ইলিয়াস গল্প অবলম্বনে মহম্মদ শা চরিত্রের পরিচয় দাও। - Online story

Thursday 28 December 2023

ইলিয়াস গল্প অবলম্বনে মহম্মদ শা চরিত্রের পরিচয় দাও।

 


 

 ইলিয়াস গল্প অবলম্বনে মহম্মদ শা চরিত্রের পরিচয় দাও।

উত্তর/ লিও তলস্তয় রচিত ‘ইলিয়াস’ গল্পের একটি অন‍্যতম পার্শ্বচরিত্র হলেন মহম্মদ শা। তিনি একদিকে ইলিয়াসের প্রতিবেশী এবংঅন‍্যদিয়ে কে ইলিয়াসের জীবনে একজন সত্যিকারের সমব্যথী হয়ে উঠেছিলেন। গল্পের প্রেক্ষাপটে তাঁর চরিত্রের কয়েকটি বৈশিষ্ট্য অনুকরণীয় হয়ে উঠেছে।
মহম্মদ শা-র চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য হল সহৃদয়তা। ইলিয়াস দম্পতি যখন সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে, যখন বুড়োবুড়িকে সাহায্য করার মতো আর কেউই ছিল না, তখন মহম্মদ শা তাদের পাশে দাঁড়িয়েছেন প্রকৃত বন্ধুর মতো। এখানে যথার্থ মানবতাবোধ সম্পন্ন ব্যক্তির মতো সহৃদয়তা কাজ করেছেন তিনি। ইলিয়াসের দুঃখে সমব্যথী হয়ে তিনি ইলিয়াসকে বলেন— “তুমি আমার বাড়ি এসে
আমার সঙ্গে থাকো। বুড়িকেও নিয়ে এসো।” মহম্মদ শা জানতেন ইলিয়াস একদা ধনী ও যশস্বী ছিল। তাই তার আত্মমর্যাদার যাতে আঘাত না-লাগে সেজন্য তিনি ইলিয়াসকে সবিনয়ে বলেন—“যতটা ক্ষমতায় কুলোয় গ্রীষ্মে আমার তরমুজের ক্ষেতে কাজ করবে আর শীতকালে গোরু-ঘোড়াগুলোকে খাওয়াবে।” 

মহম্মদ শা-র চরিত্রের অন্যতম গুণ হল তিনি ছিলেন অতিথিবৎসল। তাঁর বাড়িতে আগত অতিথিদের যথাযোগ্য আপ্যায়নের ব্যবস্থাও করতেন তিনি।
এ ছাড়াও তাঁর চরিত্রের মানবিকতার প্রকাশ দেখি ইলিয়াসের সঙ্গে আপনজনের মতো আচরণে। ইলিয়াস দম্পতিকে তিনি কখনোই ভৃত্য বলে মনে করেননি। তাদের তাই একাসনে বসে কুমিস পানের জন্য আহ্বান জানিয়েছেন।
→  আলোচ্য গল্পে মহম্মদ শা-র চরিত্রের সহৃদয়তা, বিচক্ষণতা, মানবিকতা প্রভৃতি গুণগুলি প্রকাশিত হয়েছে।