রচনা শহরের পরিবেশ - Online story

Wednesday 20 September 2023

রচনা শহরের পরিবেশ




 রচনা

শহরের পরিবেশ


ভূমিকা : গ্রামের তুলনায় শহরের পরিবেশে অনেক পার্থক্য দেখা যায়। শহরে জীবিকার সুযোগ বেশি, আমোদ-প্রমোদের ব্যবস্থাও অনেক বেশি। তাইশহরের প্রতি মানুষের আকর্ষণ ক্রমশ বাড়ছে।


শহরের পরিবেশ ঃ শহরে অল্প জায়গায় অনেক লোক বাস করে। রাস্তাগুলি পাকা, বাড়িগুলিও পাকা। বড়ো বড়ো বাড়ির পাশে আবার নোংরা ঘিঞ্জি বস্তিও থাকে। গাছপালার সংখ্যা খুবই কম। শহরের রাস্তায় বিভিন্ন রকম যানবাহন চলাচল করে। মাঝে মাঝে দু একটি পার্ক দেখা যায়। সেখানেও লোকের ভীড়।শহরে কলকারখানা এবং নানারকম কুটির শিল্প গড়ে ওঠে।



 শহর জীবনের সুবিধা-অসুবিধা : শহরে জীবিকার সুযাগ বেশি। এখানে কলকারখানায়, কুটির শিল্পে এবং ব্যবসা প্রতিষ্ঠানে বহু লোক কাজ করে ।অফিস আদালতের সংখ্যাও বেশি। শহরে বড়ো বড়ো হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠান আছে। তার ফলে চিকিৎসা ও শিক্ষার সুযোগ বেশি। আনন্দের উপকরণও অনেক বেশি। কিন্তু শহর জীবনে অনেক সুবিধাও আছে। শহরে বিশুদ্ধ বাতাস এবং আলোর খুব অভাব। কলকারখানা এবং যানবাহনের ধোঁয়া বাতাসকে দূষিত করে তোলে। শহরের জলও নানা কারণে দূষিত হয়। তার ফলে মানুষ নানারকম কঠিন অসুখে ভোগে। যানবাহনের শব্দ, মাইক, রেকর্ড প্লেয়ারের শব্দ শহরের শব্দ দূষণের মাত্রা বাড়িয়ে দেয়। এখানকার জীবন সহজ-সরল নয়, কৃত্রিম। এখানে টাটকা ও বিশুদ্ধ শাক-সবজি, মাছ প্রভৃতি কম পাওয়া যায়।


উপসংহার : শহর জীবনে সুবিধা-অসুবিধা দুই-ই আছে। শহরে জীবিকার সুযোগ বেশি বলে গ্রাম থেকে মানুষ শহরে চলে আসছে। শহরের পরিবেশ  যাতে দূষিত না হয়, সেদিকে সবারই নজর দেওয়া দরকার।



রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে