class 4 english 8th chapter SISTER all activity answer/চতুর্থ শ্রেণীর ইংরেজী৪ অধ‍্যায়। - Online story

Tuesday 12 September 2023

class 4 english 8th chapter SISTER all activity answer/চতুর্থ শ্রেণীর ইংরেজী৪ অধ‍্যায়।

 



class 4 english

8th chapter

SISTER

all activity answer 

7 chapter দেখুন

9th chapterদেখুন এই লিঙ্কে ক্লিক করে



Activity-1

Tick (v) the correct answer.

(টিক (~) দ্য কারেক্ট আনসারস)—সঠিক উত্তরে টিক (/) চিহ্ন দাও।

(a) Ruma and her mother were sitting on the

-রুমা ও তার মা বসেছিল যার ওপর—

(i) chair(চেয়ার)

(ii) cot (খাটিয়া)

(iii) floor mat 

(মেঝেতে পাতার মাদুর)


ans-(iii) floor mat

(মেঝেতে পাতার মাদুর)


(b) The hair of Ruma's mother is

—রুমার মায়ের চুল হল—

(i) long (লম্বা)

(ii) short (ছোটো)

(iii) grey (ধূসর)


ans-(i) long (লম্বা)




(c) Bikash has been gone for

—বিকাশ যত দিন হল গেছে তা হল—

(i) five

(পাঁচ)

(ii) six (ছয়)

(iii) seven months

(সাত মাস)


ans-(ii) six (ছয়)




(d) Bikash had gone to attend a

—বিকাশ যেখানে উপস্থিত হতে গেছিল তা হল—

(i) language learning course

(ভাষা শিক্ষা পাঠ)

(ii) computer course

(কম্পিউটার পাঠ)

(iii) dance class

(নাচের ক্লাস)।


ans-(i) language learning course

(ভাষা শিক্ষা পাঠ)




     Activity-2

Why do you think Bikash had gone to attend a language learning course?

Discuss with your partner.

(হোয়াই ডু ইউ থিংক বিকাশ হ্যাড গন টু অ্যাটেন্ড এ ল্যাঙ্গুয়েজ লার্নিং কোর্স? ডিসকাস উইদ ইয়োর পার্টনার।)

—তোমার কী মনে হয় বিকাশ কেন ভাষা শিক্ষার ক্লাসে গেয়েছিল? তোমার বন্ধুর সঙ্গে আলোচনা করো।

Ans. I think Bikash wanted to learn English language very well. It will help him

in higher studies and to take any job.

(আই থিংক বিকাশ ওয়ান্টেড টু লার্ন ইংলিশ ল্যাংগুয়েজ ভেরি ওয়েল, ইট উইল হেলপ হিম ইন হায়ার স্টাডিজ অ্যান্ড টু টেক এনি জব।)

—আমার মনে হয় বিকাশ ইংরেজি ভাষাটা ভালোভাবে শিখতে চেয়েছিল। এটা তাকে উচ্চশিক্ষায় সাহায্য করবে ও কোনো কাজে ঢুকতেও সাহায্য করবে।



     Activity-3

Write T for true and F for false statements in the given boxes :

(রাইট 'টি' ফর টু অ্যান্ড 'এ' ফর ফল্স স্টেটমেন্টস্ ইন দ্য গিভন বক্সেস।)

-দন্ড বাক্সের মধ্যে সত্য বাক্যের জন্য Tা ও মিথ্যা বাক্যের জন্য I” লেখো :

(a) Bikash entered carrying one parcel.

(বিকাশ এনটারড্ ক্যারিং ওয়ান পারসেল) — বিকাশ একটা মোড়ক নিয়ে ঢুকল।



(b) Bikash has become a posrtal service employee.

(বিকাশ হ্যাজ বিকাম এ পোস্টাল সারভিস এমপ্লয়ি।)—বিকাশ ডাকব্যবস্থার একজন কর্মচারী হয়েছিল।



(c) Bikash was benefitted by the language learning course.

(বিকাশ ওয়াজ বেনিফিটেড বাই দ্য ল্যাংগুয়েজ লার্নিং কোর্স।)— বিকাশ ভাষা শিক্ষার ক্লাস দ্বারা উপকৃত হয়েছিল।



(d) Mother took the parcels from her son.

(মানার টুক দ্য পার্সেল ফ্রম হার সন)—মা তার ছেলের থেকে প্যাকেটগুলি নিয়েছিলেন।



      Activity - 4

Match column A with column B to make meaningful sentences.

(ম্যাচ কলাম এ উইদ কলাম বি টু মেক মিনিংফুল সেন্টেন্সেস।)

—সারি A-এর সঙ্গে সারি B-কে মিলিয়ে অর্থপূর্ণ বাক্য তৈরি করো।

       A

i) Bikash holds Ruma's hand

(বিকাশ কুমার হাত ধরল)

ii) The great news was that

(ভালো খবরটা ছিল)

iii) In Bengal a lot of office work

(পশ্চিমবঙ্গে বেশির ভাগ অফিসের কাজ)

iv) Bikash brought

(বিকাশ এনেছিল)

Let's continue (লেটস কন্টিনিউ—চালা

       B

a) is done in English

(ইংরেজিতে করা হয়)

b) sarees and sweets for Ruma and

mother(রুমা ও মায়ের জন্য শাড়ি ও মিষ্টি)

c) and approaches their mother

(এবং তাদের মায়ের দিকে গেল)

d) Bikash was a postal service employee

(বিকাশ ডাকব্যবস্থার কর্মচারী হয়েছিল)



        Activity-5

Fill in the following table: (ফিন ইন দ্য ফলোয়িং টেবিল।) নীচের টেবিলটি পূরণ করো




Who/What ÷কে/কি))

i) Bikash, Ruma and their

mother ( বিকাশ, রুমা ও তাদের মা)

-a) sit down on the floor mat

(মেঝের মাদুরে বসে পড়ল)


ii) People of Bengal (পশ্চিমবঙ্গের মানুষ)

-b) keen to learn English

(ইংরেজি শিখতে উৎসুক




iii) Bengali language (বাংলা ভাষা)

-c) lives in people's heart.

(মানুষের হৃদয়ে থাকে)




iv) English Langage (ইংরাজী ভাষা)

-d) points to the family on the floor mat

(মাদুরে বসে থাকা পরিবারটিকে ইশারা করল)







    Activity-6

Answer the following questions:

(আনসার দ্য ফলোয়িং কোয়েশ্চনস্।)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) Who are the two sisters? (হু আর দ্য টু সিস্টারস?) – দুই বোন কারা?

Ans. English and Bengali languages are two sisters. (ইংলিশ অ্যান্ড বেঙ্গলি ল্যাঙ্গুয়েজস আর টু সিস্টারস।)—ইংরেজি ও বাংলা ভাষা হল দুই বোন।



(b) Why was 'Bengali Languages' worried?

(হোয়াই ওয়াজ 'বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ' ওরিড?)—বাংলা ভাষা কেন চিন্তিত ছিল?

Ans. Bengali language was worried because everyone is keen to learn English.

(বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ ওয়াজ ওরিড বিকজ এভরিওয়ান ইজ কিন টু লার্ন ইংলিশ)

—বাংলা ভাষা চিন্তিত হয়েছিল কারণ সবাই ইংরেজি শিখতে আগ্রহী হয়ে গেছে।



(c) How is the English Language' useful?

(হাউ ইজ দি 'ইংলিশ ল্যাংগুয়েজ' ইউজফুল?)—ইংরেজি ভাষা কীভাবে প্রয়োজনীয় হয়েছে?

Ans. Everyone is keen to learn English. English Language link the different

regions together. So, English Language' is very much useful.

(এভরিওয়ান ইজ কীন টু লার্ন ইংলিশ। ইংলিশ ল্যাংগুয়েজ লিংক দ্য ডিফারেন্ট রিজিয়নস্ টুগেদার। সো, ইংলিশ ল্যাংগুয়েজ' ইজ ভেরি মাচ ইউজফুল।)—সকলেই এখন ইংরেজি শিখতে আগ্রহী। ইংরেজি ভাষা বিভিন্ন অঞ্চলকে একসঙ্গে সম্পর্কিত করে। তাই, ইংরেজি ভাষা অত্যন্ত প্রয়োজনীয়।



(d) What did the two ' sisters' do in the end?

(হোয়াট ডিড দ্য টু সিস্টারস ডু ইন দ্য এন্ড?)—দুই বোন শেষ পর্যন্ত কী করল?

Ans. Two sister's hold each other's hands in the end.

(ট সিস্টারস হোল্ড ইচ আদারস্ হ্যান্ডস ইন দি এন্ড।)—দুই বোন শেষ পর্যন্ত একে অপরের হাত ধরল।




Activity-7(a)

In the following sentences underline the words which show the

relationship between any two Nouns or between a Noun and a Pronoun.

(ইন দ্য ফলোয়িং সেন্টেন্সেস আন্ডারলাইন দি ওয়ার্ডস হুইচ শো দ্য রিলেশনশিপ বিটুইন এনি টু মাউনস্ অর বিটুইন এ নাউন অ্যান্ড এ প্রোনাউন।)—নীচের বাক্যগুলিতে এমন শব্দগুলির নীচে দাগ দাও যেগুলি দুটি Noun বা Noun ও Pronoun-এর মধ্যে সম্পর্ক বোঝায়।



i) I was greatly benefitted by the English class.

ii) But you live in the hearts of your people.

(লক্ষ করো : এখানে by', ‘in' ও 'of হল Preposition (অব্যয়)।)

Let's learn (লেট্স্ লার্ন)—চলো শিখি:

The words that you have underlined in Activity 7(a) are known as Prepositions.

A preposition is a word placed before a Noun or a Pronoun to show the relation

between the Noun or Pronoun with other words in a sentence.

(দ্য ওয়ার্ডস দ্যাট ইউ হ্যাভ আন্ডারলাইনড্ ইন অ্যাক্টিভিটি সেভেন (এ) আর নোন অ্যাজ প্রিপোজিশনস। এ প্রিপোজিশনস

ইজ এ ওয়ার্ড প্লেসড্ বিফোর এ নাউন অর প্রোনাউন টু শো দ্য রিলেশন বিটুইন দ্য নাউন অর প্রোনাউন উইদ আদার ওয়ার্ডস ইন এ সেনটেনস্।)—7(a)-তে যে শব্দগুলির নীচে তুমি দাগ দিলে তাদের বলে Preposition. এগুলি হল একটি শব্দ

যা Noun or pronoun-এর আগে বসে বা প্রোনাউন-এর সঙ্গে বাক্যের বাকি শব্দগুলির মধ্যে সম্পর্ক বোঝায়।

Let's do (লেট্স্ ডু)—চলো করি :





Activity-7(b)

Underline the Prepositions in the following sentences :

(আন্ডারলাইন দ্য প্রিপোজিশন্‌স্ ইন দ্য ফলোয়িং সেন্টেন্সেস।)

—নীচের বাক্যগুলিতে Preposition-গুলির নীচে দাগ দাও :



(a) I kept the book on the table.

(আই কেষ্ট দ্য বুক অন দ্য টেবল।)—আমি বইটি টেবিলের ওপর রেখেছিলাম।

(b) He is inside the room. (হি ইজ ইনসাইড দ্য রুম।)—সে ঘরের ভিতরে রয়েছে।

(c) She is kind to us. (শী ইজ কাইন্ড টু আস।)—তিনি আমাদের প্রতি দয়ালু।

(d) We participate in different events on the Sports Day.

(উই পারলিসিপেট ইন ডিফারেন্ট ইভেন্টস অন দ্য স্পোর্টস ডে।)—আমরা ক্রীড়াদিবসের বিভিন্ন খেলায় অংশ নিই।





Activity-8(a)

Arrange the letters properly to form meaningful words. You will find the

words in the text. (অ্যারেঞ্জ দ্য লেটারস প্রপারলি টু ফর্ম মিনিংফুল ওয়ার্ডস। ইউ উইল ফাইন্ড দ্য ওয়ার্ডস

ইন দ্য টেকত্সর্)—বর্ণগুলি সঠিকভাবে সাজিয়ে অর্থপূর্ণ শব্দ তৈরি করো। তুমি পাঠে শব্দগুলি খুঁজে পাবে :

a)SIMS-MISS


b) ORCUES – COURSE


c) ETRGESU – GESTURE


d) ANAEGUGL – LANGUAGE



Activity-8 (b)

Make sentences with words opposite in meaning to the following words:

(মেক সেন্টেন্সেস উইদ ওয়ার্ডস অপোজিট ইন মিনিং টু দ্য ফলোয়িং ওয়ার্ডস্।)

—নীচের শব্দগুলির বিপরীত শব্দ নিয়ে বাক্য রচনা করো :


(i) day (3) দিন – Night (নাইট) রাত

We can see stars at night.

(উই ক্যান সি স্টারস অ্যাট নাইট।)—আমরা রাতে তারা দেখতে পাই।


(ii) after (আফটার) পরে – before (বিফোর) আগে

Autumn comes before winter.

(অটাম কামস বিফোর উইনটার।) — শরৎকাল শীতকালের আগে আসে।


(iii) open (ওপেন) খোলা – close (ক্লোজ) বন্ধ করা

Father tells me to close the door.

(ফানার টেলস মি টু ক্লোজ দ্য ডোর।)—বাবা আমাকে দরজাটা বন্ধ করতে বললেন।


(iv) happy (হ্যাপি) খুশি – unhappy (আনহ্যাপি) অখুশি

Ram is unhappy with his exam result.

(রাম ইজ্ আনহ্যাপি উইদ হিজ একজাম রেজাল্ট।)

-রাম তার পরীক্ষার ফল নিয়ে অখুশি।

It's rhyme time (ইটস রাইম টাইম)—এটি ছড়া বলার সময়।

Languages (লাঙ্গুয়েজেস)—ভাষারা

Languages have different names

But their purpose is the same,

They go beyond time and space

And make this universe one small place.



সময় ও স্থানের ভেদ ছাড়িয়ে তারা থাকে

ও এই পৃথিবীকে ছোট্ট করে তোলে।

Let's talk (লেস্ টক) – চলো কথা বলি।

Imagine you are a postman of your neighbourhood. Tell the class about your

interesting experiences.

(ইমাজিন ইট আর এ পোস্টম্যান অফ ইয়োর নেইবারহুড। টেল দ্য ক্লাস অ্যাবাউট ইয়োর ইনটারেসটিং এক্সপেরিয়েন্সেস।)

---ভেবে নাও তুমি তোমার এলাকার ডাকপিয়ন। শ্রেণিতে তোমার মজার অভিজ্ঞতা বলো।

Ans. I am a postman of Nabagram Post Office. I have many experiences in my

bag. Of those, one experience I had was the appointment letter for an young.

After having the letter the young was so elated that I cannot explain. But on the

same moment I delivered a letter to the next house. The mother of the said

house received letter which was most pathetic. The said, letter bears the news

of death of her only son who recently joined in his service.

(আই অ্যাম এ পোস্টম্যান অফ নবগ্রাম পোস্ট অফিস। আই হ্যাভ মেনি এক্সপেরিয়েন্সেস ইন মাই ব্যাগ। অফ দীজ, ওয়ান

এক্সপেরিয়েন্স আই হ্যাড ওয়াজ দি অ্যাপয়েন্টমেন্ট লেটার ফর অ্যান ইয়ং। আফটার হ্যাভিং দ্য লেটার দি ইয়ং ওয়াজ সো

ইলেটেড দ্যাট। আই ক্যানট এক্সপ্লেইন। বাট অন দ্য সেইম মোমেন্ট আই ডেলিভার্ড এ লেটার টু দ্য নেক্সট হাউস। দ্য

মাদার অফ দ্য, সেইড হাউস রিসিভড্ দ্য লেটার হুইচ ওয়াজ মোস্ট গ্যাথেটিক। দ্য সেইড লেটার বিয়ার্স দ্য নিউজ অফ

ডেথ অফ হার অনলি সন হু রিসেন্টলি জয়েনড্ ইন হিজ সার্ভিস।)

—আমি নবগ্রাম পোস্ট অফিসের একজন ডাকপিয়ন। আমার থলিতে অনেক অভিজ্ঞতা আছে। তার মধ্যে একটি অভিজ্ঞতা

আমি লাভ করেছি যা ছিল একজন যুবকের চাকরির নিয়োগের চিঠি। চিঠিটা পাওয়ার পর যুবকটি উৎফুল্লতা আমি বর্ণনা করতে

পারব না। কিন্তু ঠিক সেই মুহূর্তে আমি পরের বাড়িটাতে একটি চিঠি পৌঁছে দিই। ওই বাড়ির মা চিঠিটা পেলেন যা ছিল খুবই মর্মান্তিক। ওই চিঠিটাতে ছিল তাঁর একমাত্র ছেলের মৃত্যুসংবাদ যে সম্প্রতি তার চাকরিতে যোগ দিয়েছিল।

Let's do (লেট্স্ ডু)—চলো করি :



(Activity-9(a)


Write five sentences on what you want to be when you grow up. Use the

following hints :

1

-

(রাইট ফাইভ সেনটেনাসেস অন হোয়াট ইউ ওয়ান্ট টু বি হোয়েন ইউ গ্রো আপ। ইউজ নি ফলোয়িং হিন্টস্।)

—তুমি বড়ো হয়ে কী হতে চাও তা নিয়ে পাঁচটি বাক্য লেখো। নীচের সংকেতগুলি ব্যবহার করো।

Hints : Your aim reasons for choosing it its significanc in society (ইয়োর এইম

– রিজল্স্ ফর চুজিং ইট – ইট্স সিগনিফিকাস্।) — তোমার উদ্দেশ্য – এটা পছন্দ করার কারণ – এর তাৎপর্য।)

Ans. I want to be a school teacher in future. Teaching is a noble job. A teacher

can make anyone a good human being. I will educate my students properly. I

will prepare myself to be a good teacher.


(আই ওয়ান্ট টু বিএ ইন ফিউচার। টিচিং ইজ এ নোবল অব। এ টিচার ক্যান মেক এনিওয়ান এ গুড হিউম্যান

বিনিং। আই উইল এডুকেট মাই স্টুডেন্টস প্রপারলি। আই উইল প্রিপেয়ার মাইসেলফ টু বি এ গুড টিচার।)

তৈরি করব।

Activity-9 (b)

Write five sentences on the subject you like to study the most. Give

reasons for your choice.

(রাইট ফাইভ সেনটেনসেস অন দ্য সাবজেক্ট ইউ লাইক টু স্টাডি দ্য মোস্ট। গিভ রিজনস ফর ইয়োর চয়েস।)

কোন বিষয় পড়তে তুমি সবথেকে পছন্দ করে। তার বিষয়ে পাঁচটি বাক্য লেখো। তোমার পছন্দের কারণ বলো।

Ans. I like to study English most. It is a very important language. Everyday 1

spend sometime by reading English poems, plays and stories. I practice English

writing regularly. It is one of the finest language of the world.

(আই লাইক টু স্টাডি ইংলিশ মোস্ট। ইট ইজ এ ভেরি ইমপরট্যান্ট ল্যান্ডয়েজ। এভরিডে আই স্পেন্ড সামটাইম বাই ব্রিডিং

ইংলিশ পোয়েমস, প্লেজ অ্যান্ড স্টোরিজ। আই প্র্যাকটিস ইংলিশ রাইটিং রেগুলারলি। ইট ইজ ওয়ান অফ দ্য ফাইনেস্ট

ল্যায়েজ অফ দ্য ওয়ার্ল্ড)

—আমি ইংরেজি পড়তে সবথেকে পছন্দ করি। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাষা। রোজ আমি ইংরেজি কবিতা, নাটক ও গল্প

পড়তে কিছু সময় কাটাই। ইংরেজিতে লেখাও রোজই অভ্যাস করি। এটি হল পৃথিবীর সুন্দর ভাষাগুলির মধ্যে অন্যতম।

is Let's work together (লেস্ ওয়ার্ক টুগেদার)—চলো একসঙ্গে কাজ করি :

Suppose you have been given the task to arrange a play in your school. Discuss

the following points with your friends.

(সাপোজ ইউ হ্যাভ বিন গিভেন দ্য টাস্ক টু অ্যারেঞ্জ এ প্লে ইন ইয়োর স্কুল। ডিসকাস দ্য ফলোয়িং পয়েন্টস উইদ ইয়োর

ফ্রেন্ডস।)—ধরা যাক স্কুলে একটি নাটক করানোর দায়িত্ব তোমাকে দেওয়া হল। তোমার বন্ধুদের সঙ্গে নীচের বিষয়গুলি

আলোচনা করো:

• How will you prepare the stage.

(হাউ উইল ইউ প্রিপেয়ার দ্য স্টেজ।)—তুমি মঞ্চ কীভাবে তৈরি করবে।

● List of characters in the play.

(লিস্ট অফ ক্যারাকটারস ইন দ্য প্লে।)—নাটকের চরিত্রের তালিকা।

Names of your friends who will act in the play.

(নেমস অফ ইয়োর ফ্রেন্ডস হু উইল অ্যাক্ট ইন দ্য প্লে।) — তোমার বন্ধুদের নাম যারা এই নাটকে অভিনয় করবে।

Ans. শিক্ষক/শিক্ষিকার পরামর্শ নিয়ে উত্তর লেখো।

Let's do some more practices (চলো আরও কিছু অভ্যাস করি) :


Textual Questions

A. Answer the following questions : (নীচের প্রশ্নগুলির উত্তর দাও)

(1) What is Ruma doing? (রুমা কী করছে?)

Ans, Ruma is braiding her mother's long hair.

(রুনা তার মায়ের লম্বাচুলে বিনুনি করছে।)



(2) Why is Bikash not at the home?

(বিকাশ বাড়িতে কেন নেই?)

Ans. Bikash is not at the home as he had to attend a language learning class.

(বিকাশ বাড়িতে নেই কারণ তার একটা ভাষা শেখার ক্লাসে যাওয়ার ছিল।)

(3) What does Bikash carry?

(বিকাশের সঙ্গে কী ছিল?)

Ans. Bikash carries several brown papers parcels.

(বিকাশের সঙ্গে অনেকগুলো খয়েরি কাগজের মোড়ক ছিল।)

(4) Which job does Bikash get?

(বিকাশ কোন্ চাকরি পেয়েছে?)

Ans. Bikash gets job in postal service.

(বিকাশ ডাক দপ্তরে চাকরি পেয়েছে।)

(5) How did he get the job?

(চাকরিটা সে কী করে পেয়েছিল?)

Ans. Bikash sat for an examination. He passed and joined this service.

(বিকাশ একটা পরীক্ষায় বসেছিল। সে পাশ করে এই চাকরিতে যোগ দিয়েছিল।)

(6) Why was Bikash benefitted by English class?

(ইংরেজি ক্লাসগুলো দ্বারা বিকাশ কেন উপকৃত হয়েছিল?)

Ans. Bikash was benefitted by English class because a lot of office work in

Bengal is done in English.

(বিকাশ ইংরেজি ক্লাসের দ্বারা উপকৃত হয়েছিল কারণ বাংলায় অনেক অফিসের কাজই ইংরেজিতে হয়।)

(7) What does Bikash bring for his mother and sister?

(বিকাশ মা ও বোনের জন্য কী এনেছিল?)

Ans. Bikash brings sarees and sweets for his mother and daughter.

(বিকাশ মা ও বোনের জন্য শাড়ি ও মিষ্টি এনেছিল।)

B. Find out the preposition from the following sentences :

(1) He lives at Burdwan town.

(2) The sky is above our heads.

(3) She ran into the room.

(4) He cut the cake with a knife.

(5) Throw the ball to me.

107

(6) She is suffering from fever.

(7) She cried for help.

(8) We are afraid of snakes.

Ans. (1) añ, (2) above, (3) into, (4) with, (5) to, (6) from, (7) for (8) of.