"Rip van Winkle" class vi English 12 lesson (w.b) all activity question answer - Online story

Monday 16 October 2023

"Rip van Winkle" class vi English 12 lesson (w.b) all activity question answer

 


class 6





 English

12 chapter

"Rip van Winkle"


All activity solution



Activity-1 (অ্যাকটিভিটি-ওয়ান) —–কর্মকুশলতা-এক

Re arrange the following sentences in the correct order and put the numbers in the

given boxes:


—নীচের বাক্যগুলিকে সঠিক ক্রম অনুসারে সাজাও এবং ক্রমসংখ্যাগুলি প্রদত্ত বাক্সে বসাও

(1) Rip had to leave his group eventually -(3)

অবশেষে রিপকে তার দল ছাড়তে হল।



(2) On one of these days Rip had gone high up to the Kaatskill Mountains -(5)

---এইরকম একদিনে রিপ কাসকিল পর্বতের ওপরে উঠল।



(3) Rip used to sit and talk with his friends.

-অবশেষে বিপকে তার দল ছাড়তে হল।-(1)


(4) He heard a voice from the distance calling. "Rip Van Winkle! Rip Van Winkle!”-(6) 

অনেক দূর থেকে সে একটা আওয়াজ শুনল, "রিপ ভ্যান উইঙ্কিল। রিপ ব্যান উইঙ্কিল।"



(5) His wife complained that his friends encouraged his idle habits -(2)

তার স্ত্রীর অভিযোগ ছিল যে তার বন্ধুরা তার অলসতার জন্য দায়ী।



(6) Poor Rip was reduced almost to despair-(4)

হতভাগ্য রিপ চরম হতাশায় ভেঙে পড়ল।



Activity-2 (অ্যাকটিভিটি-টু)

কর্মকুশলতা-দুই

Fill the blanks with words from the Help Box. There is one extra word: [foto


—সহায়ক বাক্স থেকে উপযুক্ত শব্দ বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো। একটা অতিরিক্ত শব্দ দেওয়া হল-

Help Box: high, complained, assisted, encouraged, work



Ans. Rip assisted children at their sports.

 He always helped others in their work.

 His wife complained about his idle habits. One day Rip went high up the Kaatskill Mountains, 


—রিপ শিশুদের খেলায় সহযোগিতা করত। সে সর্বদা অন্যদের কাজে সহায়তা করত। তার স্ত্রী তার অলস স্বভাবের জন্য গদগজ করত। একদিন রিপ কাসকিল পর্বতের ওপরে গেল।




Activity–3 (অ্যাকটিভিটি-খ্রী)—কর্মকুশলতা-তিন

Answer the following questions :


—নীচের প্রশ্নটির উত্তর দাও :

How do you think Rip felt when he heard a voice from the distance calling? 

—যখন দূর থেকে একটা গলার স্বর শুনতে পেল তখন রিপের কী অনুভূতি হয়েছিল বলে তোমার মনে হয়?

Ans. He was perhaps amazed hearig his name being called in such a lonely place of Kaatskill.


সে হয়তো হতবাক হয়ে গিয়েছিল কাসকিলের মতো একটা নির্জন জায়গায় তার নাম ডাকা শুনে।




Activity - 4


Write "T" for true and for this statements in the given boxes. Give supporting statement for your answer.


-

সঠিক বাক‍্যের পাশে T এবং মিথ্যা বালাগুলির পাশের বাক্সে F লেখো।। প্রতিটি উত্তরের স্বপক্ষে বিবৃত্তি 

দাও।

(a) The Stranger wanted to against Rop

(F)

Supporting statements সাপোর্ট সেন্টা–সমর্থনের বিবৃত্তি

"He made signs for up to assist him

—“সে আকারে ইঙ্গিতে ডিজে সাহায্য করছেন।



(b) All the strangers that beards (T)

প্রাণামেই দড়ি ছিল।

Supporting Statemens সাপোর্ট

They aill had bearts

– তালে তালেই দড়ি ছিল।





(c) Rip felt very thirsty (T)

—রিপ ভীষণ তৃয়ার্ড বোধ করল।

Supporting statements 

)–সমর্থনের বিবৃতি

"Feeling thirsty, he hsd several drinks himsell'

—তৃয়ার্ত বোধ করায়, সে অনেকটা পানীয় পান করল।



(d) Rip saw that village had became smaller-(F)

-রিপ দেখল যে চাপ গ্রামটা ছোটো হয়ে গেছে।

Supporting statements সমর্থনের বিবৃতি

"He saw his village had became larger" 

—“সে দেখল তার গ্রামটা এখন আরও বড়ো হয়েছে।





Activity-5 (অ্যাকটিভিটি-ফাইভ) –কর্মকুশলতা-পাঁচ

Answer the following questions in complete sentences.—সম্পূর্ণ বাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও।


(a) How did the stranger look ? 

—অপরিচিত ব্যক্তিটিকে কেমন দেখতে ছিল?

Ans. He was a short old man with thick bushy hair and a beard.


—সে ছিল এক ঝাঁকরা চুলওয়ালা ও দাড়িওয়ালা বেঁটে চেহারার বৃদ্ধ মানুষ।



(b) What happened after Rip had drunk the liquid?

—পানীয়টি খাবর পর রিপের কী হয়েছিল?


(c) Why was Rip surprised when he came near the village?

—গ্রামের কাছে আসার পর রিপ অবাক হয়ে গিয়েছিল কেন?


Ans. After drinking the liquid slowly Rip's eyes were closed and he fell into deep sleep.

—পানীয়টি খাবর পর ধীরে ধীরে রিপের চোখ বুজে এল এবং সে গভীর নিদ্রায় নিমগ্ন হল।





Ans. He was surprised because he had seen many people who were unknown to him. 

-সে অবাক হয়ে গিয়েছিল কারণ সেখানে সে অনেক মানুষকে দেখেছিল যারা তার কাছে সম্পূর্ণ অজানা ছিল।

(d) What did Rip suddenly notice?


-রিপ হঠাৎ করে কী লক্ষ করল?

Ans. Rip suddenly noticed that his beard had grown a foot long.


-রিপ হঠাৎ লক্ষ করল যে, তার দাড়ি একফুট লম্বা হয়ে গেছে।






Activity - 6 (অ্যাকটিভিটি-সিক্স)-কর্মকুশলতা-ছয়


Fill in the following chart with information from the text : |

পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে তালিকাটি পূরণ করো :


Cause [কজ]--কারণ

(1) Rip had a long beard and wore a

peculiar dress.

—রিপের লম্বা দাড়ি ছিল এবং তার

পোশাকটি ছিল অদ্ভুত।

Effect- ফল

(1) People were attracted to Rip's appearance,

-রিপকে দেখে মানুষ আকৃষ্ট হয়েছিল।




Cause [ক] কারণ

(ii) Rip found to himself alone in the

world

—পৃথিবীতে রিপের নিজেকে একা মনে হল।

Effect 

(ii) Rips heart died away

রিপের মনটা দমে গেল।




Cause

(iii) Rip saw a fellow who looked

exactly like his previous self.

—রিপ যে ছেলেটিকে দেখল তাকে

অবিকল দেখতে তার আগেকার মতো।

Effect

((iii)He understand that this was his son.

সে বুঝতে পেরেছিল য, ওটা তার ছেলে।



Cause

(iv) They came to know that Rip had

come back after twenty years.

—তারা জানতে পারল যে, রিপ কুড়ি

বছর পর ফিরে এসেছে।

Effect 

(iv) all stood amazed

সবাই অবাক হয়ে দাঁড়িয়ে গেল।




Activity-7 (অ্যাকটিভিটি-সেভেন)—–কর্মকুশলতা-সাত

(a) What attracted the attention of the people when Rip entered the village? 

—রিপ গ্রামে প্রবেশ করার পর কোন জিনিস মানুষের দৃষ্টি আকর্ষণ করেছিল।

Ans. His long beard and Peculiar dress attracted the attention of the villagers

—তার লম্বা দাড়ি এবং অদ্ভুত পোশাক গ্রামবাসীদের দৃষ্টি আকর্ষণ করেছিল।



(b) What did Rip learn about Nicolas Vedder? 

-রিপ নিকোলাস ভেডার এর সম্পর্কে কী জানতে পারল?

Ans. Rip came to know that Nicolas Vedder had died eighteen years ago

—রিপ জানতে পারল যে নিকোলাস ভেড়ার আঠারো বছর আগে মারা গিয়েছে।




(c) Who looked exactly like Rip's previous self? 

কাকে রিপের ঠিক আগের অবস্থার মতো দেখতে ছিল?

Ans. His son Rip looked exactly like his previous self.

—তার ছেলে রিপকে ঠিক তার আগের অবস্থার মতো দেখতে ছিল।



(d) How long did twenty, years seem to Rip?

—কুড়ি বছর রিপের কাছে কতটা মনে হয়েছিল?

Ans. Twenty years seemed only one night to Rip.

—কুড়ি বছর রিপের কাছে মাত্র একটা রাত্রি মনে হয়েছিল।


Activity-8 (অ্যাকটিভিটি এইট) কর্মকুশলতা-আর্টি

Fill in the blanks with appropriate verbs from those given in brackets: fot

—বন্ধনীতে দেওয়া উপযুক্ত ক্রিয়াপদগুলির সাহায্যে শূন্যস্থান পূরণ করো,




(iii)

(i)-A hundred rupees is too much for this item.

—একশত টাকা এই জিনিসটার জন্য খুব বেশি।

(ii)-The accountant and the cashier have absconded

—হিসাবরক্ষক এবং কোশাধ্যক্ষ পলায়ন করল।

(iii) Time and tide wait for none.

—সময় ও জোয়ার কারো জন্য অপেক্ষা করে না।



(iv) Either he or I is mistaken.

—সে অথবা আমি কেউ ভুল করেছে।


(v) The ship with its crew was delayed.

—জাহাজটি ও নাবিকেরা দেরি করেছিল।






Activity-9(a)


 [অ্যাকটিভিটি-নাইন-এ]--কর্মকুশলতা-নয় (ক)

Make meaningful sentences of your own with the following words: 

-নিম্নলিখিত শব্দগুলির সাহায্যে নিজের ভাষায় অর্থপূর্ণ বাক্য গঠন করো ।

hollow - ফাঁপা -A child fell into a hollow pipe.

—একটি শিশু ফাঁপা পাইপের মধ্যে পড়ে গেল।


fearful (কিয়ারফুল) ভীতি --- Evil death 3 is really a fearful movie.

—ইভিল ডেথ ও সত্যিকারের একটা ভয়ের সিনেমা।

ruins ( রুইনস)- ধ্বংসাবশেষ--Hazarduari in 

Murshidabad is now in ruins.

-মুরশিদাবাদের হাজারদুয়ারি এখন প্রায় ধ্বংসের মুখে।

gaze (গেজ)— একদৃষ্টিতে তাকিয়ে থাকা-Abhra gazed at the beautiful picture.

-অভ্র একদৃষ্টিতে ছবিটির দিকে তাকিয়ে ছিল।




Activity-9 (b) [অ্যাকটিভিটি-নাইন (বি)]-কর্মকুশলতা-নয়(খ)

Identity the types of sentences given below : 

নীচের দেওয়া বাক্যগুলি কীরূপ তা চিহ্নিত করো :

(i) Rip's sole follower was the dog wolf Affirmative Sentence


—রিপের একমাত্র অনুচর ছিল তার কুকুর উলফ →হাঁ বাচক বাক্য।

(ii) What was to be done? Interrogative Sentence

কী করা যাবে? → প্রশ্নবোধক বাক্য


(iii) All was silence Indefinite Sentence.

সবাই নীরব ছিল → অনির্দিষ্ট বাক্য



(iv) Sure enough it is van winkle! Exclamatory Sentence

সত্যিই ইনি ভ্যান উইঙ্কিল! বিস্ময়বোধক বাক্য







Activity-10 (a) [অ্যাকটিভিটি-টেন (এ))---কর্মকুশলতা-দশ (ক)



Write a short story in about sixty words using the hints given below. Add a title to

it. 

—নীচের সূত্রগুলির সাহায্যে মোটামুটি ষাট শব্দের মধ্যে এক ছোটো গল্প রচনা করো। এর একটা শিরোনাম দাও।

You went on a tour with your friends---stayed the night in a house inside a forest--slept in separate rooms--when you woke up your friends were all gone--your feelings--how you returned home.


—তুমি বন্ধুদের সাথে ভ্রমণে গেলে-জঙ্গলের মধ্যে একটা বাড়িতে রাতে থাকলে---আলাদা ঘরে শুয়েছিল সবাই যখন জেগে উঠলে সব বন্ধুরা চলে গেছে--কীভাবে তুমি বাড়ি ফিরলে।



During last Puja vacation three of my friends Chameli, Jui. Pampa and I went to Betla forest in the district of Birbhum. We reached there in the evening. There was an old, abandoned house inside the forest. We just could not help resisting the tige to spend in night in that house. We decided to sleep in separate rooms. At midnight I woke up and found that all of my friends left me alone in that forest. I was at a complete loss. I shouted in fear. Just then all appeared with mischievous smiles on their faces. It was just a Prank and we all returned home the next day wheepfhg our www


- গত পুজো ছুটিতে আমি ও আমার তিন বন্ধু চামেলি, ই, পম্পা হাওড়া জেলার বেতলা জঙ্গলে বেড়াতে

গিয়েছিলাম। আমরা সেখানে সন্ধ্যাবেলা পৌঁছেছিলাম। জলের মধ্যে একটা পুরোনো, পরিত্যক্ত বাড়ি দেখতে পেলাম।।ওই বাড়িতে রাত কাটানোর ইচ্ছাকে আমরা দমন করতে পারলাম না। আমরা ঠিক করলাম সবাই আলাদা আলাদা ঘরে

শোব। মাঝরাতে আমার ঘুম ভেঙে গেল এবং আমি আমার কোনো বন্ধুকেই দেখতে পেলাম না। আমি হতভম্ভ হয়েগেলাম। আমি ভয়ে চিৎকার করে উঠলাম। ঠিক তখনি সবাই দুষ্টুমিতরা হল। ব্যাপারটা নেহাত মজা ছিল আর আমরা পরের দিন আনন্দ করতে করতে বাড়ির পথে রওনা হলাম।

Activity-10 (b) [অ্যাকটিভিটি-টেন (4)) কর্মকুশলতা দশ (১০)

Imagine that you have a very lazy brother who is always late in getting up from sleep. Write an imaginary conversation between you and your brother on the usefulness of early rising


--মনে করো, তোমার অলস ভাই সর্বদাই দেরি করে ঘুম থেকে ওঠে। তুমি ও তোমার ভাইয়ের মধ্যে একটা জাতি সংলাপ রচনা করো সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার প্রয়োজনীয়তা সম্পর্কে।