CLASS 3 ENGLISH Lesson-7 wings part- 3 all activity answer/তৃতীয় শ্রেণীর ইংরেজি
CLASS 3 ENGLISH
Lesson-7
wings part- 3
all activity answer
Let's do (লেটস্ ডু) –এসো কাজ করি :
Activity-1 (অ্যাকটিভিটি-ওয়ান)—কর্মশীলতা এক
Match the plants with their use. One is done for you: (ম্যাচ দ্য গ্ল্যান্টস উইথ দেয়ার ইউজ।ডান ফর ই৬)। গাছগুলির সাথে তাদের ব্যবহারে মেলাও। একটি তোমার জন্য করে দেওয়া আছে :
Ans. Medical plants। Function
Medical plants। > Function
(মলি প্ল্যান্টস) ফাংশান/কাজ)
-ওষধি বৃক্ষ
1. Neem > cures skin diseases
2. Tulsi > good for cough and cold
(ফাংশান/কাজ)
3. Amla > good for hair
4. Brahmi > good for memory
5.Aloevera > heals skin burn
Activity-2
(অ্যাকটিভিটি-টু)—কর্মশীলতা-দুই
Fill in the blanks with correct words given in the Help Box. One is done for you.
(ফিল ইন দা ব্ল্যাংকস উইথ কারেক্ট ওয়ার্ডস গিভেন ইন দ্য হেল্প বক্স। ওয়ান ইজ ডান ফর ইউ।) সাহায্যকারী খোপে দেওয়া শব্দগুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো। একটি তোমার জন্য করে দেওয়া হলো :
Ans. 1. The branches of the mango tree are covered with green leaves, (আমগাছের শাখাগুলি সবুজ পাতায় ঢাকা)। 2. The tree branches hold many fruits. (গাছের শাখাগুলি অনেক ফল ধরে রাখে)। 3. The roots hold the
tree tightly to the soil. (মূল মাটিতে গাছকে শক্ত করে ধরে রাখে)। 4. Roots find food from soil. (মূলগুলি মাটি থেকে খুঁজে নেয়)। 5. Like other trees, the mango tree also gives us oxygen. (অন্যান্য গাছেদের মতো, আমগাছও
আমাদের অক্সিজেন দেয়)। 6. The mango tree is big and strong. (আমগাছ বৃহৎ এবং সবল)।
Help Box (সাহায্যকারী খোপ) : branches, green leaves, oxygen strong, roots, soil.
(Activity-3 (অ্যাকটিভিটি-গ্রি)—কর্মশীলতা-তিন
Fill the blanks by choosing correct forms of 'doing words' given in brackets. One is done for you : (ফিল ইন দ্য ব্ল্যাংকস বাই চুজিং কারেক্ট ফরমস অফ ডুয়িং ওয়ার্ডস গিভেন ইন ব্রাকেট। ওয়ান ইন ডান ফর
ইউ)। বন্ধনী থেকে 'করছি বোঝায় এমন শব্দ বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো। একটি তোমার জন্য করে দেওয়া আছে
Ans. 1. She (goes) to school. (go/goes)
2. Roots ₹draw) water. (draw/draws)
3. Mother (makes) tiffin for me. (make / makes)
4. Wild animals( live) in forest. (live/lives).
Cow gives.
5. A tree (provides) shade. (provide/provides)
6. They (help) us. (help/helps)
7. Branches (carry) food. (carry/carries)
8. He (gets) a chance. (get/gets)
10. Trees (bring) rain. (bring/brings)
9. Kajol (holds) a bag. (hold/holds)
Read the table given below: (রিড দ্য টেবিল গিভেন বিলো)—নীচের তালিকাটি পড়ো :
Singularr (one)
A tree gives.
Rohan gives.
Someone gives.
Activity-4 এ (অ্যাকটিভিটি-ফোর) কর্মশীলতা-চার
Identify and underline the doing words from the sentences. One is done for you:
(আইডেনটিফাই অ্যান্ড আন্ডারলাইন দ্য ডুয়িং ওয়ার্ডস ফ্রম দ্য সেনটেনসেস। ওয়ান ইজ ডান ফর ইউ) বাক্যগুলি থেকে কিছু কাজ করা বোঝায় এমন শব্দ খুঁজে নাও এবং নীচে দাগ দাও। একটি তোমার জন্য করে দেওয়া আছে :
Ans. 1. Trees give us shade. (গাছেরা আমাদের ছায়া দেয়)
2. He wrote a letter to his friend
(সে তার বন্ধুকে একটি চিঠি লিখেছিল)।
3. Oxygen makes the air fresh. (অক্সিজেন বাতাসকে বিশুদ্ধ করে)।
4. I eat mango in summer. (আমি গ্রীষ্মকালে আম খাই)।
Activity-5 (অ্যাকটিভিটি-ফাইভ) কর্মশীলতা-পাঁচ
Here are some doing words. Now add -d' / '-ed' to these to form the doing words that refer to 'then' (past). One is done for you: (হিয়ার আর সাম ডুয়িং ওয়ার্ডস। নাউ অ্যাড ‘ডি’ / ‘এড’ টু দিচ টু ফরম দ্য ডুয়িং ওয়ার্ডস দ্যাট রেফার টু দেন (পাস্ট)। ওয়ান ইজ ডান ফর ইউ)। এখানে কিছু কাজ করা বোঝায় এমন শব্দ রয়েছে। এতে ডি/ এড যুক্ত করে তাকে ‘তখন' বোঝায় এমন শব্দ তৈরি করো। একটি তোমার জন্য করে দেওয়া আছে:
Ans.
request > requested
talk > talked
use > used
finish > finished
decide > decided
dance > danced
help > helped
start > started
Activity-6 (অ্যাকটিভিটি সিক্স)—কর্মশীলতা-ছয়
Fill in the blanks with the appropriate form the 'doing words' given in brackets
(Now / Present; Then / Past) . One is done for you: (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইথ দ্য অ্যাপ্রোপ্রিয়েট ফরম অফ (ডুইং ওয়ার্ডস' গিভেন ইন ব্র্যাকেটস (নাউ/প্রেজেন্ট; দেন/পাস্ট)। ওয়ান ইজ ডান ফর ইউ বন্ধনীতে দেওয়া কাজ করা বোঝায় এমন শব্দের যথাযথ রূপ বসিয়ে শূন্যস্থান পূরণ করো। একটি তোমার জন্য করে দেওয়া হল :
Ans. 1.The car stuck with a big stone and stopped (stop) suddenly.
2. I gave (give) you my dress yesterday.
3. My cousins decided (decide) to visit my house, last Saturday.
4. Mother takes (take) the glass from the table.
5. I want to talk (talk) to her. 6. Yesterday he requested (request) me to go with him.
7. I always help (help) my friends.
8. India played (play) very
well in the last one day international match.
(Activity-7 (অ্যাকটিভিটি-সেভেন) কর্মশীলতা-সাত
Fill in the blanks with the word given in the right hand column of the above box. One is done for you: (ফিল ইন দ্য ব্ল্যাংকস উইথ দ্য ওয়ার্ড গিভেন ইন দ্য রাইট হ্যান্ড কলাম অফ দ্য অ্যাবাভ বক্স) উপর দেওয়া তালিকাটিতে ডান হাতের দিকের শব্দ দ্বারা শূন্যস্থান পূরণ করো। তোমার জন্য একটি করে দেওয়া হলোঃ
Ans. a. We used to go to park with (our) grandfather. (আমাদের ঠাকুমার সাথে পার্কে যেতে হয়)।
b. Rima gave *her( pen to me. (রিমা আমাকে তার কলমটি দিয়েছিল)।
c. The car lost (its) rear glass in an accident. (গাড়িটি একটি দুর্ঘটনার তার পিছনের কাঁচটি হারিয়ে ছিল)।
d. He came to my house with (his) parents. (সে তার পিতামাতার সঙ্গে আমার বাড়িতে এসেছিল)।
e. They are carrying (their) bags carefully. (তারা তাদের ব্যাগগুলি যত্নের সাথে বহন করছিল)।
(Activity-8 (কটিভিটি এইট) কর্মশীলতা আট
Help Box (য্যকারী (খাগ) : carry, strong bring, medicines, shade, sun-rays, wonderful,
to gether, invite, life provide, cat
thin
Ans. 1. Morning in bright with the (sun rays). (সূর্যের রশ্মিতে সকালটি উজ্জ্বল)।
2. The man sits under the (shade )of a tree. (মানুষটি গাছের ছায়াতে কাল)।
3. I (invite) my friends on my birthday (আমি
আমার বন্ধুদের জন্মদিনে করেছি)।
4. Students (carry) their school bags. (ছাত্ররা তাদের স্কুলের ব্যাগ বয়ে নিয়ে যায়)।
5. We live (together) in our house. (আমরা সবাই আমাদের বাড়িতে একসাথে বাস করি)।
6. The patient needs (medicines). (রোগীর ঔষধের প্রয়োজন)।
7. Cows (eat) grasses. (গোরুরা ঘাস খায়)।
৪. Oxygen is important in our l(ife). (অক্সিজেন আমাদের জীবনে জরুরি)।
9. What a (wonderful) day!
10. Roots (provide) support to a tree. (মূল গাছকে সহায়তা দেয়)।
11. Please (bring= your book. (অনুগ্রহ করে তোমার বইটি আনো)।
12. Lion is a (strong) animal. (সিংহ একটি শক্তিশালী প্রাণী)।
(Activity-9 (অ্যাকটিভিটি নাইন) কর্মশীলতা-নয়
Make sentences with the given words: (মেক সেনটেনসেস উইথ দ্য গিভেন ওয়ার্ডস)—নীচে দেওয়া
লিবোঝারচনা করো :
Ans. (a) hollow: The bird makes nest in an hollow. (পাখিটি ফাঁপা জায়গাটিতে বাসা তৈরি করেছে।)
(b) support My mother support me to do the work. (আমার মা আমাকে কাজ করার সমর্থন দেন।)
(c) together We went together for picnic (আমরা একসাথে বনভোজনে গিয়েছিলাম।)
(d) useless Rohan is a useless boy. (রোহন একটি অপদার্থ ছেলে।)
Ans. Yesterday I woke up in the morning. I brushed my teeth then I had bath. I ate
breakfast. I went to school. I play there on my lunch break. After my school was over. I come home and took lunch. In the evening I read books, I studied for two hours. At night I watched Chota Bheem and had my dinner. Then I went to bed and fell asleep. (গতকাল আমি সকালে ঘুম থেকে উঠেছিলাম। আমি দাঁত মেজে তারপর স্নান করতে গিয়েছিলাম। আমি জলখাবার খেয়েছিলাম। আমি বিদ্যালয়ে
গিয়েছিলাম আমার টিফিনের বিরতিতে সেখানে আমি খেলেছিলাম। আমার বিদ্যালয় ছুটি হবার পর আমি বাড়ি ফিরে মধ্যাহ্নভোজ সেরেছিলাম। সাহাকে আমি বই পড়েছিলাম। আমি দুঘন্টা ধরে পড়েছিলাম। রাতে আমি ছোটা ভীম দেখেছিলাম এবং নৈশভোজ করেছিলাম। এরপর আমি বিছানায় গিয়ে ঘুমিয়ে পড়েছিলাম।)
Ans. Dees are our good friends. One day a boy saw a man. The man is cutting the tree
Look at the picture
(আর্টিার)
Let's read: ((পট রি) এসে পড়ি।
WY
The boy is stopping him to cut the tree. The birds are sitting on the bunch of the tree. Anche boy is holding the board with the notice. Fruits are hanging on the tree the birds are chirping
(গাছের আমাদের বন্ধু। একদিন একটি বালক একজন মানুষকে দেখা। মানু।গাছটিকে কাটতে বাধা দিচ্ছে। পাখিরা গাছটির শাখাটিতে বসে আছে। অপর একটি বা একটি বোর্ডে বলছে কৃষছে। পাখির কলতান করছে)
SELE CHECK
A farmers..... trees as his friends
উচ্চারণ : অ্যা ফারমার ইজ অ্যাপার্সন হু গ্লোস প্রান আছে ভেজিটেবল নেইল কুশফিক্স অ্যান্ড ভেজিটেবল ফিস্ হি প্রোভাইডস্ আম উইথ ফুড। হি টেকস্ কেয়ার অ অ্যান্ড ভেজিটেবলস ইন মেনি ওয়েস। হি ওয়াটারস হিল্ড ফিল্ড এভরিডে। মাম
হোৱাইল নাম নীড় শেড অফ বিশ্ব লিফি চীজ। হি অলসো গ্রোম মাম মেডিসিনাল হোলস্ অফ যা বিশ্ব ট্রীজ বিষাইড হিল ফিল্ড। হি নেভার লাভজ
মা ওয়েল আক্তার সামনেই । যেনি বার্ডস অ্যান্ড
এনিওয়ান টু কাট ডাউন ে
(Activity-1 (অ্যাকটিভিটি ওয়ান)-কর্ষশীলতা এক
Match the acvitities of column A with the activities of column B. Write serial numbers
In the circles : (ম্যাচ দ্য অ্যাকটিভিটিস অফ কলাম এ উইথ দ্য অ্যাকটিভিটিস অফ কলাম বি। রাইট সিরিয়াল নাম্বর ইন কলাম) ক স্তম্ভের কর্মশীলতার সাথে স্তম্ভের কর্মশীলতার মিল করো :
Ans.
A. B
1. Stops bearing fruits > some thing to stand straight. (3)
2. Requests > give no more fruits (1)
3. Provides, support. > ask politely (2)
(Activity-2 (অ্যাকটিভিটি-টু) কর্মশীলতা-দুই
Answer the following questions : (আনসার দা ফলোয়িং কোয়েশ্চেনস) নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
(a) Name two animals that take shelter in the holes of the tree. (নেম টু অ্যানিম্যালস দ্যাট টেক শে ল্টার ইন দ্য হোলস অফ দ্য ট্রী) দুটি প্রাণীর নাম করো যারা গাছের কোটরে বাস করে।
Ans. Two animals are birds and squirrel. (দুটি প্রাণী হল পাখি এবং কাঠবিড়ালি)।
(b) Waht does a farmer grow? (Cটি ভাজ অ্যা ফার্মার গ্লো?) একজন কৃষক কী উৎপন্ন করে?
Ans. A farmer grow crops for us. (একজন কৃষক আমাদের জন্য শস্য উৎপন্ন করে)।
(c) Whom does a tree invite? (হুম ডাজ অ্যাট ইনভাইট) গাছ কাকে আমন্ত্রণ জানায়?
Ans. A tree invites clouds to bring rain. (একটি গাছ বৃষ্টি আনার জন্য মেঘকেআমন্ত্রণ জানায়)।
(d) Who are friends of farmers? (তু আর ফ্রেন্ডস অফ ফার্মারস)। কে কৃয়কের বন্ধু?
Ans. Trees are friends of fariner. (গাছেরা কৃষকদের বন্ধু।
Activity -3
B) কর্মশীলতা তিন
e Write T for Tree statements and for False statements in the given bot
পেমেন্ট ইন দ্য দিতেন বক্সেস) -নীচে দেওয়া খোপের মধ্যে সঠি
Ans A) not help us. (একজন কৃষক আমাদের সাহায্য করে না।) (F)
b ) H e waters his fles sometimes(সং মাঠে জল দেয়।) (F)
c ) cach and every psgrows well under surays (প্রতিটি শস্য সূর্যের আলোয় ভালো জন্মায়।(F)
d)A farmer never allows the cutting of trees (কৃথক কখনো গাছ কাটতে দেয় না।)(T)
e) A farmer provides with food ( আমাদের খাদ্য উৎপাদন করতে সাহায্য করেন।)(T)
Activity-4
4ওটি ফেরে) কর্মশীলতা চার
● Tick (v) the correct alternative : টক দ্য কারেন্ট অলটারনেটিভস) সঠিক বিকল্প উত্তরে √ চিহ্ন দাও।
Ans. a. I am eight years old (Your /My√) name is Sohini.
b. He is talking to (her/his√) friend.
c. (Ho She√) is a nine years old (boy/girl√). Her father's name is Subimal.
d. We live in (our/there√) house.
e. Can you please give me (our/your√) address?
i. It is Sudam's car (it/its√) colour is blue. g. They give four/ their) toys to us.
h. He loves (√his/her) sister.
(Activity-5
• Fill in the blanks with words from the Help Box: (ফল ইন দ্য ব্ল্যাংকস উইথ ওয়ার্ডস রুম
(হয় বন্ধু) - সাহায্যকারী ঘোপ থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো:
Help Box : (সাহায্যকারী খোপ) frends, axe farmer, animal, cut
Ans. 1. A farmet grows crops. (একজন কৃষক শস্য উৎপন্ন করে।)
2. The axe man has an age
(ঠা আছে।)
3. The tiger is a big animal. (বাঘ একটি বৃহৎ পশু 1)
4. Trees are our friends
(গাছেরা আমাদের বন্ধু)
5. Please do not cut the tree! (অনুগ্রহ করে গাছ কোটো না!)
(Activity-6 (অ্যাকটিউিটি-সিক্স) কর্মশীলতা-হয়
Frame sentences using words from column A, B and C. One id done for you: (
সেনটেনসেস ইউজিং ওয়ার্ডস ফ্রম এ, বি অ্যান্ড সি। ওয়ান ইজ ডান ফর ইউ) ক, খ এবং গ থেকে শব্দ নিয়ে সাজাও। একট
Ans.
A
1. Farmer
2. Trees
3. Trees
4. axe man
5. some plants
6. farmer
7 some plants
B
give
invite
cuts
provide
works
give
C
Crops
fruits
rains
trunk
crops
all day long
word
Activity-7 (অ্যাকটিভিটি-সেভেন) কর্মশীলতা-সাত
●Fill in the blanks with the appropriate froms of 'doing' words : (ফিল্ম ইন দ্য ব্ল্যাঙ্কস উই
অ্যাসোসিয়েট ফরমস অফ ‘ডুয়িং' ওয়ার্ডস : শূন্যস্থানে যথাযথ ‘করিতেছে" শব্দগুলি বসাও।
Ans. 1. The student stopping (stop) shouting when the teacher entered the class. 2. Everyd they playang (play) in the evening. 3. Last night he watching (watch) a movie. 4. Yesterday talking (talk) to me. 5. She dancing (dance) very well.
Activity-8
ans- My favourite fruit is mango.It is very sweet and juicy. iI like both green and yellow mango.Mango found in summer season. My father buys for me. It is the king of fruits
LESSON-8 দেখুন