দারিদ্র আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই - Online story

Sunday 31 December 2023

দারিদ্র আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই




প্রশ্নদারিদ্র আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই/- তা সংক্ষেপে বর্ণনা করো।
একাগ্রতা :-মতি নন্দ রচিত 'কোনি' উপন্যাসে অন্যতম প্রধান চরিত্র কোনিকে গঙ্গায় সাঁতার কাটা আর ভ্রমণ প্রতিযোগিতায় কুড়ি ঘণ্টা টানা হাঁটতে দেখে বোঝা যায় তার একাগ্রতা কত প্রবল।

>দারিদ্র্যের সঙ্গে লড়াই :-কোনি শুরু থেকেই লড়াকু মানসিকতার মেয়ে ছিল। দাদার মৃত্যুর পর সাঁতার অনুশীলন করে ও সে প্রজাপতি টেলারে দীর্ঘ সময় ধরে কাজ করেছে। এবং সংসার কে বাঁচিয়ে রেখেছে।
হীনমন্যতা তার সঙ্গে লড়াই :- কোনি মনে করতো সে দরিদ্র বলে সবাই তাকে ঘৃণা করে। এই কথাটা ক্ষিতিশ কে বলেও ফেলেছিল । ক্ষিদ্দা সেটাকে আরও বেশি করে কাজে লাগিয়ে একজন বিখ্যাত সাঁতার প্রতিযোগী জায়গায় দাঁড় করিয়ে দিয়েছিল‌‌।

 গুরুর শিক্ষা :- সংসারে প্রচন্ড অভাব থাকলেও গরুর কাছে মাথা নত করে কিভাবে শিখতে হয় এ গল্পে কোনি তা বুঝিয়ে দিয়েছে‌। স্যার গুরু ক্ষিতিশের কথা মাথা পেতে গ্রহণ করেছে ‌‌। অর্থের প্রয়োজন হলে ক্ষিতিসের কাছে আবদার করেছে ।তবুও সে নারী নীতি বিসর্জন দেয়নি।


বঞ্চনার শিকার:- বঞ্চনার বিরুদ্ধে কোনি বারবার রুখে দাঁড়িয়েছে শেষে মাদ্রাজে তার প্রতি বঞ্চনার জন্য সে এতোটুকু বিচলিত ছিল না তার জেদ এবং অহংকার সে বজায় রেখেছিল সেই অহংকারী তাকে তাকে জয়ী করেছিল ।


> মাদ্রাজ প্রতিযোগিতায় সাফল্য:- গল্পে কোনির প্রতি অন্য সকলের বঞ্চনা করলেও ক্ষিতীশ তার হাতটা শক্ত করে ধরেছিল । কোনি তার অবদানও দিয়েছিল।
জাতীয় প্রতিযোগিতায় সে তার কৃতিত্ব লাভ করলেও তা সে ক্ষিদার জন্যই উৎসর্গ করেছে। জল থেকে উঠেই সে ক্ষিদ্দাকে খুঁজেছে। অপমান লাঞ্ছনা থাকা সত্ত্বেও জয়ের কৃতিত্বটা একা স্বার্থপরের মত দাবি করেনি ‌।কোনির দারিদ্রতা কোনির বড় হওয়ার পিছনে বাধা ছিল । ক্ষিতীশ সেটা জানতো।। দুজনেই অক্লান্ত পরিশ্রম করে দারিদ্রতা এবং বঞ্চনার বিরুদ্ধে লড়াই করে শেষ পর্যন্ত জয়ী হয়েছিল।