class 3 (English) 6th chapter THE WORLD UNDER WATER All activity question answer - Online story

Friday 15 September 2023

class 3 (English) 6th chapter THE WORLD UNDER WATER All activity question answer





 class 3 (English)

6th chapter

THE WORLD UNDER WATER

All activity question answer


5th chapter দেখুন

Activity-1 (অ্যাকটিভিটি-ওয়ান)—কর্মশীলতা-এক

Let's choose the right answer and complete the sentences: (লেট'স চুজ দ্য রাইট আনস্যার অ্যান্ড কমপ্লিট দ্য সেনটেনসেস)—সঠিক উত্তরটি বেছে বাক্যটি পূরণ করো :

1. The fish that overheard a fisherman talking was (দ্য ফিশ্ দ্যাট ওভারহিয়ার্ড অ্যা ফিশারম্যান

টকিং ওয়াজ)—যে মাছটি জেলেদের কথাবার্তা শুনেছিল সেটি ছিল-

(a) the Wise Fish. (দ্য ওয়াইজ ফিশ)—জ্ঞানী মাছ।

-

(b) the Intelligent Fish. (দ্য ইনটেলিজ্যান্ট ফিশ)—বুদ্ধিমান মাছ।

(c) The Fish who believed in fate. (দ্য ফিশ হু বিলিভড ইন ফেট)—যে মাছটি ভাগে বিশ্বাস করত।

Ans. (a) the wise fish.




2. The fish that wanted to leave the lake was (দ্য ফিশ দ্যাট ওয়ানটেড টু লিভ দ্য লেক ওয়াজ) — যে মাছটি হ্রদটি ছাড়তে চেয়েছিল সেটি হল-

(a) The fish who believed in fate. (দ্য ফিশ হু বিলিভড ইন ফেট)

 (b) the Intelligent Fish. (দ্য ইনটেলিজেন্ট ফিশ।) (c) the wise fish. (দ্য ওয়াইজ ফিশ।)

Ans. (c) The Wise Fish. (দ্য ওয়াইজ ফিশ)—জ্ঞানী মাছ।




3. The fish that the fisherman threw back into the lake was (দ্য ফিশ দ্যাট দ্য ফিশারম্যান গ্রু

ব্যাক ইনটু দ্য লেক ওয়াজ)—যে মাছটিকে জেলে পুনরায় জাল থেকে ফেলে দিয়েছিল সেটি ছিল-

(a) the Wise Fish. (দ্য ওয়াইজ ফিশ) 

(b) the Intelligent Fish. (দ্য ইনটেলিজেন্ট ফিশ।) (c) the Fish who believed in fate. (দ্য ফিশ বিলিভড ইন ফেট)

Ans. (c) the Intelligent Fish. (দ্য ইনটেলিজেন্ট ফিশ)—বুদ্ধিমান মাছ।




Activity-2) --দুই

Let's answer the following questions: এসো এগুলির উত্তর দিই।

1. What did the first fish believe in? (হোয়াট ডিড দ্য লাস্ট ফিশ বিলিভ ইন?)—প্রথম মাছটি কাঁঠে

Ans. The first fish believed in fate. (দ্য ফিশ বিলিভড ইন যেফট।)—প্রথম মাছটি ভাগ্যে বিশ্বাস করত।



2. What did the Wise Fish overhear? (হোয়াট ডিড দ্য ওয়াইড ফিস ওভারহিয়ার) —জানী মাছটি আড়ি

Ans. The Wise Fish overtheard that two fishermen were talking to catch them. ( ওয়াইজ ছিল ওভারহিয়ারড দ্যাট টু ফিশারমেন ওয়ার টেকিং টু ক্যাচ দেন।)— জ্ঞানী মাছটি জাড়ি পেতে শুনেছিল যে দুজন জেলে তাদের ধরার ব্যাপারে কথা বলছিল।




3. How did the Intelligent Fish save himself? (হাউ ডিড দ্য ইনটেলিজেন্ট ফিশ সেভ

হিসেলফঃ)-চালাক মাছটি কীভাবে নিজেকে বাঁড়িয়েছিল।

Ans. The intelligent fish acted like dead. The fishermen threw him back into the lake. Thus the intelligent fish saved himself (দ্য ইনটেলিজেন্ট ফিশ অ্যাকটেড লাইক ডেড। দ্য ফিশারম্যান খ্রিউ হিম ব্যাক ইনটু দ্যা লেক। লাজ দ্য ইনটেলিজেন্ট ফিশ সেভড্ হিমসেলফ।)—বুদ্ধিমান মাছটি মড়ার মতো অভিনয় করেছিল।

জেলেরা তাকে ছুঁড়ে হ্রাপে ফেলে দিয়েছিল। এইভাবে বুদ্ধিমান মাছটি নিজেকে বাঁচিয়েছিল।


 Activity-3 (অ্যাকটিভিটি-থ্রি)—কর্মশীলতা-তিন

Let's fill in the blanks with words ending in d or ed. (লেট'স ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইথ ওয়ার্ডস

এনডিং ইন -ডি অর -ইডি)—এসো শূন্যস্থানে শব্দগুলির শেষে ‘ডি’ বা ‘ইডি' দিয়ে পূরণ করি :

Ans.

Now (নাউ)–এখন (বর্তমান)-Then (দেন) –তখন (অতীত)

turn (টার্ন) – ঘোরানো-turned (টার্নড)—ঘুরিয়েছিল

jump (জাম্প)–লাফানো-jumped (জাম্পড) -লাফিয়েছিল।

ask (অ্যাক্স)-জিজ্ঞাসা করা-asked (আস্কড)—জিজ্ঞাসা করেছিল।

smile (স্মাইল) – হাসা-smiled (স্মাইলড) — হেসেছিল








 Activity-4 (অ্যাকটিভিটি ফোর) কর্মশীলতা চার

● Let's put tick [v] mark and cross [x ] marks in the boxes according to the informa-

on given in the text : (লেটস্ পুট টিক (√) মার্কস অ্যান্ডস (x) মার্কস ইন দ্য বক্সেস আকর্ষিত দা

রমেশন গিভেন ইন দ্য টেক্সট)-এসো পাঠটিতে দেওয়া তথ্য অনুযায়ী বাসে [√] বা [X]

   Has scales- water-Eats Worm- bones

fish-  √              √           √                 √ (মাছ)

prawn-  ×              √           ×                 ×(চিংড়ি)

crab-  ×              √           ×                 × (কাঁকড়া)

frog-  √              √           √                 √(বাঙ)




Activity-5 (অ্যাকটিভিটি-ফাইভ)–কর্মশীলতা-পাঁচ

● Let's complete the following sentences: (টো কাটি) ফলেইং সেনটেনসেস) চালাবারগুলি সম্পূর্ণ কবি:

Ans. (1) Fishes breathe in water with the help of gills. (ফিশেস ব্রিদ ইন ওয়াটার উইথ হেল্প অফ

গিলস) - মাছেরা কানকো-র সাহায্যে জলের মধ্যে শ্বাস নেয়।


(2) Three main parts of a prawn's body are head, thorax and abdomen. (গ্রি নেন পার্টস অফ অ্যাপ্লানস বাড়ি আর হেড, থোরাক্স অ্যান্ড অ্যাবডোমেন)—চিংড়ির শরীরের তিনটি মূল অংশ হল মাথা, বুক ও উপর।



(3) The bead of a prawn has antenna and eyes. (দ্য হেড অফ অ্যাপ্লান হ্যাজ অ্যান্টেনা অ্যান্ড আইজ।)—চিংড়ির মাথায় আছে শৃঙ্খ এবং চোখ।



(4) The crab pinches with its pincers. (দ্য ক্র্যাব পিনচেস উইথ ইটস পিনসারস)-কাকড়া তার দাঁড়া দিয়েচিমটি কাটে।



(5) The skin of a frog is rough and moist. (দ্য স্কিন অফ অ্যা ফ্রগ ইজ রাফ অ্যান্ড ময়েস্ট।)—ব্যাঙের চামড়া বসখসে এবং ভিজা ভিজা।




Activity-6 (অ্যাকটিভিটি-সিক্স)–কর্মশীলতা-ছয়

• Use words from the help box and write four sentences about fish. You may begin like this : (ইউজ ওয়ার্ডস ফ্রম দ্য হেয় বক্স অ্যান্ড রাইট ফোর সেনটেনসেস অ্যাবাউট ফিশ। ইউ মে বিগিন লাইক

দিস:)—সাহায্যকারী খোপের শব্দগুলি ব্যবহার করে মাছ সম্পর্কে চারটি বাক্য লেখো। তুমি এইভাবে শুরু

Help box : (হে বক্স)—সাহায্যকারী খাপ: fins (ফিনস) – পাখনা। gills (গিলস)—কানকো। scales

(স)- | tail (টন)—–লেজ। eyes (আইজ)—চোখ। water (ওয়াটার)—জল। worms (ওয়ামস)–পোকামাকড়।

Ans. Fishes live in water. They have fins, eyes and a tail. They move in water with the help of its tail. They can breathe in water with gills. They eat worms and keep water clean. (

লিভ ইন ওয়াটার। সে হ্যান্ড ফিনস, আইজ অ্যান্ড অ্যা টেল। দে মুভ ইন ওয়াটার উইথ দ্য হেল্প অফ

ইটস টেল। সে ক্যান বিদ ইন ওয়াটার উইথ ইটস গিলস। দে ইট ওয়ার্মস অ্যান্ড কীপ ওয়াটার ক্লিন।)—মাছেরা জলে থাকে। তাদের পাখনা, লেজ ও চোখ আছে। তারা লেজের সাহায্যে জলে চলাফেরা

করে। তারা তাদের কানকোর সাহায্যে জলে শ্বাস নেয়। তারা পোকা-মাকড়

খেয়ে জল পরিষ্কার রাখে।

* Let's work together (লেটস ওয়ার্ক টুগেদার) চলো একসাথে

কাজ করি....

(A) Draw the picture of a fish you like. Colour the fish. Now paste a piece of cardboard

behind the fish. Take some glitter. Add glue and paste it on the eye of the fish. Your fish is now ready. Show it to your class. Talk about the different kinds of fishes you have seen.

(ড্র দ্য পিকচার অফ অ্যা ফিশ ইউ লাইক। কালার দা ফিশ। নাউ পেস্ট আাা পিস অফ কার্ডবোর্ড বিহাইন্ড দ্য ফিশ। টেক সাম গ্লিটার। অ্যাড ব্লু অ্যান্ড পেস্ট ইট অন দ্য আই অফ দ্য ফিশ। ইওর ফিস ইজ নাউ রেডি। শো ইট টু ইওর ক্লাস। টক অ্যাবাউট দ্য ডিফারেন্ট কাইন্ডস অফ ফিশেষ ইউ হ্যাভ সিন)—তোমার পছন্দ মতো একটা মাছের ছবি আঁকো। মাছটি রং করো। এবার একটা কার্ডবোর্ড তার পিছনে লাগাও। কিছু চুমকি নাও। আঠা দিয়ে তা মাছের চোখে

বসাও। তোমার মাছ তৈরি। এবার শ্রেণিতে দেখাও। নানা ধরনের মাছ সম্পর্কে বলো যা তুমি দেখেছ।)

(B) Let's make a model : (লেট'স মেক অ্যা মডেল)—চলো একটি নমুনা তৈরি করি :

Things you need : (থিংস ইউ নীড)-তোমার যা দরকার :

Soft clay (সফট Fে)-নরম কাদা। brush (ব্রাশ)—তুলি। water colour (ওয়াটার কালার) – জল রং। two little black beads (টু লিটল ব্ল্যাক বিডস)—দুটি ছোটো কালো দানা।

Method: (মেড্)-প্রণালী :

1. soften the clay. (সফটন দ্য ক্লে)

—কাদাটা নরম করো।

2. Press it from two sides to form the body of the frog. (প্রেস ইট ফ্রম টু সাইডস টু ফরম দ্য বডি

অফ দ্য ফ্রগ)—দু দিক থেকে চেপে একটা ব্যাঙের আকৃতি দাও।

3.

Make two front legs. (মেক টু ফ্রন্ট লেগস)—দুটি সামনের পা বানাও।

4. Place the two beads in the position of eyes. (প্লেস দা টু বিডস ইন দ্য পজিশন অফ আইজ)—চোখের

জায়গায় দুটি কালো দানা বসাও।

5. Colour the frog. (কালার দ্য ফ্রগ)—ব্যাংটাকে রং করো।

6. Show the model to your friend and talk about the habits of frogs. (শো দ্য মডেল টু ইওর ফ্রেন্ড অ্যান্ড টক অ্যাবাউট দ্য হ্যাবিটস অফ ফ্রগস্)-তোমার বন্ধুদের নমুনাটি দেখাও এবং ব্যাঙের স্বভাব সম্পর্কে বলো।

Additional Questions & Answers

Let's do some more practice- এসো আরও কিছু অভ্যাস করি:

1. Fill in the blanks with the appropriate words (উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো) :

(a) The fish takes breath with its gills, (মাছেরা ফুলকার সাহায্যে শ্বাস প্রশ্বাস নেয়।) (b) The fisher-

men catch fish with their nets. (জেলেরা তাদের জাল দিয়ে মাছ ধরে।) (c) The frog is an amphibian.

(ব্যাং একট উভচর প্রাণী।) (d) Hilsa fish is fond in saline water. (ইলিশ মাছ নোনা জলে থাকে।) (e) Crabs

have ten legs. (কাঁকড়ার দশটি পা রয়েছে।)

2. Make sentences with the following words (নীচের শব্দগুলো দিয়ে বাক্যরচনা করো।)

(a) Fins – The fishes swim fast with the help of fins. (পাখনা

দ্রুত সাঁতার কাটে।)

-

ব্যাঙের কোনো লেজ নেই।)

(b) Tail – The frog has no tail. (লেজ

(c) Prawn -- The prawn has three parts of its body. (চিংড়ি – চিংড়ির শরীর তিনটি অংশে বিভক্ত।)

(d) Scales - The fishes have scales on their body. (আঁশ – মাছেদের দেহের উপরিভাগে আঁশ থাকে।)

(e) Water – Water is called life. (জল জলের অপর নাম জীবন।