"J C Bose: "A Beautiful Mind"class 7 English 9th chapter (w.b) all activity question answer/ সপ্তম শ্রেণীর ইংরেজি ৯ অধ‍্যায় - Online story

Thursday 12 October 2023

"J C Bose: "A Beautiful Mind"class 7 English 9th chapter (w.b) all activity question answer/ সপ্তম শ্রেণীর ইংরেজি ৯ অধ‍্যায়

 







CLASS  7

ENGLISH

LESSON-9

J.C Bose: "A Beautiful Mind'


all activity question answer


LESSON 8  দেখুন

LESSON 10  দেখুন

(Activity 1 (অ্যাকটিভিটি-ওয়ান)—কর্মশীলতা—এক

Choose the correct answer from the given options : (চুজ দ্য কারেই অ্যানসার ফ্রম দ্য গিভেন

অপশনস্) — বিকল্পগুলি থেকে সঠিক উত্তর বেছে নাওঃ

(a) Jagadish Chandra Bose studied in

 (i) Hindu School 

(ii) Hare School 

(iii) Ballygunge Government School. 

Ans. (ii) Hare School.



(b) Bose met Father Lafont at - 

(i) Cambridge 

(ii) London

 (iii) St. Xavier's College.

Ans. (iii) St. Xavier's College.



(c) Bose graduated in B.Sc. from- 

(i) University of Cambridge

 (ii) University of Oxford

 (iii) University of London.

 Ans. (iii) University of London.




Activity 2 (অ্যাকটিভিটি-টু)–কর্মশীলতা—দুই

Fill in the chart with information from the text : (ফিল ইন দ্য চার্ট উইথ ইনফরমেশন ফ্রম দ্য টেক্সট)—পাঠ থেকে তথ্য নিয়ে ছকটি পূরণ করোঃ

Ans.

Year.                             Event

1858 > J.C. Bose was born

1869 > J.C. Bose joined Hare School

1875 > Joined St. Xavier's College

1884 > Received the Natural Science Tripos    

                           and B. Sc. degree.

1885 > Joined Presidency College

1895 > Demonstration at Town Hall






[Activity 3 (অ্যাকটিভিটি-থ্রি)—কর্মশীলতা—তিন

Complete the following statements with information from the text : (কমপ্লিট দ্য ফলোয়িং স্টেটমেন্টস উইথ ইনফরমেশন ফ্রম দ্য টেক্সট)—পাঠ থেকে তথ্য নিয়ে নীচের বিবৃতিগুলি সম্পূর্ণ করোঃ

Ans. (a) Bose's father used to work as a Deputy Magistrate.

 (b) Jagadish Chandra's father, Bhagwan Chandra Bose was the leader of the Brahmo Samaj.

 (c) In his school days Bose's playmates were a Muslim boy and a fisherman-boy. 


(d) Bose went to England to study

Natural Science.





Activity 4 (অ্যাকটিভিটি-ফোর)—কর্মশীলতা—চার


Answer the following questions : (অ্যানসার দ্য ফলোয়িং কোয়েশ্চেনস)—নীচের প্রশ্নগুলোর উত্তর দাও :

(a) Why did Jagadish Chandra Bose receive his early education in a Vernacular School?

(হোয়াই ডিড জগদীশ চন্দ্র বোস রিসিভ হিজ আর্লি এডুকেশন ইন অ্যা ভার্নাকুলার স্কুল?) — জগদীশ চন্দ্র বোস তাঁর প্রাথমিক শিক্ষা দেশীয় বিদ্যালয়ে লাভ করেছিলেন কেন?

Ans. Jagadish Chandra Bose received his early education in a Vernacular school because his father believed that one must know one's mother tongue before learning any other language. (জগদীশচন্দ্র

বোস রিসিভড হিজ আর্লি এডুকেশন ইন অ্যা ভারনাকুলার স্কুল বিকজ হিজ ফাদার বিলিভড দ্যাট ওয়ান মাস্ট নো ওয়ানস মাদার টাং বিফোর লার্নিং এনি আদার ল্যাঙ্গুয়েজ।)—জগদীশচন্দ্র বোস দেশীয় বিদ্যালয়ে তাঁর প্রাথমিক শিক্ষা নিয়েছিলেন, কারণ তাঁর বাবা বিশ্বাস করতেন যে একজনের অন্য কোনো ভাষা শেখার আগে অবশ্যই তার মাতৃভাষা শেখা উচিত।

(b) What did Bose's mother do when he brought his friends home from school? (হোয়াট ডিড বোসেস মাদার ডু হোয়েন হিব্রট হিজ ফ্রেন্ডস্ হোম ফ্রম ভুল ?)-বোস (জগদীশচন্দ্র) যখন বিদ্যালয় থেকে তার বন্ধুদের বাড়িতে নিয়ে আসতেন, তখন তাঁর মা কী করতেন।

Ans. When Bose brought his friends home from school his mother welcomed and fed all of them without any discrimination. (হোয়েন বোস ব্লট হিজ ফ্রেন্ডস ফ্রম ভুল হিজ মাদার ওয়েলকামড অ্যান্ড ফেড অল অফ দেম উইদাউট এনি ড্রিসক্রিমিনেশন।)—বোস তাঁর বন্ধুদের স্কুল থেকে বাড়িতে আনার পর তাঁর মা সবাইকে স্বাগত

জানান এবং কোনোরকম বিভাজন না করে খাওয়াতেন।

(c) Who was Lafont ? How did he influence Bose ? (হু ওয়াজ লাক্ষ্যে? হাউ ডিড হি ইনফ্লুয়েনস্

বোস?)—লাফো কে ছিলেন? তিনি কীভাবে বোসকে (জগদীশচন্দ্রকে) প্রভাবিত করেছিলেন?

Ans. Eugene Lafont was a Jesuit Father.

At St. Xavier's College Father Lafont played a significant role in developing Jagadish Chandra's interest in natural science. (ইউজিন লাফো ওয়াজ অ্যা জেসুইট ফাদার। আটি সেন্ট জেভিয়ার্স কলেজ ফাদার লাখো প্লেয়েড অ্যাঁ সিগনিফিক্যান্ট রোল ইন ডেভলপিং জগদীশচন্দ্রস ইনটারেস্ট ইন ন্যাচারাল সায়েন্স।)—ইউজিন লাফো একজন জেসুইট ফাদার ছিলেন। সেন্ট জেভিয়ার্স কলেজে ফাদার লাক্ষ্যে জগদীশচন্দ্র বোসের প্রকৃতি বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন।

(d) Why did Bose refuse to accept his salary ? (হোয়াই ডিড বোস রিফিউজ টু অ্যাকসেপ্ট হিজ স্যালারি?) — বোস কেন তাঁর বেতন (গ্রহণ করতে) প্রত্যাখ্যান করলেন?

Ans. At Presidency College Bose was offered lower salary than his European colleagues. This hurt his sense of self-respect and national pride. So, in protest of this injustice, Bose refused to

accept his salary. (অ্যাট প্রেসিডেন্সি কলেজ বোস ওয়াজ ওফারড লোয়ার স্যালারি দ্যান হিজ ইউরোপিয়ান কোলিগস। দিস হার্ট হিজ সেন্স অফ সেল্ফ-রেসপেক্ট অ্যান্ড ন্যাশানাল প্রাইড। সো, ইন প্রোটেস্ট অফ দিস ইনজাসটিস বোস রিফিউজড

টু অ্যাকসেপ্ট হিজ স্যালারি।)—প্রেসিডেন্সি কলেজে বোসকে তাঁর ইউরোপিয়ান সহকর্মীদের থেকে কম মাইনে দেওয়া হত। এটা তাঁর এবং তাঁর দেশের অপমান ধরে নিয়ে বোস এর প্রতিবাদে মাইনে নিতে অস্বীকার করেছিলেন।

Let's learn : (লেট'স লার্ন)—চলো শিখি:

Jagadish Chandra Bose was a man of diverse qualities a physicist, biologist, botanist. In Lesson 7 you have read about 'Single word for group of words. Each of these words-


'physicist', 'biologist', 'botanist' – is a single word for a group of words. Now let us find out their expanded forms ( জগদীশ চন্দ্র বোস ওয়াজ অ্যা ম্যান অফ ডাইভার্স কোয়ালিটিস : অ্যা ফিজিসিস্ট, বায়োলজিস্ট, বোটানিস্ট। ইন লেসন সেভেন ইউ হ্যাভ রেড অ্যাবাউট সিঙ্গাল ওয়ার্ড ফর গ্রুপ ওয়ার্ডস; ইচ্ অফ দিস্ ওয়ার্ডস—'ফিজিস্ট',

‘বায়োলজিস্ট’, ‘বোটানিস্ট'—ইজ অ্যা সিঙ্গল ওয়ার্ড ফর অ্যা গ্রুপ অফ ওয়ার্ডস। নাউ লেট আস ফাইন্ড আউট দেয়ার এক্সপানডেড ফর্মস)—জগদীশ চন্দ্র বসু ছিলেন বহুমুখী প্রতিভাধর ব্যক্তি: একজন পদার্থবিজ্ঞানী, জীববিজ্ঞানী, উদ্ভিদবিজ্ঞানী।

সপ্তম অধ্যায়ে তোমরা পড়েছ দলগত শব্দের জন্য একক-শব্দ, পদার্থবিদ, জীববিজ্ঞানী, উদ্ভিদ বিজ্ঞান—এই শব্দগুলি একেকটি একক শব্দ। এখন এসো তাদের বিস্তৃত রূপ খুঁজে দেখি।

Physicist : one who studies elements of physics.

(ফিজিসিস্ট : ওয়ান হু স্টাডিজ এলিমেন্টস অফ ফিজিক্স)—পদার্থবিদঃ যিনি পদার্থের উপাদান নিয়ে চর্চা করেন।

Biologist: one who studies physical life or living matter.

(বায়োলজিস্ট ঃ ওয়ান হু স্টাডিজ ফিজিক্যাল লাইফ অর লিভিং ম্যাটার)— জীববিজ্ঞানী: যিনি দেহগত জীবন বা জীববস্তু

নিয়ে চর্চা করেন।

Botanist: one who studies plant life.

(বটানি ঃ ওয়ান হু স্টাডিজ প্লান্ট লাইফ)—উদ্ভিদবিজ্ঞানী : যিনি উদ্ভিদের জীবন নিয়ে চর্চা করেন।






Activity 5 (অ্যাকটিভিটি-ফাইভ)—কর্মশীলতা-পাঁচ


Match the single words with their expanded forms : (ম্যাচ দ্য সিল ওয়ার্ডস উইথ দেয়ার এখানে

ফর্মস্ঃ)—বর্ধিত আকারের শব্দের সঙ্গে একক শব্দের মিল করো:

Single word form. >  Expanded forms

astronomy. >. study of stars and planets

library. >. a place where books are kept

garage. >. a place to keep cars

psychology. >. study of human mind

orchard > a garden of many fruit trees

cashier > a person who handles cash 






Activity-6 (অ্যাক্টিভিটি-সিক্স)— কর্মশীলতা —


Identify which of the following statements are True and which are False, Give a

supporting statement for your answer : (আইডেনটিফাই হুইচ্ অফ দা ফলোরিং ফেটামেন্টস আর অ্যান্ড হুইচ আর ফলস্। গিভ অ্যা সাপোর্টিং স্টেটমেন্ট ফর ইওর অ্যানসার) – কোন বাক্যটি সত্য আর কোন বান্ধটি মিথ্যা নির্ণয় করো। উত্তরের সমর্থনে একটি বাক্য লেখো:



Ans. (a) Crescograph was invented by Marconi. (False)-(কসকোগ্রাফ যত্ন মার্কনি আবিষ্কার করেছিলেন। (মিথ্যা)

Supporting Statement: Bose had invented several sensitive Instrument. One of them is the Cresco-graph.

সমর্থক বক্তব্য বোস অনেক সূক্ষ্ম যন্ত্রপাতি আবিষ্কার করেছিলেন। তার মধ্যে একটি হল ক্রেসকোথায়।

th) Marconi got the pateney right for wireless telegraphy. (True)—মার্কনি তারবিহীন টেলিগ্রাফের একচেটিয়া ব্যবসায়ের স্বীকৃতি পেয়েছিলেন। (সত্য)

Supporting Statement: It was the Italian scientist Marconi who got the patent right for Invention of wireless telegraphy.

সমর্থক বক্তব্য। তিনি হলেন ইতালিয় বিজ্ঞানী মার্কনি যিনি তারবিহীন টেলিগ্রাফি আবিষ্কারের জন্য একচেটিয়া ব্যবসায়িক স্বীকৃতি পেয়েছিলেন।

'(e) Bose was awarded Knighthood in 1919 (False)—বোস ১৯১৯ সালে নাইটহুড উপাধিতে ভূষিত হয়েছিলেন। (মিথ্যা)

Supporting Statement: Bose was awarded Knighthood by the British Government in 1917. সমর্থক বক্তব্যঃ বোস ১৯১৭ সালে ইংরেজ সরকারের নাইটহুড উপাধিতে ভূষিত হয়েছিলেন।

(d) No other Bengali writer had written science fiction before J.C. Bose. (True)—জে.সি. বোসের আগে কেউই বাংলায় কল্পবিজ্ঞান কাহিনি লেখেননি। (সত্য)

Supporting Statement: He was the first writer of Science fiction in Bangla.

সমর্থক বক্তব্য প্রকৃতপক্ষে তিনিই ছিলেন বাংলায় কল্পবিজ্ঞান কাহিনির প্রথম লেখক।





Activity-7 (অ্যাক্‌টিভিটি-সেভেন)—কর্মশীলতা—সাত


Complete the following statements : (কমপ্লিট দ্য ফলোয়িং স্টেটমেন্টস)—নীচের বিবৃতিগুলি সম্পূর্ণ করো :

Ans. (a) Crescograph is used to measure the growth rate of plants.

 (b) Bose proved that plants are sensitive to heat, cold, light, noise and other external stimuli just like human beings. 


(c) In 1917 Bose founded the 'Bose Institute'. 


(d) Bose Institute was founded in Calcutta

at his own house.



Activity-8 (অ্যাক্‌টিভিটি-এইট)—কর্মশীলতা—আট


Answer the following questions : (অ্যানসার দ্য ফলোয়িং কোয়েশ্চেন্‌স)—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) Bose had invented several sensitive instruments'. Name a 'Sensitive instrument

Invented by J.C. Bose. What is its use?('বোস হ্যাড ইনভেনটেড সেভারেল সেনসিটিভ ইনস্ট্রুমেন্ট”। নেম অ্যাসেনসিটিভ ইনসট্রুমেন্ট' ইনভেন্‌টেড বাই জে.সি. বোস। হোয়াট ইজ ইট্স ইউজ?)—‘বসু অনেক স্পর্শকাতর যন্ত্রাদি আবিষ্কার করেছিলেন। একটি স্পর্শকাতর যন্ত্র' জে.সি. বসু আবিষ্কার করেছিলেন তার নাম বলো। এটির ব্যবহার কী?

Ans. Crescograph is a 'sensitive instrument' invented by J. C. Bose. It used to measure the growth rate of plants.(ক্রেসকোগ্রাফ ইজ অ্যা 'সেনসিটিভ ইনস্ট্রুমেন্ট' ইনভেনটেড বাই জে. সি. বোস। ইট ইউজড্ মেজার দ্য গ্রোথ রেট অফ প্ল্যান্টস্।)—জে.সি. বসুর দ্বারা আবিষ্কৃত একটি ‘স্পর্শকাতর যন্ত্র’ হল ক্রেসকোগ্রাফ। এটি গাছের

বৃদ্ধির হার নির্ণয়ে সাহায্য করে।

(b) What did Bose prove by his experiments on plants?(হোয়াট ডিড বোস প্রুভ বাই হিজ

এক্সপিরিমেন্টস্ অন প্ল্যান্টস্?)—গাছের উপর পরীক্ষার দ্বারা বসু কী প্রমাণ করেছিলেন?

Ans. Bose proved that plants are sensitive to heat, cold, light, noise and other external stimuli, just like human beings. (বোস প্রুভড্ দ্যাট প্ল্যান্টস্ আর সেনসিটিভ টু হিট্, কোল্ড, লাইট, নয়েজ অ্যান্ড আদার এক্সটারনাল স্টিমুলি, জাস্ট লাইক হিউম্যান বিসে।) —বসু প্রমাণ করেছিলেন গাছেরাও মানুষের মতো তাপ, শীতলতা, আলো, শব্দের এবং অন্যান্য অনুভূতিতে সাড়া দিয়ে থাকে।

(c) Do you think Bose was uninterested about securing patency right ? Why? (ডু ইউ বিকে বোস ওয়াজ আনইনটারেসটেড অ্যাবাউট সিকিওরিং পেটেনসি রাইট? হোয়াই?)–তোমার কি মনে হয় বসু স্বত্বাধিকার নিতে উৎসাহী ছিলেন না? কেন?

Ans. Yes, I think (ইয়েস, আই থিঙ্ক)-হ্যাঁ, আমার মনে হয়।

Because, Bose made his inventions public in order to allow others to advance further along the lines of his research] (বিকল্প, বোস মেড হিজ ইনভেনশনস পাবলিক ইন অর্ডার টু অ্যালাও আদারস টু অ্যাডভান্স ফারদার অ্যালং দ্য

লাইনস্ অফ হিজরিসার্চ।) কারণ বসু তাঁর আবিষ্কারকে জনগণের ব্যবহারে ছড়িয়ে দিয়েছিলেন ভবিষ্যৎ গবেষণার জন্য।


(d) What were the various awards and honours conferred on Bose? (হোয়াট ওয়ার দ্য

ভেরিয়াস অ্যাওয়ার্ডস অ্যান্ড অনার্স কনফার্ড অন বোস?)—কী কী উপাধি এবং সম্মান বোসকে দেওয়া হয়েছিল?

Ans. Bose was awarded Knighthood by British Government in 1917. He was also conferred awards like Fellow of the Royal Society', 'Companion of the order of the Indian Empire' etc. (বোস ওয়াজ অ্যাওয়ার্ডেড নাইটহুড বাই ব্রিটিশ গভর্নমেন্ট ইন 1917। হি ওয়াজ অলসো কনফার্ড অ্যাওয়ার্ডস লাইক ‘ফেলো অফ

দ্য রয়্যাল সোসাইটি’, ‘কমপেনিয়ন অফ দ্য অর্ডার অফ দ্য ইন্ডিয়ান এম্পায়ার’ এটসেট্রা)—১৯১৭ সালে বোস ব্রিটিশ সরকারের কাছ থেকে ‘নাইটহুড’ সম্মান পান। এছাড়া আরও অনেক উপাধি পান। যেমন—'ফলো অফ দ্য রয়্যাল সোসাইটি’, ‘কম্প্যানিয়ন

অফ দ্য অর্ডার অফ দ্য ইন্ডিয়ান এমপায়ার' ইত্যাদিও পান।

(e) Name some of his books and publications. (নেম সাম অফ্ হিজ বুক্‌স অ্যান্ড পাবলিকেশন্স।)—তাঁর কিছু বই এবং প্রকাশ করা পত্রের নাম লেখো।

Ans. Some of Bose's famous books are 'Response in the living and the Non-living (1902), The Nervous Meachanism of Plants (1926), Major Meachanism of Plants (1928), Niruddesher Khoje

(1896)',(সাম অফ বোসেস ফেমাস বুস আর‘রেসপন্স ইন্‌ দ্য লিভিং অ্যান্ড দ্য নন্-লিভিং' (1902), দ্য নার্ভস মেকানিজম্ অফ প্ল্যান্টস (1926), মেজর মেকানিজম্ অফ্ প্ল্যান্টস্ (1928), নিরুদ্দেশের খোঁজে (1896)।)—বোসের লেখা কিছু বিখ্যাত বই হল ব্যক্ত-অব্যক্ত (১৯০২), দ্য নার্ভাস মেকানিজম্ অফ প্ল্যান্টস (১৯২৬), মেজর মেকানিজম্ অফ প্ল্যান্টস

(১৯২৮), নিরুদ্দেশের খোঁজে (১৮৯৬)।

Let's talk : (লেট্স টক্)—চলো কথা বলি :

-

it in group. Discuss with your friends about ( সিট ইন গ্রুপস্। ডিস্কাস্ উইথ ইওর ফ্রেন্ডস

অ্যাবাউট)—দল বেঁধে বসো। বন্ধুদের সাথে আলোচনা করো—

o one characteristic feature of J.C. Bose that you liked. (ওয়ান ক্যারেকটারিসটিক ফিচার অক্

জে.সি. বোস দ্যাট ইউ লাইকড্।)—জে.সি. বোসের একটি চারিত্রিক বৈশিষ্ট্য সম্বন্ধে বলো যা তোমার পছন্দ।

Ans. Bose had a remarkable self-respect and national pride. (বোস হ্যাড অ্যা রিমার্কেবল সেল্ফ রেসপেক্ট অ্যান্ড ন্যাশানাল প্রাইড।)—বসুর আত্মমর্যাদা ও জাতীয়তাবোধ ছিল প্রবল।

an experience in which you had taken care of plants. (অ্যান এক্সপিরিয়েন্স ইন হুইচ ইউ হ্যাড

টেকেন কেয়ার অফ প্ল্যান্টস।)—তুমি গাছের যত্ন নিয়েছ এমন একটি অভিজ্ঞতা বলো।

Ans. Our Municipality planted many saplings in our area. I had taken care the sapling which is infront of our house. That became a tree. This is a Devdaru tree. (আওয়ার মিউনিসিপ্যালিটি প্ল্যানটেড মেনি স্যাপলিংস ইন আওয়ার এরিয়া। আই হ্যাড টেকেন কেয়ার দ্য স্যাপলিং হুইচ ইজ ইনফ্রন্ট অফ আওয়ার হাউস। দ্যাট বিকেম অ্যা ট্রি। দিস ইজ অ্যা দেবদারু ট্রি।)—আমাদের পুরসভা আমাদের এলাকায় অনেক চারাগাছ পুঁতেছিল। আমি আমাদের বাড়ির সামনের চারাটার যত্ন নিয়েছিলাম। সেটা এখন বৃক্ষে পরিণত হয়েছে। সেটা দেবদারু গাছ।





(Activity-9 (অ্যাকটিভিটি-নাইন) –কর্মশীলতা নয়


Read the following passage and underline the adverbs. An example is given : (রিভ দ্য

ফলোয়িং প্যাসেজ অ্যান্ড আন্ডারলাইন দ্য অ্যাডভার্বস। অ্যান্ একজাম্পল ইজ গিভেন)—নীচের অনুচ্ছেদটি পড়ো ও ক্রিয়া বিশেষণ -এর নীচে দাগ দাও। একটা উদাহরণ দেওয়া আছে :

Ans. Shanti is a young girl. She lives in a remote village with her family. They are very poor, Her school is almost five miles away from there. But Shanti attends her school daily. She stood third in her class in the previous examination. She believes that she can do far better. She is now

concentrating on her studies more seriously. Shanti never behaves rudely with her classmates. So they like her. She follows her teachers attentively in the class. Therefore the teachers really like her. They often enquire whether she is facing any problem. Why do many teachers think that

Shanti is the best girl in the class? It is because Shanti has taken the challenges of life bravely.




Activity-10 (অ্যাকটিভিটি-টেন) –কর্মশীলতা—দশ


Now put the underlined adverbs from the above passage in the chart according to

their functions. One is done for you: (নাউ পুট দ্য আন্ডারলাইনড অ্যাডভার্বস ফ্রম দ্য অ্যাবাভ প্যাসেজ ইন দ্য চার্ট অ্যাকোর্ডিং টু দেয়ার ফাংশানস। ওয়ান ইজ ডান ফর ইউ।)— এখন ও পরের অনুচ্ছেদে দাগ দেওয়া ক্রিয়া বিশেষণগুলি

ব্যবহার অনুযায়ী ছকে বসাও। একটা তোমার জন্য করে দেওয়া আছে:

Ans. Adverb.     > Function     

There > indicates the place where the action happens



daily > indicates how often something 


better > indicates why the action is performed



seriously > indicates how or in what manner the action is performed



attentively > used to ask a question







(Activity - 11 (অ্যাকটিভিটি ৯



Tansform the degree of adjectives of the following sentences as directed i Ope

অ্যাজ পর ডিগ্নিগুলি

(a) Plants are as sensitive as animals. (Change into Comparative degree)

Aus, Plants are not more sensible than animals,


(b) Simla is cooler than Kolkata, (Change into Positive degree)

Ans Kolkata is not as cool as Simla.


(6) Umesh Yadav is the fastest bowler in the Indian cricket team. (Change Into

Comparative degree)

Ans Umesh Yadav is fastest bowler than any other bowler in the Indian Cricket team.



(d) Ishant Sharma is taller than any other Indian cricketer. (Change into Superlative degree)

Ans. Ishant Sharma is the tallest Indian cricketer.



(e) Mt. Everest is the highest mountain in the world. (Change into Positive degree)

Ans. No other mountain is as high as Mt. Everest in the world.




Activity-12 (অ্যাকটিভিটি-টুয়েলভ)–কর্মশীলতা-বারো

In this......

following hints!

(ইন বিন ইউ হ্যাভ রেড বায়োগ্রাফি অফ অ্যা গ্রেট ইন্ডিয়ান সায়েনটিস্ট। নাউ রাইট অ্যা বায়োগ্রাফি (ইন অ্যাবাউট সেছেনটি ওয়া) অগ্রযুর তা রায় হু ওয়াজ অ্যানাদার গ্রেট ইন্ডিয়ান

সায়েনটিস্ট। ইউ ক্যান ইউজ

। এই পাঠ তোমরা এক মহান ভারতীয় বিজ্ঞানীর জীবনী পড়েছ। এখন আর এক রায়ের জীবনী লেখো (সত্তরটি শব্দের মধ্যে)। তোমরা নীচের সুত্রগুলি

Birth: 1801, Khulna, now in Bangladesh education: village pathsala, Hare School,

Albert School, passed Entrance examination (1879), EA. from Metropolitan College

(1882)-won Gilchrist Scholarship (1882)-went to London-B.Sc. from Edinburgh

University (1882-84), D.Sc., Edinburgh University-Professor of Presidency College

(1880) first to prepare Mercurous Nitrite in laboratory (1896)-established Bengal

Chemicals (1901) joined Science College as Palit Professor death 1944,

এইটি ওয়ান, খুলনা, নাউ ইন বাংলাদেশ এডুকেশনঃ ভিলেজ পাঠশালা, হেয়ার স্কুল অ্যালবার্ট স্কুল,

এমিনেশন (এইটটিন সেভেনটি নাইন), এফ. এ. ফ্রম মেট্রোপলিটন কলেজ (এইটটিন এইটিটু) – স্তন

লিজারশিপ (এইটটিন এইটি চু) – ওয়েন্ট। নতুন-বি.এস.সি. ফ্রম এডিনবার্গ ইউনিভার্সিটি (এইটটিন এইটিটু- এইটটিন এইটি হোর), জি.এস.সি. এডিনবার্গ ইউনিভার্সিটি – প্রফেসর অফ প্রেসিডেন্সি কলেজ (এইটটিন এইটি নাইন)

- শেয়ার মার্কিউলাস নাইট্রাইট ইন ল্যাবরেটারি (এইটটিন নাইনটি সিক্স) এস্টারিশড বেলাল কেমিক্যালস (নাইনটিন জিয়া)-য়ড সাইয়েস কলেজ অ্যাজ পালিত প্রফেসর-ডেথ নাইনটিন ফরটি ফোর।

জন্ম: ১৮৬১, খুলনা, বর্তমান বাংলাদেশ শিক্ষা গ্রামের পাঠশালা, হেয়ার স্কুল অ্যালবার্ট কলেজ স্কুল, এনট্রাপ পাস (১৮৭৯), এফ এ পাশ করেন মেট্রোপলিটন কলেজ থেকে (১৮৮২)-গিলক্রিস্ট স্কলারশিপ পান (১৮৮২)নে যান এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে বি.এস.সি. (১৮৮২-৮৪)

এবং ডি.এস.সি. (১৮৮৯) অধ্যাপক

পরে যোগ দেন প্রেসিডেন্সি কলেজে রসায়নাগারে মারকিউরাস নাইট্রাইট প্রস্তুত করেন (১৮৯৬)–বেলাল কেমিক্যালস প্রতিষ্ঠা করেন (১৯০১)—পালিত অধ্যাপক হিসাবে বিজ্ঞান কলেজে যোগ দেন-১৯৪৪ সালে মৃত্যু হয়।

Ans. The great scientist Prafulla Chandra Roy was born in 1861 in the district of Khulna,

Bangladesh. His education was started in a village Pathshala, then Hare School, Albert School. He passed the Entrance Examination in 1879 and EA. Examination from Metropolitan College in 1882 Winning the Gilchrist Scholarship he went to London in 1882 and completed the B.Sc. degree

(1882-84) and D.Sc. degree from Edinburgh University. Then he returned to India and joined the Presidency College as a Professor in 1889. He had a great interest to research work. His first achievement was to prepare Mercurous Nitrite in 1896. Then he established the famous Bengal

Chemicals (1901) in West Bengal (Calcutta). He was also honoured to join as Palit Professor in  great Science College. This great Indian scientist was passed away in 1944. (দ্য গ্রেট সায়েনটিস্ট, প্রফুল্লচন্দ্র রায় ওয়াজ বর্ন ইন এইটটিন সিকটি ওয়ান ইন দ্য ডিসট্রিক্ট অফ খুলনা, বাংলাদেশ। হিজ এডুকেশন ওয়াজ স্টার্টেড ইন অ্যা ভিলেজ পাঠশালা, দেন হেয়ার স্কুল, অ্যালবার্ট স্কুল। হি পাসড় দ্য এন্ট্রান্স একজামিনেশন

ইন এইটটিন সেভেনটি নাইন অ্যান্ড এফ.এ. একজামিনেশন ফ্রম মেট্রোপলিটন কলেজ ইন এইটটিন এইট্টি টু। উইনিং দ্য

গিলক্রিস্ট স্কলারশিপ হি ওয়েন্ট টু লন্ডন ইন এইটটিন এইটি টু অ্যান্ড কমপ্লিট দ্য বি.এস.সি. (এইটটিন এইটিটু-এইটি ফোর) অ্যান্ড ডি.এস.সি. ডিগ্রি ফ্রম এডিনবার্গ ইউনিভার্সিটি। দেন হি রিটার্নড টু ইন্ডিয়া অ্যান্ড জয়েন্ড দ্য প্রেসিডেন্সি কলেজ অ্যাজ

অ্যা প্রফেসর ইন এইটটিন এইটি নাইন। হি হ্যাড অ্যা গ্রেট ইনটারেস্ট টু রিসার্চ ওয়ার্ক। হিজ ফার্স্ট অ্যাচিভমেন্ট ওয়াজ টু প্রিপেয়ার মারকিউরাস নাইট্রাইট ইন এইটটিন নাইনটি সিকস। দেন হি এসটাব্লিশড দ্য ফেমাস বেঙ্গল কেমিক্যালস (নাইনটিন জিরো ওয়ান) ইন ওয়েস্ট বেঙ্গল (ক্যালকাটা)। হি ওয়াজ অলসো অনার্ড টু জয়েন অ্যাজ পালিত প্রফেসর ইন গ্রেট সায়েনস

কলেজ। দিস গ্রেট ইন্ডিয়ান সাইয়েনটিসট ওয়াজ পাসড অ্যাওয়ে ইন নাইনটিন ফর্টি ফোর।)

১৮৬১ সালে বাংলাদেশের খুলনায় বিখ্যাত বৈজ্ঞানিক প্রফুল্ল চন্দ্র রায় জন্মেছিলেন। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয়েছিল। গ্রামের পাঠশালায়। তারপর তিনি হেয়ার স্কুল এবং অ্যালবার্ট স্কুলে শিক্ষাগ্রহণ করেন। তিনি ১৮৭৯ সালে এন্ট্রান্স একজামিনেশন

পাস করেন। এরপর ১৮৮২-তে মেট্রোপলিটন কলেজ থেকে এফ.এ. পাস করেন। তিনি ১৮৮২ সালে গিলক্রিস্ট স্কলারশিপ/পান। তিনি লন্ডন থেকে বি.এস.সি.(১৮৮২-৮৪) ডিগ্রি এবং এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে ডি.এস.সি. ডিগ্রি লাভ করেন।

এরপর দেশে ফিরে ১৮৮৯ সালে তিনি প্রেসিডেন্সি কলেজে অধ্যাপনা শুরু করেন। গবেষণার প্রতি তাঁর গভীর ভালোবাসা ছিল। তিনিই প্রথম ১৮৯৬ সালে মারকিউরাস নাইট্রাইট আবিষ্কার করেন। এরপর ১৯০১ সালে তিনি বিখ্যাত ‘বেঙ্গল কেমিক্যাল' তৈরি করেন। এরপর তিনি সম্মানের সাথে সায়েন্স কলেজে পালিত অধ্যাপকের পদ অলংকার করেন। ১৯৪৪

সালে তিনি আমাদের ছেড়ে চলে যান।



Activity-13 (অ্যাকটিভিটি – থার্টিন)—কর্মশীলতা— তেরো

-

To

The Postmaster,




You.........

..to you


Ans.

I am sorry to disturb you. The postman delivered my important letter to my neighbour's house by mistake. So, if you kindly return my letter immediately. I shall be grateful to you. With best wishes,

                Yours'

         Mr. Sanjay Roy

টু

দ্য পোস্ট মাস্টার,

আই অ্যাম সরি টু ডিসটার্ব ইউ। দ্য পোস্টম্যান ডেলিভার্ড মাই ইমপরটেন্ট লেটার টু মাই নেবারস হাউস বাই মিসটেক। সো, ইফ ইউ কাইন্ডলি রিটার্ন মাই লেটার ইমিডিয়েটলি, আই শ্যাল বি গ্রেটফুল টু ইউ।

উইথ বেস্ট উইশেস্,(ইউ হ্যাভ কাম টু নো দ্যাট দ্য লোকাল পোস্টম্যান হ্যাজ ডেলিভারড্ ইওর লেটার টু ইওর নেবারস্ হাউস বাই মিসটেক।

রাইট অ্যা লেটার টু দ্য পোস্ট অফিস উইথ অ্যা রিকোয়েস্ট টু রিটার্ন দ্য লেটার টু ইউ)—তুমি জানতে পেরেছ যে স্থানীয়

পিয়োন ভুলবশত তোমার চিঠিটি তোমার প্রতিবেশীর বাড়িতে পৌঁছে দিয়েছে। তুমি অনুরোধ সহযোগে পোস্ট অফিসে একটি

চিঠি লেখো তোমার চিঠিটি ফেরত পাওয়ার জন্য।

ইয়োরস্

মি. সঞ্জয় রায়


বিরক্ত করার জন্য দুঃখিত। পিয়ন আমার দরকারি পত্রটি আমার প্রতিবেশীর

দিয়েছে। তাই, আপনি যদি দয়া করে সেটা দ্রুততার সাথে ফেরত পাঠান তবে আমি আপনার খুবই কৃতজ্ঞ থাকব।

পোস্ট মাস্টার মহাশয়,

আপনাকে

বাড়িতে ভুল করে দিয়ে

শুভেচ্ছা সহ,

Let's work together: (লেটস্ ওয়ার্ক টুগেদার) – এসো একসঙ্গে কাজ করি :

Poster Making (পোস্টার মেকিং)—পোস্টার তৈরি করা।

Take a sheet.......

.classroo

(টেক অ্যা শিট্ অফ চার্ট পেপার। কালেক্ট অ্যা পোস্টকার্ড সাইজ পিকচার অফ এনিযে

১২৭

আপনার

সঞ্জয় রায়