রচনা বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ / Rachana ICC cricket 2023 - Online story

Sunday 19 November 2023

রচনা বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ / Rachana ICC cricket 2023




রচনা উত্তর কাশী ট‍্যানেল বিপর্যয়

রচনা

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ / ICC cup 2023


ভুমিকা:- ১৯৪৭ সালে ভারতবর্ষ স্বাধীন হবার পর থেকে ভারত বিশ্বক্রীড়াঙ্গণে বারবার মাথা তুলে দাঁড়াবার চেষ্টা করেছে। তাতে কখনও এসেছে সাফল্য কখনও বা ব্যর্থতা।প্রতি চার বছর অন্তর বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়। ২০২৩ বিশ্বকাপ প্রতিযোগিতাটি ১৩তম আসর। প্রতিযোগিতাটির আয়োজক ভারত, এটি হবে ভারতে আয়োজিত প্রতিযোগিতাটির চতুর্থ আসর।২০১১ সালের আসরটি ছিল এর আগে ভারতে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টের সর্বশেষ আসর। 


অতীত ইতিহাস:-১৯৮৩ সালে ২৫ জুন লর্ডসের ফাইনালে  প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অবিশ্বাস্যভাবে  ভারত ফাইনালে জেতার পরদিন ‘দ্য টাইমস’ তো লিখেছিল ‘কামানের খাদ্য যখন নিজেরাই কামানে পরিণত হল! কপিল দেবের হাত ধরে ভারত জগৎসভায় শ্রেষ্ঠ আসন লাভ করেছিল। সেই দিন ভারতবাসী আনন্দে আলোর রোশনাই ছড়িয়ে নূতন করে দেওয়ালি ঊ্ৎসবে মেতে উঠেছিল।২০১১-তে শ্রীলঙ্কাকে পরাজিত করে ভারত মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ক্রিকেটে বিশ্বকাপ জয় করে শ্রেষ্ঠ দল হিসাবে নিজেদের বিশ্ব ক্রিকেটে প্রতিষ্ঠিত করে। ২০১১-তে ভারতের দ্বিতীয়বার বিশ্বকাপ জয়  হয়েছিল



অংশ গ্ৰহণ কারী দল:- ৷ আসন্ন বিশ্বকাপে মোট 10টি দল অংশ নিয়েছিল। ভারত আয়োজক দেশ হিসাবে, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।


ভারতের বিশ্বকাপ দল গঠন : -রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষাণ, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, মো. শামী, মো. সিরাজ, কুলদীপ যাদব।



খেলার নিয়ম :-  বিশ্বকাপ ২০২৩-এ, দশটি দল অংশগ্রহন করবে। কোনও গ্রুপ থাকবে না। সমস্ত দল একটি রাউন্ড-রবিন পর্যায়ে নিযুক্ত হবে, যেখানে তারা একে অপরের মুখোমুখি হবে। এর মানে হল যে প্রতিটি দল মোট নয়টি ম্যাচ খেলবে, অন্য নয়টি দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে। এই পর্বে মোট 45টি ম্যাচ থাকবে। রাউন্ড-রবিন পর্বের পর, শীর্ষ চার দল সরাসরি সেমিফাইনালে যাবে। প্রথম সেমিফাইনালে, প্রথম স্থান অধিকারী দল চতুর্থ স্থান অধিকারী দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং দ্বিতীয় সেমিফাইনালে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলগুলো মুখোমুখি হবে।


স্থান এবং সময়কাল:; বিশ্বকাপের সমস্ত 48টি ম্যাচ 10টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল। ভারত তাদের ম্যাচগুলি খেলেছিল চেন্নাই, দিল্লি, আহমেদাবাদ, পুনে, ধর্মশালা, লখনউ, মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরু এবং আহমেদাবাদে। 


5ই অক্টোবর থেকে শুরু হয়ে যা 19শে নভেম্বর, 2023 পর্যন্ত চলেছিল।

ফলাফল:-রবিবার আমদাবাদে বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে অস্ট্রেলিয়া টস জিতে ভারতকে ব‍্যাট করতে পাঠায়। সেইমতো খেলার শুরুতে ব্যাট করতে নামে ভারত। তারা নির্ধারিত ৫০ ওভারে ২৪০ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৪৩ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৪১ রান তুলে ম্যাচ জিতে যায়। ৪২ বল বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জিতে ষষ্ঠবার ওয়ান ডে বিশ্বকাপের খেতাব ঘরে তোলে অস্ট্রেলিয়া।





ভারতবাসীর আবেগ :- দিনটা ছিল রবিবার। সকাল থেকেই বিভিন্ন টিভি চ্যানেল ব্যস্ত ছিল খেলাটা কে আকর্ষণীয় করে তোলার জন্য ।কোন কোন ভিআইপি খেলা দেখতে আসবেন, ভারতীয় বিমান বাহিনী কেমন ভূমিকা হবে ইত্যাদি নিয়ে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের স্বয়ং উপস্থিত থেকে এ খেলা দেখেছিলেন। এছাড়াও ছিলেন অতীতে বিশ্বকাপ জয়ী ২ ক্যাপ্টেন কপিল দেব এবং মহেন্দ্র সিং ধোনি। অফিস আদালত বন্ধ থাকায় মানুষ ঐদিন খেলা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিল ।কেউ টিভির পর্দায় । কেউ মোবাইলে এই খেলা উপভোগ করেছিল। গ্যালারিতে তিল ধারণের জায়গা ছিল না। খেলার মাঠের বাইরে বড়ো বড়ো পর্দায় অনেকেই খেলা দেখেছিল। নিজের দেশের মাটিতে বিশ্বকাপ জয় কে খুব আনন্দের সঙ্গে উপভোগ করেছিল। ট্রেনে বাসে চায়ের দোকানে সর্বোত্তরই খেলার গুঞ্জন ছড়িয়ে পড়েছিল।খেলায় ভারতের পরাজয়  ভারতবাসী র মনে শোকের ছায়া নেমে আসে। 






উপসংহার:-প্রত্যেক খেলায় যেমন জয় আছে তেমনি পরাজয় আছে। পরাজয়ের ব্যর্থতা শিক্ষা জয়ের পথকে সুগম করে ।এত ভালো খেলা করে ভারত যে পরাজয় গ্রহণ করেছে। একদিন হয়তো ভারত  ক্রিকেট বিশ্বকাপে শ্রেষ্ঠ আসন গ্রহণ করবে । একটা দেশ একটা দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠবে ক্রিকেট বিশ্বকাপের হাত ধরে।




রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে