রচনা একটি মাইলস্টোনের আত্মকথা - Online story

Friday 1 December 2023

রচনা একটি মাইলস্টোনের আত্মকথা

  


 

রচনা

একটিমাইলস্টোনের আত্মকথা


ভূমিকা : আমি একটি মাইলস্টোন। রাস্তার একধারে আমাকে পুঁতে রাখা হয়েছে। বেশ কয়েক বছর ধরে আমি এখানেই আছি। গ্রীষ্ম যায় বর্ষা আসে, শরৎ হেমন্ত যায় শীত আসে। কিন্তু আমি সেই একই জায়গায় একইভাবে বসে আছি।

জন্ম : সিমেন্ট বালি পাথরের টুকরো এবং ভিতরে লোহার রড দিয়ে আমাকে ঢালাই করা হয়েছিল। জমে শক্ত হলে কয়েকদিন পরে আরও কয়েকটির সঙ্গে আমাকে এখানে আনা হয়। রাস্তা মেপে আমাকে এখানে বসানো হয়। পরে রং করে দূরত্ব-সূচক সংখ্যাটি লেখা হয়। তারপর থেকে দু-তিন বছর অন্তর রং করে এই সংখ্যাটি লেখা হয়।

গুরুত্ব : আমি রাস্তার ধারে এক জায়গায় বসে আছি। কিন্তু আমার দ্বারা অনেকেই উপকৃত হয়। নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে আর কত বাকি তা আমার সাহায্যে জানা যায়। তোমাদের বিখ্যাত মনীষী বিদ্যাসাগর কলকাতা আসার পথে আমার মতো কয়েকটি মাইলস্টোন দেখে ইংরেজি সংখ্যা শিখেছিলেন। গন্তব্যস্থলের দূরত্বও জানা হয়েছিল। কিন্তু তোমরা সবাইতো আর তেমন নও। তোমরা অনেকেই আমার অস্তিত্ব টের পাও না। আমার মতো একটি তুচ্ছ মাইলস্টোনের কোনো মূল্য নেই বেশিরভাগ মানুষের কাছে।


অভিজ্ঞতা ঃ আমার চোখের সামনে অনেক ঘটনা ঘটে। দু-একটা তোমাদের শোনাই। একবার এক স্কুলছাত্র আমার সামনে দিয়ে রাস্তা পার হচ্ছিল। একটা লরি তাকে ধাক্কা মেরে পালিয়ে যায়। ছেলেটি আহত অবস্থায় ছটফট করতে থাকে। অনেক লোক জড় হয় কিন্তু কেউ তাকে হাসপাতালে নিয়ে গেল না। সবাই দাঁড়িয়ে থেকে মজা দেখল। আধঘন্টা পরে পুলিশ যখন এলো তখন ছেলেটি মারা গেছে। অথচ সময়মতো হাসপাতালে নিয়ে গেলে হয়তো বেঁচে যেতো। গতবছর এক গভীর রাতে গাড়ি করে বরযাত্রীরা ফিরছিল। এখানে এসে হঠাৎ গাড়িটা খারাপ হয়ে গেল। কিছুক্ষণের মধ্যে একদল ডাকাত এসে গাড়িটা ঘিরে ফেলল। মহিলা ও বাচ্চারা ভয়ে কান্নাকাটি করতে শুরু করল। ডাকাতরা অস্ত্র দেখিয়ে সবার কাছ থেকে মোবাইল, টাকাপয়সা, গহনা সব কেড়ে নিয়ে উধাও হয়ে গেল। একজন ডাকাত আমার উপর বসে আসপাশে নজর রাখছিল। আমি সব দেখলেও আমার কিছু করার ছিল না।



উপসংহার : আমি কারুর কাজে লাগি বা না লাগি, আমি পথের ধারে আছি, থাকবো। আমার যখন বিনাশ ঘটবে তখন আমার মতো আর একটি মাইলস্টোন আমার জায়গায় বসবে।




রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে