class 3 English 5th Lesson WATER all activity question answer - Online story

Thursday 14 September 2023

class 3 English 5th Lesson WATER all activity question answer

 



class 3 English

5th  Lesson

WATER

all activity question answer


6h chapter দেখুন


Activity-1 (অ্যাকটিভিটি-ওয়ান)—কর্মশীলতা-এক



Wease water for many purposes. Let's make a list of these. (উইইউজ ওয়াটার ফর মেনি পারপাসেস। লেট'স মেক অ্যা লিস্ট অফ দিজ)—আমরা নানা কাজে জল ব্যবহার করি। চলো তার একটা তালিকা তৈরি করি।

Ans. (1) bathe (বেইদ) —স্নান করা।

(2) wash (ওয়াশ)-ধোওয়া।


(3) drink (ডিঙ্ক)–পান করা।


(4) put of the fire (পুট অফ দ্য ফায়ার)—আগুন নেভানো।


(5) to grow crops (টু গ্রো ক্রপস) —শস্য উৎপাদন করতে।




 Activity-2 (অ্যাকটিভিটি-২)—কর্মশীলতা-দুই

• Which among these do not need water to exist? Circle them. (হুইচ অ্যামং দিজ ডু নট নীড ওয়াটার টু একজিস্ট। স্যারকল দেম)—এদের মধ্যে অস্তিত্ব রাখতে কোন্ জিনিসগুলির জলের প্রয়োজন নেই? তাদের বৃত্ত করে ঘেরো।

Ans. (a) (dol) (ডল)-পুতুল।

(b) tree (ট্রি) – গাছ

(c) *bottle) (বটল)—বোতল।


(d) man (ম্যান) — মানুষ।


(e) dog (ডগ) – কুকুর।


(f) table (টেবল)-টেবিল।


(g) fish (ফিশ) -মাছ।


(h) bird (বার্ড)—পাখি।



● Tell your friends how water is used in ways other than drinking. (টেল ইওর ফ্রেন্ডস হাউ ওয়াটার ইজ ইউজড ইন ওয়েজ আদার দ্যান ড্রিংকিং)—তোমার বন্ধুদের বলো জল পান করা ছাড়া আর কী কী ভাবে ব্যবহৃত হয়।

Ans. Dirty doll, bottle and table also need water to wash. (ডাটি ডল, বটল, অ্যান্ড টেবল অলসো নীড ওয়াটার

টুওয়াশ)—নোংরা পুতুল, বোতল এবং টেবিল পরিষ্কার করতেও জলের প্রয়োজন হয়।





   Activity-3 (অ্যাকটিভিটি-থ্রি)—কর্মশীলতা-তিন

Let's rearrange the jumbled letters to make meaningful words : (লেট'স রিঅ্যারেও দ্য জাম্বলড লেটারস টু মেক মিনিংফুল ওয়ার্ডস)–এসো উলটো-পালটা বর্ণগুলিকে সাজিয়ে অর্থপূর্ণ শব্দ তৈরি করি।

Ans. (1) haws-wash (ওয়াশ)—পরিষ্কার করা।

(2) ertaw-water (ওয়াটার) –জল।

(3) dpon-pond (পশু)—পুকুর। 

(4) habte-bathe (বেইদ) —-স্নান করা।

(5) erte-Tree (1)—গাছ।





Activity-4 (অ্যাকটিভিটি-ফোর)—কর্মশীলতা-চার

Let's fill in the blanks with the words formed in Activity 3 (লেট'স ফিল ইন দ্য ব্ল্যাকসে উইথ দ্য

ওয়ার্ডস ফর্মড ইন অ্যাকটিভিটি থ্রি)—এসো তিন নম্বর কর্মশীলতা-তে যে শব্দগুলি গঠন হয়েছে তা দিয়ে শূন্যস্থান পূরণ করি।

Ans. (1) Water is life for us. (ওয়াটার ইজ লাইফ ফর আস)—জল আমাদের জীবন।

(2) We wash our clothes with water. (উই ওয়াশ আওয়ার ক্লদজ উইথ ওয়াটার)—আমার জল দিয়ে আমাদের জামাকাপড় পরিষ্কার করি।

(3) We can get water from pond. (উই ক্যান গেট ওয়াটার ফ্রম পড়)—আমরা পুকুর থেকে জল পেতে পারি।

(4) Tree welcomes rain. (ট্রি ওয়েলকামস রেন)—গাছ বৃত্তিকে স্বাগত জানায়।


(5) Everyday we bathe with water. (এভরিডে উই বেঈদ উত্তপ্ত ওয়াটার) প্রতিদিন আমরা অল্প দিয়ে স্নান করি।





Activity-5 (অ্যাকটিভিটি-ফাইভ)-কর্মশীলতা-পাঁচ

● Match Table A with Table B. One is done for you.

(টেবিল 'এ' ই টেবিল ‘বি'। ওয়ান

ডান ফর ইউ)—টেবিল ‘এ’ র সাথে টেবিল ‘বি’ মিল করো। একটি তোমার জন্য করে দেওয়া আছে।

Table A.             Table B


(a) tree (12) – গাছ-(3) rain ((রেন) বৃষ্টি

(b) farmer (ফার্মার)—কৃষক-(4) crop - শস্য।

(c) factory (ফ্যাক্টরি)—কারখানা-(1) chemicals (কেনিক্যালন)—রাসায়নিক


(d) snow ( স্নো) – তুষার-(5) mountain (উন্টেন)–পর্বত।


(e) garbage (গ্যারবেজ)-আবর্জনা- (2) pollution (পলিউশন) দূরণ।




Activity-6 (অ্যাকটিভিটি-সিক্স)-কর্মশীলতা-ছয়

• Pick the odd one out and circle it with a colour pencil : (পিক দ্য অস্ত ওয়ান আউট অ্যান্ড

সারকল হট উইথ অ্যা কালার পেনসিল) - অসমটি আলাদা করে সেটি রং পেনসিল দিয়ে গোল করে খেরো

1. lake, river, (pump), pond (লেক, রিভার, পাম্প, পন্ড) – হ্রদ, নদী, পাম্প, পুকুর।


2. cloud, sky, sun, (grass) (ক্লাউড, স্কাই, সান, গ্রাস) – মেঘ, আকাশ, সূর্য, ঘাস।

3. man, girl, child, (tree) (ম্যান, গার্ল, চাইল্ড, ট্রি)—মানুষ, মেয়ে, বাচ্চা, গাছ।

4. drinking, washing (playing) bathing (ড্রিঙ্কিং, ওয়াশিং, প্লেইং, বেইদিং)—পান করছে, ধুচ্ছে, খেলছে,স্নান করছে।

5.( fire,) snow, mountain, ice (ফায়ার, স্নো, মাউন্টেন, আইস)—আগুন, তুষার, পর্বত, বরফ।


1. সবই জলাশয় কিন্তু pump—আলাদা,

 2. সবই আকাশের কিন্তু grass আলাদা।

 3. সবাই মানব জাতি কিন্তু tree আলাদা,


 4. সবই জলের সঙ্গে সম্পর্ক কিছু playing আলাদা। 5. সবই তুষারের সঙ্গে সম্পর্ক কিন্তু fire আলাদা।




Activity-7 (অ্যাকটিভিটি-সেভেন)—কর্মশীলতা-সাত


Here is a list of natural objects. Put a tick mark beside those that you have seen.

(হিয়ার ইজ অ্যা লিস্ট অফ ন্যাচারাল অবজেক্ট। পুট অ্যা টিক মার্ক বিসাইড দোজ দ্যাট ইউ হ্যাভ সিন)—এখানে প্রাকৃতিক বস্তুগুলির একটি তালিকা রয়েছে। তোমার দেখা বস্তুগুলিতে টিক চিহ্ন দাও।

Ans. 1. A tree (অ্যাট্রি)—একটি গাছ। প্র

2. A mountain (অ্যা মাউনটেন)—একটি পর্বত। প্র

3. Cloud (ক্লাউড)—মেঘ। প্র

4. A well (অ্যা ওয়েল) — একটি কুয়ো। ব

5. A paddy field (অ্যা প্যাডি ফিল্ড)—একটি ধানখেত। 

6. A river (অ্যা রিভার)—একটি নদী। প্র

7. A pond (অ্যা পন্ড)—একটি পুকুর।




In your exercise book, draw a picture of each of the natural objects beside which you have put a tick. Write

one sentence for each picture that you have drawn. One is done for you: (ইন ইওর এক্সারসাইজ বুক. ড্র অ্যা পিকচার অফ

ইচ অফ দ্য ন্যাচারাল অবজেকটস বিসাইড হুইচ ইউ হ্যাভ পুট অ্যা টিক। রাইট ওয়ান সেনটেনস ফর ইচ পিকচ্যার দ্যাট ইউ হ্যাভ ড্রন। ওয়ান ইজ্ ডান ফর ইউ।)—তোমার খাতায় যে সব প্রাকৃতিক জিনিসের পাশে তুমি টিক দিয়েছ, তাদের একেকটি ছবি আঁকো। প্রতিটি ছবির পাশে এক লাইন লেখো। একটি তোমার জন্য করে দেওয়া আছে।

A tree is man's best friend

(অ্যাট্রি ইজ ম্যান'স বেস্ট ফ্রেন্ড)

—একটি গাছ মানুষের পরম বন্ধু।

Ans. The Himalaya is a mountain.

( হিমালয় ইজ অ্যা মাউন্টেন)

-হিমালয় একটি পর্বত।

We see the cloud in the sky

(উই সি ক্লাউড ইন দ্য ডাই)-আমরা আকাশে মেঘ দেখি।

A river is like our mother

(অ্যা রিভার ইজ লাইক আওয়ার মাদার)-নদী আমাদের মায়ের মতো।




 Activity-8 (অ্যাকটিভিটি এইট)–কর্মশীলতা-আট

● Let's select the words from the previous page and fill in the blanks. (লেটস্ সিলেক্ট দ্য

ওয়ার্ডস ফ্রম দ্য প্রিভিয়াস পেজ অ্যান্ড ফিল ইন দ্য ব্ল্যাংকস)-এসো আগের পাতা

থেকে শব্দগুলি নিয়ে শূন্যস্থানগুলি পুরণ করি।

Pure (শিওর) – বিশুদ্ধ | Free (ফ্রি)—মুক্ত। Natural (ন্যাচারাল)

-প্রাকৃতিক। Simple (সিম্পল)- সাধারণ | Healthy (হেলদি ) - স্বাস্থ্যকর।

Ans. (1) It is good to drink pure water. (ইট ইজ গুড টু ড্রিঙ্ক পিওর

ওয়াটার) – বিশুদ্ধ জল পান করা ভালো।

(2) Rain in June is a natural event. (রেইন ইন ইজ্ জুন অ্যা ন্যাচারাল ইভেন্ট)–জুন মাসে বৃষ্টি হওয়া

একটি স্বাভাবিক ঘটনা।

(3) Mr. Roy is a simple man. (মি. রায় ইজ অ্যা সিম্পল ম্যান)—শ্রীযুক্ত রায় (হন) একজন সরল মানুষ।

(4) We must have some healthy habits. (উই মাস্ট হ্যাভ সাম হেলদি হ্যাবিটস)—আমাদের অবশ্যই কিছু

স্বাস্থ্যকর অভ্যাস থাকা উচিত।

(5) We live in a free country. (উই লিভ ইন অ্যা ফ্রি কানটি)—আমরা স্বাধীন দেশে বাস করি।

● Let's learn... (লেটস লান.....) -চলো শিখি...

● Let's look at the following sentences...: (লেট'স লুক অ্যাট দ্য ফলোইং সেনটেনসেস্)—নিম্নলিখিত

বাক্যগুলি দেখো.....

(1) Water Dows in the river. (flow (ৗ)—বয়ে যায়) (ওয়াটার ফ্লৌজ ইন দ্য রিভার]—নদী দিয়ে জল বয়ে

যায়।

(2) The boy walks on the road. (walk (ওয়াক) হাঁটা) [দ্য বয় ওয়ার্কস অন দ্য রোড]-বালকটি রাস্তা

দিয়ে হাঁটে।

(3) The bird sings song. (sing (সিং) গান করা) [দ্য বার্ড সিংস সেং) — পাখিটি গান গায়।

In the above sentences 's' is added to the word in brackets because the naming word is

singular (or one) in number.

(উপরের বাক্যগুলিতে বন্ধনীর শব্দগুলিতে 's' যুক্ত করা হয়েছে, কারণ নামবাচক শব্দগুলি একবচন (বা এক)

সংখ্যক।)

For Examples (উদাহরণ) :

Singular ( সিংগুলার)  Plural-বহুবচন

– একবচন

flows (ফ্রোজ)—বয়-flow (গে)-বয়ে যায়

walks (ওয়াকস্)—হাঁটে-walk (ওয়াক্)—হাঁটা

sings (সিংস) — গান করে-sing (সিং)—গান করা









Activity-9 (অ্যাকটিভিটি নাইন) কর্মশীলা

● Let's fill in the blanks with the words in brackets (টে কি

ব্র্যসে) এসো বনীর মধ্যে থেকে শব্দগুলি নিয়ে শূন্যস্থান পূরণ করি।

Ans (1) He puts the book on the table (pur (3) খ) পুঁটা বুক অন টেবল) সে বইটি

উপর রাখে।

(2) She looks at the picture. (look

(খা।) [শি লুকস আটি দা পিকচার || সে ছবিটির দিকে

(3) Bobby takes his breakfast at 7 am (take (টেক)-নেয়া) [ববি টেকস হিজ ব্রেকফাস্ট আর্টি

এ.এম.।-ববি সকালে সাতটায় তার প্রাতরাশ নেয়।

(4) Bidisha likes to eat mangoes. (like (লাইক) পছন্দ করা) [বিনিশা লাইকা টু ইট ম্যাঙ্গ্যোস] – বিদিশা

নাম খেতে ভালোবাসে।

(5) The boy rums very last. (run (গান)- দৌড়ানো) [দ্য ব্যয় বানস ভেরি ফাস্ট)—ছেলেটি খুব দ্রুত দৌড়ায়।

Activity-10 (অ্যাকটিভিটি টেন) কর্মশীলতা-দর্শ

● Here is a list of words. Study them. (হিয়ার ইজ অ্যা লিস্ট অফ ওয়ার্ডস। স্টাডি দেম)–এখানে কিছু

শব্দের একটি তালিকা রয়েছে। এগুলি লক্ষ করো।

garbage. pollution, waste, factories, chemical, diseases, dirty, drains, river, man.

With the help of the above words write four sentences on how water is polluted. One is done for you. (উইথ দ্য হেল্প অফ দ্য অ্যাবাভ ওয়ার্ডস রাইট ফোর সেনটেনসেস অন হাউ ওয়াটার ইজ পলিউটেড। ওয়ান ইজ ডান ফর ইউ)—উপরের শব্দগুলির সাহায্যে নিয়ে জল কীভাবে দূষিত হয় সে বিষয়ে চারটি বাক্য লেখো। একটি তোমার জন্য করে দেওয়া আছে।

1. Water is polluted by chemicals (কেমিক্যাল) from the factories: (ফ্যাকটরিস) (ওয়াট্যার ইজ্ ল্যুটেড বাই কেমিক্যালস ফ্রম দ্য ফ্যাকটরিস)-কারখানার রাসায়নিক থেকে জল দূষিত হয়।

2. The river is polluted by dirty garbage (গারবেজ) (দ্য রিভার ইজ পলিউটেড বাই ডার্টি

গারবেজ) — নদী দূষিত হয় নোংরা জন্মাল থেকে।

3. Water is polluted by waste (ওয়েস্ট) of man. (ওয়াটার ইজ পলিউটেড বাই ওয়েস্ট অফ ম্যান)

দূষিত হয় মানুষের বর্জ্য পদার্থ থেকে।

4. Water is polluted by dirty (ডারটি) water of drain. (ওয়াটার ইজ পলিউটেড বাই ডারটি ওয়াটার অফ ড্রেইন)—জল দুষিত হয় নর্দমার নোংরা জল থেকে।

5. The diseases (ডিজিজেস) of man come from pollution when the water is polluted by

chemicals (কেমিক্যাল) (দা ডিজিজেস অফ ম্যান কাম ফ্রম পলিউশন হোয়েন দ্য ওয়াটার ইজ পলিউটেড বাই কেমিক্যালস)—যখন রাসায়নিক থেকে জল দূষিত হয় তখন মানুষের রোগ দেখা দেয়।

Let's work together... (লেটস ওয়ার্ক টুগেদার)-চলো একসাথে কাজ করি....

We get water from different sources. Let's make a list of sources of water. Draw a

picture of any two sources of water. (উই গেট ওয়াটার ফ্রম ডিফারেন্ট সোর্সেস। লেটস মেক অ্যা লিস্ট অফ সোর্সেস অফ ওয়াটার। ড্র অ্যা পিকচার অফ এনি টু সোর্সেস অফ ওয়াটার)—আমরা নানা উৎস থেকে জল পাই। এসো তাদের একটা তালিকা তৈরি করি। উৎসের যে কোনো দুটি ছবি আঁকি।

List of sources of water (জলের উৎসের তালিকা)

(1) rain (রেন) - বৃষ্টি

(3) river (রিভার)-নদী

(2) snow (C)-তুষার

(4) pond (পশু)-পুকুর

(5) tubewell (টিউবওয়েল) নলকূপ

(6) well (ওয়েল) – কূপা








Additional Questions and Answers

Let's do some more practice (লেটস ডু সাম মোর প্র্যাকটিস)–এসো আরো কিছু অভ্যাস করি :

1. Write the answer of the following questions : (নীচের প্রশ্নগুলির উত্তর দাও) :

(a) What are the main sources of water? (জলের প্রধান উৎসগুলি কী কী?)

Ans. Sea / River / Lake / Spring / Rain are the main sources of

water.

(b) What are the uses of water? (আমরা কী কী কাজে জল ব্যবহার করি?)

Ans. Bathing, washing, drinking are the uses of water.

(c) Which water is salty in taste? (কোন জলের স্বাদ নোতা?)

Ans. Sea water is salty in taste.

(d) Which animal can live many days without water? ( কোন্ প্রাণী অনেকদিন জল না খেয়ে বেঁচে

থাকে?)

Ans. The camel can live many days without water.

(e) Which animals live in water? (জলে কোন্ কোন্ প্রাণী বসবাস করে?)

Ans. Fish, crabs, snakes, crocodile, sharks etc. live in water.

2. Fill in the blanks using proper words: (ফিল ইন দা ব্ল্যাঙ্কস ইউজিং প্রোপার ওয়ার্ডস)—উপযুক্ত

শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো :

(a) The Ganga is our main river.

গঙ্গা আমাদের প্রধান নদী।

(b) We should not drink impure water.

আমাদের দুষিত জল পান করা উচিত নয়।

(c) Water pollution is very harmful for all living creatures.

সমস্ত প্রাণীদের পক্ষে দুষিত জল পান করা ক্ষতিকর।

(d) Flood is occured for heavy rainfall.

ভারী বৃষ্টিতে বন্যা হয়ে থাকে।

(e) We drink cold water in summer days.

গ্রীষ্মকালে আমরা ঠান্ডা জল পান করি।

3. Write the past form of the following verbs : (নীচের ক্রিয়াপদগুলির অতীত রূপ লেখো।)

(a) Know

Knew

Played

(C)

Take

নেওয়া

(e) Sing

গান করা

(g) Live

বাস করা

(i) Walk

হাঁটা

(k) Swim

সাঁতার কাটা

(m) Draw

আঁকা

Took

Sang

lived

Walked

Swam

Drew

(b) Play

খেলা করা

(d) Run

দৌড়ান

(1) Flow

প্রবাহিত হওয়া

(h) Write

(j) Call

ডাকা

(1) Throw

ছুঁড়ে ফেলা/নিক্ষেপ করা

(n) Watch

দেখা

Ran

Flowed

Wrote

Called

Threw

Watched