"THE EXE"class 7 english (w.b)11 chapter all activity question amswee - Online story

Monday 9 October 2023

"THE EXE"class 7 english (w.b)11 chapter all activity question amswee

 




CLASS  7

ENGLISH

LESSON-11


THE  AXE -কুঠার

l activity question anser


12 chapter দেখুন

10 LESSONদেখুন


Activity 1

Identify which of the following statements are True and which are False. Give a

for each of your (afার অফ ফলোয়িং স্টেটমেন্টস্ আর অফ ইয়োর অ্যানসার।)-কোন বাকাটি সতা আর কোন

An Ilian was very heaggy in the higheese (Thur) ভেলান বড়ো বাড়িতে খুব খুশি ছিল। (সত্য)

Supporting Statement Velan perfectly was contented and happy.


সমর্থক বাক্য : ভেলান ছিল খুব সন্তুষ্ট এবং খুশি।

( 2 se ) The other people of the big house were not so happy. (False)—বড়ো বাড়ির অন্য লোকজনেরা খুশি ছিল না। (মিথ্যা)

Supporting Statement: The people in the big house too seemed to be equally at peace with life.

সমর্থক বাক্য ঃ বড়ো বাড়ির মানুষরাও একই রকমভাবে শান্তিতে আছে।


(3) No tenant remained in the house for more than a few months. (True)—কোনো ভাড়াটিয়াই সেখানে কয়েকমাসের বেশি থাকতে পারত না। (সত্য)

Supporting Statement: No one remained for more than a few months.

সমর্থক বাক্য : কেউই কয়েক মাসের বেশি থাকল না।




(4) People started avoiding the house. (True)-লোকজন বাড়িটিকে এড়িয়ে চলতে লাগল।

Supporting Statement: And people avoided it.

সমর্থক বাক্য : লোকজনেরা একে এড়িয়ে চলত।





Activity-2 (অ্যাকটিভিটি-টু)—কর্মশীলতা-দুই

Complete the following sentences with information from the text. (কমপ্লিট দ্য ফলোয়িং

সেনটেনসেস্ উইথ ইনফরমেশন ফ্রম দ্য টেক্সট।)—পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করো :

Ans. (a) One midnight he was told that the master was dead.

 (b) The sons of the late owner left the keys of the house with Velan. 

(c) The house acquired the reputation of being haunted. 

(d) Even the owners dropped the practice of coming and seeing the house.





 Activity - 3 (অ্যাকটিভিটি-থ্রি)—কর্মশীলতা-তিন

Answer the following questions : (অ্যানসার দ্য ফলোয়িং কোয়েশ্চনস্) : নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) Who was Velan? (হু ওয়াজ ভেলান?)—ভেলান কে?

Ans. Velan was a gardener of a big house. (ভেলান ওয়াজ এ গার্ডেনার অফ অ্যা বিগ হাউস)—ভেলান ছিল একটি বড়ো বাড়ির একজন মালি।


(b) Did the tenants have any regard for the garden ?

(ডিড দ্য টেন্যান্টস হ্যাভ এনি রিগার্ড ফর দ্য গার্ডেন?)—ভাড়াটেদের কি বাগানের প্রতি কোনো শ্রদ্ধা ছিল?

Ans. No, the tenants did not have any regard for the garden. (নো, দ্য টেনেন্ট ডিড নট হ্যাভ এনি

রিগ্যার্ড ফর দ্য গার্ডেন)—না, ভাড়াটিয়াদের বাগানের প্রতি কোনো শ্রদ্ধা ছিল না।


(c) Did the owners of the house visit the house frequently ? (ডিড দ্য ওনারস অফ দ্য হাউস ভিজিট দ্য হাউস ফ্রিকোয়েন্টলি।)—বাড়ির মালিকরা কি নিয়মিত বাড়িতে আসত?

Ans. No, they don't visit the house frequently. (নো, দে ডোন্ট ভিজিট দ্য হাউস ফ্রিকোয়েন্টলি।)—না, তারা নিয়মিত বাড়িটি দেখতে আসত না।


(d) How did the house acquire the reputation of a 'Ghost House'? (হাউ ডিড দ্য হাউস অ্যাকোয়ার দ্য রেপুটেশন অফ অ্যা ‘ঘোস্ট হাউস'?)—কীভাবে বাড়িটি ‘ভূতের বাড়ি' হিসেবে পরিচিত হল?

Ans. No tenant remained for more than a few months. And often a few years the house came to be known as "Ghost house." (নো টেন্যান্ট রিমেইন্ড ফর মোর দ্যান অ্যা ফিউ মান্থস্। অ্যান্ড অফেন অ্যা ফিউ ইয়ারস্ দ্য হাউস কেম টু বি নোন অ্যাজ “ঘোস্ট হাউস।”)—কোনো ভাড়াটে কয়েক মাসের বেশি থাকল না। এবং কয়েক বছর পরে বাড়িটা “ভূতের বাড়ি” নামে পরিচিত হল।




Activity 4 (অ্যাকটিভিটি ফোর)—কর্মশীলতা-চার



Fill in the chart below with information from the text: (ফিল ইন দ্য চার্ট বিলো উইথ

ইনফরমেশন্ ফ্রম দ্য টেক্সট)—পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে তালিকাটি পূর্ণ করো :

Ans.

CAUSE        >     EFFECT

(i) A car came to the gate.

>  (i) Velan hobbled up with the keys.


(ii) Velan cleared the vegetation

which blocked the entrance.

> (ii) The gates opened on rusty hinges,

creaking and groaning


(iii) The house is sold to a company

and they don't need any gardener.

>(iii) Velan was ordered to go back to his village.


(iv) Velan told them to wait for

sometimes and let him go.

> (iv)The tree-cutters laid down their axes.





(Activity 5 (অ্যাকটিভিটি—ফাইভ)—কর্মশীলতা-পাঁচ

Complete the following sentences with information from the text : (কমপ্লিট দ্য ফলোয়িংসেনটেনসেস উইথ ইনফরমেশন ফ্রম দ্য টেক্সট)— পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করো ঃ

Ans. 1. Someone from the car ordered Velan to open the big gate for the car. 

2. One of the sons of the old master told Velan that he would have to go back to his village.

3. Velan retired to his old hut. 

4. Velan rushed out and saw four men hacking the massive trunk of old margosa tree.





Activity 6 (অ্যাকটিভিটি—সিক্স)—কর্মশীলতা-ছয়

Answer the following questions. (অ্যানসার দ্য ফলোয়িং কোয়েশ্চেনস্) –নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

1. Who bought the house? (হু বট্‌ দ্য হাউস?)—বাড়িটা কে কিনেছিল?

Ans. A company bought the house. (অ্যা কোম্পানি বট দ্য হাউস।)—একটি কোম্পানি বাড়িটা কিনেছিল।

2. Did they need a garden? (ডিড দে নিড অ্যা গার্ডেন?)—তাদের কি একটা বাগানের প্রয়োজন ছিল?

Ans. No, they did not need a garden. (নো, দে ডিড নট নিড অ্যা গার্ডেন।)—না, তাদের বাগানের কোনো প্রয়োজন ছিল না।

3. What was the order of the company? (হোয়াট ওয়াজ দ্য অর্ডার অফ দ্য কোম্পানি?)—কোম্পানির আদেশ কী ছিল?

Ans. The company's order was that all the trees except half a dozen on the very boundary had to be cut down. (দ্য কোম্পানি'স অর্ডার ওয়াজ দ্যাট অল দ্য ট্রিজ এক্সসেপ্ট হাফ অ্যা ডজন অন্ দ্য ভেরি বাউন্ডারি হ্যাভ টু বি কাট ডাউন।)–কোম্পানির আদেশ ছিল যে এই সম্পত্তির সীমানায় গোটা ছয় গাছ বাদ দিয়ে সব

কেটে ফেলতে হবে।



4. What was Velan's request to the tree-cutters? (হোয়াট ওয়াজ ভেলান'স রিকোয়েস্ট টু দ্য ট্রি-কাটারস?)—ভেলান কাঠুরেদের কাছে কী অনুরোধ করেছিল?

Ans. Velan requested the tree-cutters to stop cutting until he gone away so far. (ভেলান রিকোয়েসটেড টু দ্য ট্রি-কাটারস টু স্টপ কাটিং আনটিল হি গন অ্যাওয়ে সো ফার)—ভেলান কাঠুরেদের কাছে অনুরোধ করেছিল যে সে অনেক দূরে চলে না যাওয়া অবধি যেন কাটা বন্ধ রাখে।



(Activity 7 (অ্যাকটিভিটি সেভেন)—কর্মশীলতা-সাত

Choose the correct alternative from the bracket and fill in the blanks. (চুজ দ্য কারেক্ট অলটারনেটিভ ফ্রম দ্য ব্রাকেট অ্যান্ড ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস্।)—বন্ধনী থেকে সঠিক বিকল্প বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো :

Ans. (a) Binota studied harder (harder/more harder) than me.

 (b) Rupa sang more sweetly (most

sweetly/more sweetly) than her sister. 

(c) Mita did more badly (worse/more badly) than Ruby in the music competition.

 (d) Among the gymnasts in the championship, Mihir scored the least (less/least),





(Activity 8 (অ্যাকটিভিটি এইট)–কর্মশীলতা-আট

Choose the correct adverb from the box and fill in the blanks. One is done for you.

চুেজ দ্য কারেক্ট অ্যাডভার্ব ফ্রম দ্য বক্স অ্যান্ড ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস। ওয়ান ইজ ডান ফর ইউ)—বাক্স থেকে সঠিক অ্যাডভার্ব নিয়ে শূন্যস্থান পূরণ করো। একটা তোমার জন্য করে দেওয়া আছে।

more gracefully, radiantly, least nervous, earliest, more composed.


Ans. There was no one in the hall when Sumana arrived, She was the earliest there. Soon. other dancers came. Sumana looked the least nervous among the competitors. Her steps were more composed than other girls on the stage. Her face glowed radiantly as she performed more gracefully than other dancers on the stage.

১৪৩



(Activity 9 (অ্যাকটিভিটি নাইন)-কর্মশীলতা-নায়

Fill in the blanks with the correct form of the verb : (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইথ দ্য কারেক্ট

ফর্ম অফ দ্য ভার্ব।)—ক্রিয়ার সঠিক রূপটি দিয়ে শূন্যস্থান পুরণ করো :

Ans. (a) The news is (is/are) shocking. 

(b) The children play (plays/play) cricket in the park

(c) Both Laboni and Soma love (love/iloves) outdoor games. 

(d) The hotel manager and his staff make (make/makes) the guests feel comfortable. (e) Many women today work (works/

work) outside the home.




(Activity 10 (অ্যাকটিভিটি টেন)—কর্মশীলতা-দশ

Fill in the blanks with the words given below. (ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস উইদ দ্য ওয়ার্ডস গিভেন্

বিলো।)—নীচের শব্দগুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো : retired, blocked, excellent, orders, tenant

Ans. (a) We have a new tenant in our house. (b) The singer has an excellent voice.

(c) The road was blocked due to an accident. (d) The job was done according to the orders of the manager. 

(e) My father retired from his job last year.




Activity 11 (অ্যাকটিভিটি ইলেভেন)—কর্মশীলতা-এগারো

Write the appropriate Plural Nouns of the following. One is done for you: (রাইট দ্য

অ্যাপ্রোপ্রিয়েট প্লুরাল নাউনস অফ দ্য ফলোয়িং। ওয়ান ইজ ডান ফর ইউ)—সঠিক বহুবচনটি লেখো। তোমার জন্য একটি করে দেওয়া আছে :

Ans. (a) more than one woman Women (1) more than one barracks : Barracks

: Deer

(b) more than one man :Men

(c) more than one person: Persons

(d) more than one goose : Geese

(e) more than one mouse : Mice

(g) more than one deer : Deer

(h) more than one nucleus: Nuclei

(i) more than one syllabus: Syllabuses

(j) more than one focus: : focuses





Activity 12 (a) (অ্যাকটিভিটি টুয়েলভ্ (এ))—কর্মশীলতা-বারো (ক)

Write a letter to your friend inviting him/her to the marriage ceremony of your

uncle. (রাইট অ্যা লেটার টু ইওর ফ্রেন্ড ইনভাইটিং হিম/হার টু দ্য ম্যারেজ সেরিমনি অফ ইওর আঙ্কল।) – তোমার কাকা/মামা-র বিবাহ অনুষ্ঠানে আসার জন্য নিমন্ত্রণ জানিয়ে তোমার বন্ধুকে একটি চিঠি লেখো।

12m.s bose Lane

P.O. anahapur Dist.: Bankura

My dear kajal,

You will be happy to know that my uncle's marriage ceremony comes off on 18th April,

2016. You must attend the ceremony with your sister. I have invited many other friends also. It will be a great joy for us to meet so many friends together on that day. I hope you will come without fail.

Awaiting your reply.

Stamp.                           Your loving friend,

kajal Sen.                       bikash

12, Netaji Bose St.

Kolkata-700006

প্রিয় কাজল,

তুমি জেনে খুশি হবে যে আমার কাকার বিবাহ অনুষ্ঠান ১৮ এপ্রিল, ২০১৬ তে অনুষ্ঠিত হবে। তুমি অবশ্যই তোমার বোনকে সঙ্গে নিয়ে ওই অনুষ্ঠানে আসবে। আমি অন্য অনেক বন্ধুকেও নিমন্ত্রণ জানিয়েছি। এদিন এতজন বন্ধুর

মিলিত হওয়াটা খুব আনন্দের ব্যাপার হবে আমাদের কাছে। আমি আশা করি, তুমি আসতে ব্যর্থ হবে না।

তোমার উত্তরের অপেক্ষায় রইলাম।

মতো

              তোমার প্রিয় বন্ধু


(Activity 12 (b) (অ্যাকটিভিটি-টুয়েলড্ (বি))—কর্মশীলতা-বারো (খ)

Imagine yourself to be the friend whom the letter was sent to. Now write a reply

to the letter accepting the invitation. (ইম্যাজিন ইয়োরসেল্ফ টু বি দ্য ফ্রেন্ড হুম দ্য লেটার ওয়াজ সেন্ট টু। নাউ রাইট অ্যা রিপ্লাই টু দ্য লেটার অ্যাসেপ্টিং দ্য ইনভাইটেশন।)—যার কাছে চিঠিটা পাঠানো হয়েছে সেই বহু হিসাবে নিজেকে কল্পনা করো। এখন সেই নিমন্ত্রণকে স্বীকার করে একটি চিঠি লেখো।

Ashim Roy

52, Pratap Sen Lane

P.O. Bishnupur, Dist.: Bankura

My dear Ashim,

I've received your letter. Thank you for your invitation. I am glad that you have

remembered me as one of your good friends. I must attend your uncle's marriage ceremonyparty. More when we will meet.

Stamp

12, Kailash Bose St.          Yours ever

Kolkata-700 006               kajal



প্রিয় অসীম,

আমি তোমার চিঠি পেয়েছি। নিমন্ত্রণ করার জন্য তোমাকে ধন্যবাদ। আমি আনন্দিত যে তোমার ভালো করে মধ্যে একজন হিসেবে আমাকে মনে করেছ। আমি অবশ্যই তোমার কাকা/মামা-র বিবাহ অনুষ্ঠানের থাকব। যখন আমাদের দেখা হবে তখন আরও অনেক কথা হবে।




Activity 13 (অ্যাকটিভিটি থারটিন)—কমশীলতা-তেরো

Write a story with the help of the following points: (হাইট অ্যা সৌদি হে

ফলোয়িং পয়েন্টস)—নিম্নলিখিত সূত্রগুলির সাহায্যে একটি গল্প লেখো :

Frogs lived in a pond-boys hit stones and hurt the frogs-a frog asked, "Why are you

throwing stones?"-boys replied, "We are playing"-frogs said, "It is death to us"-boys felt  sorry — stopped sport. (ফ্রগস লিভড্ ইন অ্যা পন্ড বয়েজ হিট্ স্টোনস্ অ্যান্ড হার্ট দ্য ফ্রগস-অ্যা ফ্রগ আস্কড, “হোয়াই আর ইউ গ্লোয়িং স্টোনস্?”—বয়েজ রিপ্লাইড, “উই আর প্লেয়িং”—ফ্রগস সেড, “ইট ইজ ডেথ্টু আস্” বয়েজ ফে সরি—স্টপড্ স্পোর্ট।) - একটি জলাশয়ে ব্যাঙেরা বাস করত-বালকেরা পাথর ছুঁড়ল এবং ব্যাঙেদের আঘাত করল—একটি ব্যাং জিজ্ঞাসা করল, "কেন তোমরা পাথর ছুঁড়ছ।"-বালকেরা উত্তর দিল, “আমরা খেলছি" ব্যাঙেরা বলল,—“এটা আমাদের কাছে মৃত্যু”—বালকেরা দুঃখ প্রকাশ করল-খেলা বন্ধ করল।

Ans.

The Frogs and the Boys

Once upon a time some frogs lived in a pond. One day some boys came there. They began to

throw stones in the pond. Some stones hurt many frogs. They could not understand how they could save themselves. Then an old frog came up to the boys and asked them, "Why are you throwing stones? The boys replied, “We are playing."The frog said, "But it is death to us. The stones hit us and we die." Hearing this the boys felt very sorry. They stopped their sport. (ওয়াস আপন্ অ্যা টাইম্‌ সাম ফ্রগস লিভড ইন অ্যা পন্ড। ওয়ান ডে সাম বয়েজ কেম দেয়ার। দে বিগান্‌ টু থ্রো স্টোন্‌স ইন দ্য পন্ড। সাম স্টোন্‌স হার্ট মেনি ফ্রগস। দে

কুড নট আন্ডারস্ট্যান্ড হাউ দে কুড সেভ দেমসেলভস্। দেন অ্যান ওল্ডফ্রগ কেম আপ টু দ্য বয়েজ অ্যান্ড আস্কড দেম, “হোয়াই আর ইউ থ্রোয়িং স্টোন্‌স?” দ্য বয়েজ রিপ্লাইড, “উই আর প্লেয়িং।” দ্য ফ্রগ সেড, “বাট ইট ইজ ডেথ্ট্রু আস। দ্য স্টোন্‌স হিট্‌ আস অ্যান্ড উই ডাই।” হিয়ারিং দিস দ্য বয়েজ ফেন্ট ভেরি সরি। দে স্টপড দেয়ার স্পোর্ট।)—কোনো এক সময়ে একটি জলাশয়ে কিছু ব্যাং বাস করত। একদিন সেখানে কয়েকজন বালক এল। তারা পুকুরের মধ্যে ঢিল ছুঁড়তে শুরু করল। কয়েকটি পাথর বহু সংখ্যক ব্যাঙকে আঘাত করল। তারা বুঝতে পারল না কীভাবে তারা নিজেদের বাঁচাবে। তখন এক বৃদ্ধ ব্যাং বালকদের সামনে

এগিয়ে এল এবং তাদের জিজ্ঞাসা করল, “তোমরা পাথর ছুঁড়ছ কেন?” বালকেরা উত্তর দিল, “আমরা খেলছি”। ব্যাং বলল, “কিন্তু এটা আমাদের কাছে মৃত্যু। ওই পাথরগুলো আমাদের আঘাত করছে এবং আমরা মারা যাচ্ছি।” একথা শুনে বালকেরা

অত্যন্ত দুঃখবোধ করল। তারা তাদের খেলা বন্ধ করে দিল।