Class 7 english (w.b) Lesson -13 GHOSTS ON THE VERANDAH all activity sulotion - Online story

Friday 6 October 2023

Class 7 english (w.b) Lesson -13 GHOSTS ON THE VERANDAH all activity sulotion





Class 7

 ENGLISH

Lesson -13

GHOSTS ON THE VERANDAH 


Lesson- 12 দেখুন



All activity question answer




(Activity 1 (অ্যাকটিভিটি ওয়ান্)–কর্মশীলতা—এক

Complete the following table with information from the text : (কমপ্লিট দা ফলোয়িং টেবল

উইথ্ ইনফরমেশন ফ্রম্ দ্য টেক্সট)—পাঠ থেকে উপযুক্ত তথ্য নিয়ে নীচের ছকটি পূরণ করো :

Ans.

Statement - Reason

The author went to stay at Anil's house.

 > Anil's father was out of town


Anil's mother told them ghost stories.

> She's memory was stored with an incredible amount of folklore.


The boy in the classroom could stretch his hands four yards.

> The boy felt very lazy that morning.


Anil wished to be a Jinn.

>Anil wanted to win the Volleyball matches.



Activity 2 (অ্যাকটিভিটি টু)—কর্মশীলতা—দুই




Answer the following questions : (অ্যানসার দ্য ফলোইং কোয়েশ্চেনস্)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) What attracts a Jinn? (হোয়াট অ্যাট্রাকট্স অ্যা জিন্‌?)–কোন্ জিনিস জিনকে আকর্ষণ করে?

Ans. Long hair and pretty black eyes attracts a Jinn. (লং হেয়ার অ্যান্ড প্রিটি ব্ল্যাক আইজ অ্যাট্রাকট্ অ্যা জিন্‌।)—লম্বা চুল এবং সুন্দর কালো চোখ জিনকে আকর্ষণ করে।

(b) List the activities of an annoyed Munjia. (লিস্ট দ্য অ্যাকটিভিটিস্ অফ অ্যান অ্যানোয়েত্

মুনজিয়া?) –একটি রাগী মুনজিয়ার কাজকর্মের তালিকা তৈরি করো।

Ans. Munjia rushes out from his trees and upsets tongas, bullock-carts and cycles. Also upset buses and they ruin people's

digestion by jump down their throat. (মুনজিয়া রাশেস আউট ফর্ম হিজ ড্রিঙ্

অ্যান্ড আপসেটস্ টাঙ্গাস্, বুলক্‌-কার্টস্ অ্যান্ড সাইকেলস্। অলসো আপসে বাসেস অ্যান্ড দে রুইন পিপল্স ডাইজেশন বাই জাম্প ডাউন দেয়ার থ্রোট।) – মুনজিয়ারা তাদের গাছ থেকে নেমে এসে টাশা, গোরুর গাড়ি এবং সাইকেল উলটে দেয়। এ

ছাড়া তারা বাসও উলটে দেয় এবং গলা দিয়ে মানুষের মুখের ভিতর ঢুকে গিয়ে তাদের হজমশক্তি নষ্ট করে দেয়।

(c) Why must one be careful while yawning under a peepul tree at night? (হোয়াই মাস্ট

ওয়ান বি কেয়ারফুল হোয়াইল ইয়োনিং আন্ডার অ্যা পিপুলট্রি অ্যাট নাইট?)—রাতে পিপুল গাছের নীচ দিয়ে যাওয়ার সময় একজনকে কেন সতর্ক থাকতে হবে?

Ans. One must be careful their throat under a peepul tree at night because Munjia jump down their throat and ruin their digestion. (ওয়ান মাস্ট বি কেয়ারফুল দেয়ার ছোট আন্ডার অ্যা পিপল টি অ্যাট নাইট বিকজ মুনজিয়া জাম্প ডাউন দেয়ার থ্রোট অ্যান্ড রুইন দেয়ার ডাইজেশন।)—পিপুল গাছের তলা দিয়ে রাত্রে যাওয়ার সময়

একজনকে সতর্ক থাকতে হবে কারণ মুনজিয়া লাফিয়ে তার গলা দিয়ে ঢুকে তাঁর হজমশক্তি নষ্ট করে দিতে পারে।

(d) How did the boy in the class show

that he was a Jinn? (হাউ ডিড্ দ্য বয় ইন্‌ দ্য ক্লাস শো দ্যাট হি ওয়াজ অ্যা জিন্‌?)—কীভাবে ক্লাসের ছেলেটা দেখাল যে সে জিন ছিল?


Ans. When the teacher asked the boy to fetch the book the boy stretched out his hand, took the from the cupboard and handed it to the teacher. In this way the boy proved that he was a Jinn.

আদা বাটু ফেচ্ দা লুক দা বা গৌহড আউট হিজ হ্যান্ড, টুক দ্য বুক ফ্রম দ্য কাবার্ড অ্যান্ড হ্যান্ডেড ইট

বাড়িয়ে ক্লাসের এককোণ থেকে একটা বই নিয়ে তার শিক্ষককে দেয়। এভাবেই সে প্রমাণ করে যে সে একটা জিন্‌ ছিল।

নাম জুড়ে দাঁটি হি ওয়াজ আজি) যখন শিক্ষক ছেলেটাকে বই আনতে বললেন ছেলেটা তার




Activity -3 (অ্যাকটিভিটি থ্রি) কর্মশীলতা তিন

Fill in the blanks by choosing appropriate words from the box given below. You

my need to change form of the words. (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস বাই চুজিং অ্যাপ্রোথ্রিয়েট ওয়ার্ডস ফ্রম

বর দিতেন বিলো। ইউ মে নীড টু চেঞ্জ ফর্ম অফ দা ওয়ার্ডস)—নীচে দেওয়া উপযুক্ত শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো।

তুমি বাক্যের বুম বদল করতে পারো : Incredible, fetch, cupboard, agility.

Ans. (a) Since she is a gymnast, she has great agility. 


(b) Tumin fetches a bucket of water. 


(c) Your story is incredible. 


(d) The utensils are kept inside a cupboard.



Activity 4 (অ্যাকটিভিটি ফোর) কর্মশীলতা–চার



Complete the following comparisons by correctly choosing the word from the words

given below (কমপ্লিট দ্য ফলোয়িং কম্পারিসনস বাই কারেইলি চুজিং দ্য ওয়ার্ড ফ্রম দ্য ওয়ার্ডস গিভেন বিলো)—নীচে তুলনামুলক সঠিক শব্দটি বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো :

cold, hot, black, proud, brave, green, heavy, gentle, firm, busy.

Ans. (a) as black as coal. 


(b) as brave as a lion.


 (c) as busy as a bee.


 (d) as gentle as a lamb 


(e) as proud as a peacock.


 (f) as green as grass. 


(g) as firm as a rock. 


(h) as heavy as lead.


 (i) as cold as ice.


 (i) as hot as fire.



Activity 5 (অ্যাকটিভিটি ফাইড্‌)–কর্মশীলতা-পাঁচ

Rewrite the following sentences using the adverbs given in brackets in the appropriate

place: (রিরাইট দা ফলোয়িং সেনটেনসেস্ ইউজিং দ্য অ্যাডভার্বস গিভেন ইন ব্র্যাকেটস ইন দ্য অ্যাপ্রোপ্রিয়েট

– বন্ধনীতে দেওয়া অ্যাডভার্ব নিয়ে সঠিক স্থানে বসিয়ে বাক্যগুলি আবার লেখো :

(a) This exercise is easy. (too) 

Ans. This exercise is too easy.


 (b) The train is fast.(fairly) 

Ans. The train is fairly fast.


 (c) The bottle is full. (quite) 

Ans. The bottle is quite full.


 (d) We won the match. (nearly) 

Ans. We won the match nearly.



 (c) We are late, let us hurry, (rather)

 Ans. Rather we are late, let us hurry.



 (1) She has come in. (just)

ans. Just she has come in.



 (g) He makes a mistake (never)

 Ans. Never he makes a mistake 



(h) I get up early in the morning. (always) Ans. Always I get up early in the moming.


 (i) i am sorry. (very) 

Ans. I am very sorry. 



(j) He was intelligent to solve the problem. (enough) 

Ans. He was intelligent enough to solve the problem.



Activity 6 (অ্যাকটিভিটি সিক্স)-কর্মশীলতা—ছয়


Complete the following sentences with information from the text : (কমপ্লিট দ্য ফলো

সেনটেনসেস্ উইথ ইনফরমেশন ফ্রম দ্য টেক্সট)—পাঠ থেকে তথ্য নিয়ে বাকাগুলি সম্পূর্ণ করো ?

Ans. (a) Anil's mother thought that seeing snake in the morning is lucky. (b) Kamal and

author did not want to go to their room because Anil's grandmother's spirit paid the fay a visit that night. (c) When Anil's mother saw the boys rushing about, she gave another se. and collapsed on a cot. (d) Kamal sang sofily because he attempted to raise our spin





Activity 7 (অ্যাকটিভিটি সেডেন)—কর্মশীলতা—সাত

Answer the following questions : (অ্যানসার দ্য ফলোয়িং কোয়েশ্চেনস্)-নীচের প্রশ্নগুলির উত্তর দা

(a) Why did Anil and Mulia appear “pale and anxious'? (হোয়াই ডিড্ অনিল অ্যান্ড মুলিয়া অ্যাপি

‘পেল অ্যান্ড অ্যাংশাস”?) – কেন অনিল ও মুলিয়া বিবর্ণ ও উদ্বিগ্ন ছিল?

Ans. Anil and Mulia appeared pale and anxious because they frightened with the ghosts stori (অনিল অ্যান্ড মুলিয়া অ্যাপিয়ারড্ পেল অ্যান্ড অ্যাংশাস বিকজ দে ফ্লাইটেন্ড উইথ দ্য ঘোস্ট্স স্টোরিস্।)—অনিল এ মুলিয়া ভূতের গল্প শুনে ভয় পেয়েছিল। তাই তারা বিবর্ণ ও উদবিগ্ন হয়ে উঠেছিল।

(b) What did Anil's mother think when she saw the room empty ? (হোয়াট ডিড অনিল'স মান

থিংক হোয়েন শিস দ্য রুম এম্পটি ?)— অনিলের মা ঘর খালি দেখে কী ভাবলেন?

Ans. She thought that ghosts disappeared the bed and the boys. (শি থট্ দ্যাট ঘোস্টস্ ডিসঅ্যাপিয়া

বেড্ অ্যান্ড দ্য বয়েজ।)—তিনি ভাবলেন ভূতেরা খাটসহ ছেলেদের উধাও করে দিয়েছে।

(c) What was the effect of Kamal's singing on the author? (হোয়াট ওয়াজ দ্য এফেক্ট অফ কমন

সিংগিং অন্ দ্য অথার?) — লেখকের উপর কমলের গানের কী প্রভাব পড়েছিল?

Ans. Kamal's singing made the atmosphere more unnatural. (কমলস সিংগিং মেড দ্য অ্যাটমোসফিয় মোর আনন্যাচারাল।)—কমলের গান পরিবেশটাকে আরও অস্বস্তিকর বানিয়ে তুলেছিল।

(d) Do you think Anil's mother believed in ghosts? Give a reason for your answer.

ইউ থিংক অনিল'স মাদার বিলিভড্ ইন্‌ ঘোস্টস্ ? গিড্ অ্যা রিজন ফর ইওর আনসার।)—তুমি কি মনে করো অনিলের ভূত-বিশ্বাসী? তোমার উত্তরের সাপেক্ষে যুক্তি দাও।

Ans. Yes, Anil's mother believed in ghosts. Because she said that Anil's grandmother's spin paid the family a visit. (ইয়েস, অনিল'স মাদার বিলিভড্ ইন্‌ ঘোস্টস্। বিকড্ শি সেড দ্যাট অনিল 'স্ গ্রান্ডমাদার স্পিরিট পেড দ্য ফ্যামিলি অ্যা ভিজিট্।)—হ্যাঁ, অনিলের মা ভূত-বিশ্বাসী। কারণ তিনি বলেছেন যে অনিলের ঠাকুমা তার

দেখা দেন।




[Activity 8 (অ্যাকটিভিটি এইট)—কর্মশীলতা—আট



Fill in the blanks with suitable modals. (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইথ সুটেবল মোডালস) — সঠিক মেডাল দিয়ে শূন্যস্থান পূরণ করো :





Ans. (a) I can speak English. 

(b) We eat so that we may live.

 (c) You may go now.

 (d) Do yodd good luck! 

(e) We may be rewarded.

 (D) I will not surrender. 

(g) You will be able to do it in no tivery

We may help the poor.

 (i) I can never tell lies.

 (j) Tomorrow we will have a holiday.




Actiity 9 (অ্যাকটিভিটি নাইন)—কর্মশীলতা—নয়


Fill in the blanks with the correct tense form of the verbs given in brackets (দ্য ব্ল্যাঙ্কস উইথ দ্য কারেক্ট টেনস ফর্ম অফ দ্য ভার্বস গিভেন ইন ব্র্যাকেটস)—বন্ধনীতে দেওয়া ক্রিয়ার সঠিক কাল বসিয়ে শূন্যস্থান পূরণ করো :

Ans. (a) She ran so fast that I could (can) not overtake her. 

(b) I thought I saw (see) you yesterday. 

(c) He helps his neighbours more than he helps (help) his family.. 


(d) When I saw her, I spoke (speak) to her. 


(e) The more he learned, the more he wanted (want) to learn. 


(f) There was a rumour that he died (die) in the accident. 

(g) We thought that she would (will) succeed. 

(h) I shall nurse her that she may (may) recover.

 (i) I left the place as soon as I heard (hear) the news. (j) Honesty is (be) the best policy.




Activity 10 (অ্যাকটিভিটি টেন)—কর্মশীলতা—দশ


Fill in the blanks by choosing the correct form of verb given in brackets (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস বাই চুজিং কারেক্ট ফর্ম অফ দি ভার্ব গিভেন ইন ব্র্যাকেটস)—বন্ধনীতে দেওয়া সঠিক ক্রিয়ার গঠন অনুসারে শূন্যস্থান পূরণ করোঃ

Ans. (a) All that glitters is (is/are) not gold. 

(b) The great poet and novelist is (is/are)

dead.

(c) Each of the boys was (was/were) given a prize. 

(d) Salim as well as his friend

are (is/are) honest. 

(e) Time and tide waits (wait/waits) for none. (f) Neither of the girls has (has/have) brought her book.

 (g) None but the brave deserve (deserve/deserves) the fair. 

(h) Three-fourths of the meal was (was/were) eaten.

 (i) Either you or he has (has /have) done it. (j) Slow and steady wins (win/wins) the race.




Activity 11 (অ্যাকটিভিটি ইলেভেন)—কর্মশীলতা—এগারো

Fill in the gaps in the following table with appropriate forms of adjectives (ফিল ইন দ্য গ্যাপস ইন দ্য ফলোইং টেবল উইথ অ্যাপ্রোপ্রিয়েট ফর্মস অফ অ্যাডজেকটিভস)—সঠিক বিশেষণ বসিয়ে নীচের টেবিলের শূন্যস্থান পূরণ করো :

Ans.

POSITIVE

good

dark

mild

wise

hard

soft

high

bright

less

beautiful

bad

intelligent

serious

less

swift


COMPARATIVE

better

darker

milder

wiser

harder

softer

higher

brighter


SUPERLATIVE

best

darkest

mildestয

wisest

hardest

softest

highest

brighest

least

more beautiful

worse

more intelligent

more serious

lesser

swifter

most beautiful

worst

most intelligent

most serious

least

swiftest


Activity 12 (অ্যাকটিভিটি টুয়েলভ)—কর্মশীলতা—বারো

pick out the adjectives from the following sentences and write their degree (Wes

।ডজেকটিভস ফ্রম দ্য ফলোয়িং সেনটেনসেস অ্যান্ড রাইট দেয়ার ডিগ্রি)—নীচের বাক্যগুলি থেকে বিশেষণ খুঁজে বের করো এবং তাদের সঠিক ডিগ্রি লেখো :

Ans. (a) Which is the best book?

>[best-superlative]



(b) December is colder than other months.

least

>[colder-comparative]







(c) He is my eldest brother.

>[eldest-superlative]


(d) Nothing moves as fast as light.

>[fast-positive]


(e) Success is sweeter than failure.

>[sweeter-comparative]





Activity 13 (অ্যাকটিভিটি থার্টিন)—কর্মশীলতা—তেরো


Write a story in which you and your two friends are forced to spend a night in an

old desolate building far away from home. (রাইট অ্যা স্টোরি ইন্‌ হুইচ ইউ অ্যান্ড ইওর টু ফ্রেন্ডস আর ফোর্সড টু স্পেন্ড অ্যা নাইট ইন অ্যান ওল্ড ডিসোলেট বিল্ডিং ফার অ্যাওয়ে ফর্ম হোমস্।)—এমন একটা গল্প লেখো যাতে | তুমি ও তোমার দুই বন্ধুকে দূরের একটা পুরোমো পরিত্যক্ত বাড়িতে এক রাত কাটাতে হয়েছিল।

Ans. Some years ago, I and my two friends named Amal and Bimal was forced to spend a night in an old house by our other's friend. We spend one night in an old desolate house near a graveyard at Nischindapur. The house was in a bad condition, nobody lived there or near of the house. People said that the house was haunted. The house was full of garbage and surrounded by trees and bushes. The atmosphere was very unnatural. But we spend a night. We were very afraid. We spend that night in a miserable condition. That was a worst night of our life.

—কয়েক বছর আগে, আমি আর আমার দুই বন্ধু অমল আর বিমল আমার অন্য বন্ধুদের জোরাজুরিতে একটা পুরোনো বাড়িতে

রাত কাটিয়েছিলাম। নিশ্চিন্দপুরে, কবরখানার পাশে একটা পুরোনো পরিত্যক্ত বাড়িতে আমরা এক রাত কাটিয়েছিলাম। বাড়িটার অবস্থা খুব খারাপ ছিল। তার আশপাশে বা সেখানে কেউ থাকত না। লোকে বলত বাড়িটা ভূতুড়ে বাড়ি ছিল। বাড়িটা আবর্জনায়

ভর্তি ছিল আর তার চারপাশে ঝোপঝাড়ে ভর্তি ছিল। বাড়িটার পরিবেশ খুবই অস্বাভাবিক ছিল। তাও কিন্তু আমরা সেখানে রাত কাটিয়েছিলাম। আমরা খুব ভয় পেয়েছিলাম। আমরা খুবই ভয়ংকর পরিস্থিতিতে রাত কাটিয়েছিলাম। ওই রাত ছিল আমাদের জীবনের সবথেকে বাজে রাত।




Activity 14 (অ্যাকটিভিটি ফোরটিন)—কর্মশীলতা—চোদ্দো

Write a paragraph on a Magic show, use the following points : (রাইট অ্যা প্যারাগ্রাফ অন

অ্যা ম্যাজিক শো, ইউজ দ্য ফলোইং পয়েন্টস)—জাদু প্রদর্শনীর একটা অনুচ্ছেদ লেখো, নিম্নলিখিত সূত্রগুলি ব্যবহার করোঃ

Place the atmosphere-dress of the magician-tricks that he performed-how you

liked the show-did you feel interested in performing by yourself-conclusion.

(প্লেস—দ্য অ্যাটমোসফিয়ার—ড্রেস অফ দ্য ম্যাজিসিয়ান—ট্রিকস্ দ্যাট হি পারফর্মড—হাউ ইউ লাইকড দ্য শো–ডিজ

ইউ ফিল

পোশাক—কৌশল অবলম্বন—প্রদর্শনটি তোমার কেমন লেগেছে– তুমি নিজে কি প্রদর্শন দেখাতে আগ্রহী—উপসংহার।

The Magic Show

Ans.

Uttarpara. It was an evening of winter and the hall of Gana Bhavan where the show was perform Last year a magic show was performed by the great magician Sri P.C. Sirkar (Junion was totally full of spectators. The colourful dress of the magician and his assistants was attractive. In a smiling face very quickly he carried out his tricks. It was very simple but nob could identify the tricks. The show as so beautiful that I was spell bound.I was too much interd by the show that I bought some books to learn the tricks. But it was not so easy to me because

continuous practice is the success of the show. The magic show system is very ancient. Today it is one of well known profession. But it is to remember that only an efficient magician can satisfy the

magic lovers.—গত বছর উত্তরপাড়ায় জাদুকর শ্রী পি. সি. সরকার (জুনিয়র) একটি জাদু প্রদর্শনী করেছিলেন। এটা ছিল শীতের একটি সন্ধ্যা আর গণভবনের বড়ো ঘরটি ছিল দর্শকে পুরোপুরি ভর্তি। জাদুকর এবং তাঁর সহযোগীদের রঙিন

পোশাকগুলি ছিল খুবই আকর্ষণীয়। মুখে হাসি নিয়ে খুব দ্রুততার সঙ্গে জাদুকর তাঁর কৌশল দেখাচ্ছিলেন। এটা খুব সহজ।হলেও কেউই তা বুঝতে পারছিল না। প্রদর্শনী এতই মনোরম যে আমি নির্বাক হয়ে গিয়েছিলাম। আমি প্রদর্শনটি দেখে খুব

উৎসাহী হলাম, ফলে কৌশল শিখবার জন্য কিছু বইও কিনলাম। কিন্তু এটা খুব সহজ ছিল না। কারণ কর্নাগত অনুশীলন হল প্রদর্শনের সাফল্য। জাদু প্রদর্শন খুব প্রাচীন। বর্তমানে এটা খুব ভালো পেশা। কিন্তু সর্বদা মনে রাখতে হবে একজন দক্ষ জাদুকর

পারে জাদুপ্রেমীদের সন্তুষ্ট করতে।