দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণসমূহ - Online story

Sunday 26 November 2023

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণসমূহ

 





দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণসমূহ :
১ ভার্সাই সন্ধির ত্রুটি : ঐতিহাসিক এ জে পি টেলর-এর মতে, ভার্সাই সন্ধির ত্রুটির মধ্যেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীজ লুকিয়ে ছিল। জার্মানির নাৎসিদল প্রচার করে যে, জার্মানির যাবতীয় সংকটের মূলে ছিল অপমানজনক ভার্সাই সন্ধি। তাই জার্মানরা ভার্সাই সন্ধি নাকচ করে যে-কোনোভাবে এই অপমানের প্রতিশোধ নিতে চেয়েছিল।
২ অতৃপ্ত জাতীয়তাবাদ : প্যারিসের শান্তি সম্মেলনের (১৯১৯ খ্রিস্টাব্দ) পর থেকে জার্মানি, জাপান, ইটালি—এই তিনটি দেশ নিজেদেরকে ‘অপরিতৃপ্ত দেশ’ বলে মনে করত, কারণ এদের উপনিবেশ ছিল কম। ফলে এই তিনটি শক্তি সাম্রাজ্য বিস্তারের নেশায় মেতে উঠে বিশ্বশাস্তিকে বিঘ্নিত করে।
৩.জার্মানির উগ্র জাতীয়তাবাদ : হিটলারের ‘হেরেনভক তত্ত্ব থেকেই উগ্র জাতীয়তাবাদের জন্ম হয়েছিল—যা দ্বিতীয় বিশ্বযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল। উগ্র জাতীয়তাবাদের নেশায়
হিটলার অস্ট্রিয়া, চেকোশ্লোভাকিয়া ও পোল্যান্ডের জার্মান ভাষাভাষী অধিবাসীদের নিয়ে বৃহত্তর জার্মান সাম্রাজ্য গঠনে বদ্ধপরিকর ছিলেন।
৪| নিরস্ত্রীকরণ সম্মেলনের ব্যর্থতা : ১৯৩২-১৯৩৩ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত নিরস্ত্রীকরণ সম্মেলনে অস্ত্র হ্রাসের প্রশ্নে ফ্রান্সের সঙ্গে জার্মানির মতপার্থক্য ঘটে। ফলে জার্মান প্রতিনিধিরা সম্মেলন বয়কট করে এবং জার্মানি লিগের সদস্যপদ ত্যাগ করে অস্ত্রসজ্জায় ব্রতী হয়।
৫. জাপানের সাম্রাজ্যবাদী নীতি : ‘এশিয়া এশিয়াবাসীর জন্য’—জাপানের এই উক্তির মধ্যেই তার এশিয়ায় কর্তৃত্ব স্থাপনের তত্ত্ব লুকিয়েছিল—যা মিত্রশক্তিকে আতঙ্কিত করে ।