বাংলার কৃষক রচনা /Rachana banglar krishk - Online story

Monday 13 November 2023

বাংলার কৃষক রচনা /Rachana banglar krishk

 



রচনা
বাংলার কৃষক



 ভূমিকা ;- সবুজে  ভরা  বাংলার দিকে দিকে শুধু কৃষি জমি। কোনটা এক ফসলি। কোনটা আবার দুই ফসলি। কোনটা আবার তিন ফসলি। কৃষকরা বিভিন্ন ঋতুতে কৃষি জমিগুলোকে সবুজ করে তোলে। ফসল পাকলে শস্য ঘরে নিয়ে যায়। কৃষকদের একমাত্র জীবিকা কৃষিকাজ ।সেখান থেকেই তাদের সংসার চলে।
 কৃষিকাজে :-ধরন বাংলার মাটিতে বিভিন্ন কৃষি কাজ করা হয় । যেমন ধান গম , পাট ,সরিষা ,তিল আখ, আলু, পটল ইত্যাদি। ধান দু রকমে চাষ করা হয় আমন এবং বোরো ধান। কোন কোন জমিতে আউশধানের চাষ ও করা হয় । বোরো ধান শীতকালে চাষ করা হয় এবং আমন ধান বর্ষাকালে চাষ করা হয় ।আমন ধান উঠে যাওয়ার পর সেই জমিতে সরিষা চাষ করা হয়। অথবা তিল লাগানো হয়। সারা বছর বিভিন্ন ফসলে চাষ করা হয়। এছাড়াও ফুল চাষ, ফলের চাষ করা হয়ে থাকে।

কৃষকের জীবিকা:- কৃষি থেকে কৃষকের জীবিকা হয়। সারা বছরই কৃষকরা জমিতে নানা রকম ফসল চাষ করে এবং সেই ফসল বাজারে বিক্রি করে তাদের সংসার চলে। ধানের সময় ধান চাষ করে সেই ধান  খাওয়ার জন্য রেখে দেয়। আবার বিক্রিও করে । কৃষক ফসল বিক্রি করে যা আয় হয় সেগুলি থেকে কৃষকরা পোশাক পরিচ্ছদ কেনে। পূজা পার্বণে খরচ করে অসুখ-বিসুখের জন্য খরচ করে, এক কথায় তাদের সমস্ত জীবন যাপনের খরচ কৃষি থেকে আয় করতে হয়। অগ্রহায়ণ মাসে নতুন ধান ঘরে তুলে আনন্দের সঙ্গে নবান্ন উৎসব পালন করে। যদি ভালো ধান না হয় তাদের মন খারাপ থাকে। সে বছর উৎসবও হয় না।

 কৃষকদের বর্তমান অবস্থা:- বর্তমানে কৃষকরা তাদের চাষবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে । তার অনেক কারণ দেখা দিয়েছে ।চাষে ঠিকমতো লাভ না হওয়া, চাষের খরচ প্রচুর বেড়ে যাওয়া, শ্রমিকের সমস্যা, বিভিন্ন পোকামাকড়ের  উপদ্রপ। চাষের জিনিসের ঠিকমতো মূল্য না পাওয়া । ফসল ঠিকমতো হিমঘরে মজুদ করতে না পারা। এসবের জন্য কৃষকদের সমস্যা দিন দিন বেড়ে চলেছে। পাট  বাজারে চাহিদা না থাকার জন্য পাট চাষ অনেক কমে গেছে খবরের কাগজে দেখতে পাই আলুর দম না থাকায় বস্তায় বস্তা আলু ফেলে কৃষকদের রাস্তা অবরোধ করতে। অনেক সময় ঋণের দায়ে কৃষকরা আত্মহত্যা পর্যন্ত করে থাকে।

 উপসংহার:- বাংলার মাটি কৃষকদের জন্য সব রকম ফসল ফলানোর জন্য তৈরি আছে। কিন্তু কৃষকদের আজ সে রকম চাষের মনো প্রবৃত্তি দেখা যায় না। তাই তো যে মাঠে  দেখা যেত শুধু আখের চাষ সেই মাঠে দেখা যায়, শুধু দেখা যায় ধানচাষ। যে মাটির দেখা যেত শুধু সরিষা, সেই মাঠে শুধু দেখা যায় ধান চাষ । বিভিন্ন প্রকার চাষ থেকে তারা সরে এসেছে।  কৃষকরা যদি পুরনো দিনের মতো নতুন উৎসাহে আখ সরিষা আরো বিভিন্ন ফসল চাষ শুরু করে তাহলে মাটি সবুজ হবে। গ্রামের মানুষরা শহরের মানুষরা নির্ভেজাল সবজি খেতে পাবে।




রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে