class 4 english 10th chapter SANTINIKETAN all Activity answer - Online story

Thursday 7 September 2023

class 4 english 10th chapter SANTINIKETAN all Activity answer

 





class 4 english

10th chapter

SANTINIKETAN

all Activity answer

8th chapter দেখুন এই লিঙ্কে ক্লিক করে

9th chapter দেখুন এই লিংকে ক্লিক করে


Activity-1


Write T for true and T for false statements in the boxes provided.


a) A storm was blowing.


b) Santinikotan ia reminded of old days.

(শাভিনিতা ইজ নিবিড অফ গড (চল।) - তিতার পুরনো দিনের কলা মনে পড়ছিল।



e) The house Punoscho standa by a copse of Banyan trees,

( এক অদ।) পুনশ্চ নামের বাড়িটি বটগাছগুলির পাশে ছিল।




d) Earlier there was only empty land around Santiniketan.

(আমিরি দেয়ার ওয়াজ অনপি এপটি ল্যান্ড অ্যারাউন্ড শান্তিনিকেতন।)

-আগে শাস্তিনিকেতনের চারদিকে খালি জমি ছিল।










Write T for true and F or false statements in the boxes provided.

a) A storm was blowing.

b) Santiniketan is reminded of old days.

c) The house Punoscho stands bya copse of Banyan trees.

d) Earlier there was only empty land around santiniketan.



           Activity-2

your partner how two houses can speak with each other.

But they can talk to one another like the human beings.' Discuss with

স্পিক উইদ ইচ আদার।)—কিন্তু তারা মানুষের মতো একে অপরের সঙ্গে কথা বলতে পারে।' তোমার বন্ধুর সঙ্গে

(“বাট দে ক্যান টক টু ওয়ান অ্যানাদার লাইক দ্য হিউম্যান বিয়িংস।' ডিসকাস উইদ ইয়োর পার্টনার হাউ টু হাউসেস, ক্যান

আলোচনা করো কীভাবে দুটো বাড়ি একে অপরের সঙ্গে কথা বলতে পারে।

Ans. Several houses stand on a large plot. They are fixed to their spot. But they

can talk to each other, the wind carries their words.

One of the houses, Santiniketan, said that today it is remined of old days.

And the other house, Punoscho, said that Santiniketan is the oldest house

among all the houses. This place is also named after it.

Santiniketan said smilingly that there was nothing here once, except empty

land. There were also two Chatim trees and a few palm trees.

(সোল হাউসেস স্ট্যান্ড অন এ লার্জ প্লট। দে আর ফিক্সড টু দেয়ার স্পট। বাট দে ক্যান টক ইচ আদার, দি ওয়াইন্ড ক্যারিজ দেয়ার ওয়ার্ডস।

ওয়ান অফ দ্য হাউসেস, শান্তিনিকেতন, সেইড দ্যাট টুডে ইট ইজ রিমাইন্ডেড অফ ওল্ড ডেস।

অ্যান্ড দ্য আদার হাউস, পুনশ্চ সেইড দ্যাট শান্তিনিকেতন ইজ দি ওল্ডেস্ট হাউস অ্যামং দ্য হাউসেস। দিস প্লেস ইজ অলসো নেইমড আফটার ইট।শান্তিনিকেতন সেইড স্মাইলিং দ্যাট দেয়ার ওয়াজ নাথিং হিয়ার ওয়ান্স, এক্‌সেপ্ট এম্পটি ল্যান্ড। দেয়ার ওয়্যার অলসো টু ছাতিম ট্রিজ অ্যান্ড এ ফিউ পাম ট্রিজ।)

—একটা বিশাল জমিতে অনেকগুলি বাড়ি দাঁড়িয়ে আছে। তারা একে অপরের সঙ্গে কথা বলতে পারে বাতাস তাদের কথা বয়ে নিয়ে যাচ্ছে।

বাড়িগুলির মধ্যে একটা শান্তিনিকেতন, বলল যে আজ তার পুরোনো দিনের কথা মনে পড়ছে।

অন্য বাড়িটা, পুনশ্চ, বলল যে শান্তিনিকেতন অন্য বাড়িগুলির মধ্যে সবথেকে পুরোনো বাড়ি। এই জায়গার নাম তোমার নামানুসারেই হয়েছে।

শান্তিনিকেতন হেসে বলল যে একসময় এখানে শুধু খালি জমি ছাড়া কিছুই ছিল না। সেখানে ছিল দুটো ছাতিম গাছ ও কয়েকটা তাল গাছ।


Activity-3

Complete the following sentences with words from the text.

(কমপ্লিট দা ফলোয়িং সেন্টেলেস উইদ ওয়ার্ডস ফ্রম দ্য টেক্সট।)—পাঠ থেকে শব্দ নিয়ে বাক্য সম্পূর্ণ করো।

Ans. a) Deholi is now a children's school.

—দেহোলি এখন একটি শিশুদের বিদ্যালয়।

b) Prayer house is

—প্রার্থনা (উপাসনা) বাড়িটি রঙিন কাঁচের তৈরি।

made of coloured glass.

e) Amrakunjo is a mango orchard.

—আয়কুঞ্জ হল একটি আমের বাগান।

d) Prayer house had lost five towers in a storm.

—গ্রার্থনা বাড়িটি একটি ঝড়ে পাঁচটি ছুঁড়ো হারিয়েছিল।

Activity-4

Fill in the following table.

(ফিল ইন দা ফলোয়িং টেবিল।)—নীচের টেবিলটি পূরণ করো :

Said by whom

(সেইড বাই হুম) – কে বলেছে

|

a) Santiniketan

(শান্তিনিকেতন)

b) Prayer House

(প্রার্থনা বাড়ি)

(c) Amrakunjo

(আকুঞ্জ)

d) Shyamoli

(শামী)

Statement

(স্টেটমেন্ট) – বক্তব্য

i) I came up in 1863.

(আমি ১৮৬৩ সালে এসেছিলাম।)

| ii) There were no electricity or motor cars then.

(তখন বিদ্যুৎ বা মোটরগাড়ি ছিল না।)

iii) Rabindranath sat among my trees and wrote poems.

(রবীন্দ্রনাথ আমার গাছের মাঝখানে বসে থাকতেন ও কবিতা লিখতেন।)

iv) There are beautifully carved figures on my walls.

(আমার দেওয়ালে সুন্দর কারুকার্য খোদাই করা আছে।)





            Activity-5

Arrange the following sentences in their proper order. Put the number in

the boxes given:

(অ্যারেঞ্জ দ্য ফলোয়িং সেন্টেন্সেস ইন দেয়ার প্রপার অর্ডার। পুট দ্য নাম্বার ইন দ্য বক্সেস।)

—নীচের বাক্যগুলি সঠিক ক্রমে সাজাও। প্রদত্ত বাক্সে নম্বরগুলি লেখো :

a) There is a song and poetry-reading evening at Amrakunja.

-আম্রকুণ্ডে সন্ধ্যায় গান ও কবিতা পড়া হত।


b) Santiniketan will remain the same.

—শান্তিনিকেতন একইরকম থাকবে।


c) Santiniketan is a great centre of education.

শান্তিনিকেত্তন শিক্ষার এক প্রধান কেন্দ্র।


d) A rehearsal for drama takes place at night.

নাটকের মহড়া রাতে হয়।


(e) The bell rings at Singhasadan.

—সিংহসদনে ঘণ্টা বাজে।








            Activity-6

Answer the following questions.

(আপার দ্য ফলোয়িং কোয়েশ্চনস্)

নীচের প্রশ্নগুলির উত্তর দাও:






a)  Why are the students sitting in the open air?

(হোয়াই আর দ্য স্টুডেন্টস সিটিং ইন দি ওপেন এয়ার?) – কেন ছাত্ররা খোলা বাতাসে বসে আছে?

Ans. The students are sitting in the open air because the earth is their

classroom and sky is their roof.

(দ্য স্টুডেন্টস আর সিটিং ইন দি ওপেন এয়ার বিকজ দি আর্থ ইজ দেয়ার ক্লাসরুম অ্যান্ড স্কাই ইজ দেয়ার রুফ।

-ছাত্ররা খালা বাতাসে বসে আছে কারণ পৃথিবীটা তাদের শ্রেণিকক্ষ ও আকাশ হল ছাদ।

b) What will ring for the future generations?

(হোয়াট দ্য ফিউচার জেনারেশানস্?)—ভবিষ্যৎ প্রজন্মের জন্য কী বাজবে?

Ans. The bell at Singhasadan, the gateway, will ring for the future generations.

(দ্য বেল অ্যাটি সিংহমদন, দ্য গেটওয়ে, উইল রিং ফর দ্য ফিউচার জেনারেশনস)

– প্রবেশদ্বার সিংহসদনের ঘণ্টাটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাজবে।


(c) How is the courtyard of Punascho used?

(হাউইদ্যে কেটিয়ার্ড অফ পুনশ্চ ইউজড?)

পুনশ্চ বাড়ির সামনেটা কীভাবে ব্যবহৃত হয়?

Ans. A drama rehearsal at night takes place in the courtyard of Punascho.

(এ ড্রামা রিহার্সাল অ্যটি নাইট টেকস্ প্লেস ইন দ্য কোটইয়ার্ড অফ পুনশ্চ)

পুনশ্চর বাড়ি সামনে রাতে নাটকের মহড়া হয়।



d) What is Santiniketan also famous for?


(হোয়াট ইজ্জ শান্তিনিকেতন অলসো ফেমাস ফর?)

শান্তিনিকেতন আরও কীসের জন্য বিখ্যাত।?

Ans. Santiniketan is a great centre of education. It is also famous for fun and

friendship. (শান্তিনিকেতন ইজ এ গ্রেট সেন্টার অফ এডুকেশন। ইট ইজ অলসো ফেমাস ফর ফান অ্যান্ড ফ্রেন্ডশিপ।)

– শান্তিনিকেত্তন শিক্ষার একটি বিখ্যাত কেন্দ্র। এটি মজা ও বন্ধুত্বের জন্যও বিখ্যাত।

        


            Activity-7(a)

Fill in the blanks with suitable Adverbs given in the Help Box:

(ফিন ইন দ্য ব্র্যাকেস উইদ-সুইটেবল অ্যাডভার্বস গিভন ইন দ্য হেল্প বক্স।)'

—সাহায্য বাক্স থেকে সঠিক ক্রিয়াবিশেষণ নিয়ে শূন্যস্থান পূরণ করো:

Help Box:


early

(আলি)

তাড়াতাড়ি

brightly,

(ফ্লাইটলি)

উজ্জ্বলভাবে

bravely

(লি)

সাহসীভাবে


Ans. a) Soldiers fight bravely for their country.


(b) I go to school daily. (আই গো টু স্কুল ডেইলি।)—আমি রোজ বিদ্যালয়ে যাই।

(সোলজারস ফাইট রেডলি ফর দেয়ার কান্ট্রি।)-সৈনিকরা তাদের দেশের জন্য সাহসের সঙ্গে লড়াই করে।


c) We should get up early in the morning.

(উই শুভ গেট আপ আর্লি ইন দ্য মর্নিং।) আমাদের সকালে তাড়াতাড়ি ওঠা উচিত।


d) The sun shines brightly. (দ্য সান শাইনস্ ব্রাইটলি।) -সূর্য উজ্জ্বলভাবে আলো দিচ্ছে।





             Activity-7(b)

Read the following passage. Pick out the Regular and Irregular Verbs

and fill in the given table accordingly. (রীড দ্য ফলোয়িং প্যাসেজ। পিক আউট দ্য রেগুলার অ্যান্ড

ইরেগুলার ভার্বস অ্যান্ড ফিল ইন দ্য গিভন টেবল অ্যাকরডিংলি।)—নীচের অনুচ্ছেদটি পড়ো। Regular ও Irregular verbs-গুলি খুঁজে বের করো ও প্রদত্ত টেবিলটিতে সেই অনুযায়ী লেখো :

at 8 am. and went to school at 10 a.m. At school she studied hard. During her

Rakhi got up early in the morning and washed her face. She took her breakfast

lunch break, she played with her friends. She came back home at 4p.m.

রোধী গট আপ আর্লি ইন দ্য মর্নিং অ্যান্ড ওয়াশড্ হার ফেষ। শীটুক হার ব্রেকফাস্ট অ্যাট এইট এ.এম অ্যান্ড ওয়েস্ট অ্যাট টেন এ.এম.। অ্যাট স্কুল শী

স্টাডিড্ হার্ড। ডিউরিং হার লানচ্ ব্রেক, শী প্লেড্ উইদ হার ফ্রেন্ডস,। শী কেন অ্যাট ফোর পি.এম.।)—রাখী সকালে তাড়াতাড়ি উঠেছিল এবং মুখ ধুয়েছিল। সকাল ৮টায় সে তার প্রাতঃরাশ সেরেছিল ও ১০টায় স্কুল গিয়েছিল। স্কুলে সে মন দিয়ে পড়াশোনা করেছিল। দুপুরের খাবারের ফাঁকে সে তার বন্ধুদের

টু স্কুল ব্যাক হোম সঙ্গে খেলা করেছিল। সে বিকাল পাঁচটায় বাড়ি ফিরে আসে।

Regular Verbs

a) washed

(b) studied

c) played




Irregular Verbs

a) got

b) took

c) went

d) came




                   Activity-7(c)

Fill in the blanks with the Present Continuous Tense of the verbs given

in the brackets (ফিল ইন দ্য ব্ল্যাংকস উইদ দ্য প্রেসেন্ট কন্টিনিউয়াস টেন্স অফ দ্য ভার্বস গিভন ইন দ্য ব্র্যাকেটস।)—বন্ধনীতে দেওয়া ক্রিয়াগুলির Present Continuous Tense দ্বারা শূন্যস্থান পূরণ করো :


i) Ravi ----(read) a book in his room.

Ans. Ravi is reading a book is his room.

(রবি ইজ রিডিং এ বুক ইন হিজ রুম।)—রবি তার ঘরে একটা বই পড়ছে।

ii) I---- (learn) to speak English well.

Ans. I am learning to speak English well.

(আই অ্যাম লার্নিং টু স্পিক ইংলিশ ওয়েল।)—আমি ভালোভাবে ইংরেজি বলতে শিখছি।

iii) The boys----(have) their lunch.

Ans. The boys are having their lunch.

(দ্য বয়েজ আর হাভিং দেয়ার লাঞ।)—ছেলেগুলি তাদের দুপুরের খাবার খাচ্ছে।



(iv)  The children---(listen) to a story.

ans-The children are listening to a story.






              Activity- (a)

Fill in the blanks with words from the Help Box t

ওয়া।) সাহায্য পাগ থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।

Help Host earthon, soft, empty, remember.

Ans a) I clearly remember my first day in school.

(আইয়ারলি ডিসেবার মাই ফার্স্ট ডে ইন স্কুল।) আমার স্কুলের প্রথম দিনের কথা পরিষ্কার মনে আছে।

Earthen pots keep the water cool.

াটার কুল।)—মাটির পাত্র জল ঠান্ডা রাখে।

There is an empty land in front of our house.

(ফেয়ার ইন আনে এমপূটি ল্যান্ড ইন ফ্রন্ট অফ আওয়ার হাউস।)—আমাদের বাড়ির সামনে একটা খালি জমি আছে।

d) Children love to play with soft balls.

যে উইদ সফটবলস।)—বাচ্চারা নরম বল নিয়ে খেলতে ভালোবাসে।





            Activity-8(b)

Make sentences of your own using the following words 

(মেত সেপ্টেলেস অফ ইয়োর ওউন হাউজিং দা ফলোয়িং ওয়ার্ডস।)—নীচের শব্দগুলি দিয়ে বাক্য রচনা করো

i) conversation

-I had a long conversation with my friends on sports.

(আই হ্যাড এ লং কনভারসেশন উইদ মাই ফ্রেন্ডস অন স্পোর্টস।)

-আমার বন্ধুর সঙ্গে খেলাধুলার বিষয়ে আমার দীর্ঘ কথোপকথন হয়েছিল।

ii) electricity

-Shymal's village has no electricity.

(শ্যামলস্ ভিলেজ হ্যাজ নো ইলেকট্রিসিটি।)—শ্যামলদের গ্রামে বিদ্যুৎ নেই।

iii) rehearsal


-Everyday we do drama rehearsal after school.

(এভরিডে উই ডু ড্রামা রিহার্সাল আফটার ভুল।)—প্রতিদিন আমরা স্কুলের পরে নাটকের মহড়া দিই।


iv) sunlight


-Sunlight is to much necessary for our living.

(সানলাইট ইজ টু মাচ নেসেসারি ফর আওয়ার লিভিং।)—সূর্যালোক আমাদের বেঁচে থাকার জন্য অত্যন্ত জরুরি।

It's rhyme time (ইস্ রাইম টাইম)—এটা ছড়া বলার সময় :

Santiniketan


This is the place,

Where we play,

This is the place,

Where we learn,

দিস ইজ দ্য প্লেস,

হোয়্যার উই মে,

দিস ইজ দ্য প্লেস,

হোয়্যার উই লার্ন,


In open air,

Under the sky,

Under the sun.


ইন ওপেন এয়ার,

আন্ডার দ্য স্কাই,

আন্ডার দ্য সান।



Many a house,

Numberless trees,

A ringing bell,

Shadowy green,

Here we run,

Here we play,

Here we learn.

আকাশের নীচে,

This is the place,

Tagore loved,

This is the place,

We have fun,

Here we play,

Here we stay,

Here we learn.


এই হল সেই জা


যেখানে আমরা খেলা করি,

এই হল সেই জায়গা

ক ঠ जे

এই হল সেই জায়গা

যেটা রবীন্দ্রনাথ ভালোবাসতেন,

এই হল সেই জায়গা



মেনি এ হাউস,

নাম্বারলেস ড্রিজ্জ,

এ রিংগিং বেল,

শ্যাডোয়ি ত্রিন,

হিয়ার উই রান,

হিয়ার উই প্লে,

হিয়ার উই লার্ন।

দিস ইজ দ্য প্লেস,

টেগোর লাভ,

দিস ইজ দ্য প্লেস,

উই হ্যাভ ফান,

হিয়ার উই প্লেট,

হিয়ার উই স্টে,

হিয়ার উই লার্ন।


যেখানে আমরা মজা করি,

এখানে আমরা খেলি,

এখানে আমরা থাকি,

এখানে আমরা শিখি।

# Let's talic

() চাল

Suppose you see an old house everyday on your way home from school

One day you decided to speak to the house, Now tell the class about the

conversation you had, সাপোজ ইউ সি অ্যান

এস এ

ওয়ান ডে ইউ ডিসাইডেড টু স্পিক হাউস। উটপ ক্লাস অ্যানডি ()

---মনে করো বাড়ি থেকে স্কুলে যাওয়ার পথে তুমি রোজ একটা পুর বাি

সঙ্গে কথা বলবে। শ্রেণিতে তোমার সেই কথোপকথন সঙ্গে বলো।

Ans. Yesterday I talked with that old house. It told me its name is Santikutir,

I asked when it was built. It was built in 1940. It informed me at first a British

family lived there. Thon a bengali family came and named it as Santikutir, I

praised its structure and architecture. It was very happy.

(ইয়েসটারডে আই টকড উইদ দ্যাট গুলড হাউস। ইট চোপড মি ইটস্ নেম ইজ পাখিকুটির। তাই

ওয়াজ বিল্ট। ইট ওয়াজ বিল্ট ইন নাইনটিন ফরটি। হাইট এ ব্রিটিশ ফ্যামিলি নিজ দেয়ার।

এ বোলি ফ্যামিলি কেম অ্যান্ড নেইমনড ইট অ্যাজ শাস্তিকুটির। আই প্রেইজড ইটস প্যাকচার অ্যান্ড ই

ওয়াজ ভেরী হ্যাপি।)—গতকাল আমি ওই পুরনো বাড়িটির সঙ্গে কথা বলেছিলাম। সে আমায় বলল এর নাম

শান্তিকুটির। আমি জিজ্ঞাসা করলাম কখন এটা তৈরি হয়েছিল। এটা তৈরি হয়েছিল ১৯৪০ সালে। সেটা আমাকে

প্রথমে এখানে একটা ইংরেজ পরিবার থাকত। তারপর একটি বাঙালি পরিবার আসে ও শাস্তিকুটির নামটি দেয়। আমি

ওর গড়ন ও স্থাপত্যশৈলীর প্রশংসা করি। এটা খুব খুশি হয়।

Let's do (লেস্ ডু)—চলো করি ঃ

Activity-9(a)

Suppose you went to Santiniketan last weekend with your parents. You

saw an open-air classroom there for the first time. Write five sentences

about your experience. (সাপোজ ইউ ওয়েন্ট টু শান্তিনিকেতন পাস্ট উইকেন্ড উইদ ইয়োর প্যারেন্টস ইউ

স্য অ্যান ওপেন-এয়ার ক্লাসরুম দেয়ার ফর দ্য ফার্স্ট টাইম। রাইট ফাইভ সেনটেনসেস অ্যাবাউট ইয়োর

এক্সপেরিয়েন্স।)—মনে করো গত সপ্তাহের শেষে তোমার মা-বাবার সঙ্গে শান্তিনিকেতন গেছিল। সেখানে তুমি

প্রথমবারের জন্য খোলা পরিবেশের ক্লাস চলছে দেখলে। তোমার অভিজ্ঞতার বিষয়ে পাঁচটি বাক্য লেখো :

Use the following hints:

● Students sitting under the trees,

(স্টুডেন্টস সিটিং আন্ডার দ্য ট্রিজ।) – ছাত্রছাত্রীরা গাছের নীচে বসে আছে।

• Closeness to nature. (ক্লোজনেস টু নেচার)—প্রকৃতির কাছাকাছি।

Difference with the classroom you are used to.

(ডিফারেন্স উইদ দ্য ক্লাসরুম ইউ আর ইউজড টু।)—তুমি যে ক্লাসে অভ্যস্ত তার সঙ্গে পার্থক্য।

Ans. In Santiniketan I have seen an open-air class for the first time. The students

were sitting under the trees and the teachers were teaching them. They were

close to nature. They were learning direct from nature. Then I felt the classes we

have at schools can not be so joyful and our knowledge is also limited.


130

ফ্রিজ অ্যান্ড দ্য রিসার টিচিং দেম। দেওয়্যার কোন নেচার। দেওয়্যার লার্নিং ডিরেক্ট ফ্রম নেচার। দেন আই

(ইন শান্তিনিকেতন আই হ্যাভ সিন অ্যান ওপেন-এয়ার ক্লাস ফর দ্য ফার্স্ট টাইম। দ্য স্টুডেন্টস ওয়্যার সিটিং আন

ফেন্ট দ্য ক্লাসেস উই হ্যাভ অ্যাট লস ক্যান নট বি সো জয়ফুল অ্যান্ড আওয়ার নলেজ ইজ অলসো লিমি

-শান্তিনিকেতনে আমি প্রথমবার মুক্ত পরিবেশে ক্লাস দেখলাম।গুলোর নীচে বসেছিল ও শিক্ষকরা তাে

সেখানেই পড়াচ্ছিলেন। তারা প্রকৃতির কাছাকাছি ছিল। প্রকৃতির থেকে সরাসরি তারা শিক্ষা লাভ করছিল। তখন আি

অনুভব করলাম আমরা ভুলে যে রকম ক্লাস করি তা এতো আনন্দপূর্ণ হতে পারে না ও আমাদের শিক্ষাও সীমাবন্ধ থেকে

যায়।

Activity-9(b)

Who is your best friend? Describe

sentences.

( ইজ ইয়োর বেস্ট ফ্রেস্ট। ডেসক্রাইব হার/হিম ইন এ প্যারা অফ ফাইভ সেনটেনসেস।)

—কে তোমার সবথেকে প্রিয় বন্ধ? পাঁচটি বাক্যের একটি অনুচ্ছেদে তুমি তাকে বর্ণনা করো:

Use the following hints:

• Name of your best friend.

-তোমার প্রিয় বন্ধুর নাম।

• Where you met him/her first.

—কোথায় প্রথমবার তার সঙ্গে তোমার দেখা হয়েছিল।

• Why she/ he is your best friend.

—কে সে/তোমার প্রিয় বন্ধু।

her/him in a paragraph of five

Ans. My best friend's name is Megha Ghosh. She is my classmate since class one.

I met her on the very first day of school. She is loving and helpful. We share

almost everything and love each other very much.

(মাই বেস্ট ফ্রেন্ডস নেইম ইজ মেঘা ঘোষ। শী ইজ মাই ক্লাসমেট সিল ক্লাস ওয়ান। আই মেট হার অন দ্য ভেরী ফার্স্ট

ডে অফ স্কুল। শী ইজ লাভিং অ্যান্ড হেলপফুল। উই শেয়ার অলমোস্ট এভরিথিং অ্যান্ড লাভ ইচ আদার ভেরী চ।)

—আমার প্রিয় বন্ধুর নাম মেঘা ঘোষ। সে আমার সঙ্গে প্রথম শ্রেণি থেকেই পড়ে। ওর সঙ্গে স্কুলের প্রথম দিনই আমার

দেখা হয়েছিল। সে খুবই ভালোবাসাপূর্ণ ও সাহায্যকারী। আমরা প্রায় সবকিছু একে অপরের সঙ্গে ভাগ করি ও একে

অপরতে খুবই ভালোবাসি।

Let's work together (লেস্ ওয়ার্ক টুগেদার) – চলো একসঙ্গে কাজ করি :

On a map of West Bengal point out the following places:

(অন এ ম্যাপ অফ ওয়েস্ট বেঙ্গল পয়েন্ট আউট দ্য ফলোরিং প্লেসে

পশ্চিমবঙ্গের মানচিত্রে নীচের জায়গাগুলি চিহ্নিত করো :

Kolkata

Santiniketan The Sundarbans

শান্তিনিকেতন

কनকाতা

Ans. নিজে করো।

Discuss in groups and write a few sentences about these places.

—দলবদ্ধ হয়ে আলোচনা করো ও স্থানগুলি সম্বন্ধে কয়েকটি বাক্য লেখো।

Kolkata-It is the metropoliton city of West Bengal. It is the capital also. It is

more than 300 years old. It is also known as city of joy.


ইংরেজি

131

(ইট ইজ দ্য মেট্রোপলিটান সিটি অফ ওয়েস্ট বেঙ্গল। ইট ইজ দ্য ক্যাপিটাল অলসো। ইট ইজ মোর দ্যান থ্রি হানড্রেড

ইয়ারস ওলড। ইট ইজ অলসো নোউন অ্যাজ সিটি অফ জয়।)

2–এটি পশ্চিমবঙ্গের প্রধান নগর। এটি রাজধানীও। ৩০০

বছরেরও বেশি পুরনো এই শহর। শহরটি ‘আনন্দর শহর’

নামেও পরিচিত।

Santiniketan-It is situated in Birbhum district. It is a beautiful place and has

cultural heritage. Rabindranath Tagore founded a university called Visvabharati

here. It is also famous for festivals like poush mela and Basanta Utsab.

(ইট ইজ সিচুয়েটেড ইন বীরভূম ডিসট্রিক্ট। ইট ইজ এ বিউটিফুল প্লেস অ্যান্ড হ্যাজ কালচারাল হেরিটেজ। রবীন্দ্রনাথ

টেগোর ফাউন্ডেড এ ইউনিভারসিটি কলড বিশ্বভারতী হিয়ার। ইট ইজ অলসো ফেমাস ফর ফেস্টিভ্যালস লাইক

পৌষমেলা অ্যান্ড বসন্ত উৎসব।)

—এটি বীরভূম জেলায় অবস্থিত। এটি একটি খুব সুন্দর স্থান এবং সাংস্কৃতিক ঐতিহ্যপূর্ণ। রবীন্দ্রনাথ ঠাকুর এখানে

বিশ্বভারতী নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করেন। এটি পৌষমেলা ও বসন্ত উৎসব প্রভৃতির জন্যও বিখ্যাত।

The Sundarbans — It is situated in South 24 Pargana district. It is a place full

of rivers, islands and forests. It is named after Sundari trees. It is famous for

Royal Bengal Tiger. Living is tough here.

(ইট ইজ সিচুয়েটেড ইন সাউথ টোয়েন্টি ফোর পরগনা ডিসট্রিক্ট। ইট ইজ এ প্লেস ফুল অফ রিভারস, আইল্যান্ডস অ্যান্ড

ফরেস্টস। ইট ইজ নেমড আফটার সুন্দরী ট্রিজ। ইট ইজ ফেমাস ফর রয়্যাল বেঙ্গল টাইগার। লিভিং ইজ টাফ হিয়ার)।

—এটি দক্ষিণ ২৪ পরগনা জেলায় অবস্থিত। এটি নদী, দ্বীপ ও বনজঙ্গলে পরিপূর্ণ একটি জায়গা। সুন্দরী গাছের নাম

থেকে জায়গাটির নামকরণ হয়েছে। এটি রয়্যাল বেঙ্গল বাঘের জন্য বিখ্যাত। এখানে জীবনযাপন খুব সহজ নয়।

ce Let's do some more practices (চলো আরও কিছু অভ্যাস করি) :

Textual Questions

A. Tick the correct alternative : (সঠিক বিকল্পটিকে বেছে নাও।)

(1) Several houses stand on a

(a) large plot (b) hill (c) highland

(অনেকগুলি বাড়ি দাঁড়িয়েছিল)—

(a) বড়ো জমির ওপর (b) পাহাড়ের ওপর (c) উঁচু জমির ওপর।

(2) The oldest house was

(a) Punoscho (b) Santiniketan (c) Deholi.

(সবথেকে পুরোনো বাড়িটি ছিল)-

(a) পুনশ্চ (b) শান্তিনিকেতন (c) দেহোলি।

(3) In Santiniketan, once there were nothing but

(a) sal trees (b) deserts (c) chatim trees and plam trees.

(শান্তিনিকেতনে একসময় কিছুই ছিল না)-

(a) শালগাছ ছাড়া (b) মরুভূমি ছাড়া (c) ছাতিম গাছ ও খেজুর গাছ ছাড়া।

(4) Deholi is a house which is

(a) dance school (b) children's school (c) singing school.

(দেহোলি হল একটি বাড়ি যেটা) —

(a) নাচের স্কুল (b) শিশুদের স্কুল (c) গানের স্কুল।

132

পড়ার সাথি

(5) Prayer house is made up of

(a) coloured glass (b) marble (c) burnt bricks.

(প্রার্থনা ভবনটি তৈরি ছিল)—

(a) রঙিন কাচের (b) মার্বেলের (c) পোড়ামাটির।

(6) Santiniketan was built in

(a) 1860 (b) 1863 (c) 1865.

(শাস্তিনিকেতন তৈরি হয়েছিল)—

(a) ১৮৬০ সালে (b) ১৮৬৩ সালে (c) ১৮৬৫ সালে।

(7) Nothing has changed'-it is said by-

(a) Punoscho (b) Shyamoli (c) Amrakunjo.

('কিছুই পাল্টায়নি’—এটা বলেছিল)—

(a) পুনশ্চ (b) শ্যামলি (c) আম্রকুঞ্জ।

(8) Santiniketan is a great center of

(a) education (b) fun (c) sports.

(শান্তিনিকেতন হল একটা বড়ো কেন্দ্র)—

(a) শিক্ষার (b) মজার (c) খেলাধূলার।

Ans. (1) a, (2) b, (3) c, (4) b, (5) a, (6) b, (7) c, (8) a.

B. Answer the following questions :

(নীচের প্রশ্নগুলির উত্তর দাও)

(1) Where does Punoscho stand?

(পুনশ্চ কোথায় দাঁড়িয়ে আছে?)

Ans. Punoscho stands by a number of sal trees.

(পুনশ্চ অনেকগুলি শাল গাছের পাশে দাঁড়িয়ে আছে।)

(2) What was there in Santiniketan once?

(একসময় শান্তিনিকেতনে কী ছিল?)

Ans. There were two chatim trees and a few palm trees in Santiniketan once.

(একসময় শান্তিনিকেতনে দুটি ছাতিম গাছ ও কয়েকটি খেজুর গাছ ছিল।)

(3) Who built the building Santiniketan ?

(শান্তিনিকেতন বাড়িটি কে বানিয়েছিলেন?)

Ans. Debendranath Tagore built the building Santiniketan.

(দেবেন্দ্রনাথ ঠাকুর শাস্তিনিকেতন বাড়িটি বানিয়েছিলেন)।