পৃথিবীর অভিগত গোলীয় আকৃতির স্বপক্ষে প্রমাণগুলি লেখো। - Online story

Saturday 23 December 2023

পৃথিবীর অভিগত গোলীয় আকৃতির স্বপক্ষে প্রমাণগুলি লেখো।

 


 

প্রশ্ন:-পৃথিবীর অভিগত গোলীয় আকৃতির স্বপক্ষে প্রমাণগুলি লেখো।

★একই দ্রাঘিমা বরাবর দুটি অক্ষরেখার মধ্যে দূরত্ব
:-পৃথিবী অভিগত গোলক বলেই একই দ্রাঘিমা বরাবর দুটি অক্ষরেখার মধ্যে দূরত্ব সবস্থানে সমান হয়নি।


★নিরক্ষীয় অঞ্চল অপেক্ষা মেরু অঞ্চলে বস্তুর ওজন বেশি : -ভূপৃষ্ঠের যে অংশ পৃথিবীর কেন্দ্রের যত কাছে সেখানে।অভিকর্ষজ বল তত বেশি। নিরক্ষীয় অঞ্চল স্ফীত বলেই এটি পৃথিবীর কেন্দ্র থেকে দূরে রয়েছে। ফলে বস্তুর ওজন কম হয়। আবার মেরু অঞ্চল চাপা বলে এটি পৃথিবীর কেন্দ্রের কাছে আসে তাই অভিকর্ষজ বল বেশি। ফলে বস্তুর ওজনও অভিকর্ষজ বল মেরুতে বেশি বলেই নিরক্ষীয় অঞ্চল অপেক্ষা মেরুতে বায়ুমণ্ডলীয় চাপও বেশি।
★পৃথিবীর নিরক্ষীয় ও মেরু ব্যাস এবং পরিধির দৈর্ঘ্য সমান নয় : - বিশ্লেষণ করে দেখা গেছে মেরু ব্যাস অপেক্ষা নিরক্ষীয় ব্যাস ৪৩ কিমি দীর্ঘতর এবং মেরু পরিধি অপেক্ষা নিরক্ষীয় পরিধি ৫১ কিমি বেশি দীর্ঘ। অতএব নিরক্ষীয় অঞ্চল স্ফীত এবং মেরু অঞ্চল চাপা—পৃথিবীর আকৃতি অভিগত গোলক।


★দোলক ঘড়ি নিরক্ষীয় অঞ্চলে ধীরে এবং মেরু অঞ্চলে দ্রুত চলে :  নিউটনের সূত্র অনুযায়ী পৃথিবীর যে বস্তু কেন্দ্রের যত কাছে সেখানে আকর্ষণ ক্ষমতা তত বেশি। এই নিয়ম অনুযায়ীই দোলক ঘড়ি কেইন দ্বীপে (নিরক্ষীয় অঞ্চলের কাছে বলে) আস্তে এবং প্যারিসে (নিরক্ষীয় অঞ্চল থেকে দূরে) ঠিক সময়ে চলে।

★নক্ষত্রের উন্নতি কোণের তারতম্য : কোনো দ্রাঘিমা বরাবর উত্তরে নির্দিষ্ট দূরত্ব অতিক্রম করার পর (ধরো ১১০ কিমি) তুমি যন্ত্র দিয়ে মেপে দেখলে ধ্রুবতারা ১° কোণ তৈরি করেছে। এই নিয়ম মেনে তুমি আরও ১১০ কিমি উত্তরে গিয়ে ভাবলে এখানে ধ্রুবতারার উন্নতি কোণ ২° হবে। কিন্তু হল না, সামান্য কম হল। তুমি ২° মান পেলে ঠিকই কিন্তু আরও একটু উত্তরে গিয়ে সামান্য বেশি দূরত্ব অতিক্রম করার পর।পৃথিবী অভিগত গোলক বলেই
দূরত্ব অতিক্রম করার পর। পৃথিবী অভিগত গোলক বলেই মেরুর দিকে যত যাবে ধ্রুবতারার উন্নতিকোণের জন্য সামান্য
বেশি দূরত্ব অতিক্রম করতে হবে।