class 4 english 9th chapter A PROFILE IN KINDNESS all activity answer - Online story

Saturday 9 September 2023

class 4 english 9th chapter A PROFILE IN KINDNESS all activity answer

 



class 4 english

9th chapter 

A PROFILE IN KINDNESS

all activity answer


8th chapter দেখুন এই লিঙ্কে ক্লিক করে

10th chapter দেখুন এই লিংকে ক্লিক করে

Activity-1

Write T for true and F for false statements in the given boxes :

(রাইট ‘টি’ ফর টু অ্যান্ড ‘এফ’ ফর ফল্স স্টেটমেন্টস ইন দ্য গিভন বক্সেস।)

প্রদত্ত বাক্সে সত্য বাক্যের জন্য T’ ও মিথ্যা বাক্যের জন্য ‘F’ লেখো :

(a) It was a stormy night. (ইট ওয়াজ এ স্টরমি নাইট।)—এটা একটা ঝোড়ো রাত ছিল।

ans- (F)


(b) A man heard some children crying.

(এ ম্যান হার্ড সাম চিলড্রেন ক্লাইং।)—একটি লোক বাচ্চাদের কান্নার শব্দ শুনলেন।

ans- (T)



(c) The sound of crying was heard from a hut close by.

(দ্য সাউন্ড অফ ক্লাইং ওয়াজ হার্ড ফ্রম এ হাট ক্লোজ বাই।)—কান্নার শব্দ কাছের একটি কুঁড়েঘর থেকে আসছিল।

ans- (T)



(d) The man moved far away from the hut.

(দ্য ম্যান মুভড্ ফার অ্যাওয়ে ফ্রম দ্য হাট।)—লোকটি কুঁড়েঘর থেকে দূরে সরে গেল।


ans- (F)




             Activity-2


"He listened carefully"

-What do you think the man was listening to? Discuss with your partner

and tell the class. (“হি লিসেন্ড কেয়ারফুলি।” হোয়াট ডু ইউ থিংক দ্য ম্যান ওয়াজ লিসেনিং টু? ডিসকাস উইথ ইয়োর পার্টনার অ্যান্ড টেল দ্য ক্লাস।)—“তিনি মন দিয়ে শুনছিলেন”। তুমি কি মনে করো লোকটি শুনছিল। তোমার সঙ্গীর সঙ্গে আলোচনা করো ও শ্রেণিতে বলো।

Ans. I think the man was listening carefully to what are the other sounds can

be heard from the hut.

(আই থিংক দ্য ম্যান ওয়াজ লিসেনিং কেয়ারফুলি টু হোয়াট আদার সাউন্ডস ক্যান বি হার্ড ফ্রম দ্য হাট।)

—আমার মনে হয় লোকটি মন দিয়ে শুনছিল কুঁড়েঘরটি থেকে অন্য কোনো শব্দ শুনতে পাওয়া যায় কিনা।



                    Activity-3

Complete the following sentences with words from the text 1

(কমপ্লিট দ্য ফলোয়িং সেন্টেলেস উইদ ওয়ার্ডস ফ্রম দ্য টেক্সট।)—পাঠ থেকে শব্দ নিয়ে বাক্য সম্পূর্ণ করো

(a) The man looked inside the hut. – লোকটি কুঁড়েঘরের ভিতরে তাকালো।

(b) The woman had nothing to feed her children.

--তার সন্তানদের খাওয়াবার মতো কিছু ছিল না মহিলাটির কাছে।

(e) The mother hoped that her children would fall asleep and forget their hunger.

—মা আশা করেছিলেন তার বাচ্চারা ঘুমিয়ে পড়বে ও তারা ক্ষিধে ভুলে যাবে।

(d) Moulavi Aga Siraji had a great influence on Mohsin.

—মৌলবি আগা সিরাজির মোহসিনের ওপর খুবই প্রভাব ছিল।

            Activity-4

Complete the following table: (কমপ্লিট দ্য ফলোয়িং টেবিল।) নীচের টেবিলটি সম্পূর্ণ করো 


ans- 

a) The woman (মহিলাটি)- 

i) was talking to the children

(বাচ্চাদের সঙ্গে কথা বলছিল)


(b) The children were (শিশু)-

ii) crying in hunger ( ক্ষয়ে কাঁদছিল)


c) Haji Muhammad Mohsin-

(হাজি মুহম্মদ মোহসিন)

iii) returned with food.

(খাবার নিয়ে ফিরে এসেছিলেন)


d) Maulavi Aga Siraji

(মৌলবি আগা সিরাজি)

iv) taught Mohsin in childhood

(শৈশবে মোহসিনকে পড়াতেন)





              Activity-5

Arrange the following sentences in the correct order. Put the numbers in

the given boxes :

(আরেঞ্জ দ্য ফলোয়িং সেন্টেসে ইন দ্য কারেই অর্ডার দ্য মাথার

-নীচের বাক্যগুলি সঠিক ক্রমে সাজাও। সান্সে নম্বরগুলি লেখো:



(a) Mohsin felt sad for the man.

-মোহসিন লোকটির জন্য দুঃখবোধ করলেন।

ans- (5)


(b) He saw a stranger in his room.

- তিনি ঘরে একজন আগন্তুককে দেখলেন।

ans- (3)


(c) Mohsin was sleeping at night.

-মোহসিন রাতে ঘুমোচ্ছিলেন।

ans- (1)


(d) A mild sound woke him up.

-একটা মৃদু শব্দ তাঁকে জাগিয়ে তুলল।

ans- (2)


(e) Mohsin caught him stealing.

-মোহসিন তাকে চুরি করার সময় ধরে ফেলেন।

ans- (4)    


           Activity-6

Answer the following questions :

(আনসার দ্য ফলোয়িং কোয়েশ্চনস্।)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :


(a) Why did Mohsin feel sad for the man?

(হোয়াই ডিড মোহসিন ফিল স্যাড ফর দ্য ম্যান?)–কেন মোহসিন লোকটির জন্য দুঃখ বোধ করজোন?

Ans. Mohsin felt sad for the man because he had no work and nothing to feed

his children. (মোহসিন ফেন্ট স্যাড ফর দ্য ম্যান বিকল্প হি হ্যাড নো ওয়ার্ক অ্যান্ড নাথিং টু ফিভ হিজ চিলড্রেন।)

-মোহসিন লোকটির জন্য দুঃখবোধ করল কারণ, তার কাছে কোনো কাজ ছিল না এবং বাচ্চাদের খাওয়ানোর জন্যও

কিছু ছিল না।



(b) What did Mohsin give the thief ?

(হোয়াট ডিড মোহসিন গিভ দ্য থিফ?) — মোহসিন চোরটিকে কী নিয়েছিলেন?


Ans. Mohsin gave money to the theif to start a business.

(মোহসিন গেভ মানি টু দ্য থিফ টু স্টার্ট এ বিজনেস।)—মোহসিন চোরটিকে টাকা নিয়েছিলেন ব্যাবসা শুরু করার জন্য।


(c) What did Mohsin dedicate his life to?

(হোয়াট ডিড মোহসিন ডেডিকেট হিজ লাইফ টু?)—মোহসিন কীসের প্রতি জীবন উৎসর্গ করেছিলেন?

Ans. Mohsin dedicated his life to spread education among the Muslim.

(মোহসিন ডেডিকেটেড হিজ লাইফ টু স্প্রেড এডুকেশন অ্যানং দ্য মুসলিন)

—মোহসিন তাঁর জীবনটা মুসলিমদের মধ্যে শিক্ষা বিস্তারে উৎসর্গ করেছিলেন।


(d) When did Mohsin die?

(হোয়েন ডিড মোহসিন ডাই?) — মোহসিন কবে দেহত্যাগ করেন?

Ans. Mohsin died in 1812.

(মোহসিন ডায়েড ইন এইটিন টুয়েলভ।)—মোহসিন ১৮১২ সালে দেহত্যাগ করেছিলেন।



           Activity-7(a)

Read the following passage carefully. Identify the Proper Nouns,

Pronouns and Qualifying Adjectives and place them in the suitable

boxes. (রীড দ্য ফলোয়িং প্যাসেজ কেয়ারফুলি। আইডেন্টিফাই দ্য প্রপার নাউনস, প্রোনাউনস অ্যান্ড কোয়ালিফাইং অ্যাডজেকটিভস অ্যান্ড গ্লেস দেম ইন দ্য সুটেবল বক্সেস।)—নীচের অনুচ্ছেদটি মন দিয়ে পড়ো। এবার Proper Noun, Pronoun ও Qualifying Adjective-গুলিকে চিহ্নিত করো ও সঠিক বাক্সে তাদের বসাও :

Last winter Brishti and Tupai went to Birbhum with their parents. Uncle Arup,

a close friend of Tupai's father, lived there with his family. They travelled by

Santiniketan Express. In the train, they enjoyed beautiful songs sung by a baul.

It was an unforgettable journey.

(লাস্ট উইনটার বৃষ্টি অ্যান্ড টুপাই ওয়েন্ট টু বীরভূম উইদ দেয়ার পেরেন্টস। আঙ্কল অরূপ, এ ক্লোজ ফ্রেন্ড অফ টুপাইজ ফাদার, লিভড দেয়ার উইদ হিজ ফ্যামিলি। দে ট্রাভেলড বাই শান্তিনিকেতন এক্সপ্রেস। ইন দ্য ট্রেইন, সে এনজয়েড বিউটিফুল সঙস সাং বাই এ বাউল। ইট ওয়াজ অ্যান আনফরগেটেবল জার্নি।)—গত শীতে বৃষ্টি ও টুপাই তাদের বাবা-মায়ের সঙ্গে বীরভূম গিয়েছিল। টুপাই-এর বাবার এক ঘনিষ্ঠ বন্ধু, অরূপ কাকা, তার পরিবার নিয়ে সেখানে থাকেন।

তারা শান্তিনিকেতন এক্সপ্রেসে যাত্রা করেছিল। ট্রেনে এক বাউলের গাওয়া খুব সুন্দর গান তারা উপভোগ করেছিল। এটা ছিল এক অবিস্মরণীয় যাত্রা।

     Proper Noun

i) Brishti

ii) Tupai

(iii) Birbhum

iv) Arup

v) Santiniketan Express




     Pronoun

i) their

ii) his

iii) they

iv) it



      Qualifying Adjectives

i) close

ii) beautiful

iii) unforgettable




              Activity-7(b)

Fill in the blanks with suitable prepositions :

(ফিন ইন দ্য ব্ল্যাংক্স উইদ সুইটেবল প্রিপোজিশন্‌স।) —উপযুক্ত Preposition বসিয়ে শূন্যস্থান পূরণ করো :

(a) I placed the vase -- the table


 Ans.-I placed the vase on the table.

(আই প্লেসড দ্য ভাস অন দ্য টেবল।)—আমি ফুলদানিটা টেবিলের ওপর রেখেছিলাম।


(b) I sat -- my desk to do the work


Ans.- I sat at my desk to do the work.

(আই স্যাট অ্যাট মাই ডেস্ক টু ডু দ্য ওয়ার্ক।)—আমি কাজ করার জন্য আমার ডেস্কে বসেছিলাম।


(c) The cat ran --- the road.

Ans.-The cat ran in the road.

(দ্য ক্যাট র‍্যান ইন দ্য রোড।)—বিড়ালটি রাস্তায় দৌড়েছিল।


(d) The river flows ---- the bridge.


Ans.-The river flows under the bridge.

(দ্য রিভার ফ্লোজ আনডার দ্য ব্রিজ।)—নদীটি সেতুর নীচ দিয়ে বয়ে যায়।




                   Activity-8(a)

Fill in the blanks with words from the help box :

(ফিন ইন দ্য ব্ল্যাংক্স উইদ ওয়ার্ডস ফ্রম দ্য হেল্প বক্স।)—সাহায্য বাক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো :

রজ

[Help Box: curious, forget, promised, merchant]

(a) He was a rich and noble merchant.

(হি ওয়াজ এ রিচ অ্যান্ড নোবল্ মারচ্যান্ট)—তিনি ছিলেন ধনী ও মহান ব্যবসায়ী।


(b) I was curious to know the secret.

(আই ওয়াজ কিউরিয়াস টু নো দ্য সিক্রেট।)—আমি গোপন কথাটি জানার জন্য কৌতূহলী ছিলাম।


(c) Never forget a helpful friend.

(নেভার ফরগেট এ হেলপফুল ফ্রেন্ড।)—একজন সাহায্যকারী বন্ধুকে কখনো ভুলো না।


(d) My friend has promised to meet me today.

(মাই ফ্রেন্ড হ্যাজ প্রমিসড্ টু মিট মি টুডে।)—আমার বন্ধু আমাকে আজ দেখা করার কথা দিয়েছে।




              Activity-8(b)

Solve the given crossword puzzle as instructed:

(সলভ দ্য গিভন ক্রসওয়ার্ড পাজল অ্যাজ ইনস্ট্রাকটেড।)—নির্দেশ অনুযায়ী শব্দছকটি পূরণ করো :

Across ( পাশাপাশি


1) to show love and kindness

(টু শো লাভ অ্যান্ড কাইন্ডনেস)

—ভালোবাসা ও দয়া দেখানো।

ans- eare

3 )region (রিজিয়ন)—অঞ্চল

ans- area


4) say (সে) – বলা

ans- tell


5) 365 days (থ্রি হানড্রেড সিক্সটি ফাইভ ডেস)

—তিনশো পঁয়ষট্টি দিন

ans- year



Down (ওপর-নীচ)

1) vehicle drawn by cows or horses.

(ভেহিকল ড্রন বাই কাউজ অর হর্সেস)

—গোরু বা ঘোড়া দ্বারা টানা গাড়ি।

ans- cart


2) opposite of late

(অপোজিট অফ লেট)

—দেরির বিপরীত।


ans-  early


er Let's talk (লেট্স্ টক)—চলো বলি :

You have already read that Haji Muhammad Mohsin was kind to all. Now tell

the class about acts of kindness that you would wish to carry out for those

people who are less fortunate than you.

(ইউ হ্যাভ অলরেডি রীড দ্যাট হাজি মুহম্মদ মোহসিন ওয়াজ কাইন্ড টু অল। নাউ টেল দ্য ক্লাস অ্যাবাউট অ্যাক্টস অফ

কাইন্ডনেস দ্যাট ইউ উড উইশ টু ক্যারি আউট ফর দোজ পিপল হু আর লেস ফরচুনেট দ্যান ইউ।)

—তোমরা সবাই পড়লে হাজি মোহম্মদ মোহসিন সবার প্রতি দয়ালু ছিলেন। এখন তুমি শ্রেণিকে বলো তোমার থেকে একেবারে হতভাগ্য লোকদের তুমি কীভাবে দয়া দেখাবে?


Ans. I want to give food to the street children. I also want to share my excess

dresses to the children who don't have good dresses.

 আই অলসো ওয়ান্ট টু শেয়ার মাই একসেস ড্রেসেস টু দ্য চিলড্রেন হজোট হাতে গুড ড্রেসেস)—আমি রাস্তার শিশুদের খাবার দিতে চাই। আমি আমার অতিরিক্ত পোশাকগুলি সেইসব শিশুদের

নিতে চাই যাদের কোনো ভালো পোশাক নেই।




           Activity-9 (a)

Write five sentences on any memorable incident in your life. Use the

following hints,

(রাইট ফাইভ সেনটেনসেস অন এনি মেমোরেবল ইনসিডেন্ট ইন ইয়োর লাইফ। ইউজ দ্য ফলোয়িং হিন্টস)

Hints : tho incident (ঘটনাটি) — your feelings (তোমার অনুভূতি) -

-তোমার জীবনের স্মরণীয় কোনো ঘটনার বিষয়ে পাঁচটি বাক্য লেখো। নীচের সংকেতগুলি ব্যবহার করো :

why it is memorable to you (কেন এটা তোমার কাছে স্মরণীয়)

Ans. Last year during Durgapuja, I was lost in front of a puja pandal. Somehow

I left my father's hand and got apart from my parents. I was lost for quite 30

minutes and then they found me. I was nervous terribly and got so much

relieved after seeing them. It was a memorable incident as I thought I could

never get back to my parents.

(লাখ ইয়ার, ডিউরিং দুর্গাপূজা, আই ওয়াজ লস্ট ইন ফ্রন্ট অফ এ পূজা প্যান্ডাল। সামহাউ আই লেফট মাই ফাদারস্ হ্যান্ড অ্যান্ড ঘট অ্যাপার্ট ফ্রম মাই প্যারেন্টস। আই ওয়াজ লস্ট ফর কোয়ায়েট থারটি মিনিটস অ্যান্ড দেন দে ফাউন্ড মি।

আই ওয়াজ নার্ভাস টেরিবলি অ্যান্ড গট সো মাচ রিলিভড আফটার সিয়িং দেম। ইট ওয়াজ এ মেমোরেবল ইনসিডেন্ট অ্যাজ আই ঘট আই কুড নেভার গেট ব্যাক টু মাই প্যারেন্টস।)

- ঘৃতবছর, দুর্গাপূজার সময় আমি একটি পূজা প্যান্ডালের সামনে হারিয়ে গেছিলাম। আমি কোনোভাবে বাবার হাত ছেড়ে দিয়েছিলাম এবং মা-বাবার থেকে আলাদা হয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ মিনিটের জন্য হারিয়ে গেছিলাম ও তারপর

মা-বাবা আমাকে খুঁজে পান। তাদের দেখতে পেয়ে খুবই নিশ্চিন্ত হয়েছিলাম। ঘটনাটি আমার কাছে স্মরণীয় কারণ আমি ভেবেছিলাম মা-বাবার কাছে হয়তো আর কখনোই ফিরতে পারবো না।

    


           Activity-9(b)

Suppose you have made a promise to your parents. Write five sentences

about the promise you have made and how you have fulfilled it. (সাপোজ ইউ

হ্যাভ মেড এ প্রমিস টু ইয়োর প্যারেন্টস। রাইট ফাইভ সেনটেনসেস অ্যাবাউট দ্য প্রমিস ইউ হ্যাভ মেড অ্যান্ড হাউ ইউ হ্যাভ ফুলফিলড্ ইট।)

— ধরা যাক তুমি তোমার মা-বাবার কাছে একটি কথা দিয়েছ। সেই প্রতিজ্ঞার ব্যাপারে ও কীভাবে

তা পূরণ করেছ সেই বিষয়ে পাঁচটি বাক্য লেখো।

Ans. My parents were unhappy about my bad habit of cutting nails by teeth. So

one day I promised them that I will quit it. It was so hard to conscious always.

But I tried hard and my mother reminded whenever I do that unconciously.

Finally I succeed and my parents were happy. (মাই প্যারেন্টস ওয়্যার আনহ্যাপি অ্যাবাউট মাই ক্যাড হ্যাবিট অফ কাটিং নেইলস বাই টিথ। সো ওয়ান ডে আই প্রমিসড্ দেম দ্যাট আই উইল কুইট ইট। ইট ওয়াজ সো হার্ড টু কনশাস অলওয়েজ। বাট আই ট্রায়েড হার্ড অ্যান্ড মাই মাদার রিমাইন্ডেড হোয়েনেভার আই ডু দ্যাট আনকমশাসনি। ফাইন্যানি আধু সাক্ষনিক অ্যান্ড মাই পাঠকেটস ব্যাজ মালি।) আমার মা বাবা আমার গাঁত দিয়ে মঙ্গ

থাকা খুবই কঠিন ছিল। কিন্তু আমি খুবই চেষ্টা করতাম ও আমি মির অন্তর্ক ভাবে এটা করে ফেলতাম মা আমাকে কাটার বদভ্যাসটা নিয়েই নি। এ নিলাম যে আমি এটা ছাড়বো। সবসময় সতর্ক

মনে করিয়ে দিতেন। শেষপর্যন্ত আমি সফল হয়েছিলাম ও মা বাবা খুব খুশি হয়েছিলেন।

Use the following hints

the promise why it was made how you kept

—নীচের সংকেতগুলি ব্যবহার করো

প্রতিজ্ঞা • কেন এটা তৈরি করা হয় কেমন করে তুমি এটাকে রাখো।

Let's work together (লেস ওয়ার্ক টুগেদার)-চলো একসঙ্গে কাজ করি :

● Take a sheet of chart paper. Cut it into eight pieces. Staple it from one side.

This is your scrap book.

(টেক এ শিট অফ চার্ট পেপার। কাট ইট ইনটু এইট পিসেস। স্টেপল ইট ফ্রম ওয়ান সাইড। দিস ইজ ইয়োর স্ক্র্যাপবুক।)

—একটা চাৰ্ট কাগজ নাও। এটাকে কেটে আট টুকরো করো। একদিক থেকে স্টেপলার দিয়ে আটকে দাও। এটাই তোমার স্ন্যাপবুক।

Paste pictures of four social reformers.

(পেস্ট পিকচারস অফ ফোর সোশ্যাল রিফরমারস।)-চারজন সমাজ সংস্কারকের ছবি আটকাও।

. Write a few lines of each of them.

(রাইট ফিউ লাইনস অফ ইচ অফ দেম।)-প্রত্যেকের সম্বন্ধে কয়েক লাইন লেখো।

Ans.

(i) Raja Rammohan Roy (রাজা রামমোহন রায়)

The evil custom 'Sati' was stopped by him. He was known as 'Father of bengali

prose'.

(দি ইভিল কাস্টম 'সতী' ওয়াজ স্টপড বাই হিম। হি ওয়াজ নোন অ্যাজ 'ফাদার অফ বেঙ্গলি প্রোজ'।)

—'সতী' নামক কুপ্রথাটি তিনি বন্ধ করেছিলেন। তিনি 'বাংলা গদ্যের জনক' হিসেবে পরিচিত।




(ii) Iswar Chandra Vidyasagar (ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর)

He stopped child marriage, polygamy and fought to make widow marriage legal.

He started many school's for girl's.

(হি স্টপড্ চাইল্ড ম্যারেজ, পলিগ্যামি অ্যান্ড ফট টু মেক উইডো ম্যারেজ লিগ্যাল। হিস্টারটেড মেনি স্কুলস ফর গার্লস ।)

—তিনি বাল্যবিবাহ, বহুবিবাহ বন্ধ করেছিলেন ও বিধবা বিবাহ আইনিভাবে চালু করার জন্য লড়াই করেছিলেন। তিনি

মেয়েদের জন্য অনেক বিদ্যালয় খুলেছিলেন।



(iii) Sister Nivedita (সিস্টার নিবেদিতা)

She helped the freedom fighters of India. She tried to spread education and to

help poor people.

(শী হেলপড় দ্য ফ্রিডম ফাইটারস অফ ইন্ডিয়া। শী ট্রায়েড টু স্প্রেড এডুকেশন অ্যান্ড টু হেলপ পুওর পিপল।)

-তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সাহায্য করতেন। সমাজে শিক্ষা বিস্তারের চেষ্টা করতেন ও দরিদ্রদের সাহায্য

করতেন।



ro Let's do some more practices (চলো আরও কিছু অভ্যাস করি) :

Textual Questions

(1) How was the night? (রাতটা কেমন ছিল?)

A. Answer the following questions : (নীচের প্রশ্নগুলির উত্তর দাও)

Ans: The night was calm and quiet (রাতটা ছিল শাস্ত ও নিঃশব্দ।)

(2) Why was the man curious? (লোকটি কৌতূহলী হলেন কেন?)

Ans: The man was curious to hear some children's crying from a nearby hut.

(লোকটি কাছের একটি মাটির ঘর থেকে শিশুদের কান্নার শব্দ শুনে কৌতূহলী হয়েছিলেন।)

(3) What was boiling in the pot? (পাত্রে কী ফুটছিল?)

Ans: Only water is boiling in the pot. (পাত্রে শুধু জল ফুটছিল।)

(4) What did the mother hope? (মা কী আশা করেছিলেন?

Ans: The mother hoped that the children would fall asleep and forget their

hunger.

(মা আশা করেছিলেন শিশুরা ঘুমিয়ে পড়বে ও ক্ষিধের কথা ভুলে যাবে।)

(5) What did the man promise? (লোকটি কী কথা দিয়েছিলেন?

Ans : The man promised to look after the children throughout his life.

(লোকটি কথা দিয়েছিলেন ওই শিশুগুলিকে সারাজীবন দেখাশোনা করবেন।)

(6) When did this incident take place? ( এই ঘটনা কবে ঘটেছিল?)

Ans : This incident took place in Hooghly over 200 years ago.

(এই ঘটনা প্রায় ২০০ বছর আগে হুগলিতে ঘটেছিল।)

(7) Who was Haji Mohsin's father? (হাজি মহসিনের বাবা কে ছিলেন?)

Ans: Haji Mohsin's father was Haji Faizulla who was a rich merchant.

(হাজি মহসিনের বাবা ছিলেন হাজি ফয়জুল্লা যিনি ছিলেন একজন ধনী ব্যবসায়ী।)

(8) Who taught Mohsin? (মহসিনকে কে পড়াতেন?)

Ans: Maulavi Aga Siraji taught Mohsin in childhood.

(শৈশবে মৌলবি আগা সিরাজি মহসিনকে পড়াতেন।)

(9) How did Mohsin use his property ?

(মহসিন তাঁর সম্পত্তি কীভাবে কাজে লাগাতেন?)

Ans: Mohsin used his property for helping the poor. He looked after the sick

and the needy.

(মহসিন তাঁর সম্পত্তি দরিদ্রদের সাহায্যার্থে ব্যবহার করতেন। তিনি অসুস্থ ও দরিদ্রদের দেখাশোনা করতেন।)

(10) Which languages were known by Mohsin?

(কোন্ ভাষাগুলো মহসিন জানতেন?)

Ans: Mohsin knew Arabic, Persian and Sanskrit.

(মহসিন আরবি, পারসি ও সংস্কৃত ভাষা জানতেন।)