজ তখনও----

উঃ। গরম


 


 ৪.৫ বুড়ি রাজার বাড়িতে---করতে চলল‌।

উঃ। নালিশ



● অতি-সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর :

। চোর ধরতে পানতাবুড়িকে কজন সাহায্য করেছিল ও তাদের নামগুলি লেখো।

উঃ। পাঁচজন। বেল, শিঙিমাছ, সূচ, ছুরি, কুমির।



২। গ্রামে হঠাৎ কে এসে বাজির হল?

 উঃ। ঘ্রামে হঠাৎ এক চোর এসে হাজির হল।



৩। চোর বুড়ির কী চুরি করত? 

উঃ। চোর বুড়ির পানতাভাত চুরি করে খেয়ে নিত।



৪। বুড়ি কোথায় নালিশ করতে যাচ্ছিল?

 উঃ। বুড়ি রাজার কাছে নালিশ করতে যাচ্ছিল।



৫। কুমির কোথায় ছিল? 

উঃ। কুমির রাজপ্রাসাদের কাছে রাস্তার ধারে ছিল।