Akti gramer mela rachana / একটি গ্ৰামের মেলা - Online story

Wednesday 8 November 2023

Akti gramer mela rachana / একটি গ্ৰামের মেলা

 



রচনা

 একটি গ্রামের মেলা


ভূমিকা : মেলা মানে  বহু মানুষের মিলনস্থল।। কোনো উৎসব বা অনুষ্ঠান উপলক্ষ্যে মানুষের মিলনই হল মেলা। বছরের কোনো একটি নির্দিষ্ট সময়ে

ঘটনা বা বিষয়কে কেন্দ্র করে মেলা বসে। মেলায় কেনা-বেচা তুই চলে। বহু ব‍্যবসায়ী মেলায় দোকান সাজিয়ে বসে।

আমাদের গ্রামের মেলা : আমাদের গ্রামে একটি বড়ো খেলার মাঠ আছে।সেখানে প্রতিবছর পৌষ সংক্রান্তির দিনে একটি বড়ো মেলা বসে। এটি 'পৌষ মেলা' নামে পরিচিত।

মেলার বর্ণনা : এই মেলায় আশেপাশের কয়েকটি গ্রাম থেকে বহু দোকান আসে। কাপড়ের দোকান, খেলনার দোকান, বিভিন্ন রকম খাবারের দোকান, কাঁচা আনাজ, মাছ, হাঁড়িকলসি, গাছপালা, বাসনপত্র, বাঁশ ও হতের জিনিসের দোকান, মেয়েদের সাজার জিনিস পত্রের দোকান এই মেলোয় আসে। এছাড়া থাকে ম্যাজিক দেখানো এবং নাগরদোলায় চড়া। সকালবেলা থেকেই মেলায় লোক আসতে শুরু করে। মেলা চলে রাত্রি পর্যন্ত। যত বেলা বাড়ে ভিড়ও তত বাড়তে থাকে। নাগরদোলায় চড়ার জন্য ছোটো বড়ো সবাই লাইন দিয়ে অপেক্ষা করে। তেলেভাজা,

উলিপি, খেলনা ও সাজার জিনিসের দোকানে সবচেয়ে বেশি ভিড় হয়।এই সময় খুব শীত পড়ে। তাই সন্ধ্যার আগে থেকেই দূরবর্তী গ্রামের লোকেরা বাড়ি ফিরেত শুরু করে। যতই রাত বাড়ে লোকের সংখ্যা কমতে থাকে। আমি সন্ধ্যার আগেই বাড়ি ফিরে আসি।

উপকারিতা : ছোটো বড়ো সবাইকে মেলা আনন্দ দেয়। এছাড়াও মেলার অন্যান্য উপকারিতা আছে। মেলার আনন্দে মানুষ দৈনন্দিন জীবনের

অভাব, দুঃখ-কষ্ট ভুলে যায়। পরস্পরের মধ্যে বিভেদ ভুলে যায়। গ্রামের মানুষের জীবনে গ্রামের মেলার গুরুত্ব অপরিসীম।

উপসংহার : আমাদের গ্রামের মেলাটি এই অঞ্চলের সবচেয়ে বড়ো মেলা। এই মেলার আনন্দের তুলনা হয় না। তাই আমরা সারা বছর এই মেলার জন্য অপেক্ষা করে থাকি।




রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে